মজিদ মাহমুদ

mozid-mahmud-pic.gifজন্ম ১৬ এপ্রিল ১৯৬৬ খ্রিস্টাব্দে পাবনা জেলায়। পিতা মোহাম্মদ কেরামত আলী বিশ্বাস। মা সানোয়ারা বেগম। পড়াশোনা ঢাকা বিশ্ববিদ্যালয়ে। বাংলা ভাষা সাহিত্যে প্রথম শ্রেণীতে স্নাতকোত্তর। লেখালেখির হাতেখড়ি শিশুবেলা থেকেই। কবিতা তাঁর নিজস্ব ভুবন হলেও মননশীল গবেষণাকর্মে খ্যাতি রয়েছে। নজরুল ইনসটিটিউট, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অধীনে তিনি কাজ করেছেন। সাংবাদিকতা তাঁর মূল পেশা হলেও কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার অভিজ্ঞতা রয়েছে। তাঁর প্রথম বই প্রকাশিত হয় ১৯৮৫ সালে। এ যাবৎ প্রকাশিত গ্রন্থ সংখ্যা ৩০।

উল্লেখযোগ্য কয়েকটি গ্রন্থ
কাব্যগ্রন্থ : মাহফুজামঙ্গল (১৯৮৯), গোষ্ঠের দিকে (১৯৯৭), বল উপাখ্যান (২০০১); আপেল কাহিনী (২০০২) মাহফুজামঙ্গল উত্তরখ- (২০০৪), ধাত্রী-ক্লিনিকের জন্ম (২০০৮), দেওয়ান-ই-মজিদ (২০১১), সিংহ ও গর্দভের কবিতা (২০১৩), কাঁটাচামচ নির্বাচিত কবিতা (২০০৯)
গবেষণা ও প্রবন্ধগ্রন্থ : নজরুল তৃতীয় বিশ্বের মুখপাত্র (১৯৯৭); কেন কবি কেন কবি নয় (২০০৩); নজরুলের মানুষধর্ম (২০০৩); ভাষার আধিপত্য ও বিবিধ প্রবন্ধ (২০০৩), উত্তর-উপনিবেশ সাহিত্য ও অন্যান্য (২০০৮); রবীন্দ্রনাথের ভ্রমণসাহিত্য (২০০৯); সাহিত্যচিন্তা ও বিকল্পভাবনা (২০১১); রবীন্দ্রনাথ ও ভারতবর্ষ (২০১২)
সম্পাদনা : বৃক্ষ ভালোবাসার কবিতা (২০০০); জামরুল হাসান বেগ স্মারকগ্রন্থ (২০০৩), বাংলা লিটারেচার ও সাহিত্য চিন্তার কাগজ পর্ব।