মুসলমানমঙ্গল

মুসলমানমঙ্গল। উপন্যাস। জাকির তালুকদার। প্রকাশক: রোদেলা প্রকাশনী।

jt_c.jpgজাকির তালুকদার বিরচিত উপন্যাস মুসলমানমঙ্গল প্রকাশ করেছেন রিয়াজ খান, রোদেলা প্রকাশনী (ফোন: 01711789125)। প্রচ্ছদ করেছেন মাহবুব কামরান। মেকআপ, খোরশেদ আলম সবুজ।

উপন্যাসটি সম্পর্কে প্রকাশকের তরফে জানানো হচ্ছে: “জাকির তালুকদার, কারো কারো মতে, হয়ে উঠতে যাচ্ছেন, বাংলাদেশের নতুন প্রজন্মের সবচেয়ে অগ্রগামী চিন্তার কথাসাহিত্যিক। সমকালীন বাঙালি মুসলমান সমাজ ও মননকে ইসলামের ইতিহাস, ধর্মতত্ত্ব ও দর্শনের মধ্যে প্রক্ষিপ্ত করে লিখিত হয়েছে ‘মুসলমানমঙ্গল’। আমরা বিনীত অহংকারের সঙ্গে বলতে চাই এই ধরনের উপন্যাস বাংলাভাষায় এটাই প্রথম।”

বইয়ের শেষ প্রচ্ছদে আছে: “বাহিরের দিকে আছে তথাকথিত উন্নত বিশ্বের মানুষ। তারা কিছু ভিক্ষে, সাহায্য ও ঋণচক্রজালের সাথে প্রতিনিয়ত অবজ্ঞা ও ঘৃণা ছিটিয়ে চলে আমাদের মুখে। আর ভেতরের দিকে রয়েছে আমাদের পাহাড়সমান জাতীয় অজ্ঞতা, পূর্ণাঙ্গ মানুষ হিসাবে গড়ে উঠতে মানুষের অনীহা, ধর্মের নামে প্রতারিত হওয়ার জন্য উন্মুখ হয়ে থাকা, সারাজীবন ভুল নেতৃত্ব নির্বাচন, আত্মসম্মানবোধের অভাব, বিহর্বিশ্বে নিজেদের অবস্থান সম্পর্কে ধারণাহীনতা এবং সর্বোপরি নিজেকে চিনতে চেষ্টা না করার বেদনাদায়ক অথর্বতা।… এই উপাখ্যান তাই এক অর্থে রক্তাক্ত বেদনারও উপাখ্যান।”

উপন্যাসটি ‘আত্মসমালোচনাপর্ব’ ও ‘মোকাবিলাপর্ব’ এই দুই অংশে বিভক্ত। উপন্যাসের শেষে ঔপন্যাসিক তথ্য, উদ্ধৃতি ও ধারণার জন্য বিবিধ উৎসের ঋণ স্বীকার করেছেন। ৩৫০ পৃষ্ঠার এই বইয়ের দাম রাখা হয়েছে ৩৫০ টাকা।

পৃষ্ঠা ৭>
jt_p-1.jpg

পৃষ্ঠা ৮>
jt_p-2.jpg

মেলার বই থেকে দুই পৃষ্ঠা