মুহম্মদ নূরুল হুদা

nurulhuda-f1.gifমুহম্মদ নূরুল হুদা
জন্ম ৩০ সেপ্টেম্বর ১৯৪৯। গ্রাম পোকখালী, জেলা দরিয়ানগর-খ্যাত কক্সবাজার। পিতা মরহুম সেকান্দর সওদাগর, মাতা আঞ্জুমান আরা বেগম।
মূলত কবি। তবে কথাসাহিত্য, মননশীল রচনা, অনুবাদ, লোকসাহিত্য, মেধাস্বত্ব ইত্যাদি বিচিত্র বিষয়ে লেখেন। প্রকাশিত গ্রন্থ-সংখ্যা শতাধিক। তিনি বাংলা একাডেমীর ফেলো, জেনেভাস্থ ওয়াইপো-র কনসালট্যাণ্ট, আমেরিকান ফোকলোর সোসাইটি, আই.এস.এফ.এন.আর, এশিয়াটিক সোসাইটিসহ অনেক জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সম্মানিত সদস্য। তাঁর কবিতা বিশ্বের নানাভাষায় অনূদিত। শিল্প-সাহিত্য ও সৃষ্টিশীলতার প্রয়োজনে তিনি সফর করেছেন পৃথিবীর নানা দেশ ও প্রান্ত। কর্মের স্বীকৃতি স্বরূপ পেয়েছেন প্রায় অর্ধশত পুরস্কার ও সম্মাননা। তার মধ্যে উল্লেখযোগ্য : আলাওল পুরস্কার (১৯৮৩), বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার (১৯৮৮), আহসান হাবীব কবিতা পুরস্কার (১৯৯৫), আইএসপি পয়েট অব ইন্টারন্যাশনাল মেরিট (যুক্তরাষ্ট্র), তুরস্কের প্রেসিডেন্ট সম্মাননা (১৯৯৬), নজরুল পুরস্কার (১৯৯৯, কোলকাতা), মহাদিগন্ত পুরস্কার (২০০৭, কোলকাতা), নগর-চাবি কক্সবাজার (২০০৯), রূপসী বাংলা জীবনানন্দ পুরস্কার (কোলকাতা, ২০১০), কারুভাষ বিনয়মজুমদার কবিতা পুরস্কার (২০১১, কোলকাতা), একুশ-ঊনিশের ভাষা গৌরব (২০১২, ত্রিপুরা) এবং সর্বশেষ একুশে পদক অর্জন করেছেন।
কুশলী সাহিত্য সংগঠক জনাব হুদা বর্তমানে বাংলাদেশ রাইটার্স ক্লাব ও নান্দনিক কবিতা-আন্দোলন কবিতাবংলা-র সভাপতি। তিনি দরিয়ানগর কবিতামেলা-র প্রবর্তক।