নাদিম মাহমুদ


নাদিম মাহমুদ ১৯৮৯ সালের ২৯ জুন নওগাঁর বদলগাছী উপজেলার পাতকোলা গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা আফজাল হোসেন ও মা নার্গিস বেগমের তিন সন্তানের মধ্যে তিনি জেষ্ঠ্য।
নাদিম মাহমুদ ২০০৫ সালে নওগাঁর বৈকণ্ঠপুর উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ২০০৭ সালে নওগাঁ সরকারি কলেজ থেকে এইচএসসি, ২০১৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণ-রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ডিগ্রী অর্জন করেন। ওই বছরই জাপান সরকারের বৃত্তি (মনবসু) নিয়ে দেশটির ওসাকা বিশ্বদ্যালয়ে বায়োটেকনোলজিতে স্নাতকোত্তর শেষ করে বর্তমানে বায়োমেডিক্যাল ইন্জিনিয়ারিং পিএইচডিতে অধ্যয়নরত।
নাদিম মাহমুদ স্কুল জীবন থেকে সাংবাদিকতা শুরু করেন। ২০০৫ সালের মে মাসে বগুড়ার স্থানীয় পত্রিকা ‘দৈনিক আজ ও আগামীকাল’ পত্রিকার বদলগাছী উপজেলার শিক্ষানবিস রিপোর্টার হিসেবে যোগদান করেন। ২০০৬ সালে ঢাকা থেকে প্রকাশিত ‘দৈনিক নিরপেক্ষ’ পত্রিকায় নওঁগা প্রতিনিধি, ২০০৭ সাল থেকে ২০০৯ পর্যন্ত রাজশাহীর স্থানীয় ‘দৈনিক নতুন প্রভাত’ পত্রিকায় বদলগাছী প্রতিনিধি, একই সঙ্গে দৈনিক ডেসটিনি পত্রিকায় বদলগাছী প্রতিনিধি হিসেবে সাংবাদিকতা করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর ২০০৯ সালের জুন থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ‘দৈনিক আজ ও আগামীকাল’ পত্রিকায় রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, ২০১০ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত বগুড়ার ‘দৈনিক সকালের আনন্দ’ পত্রিকায় রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি কাজ শুরু করেন। এরপর ২০১১ সালের মার্চ থেকে ‘দৈনিক যায়যায়দিন’ পত্রিকায় এবং ২০১১ সালের ডিসেম্বর থেকে দেশের প্রথম অনলাইন পত্রিকা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের রাবি প্রতিনিধি হিসেবে ২০১৪ সালের ২২ সেপ্টম্বর পর্যন্ত কর্মরত ছিলেন।
২০১৫ সাল থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জাপান প্রতিনিধি হিসেবেও কাজ করছেন।