বই, বইমেলা, বইয়ের আলোচনা

অমর একুশে গ্রন্থমেলার আরও কিছু বই

chintaman_tusar | 2 Mar , 2015  

cover-1.jpgদেখতে দেখতে পার হয়ে গেল ভাষার মাস ফেব্রুয়ারি। এরই সঙ্গে শেষ হয়েছে অমর একুশে গ্রন্থমেলা, ২০১৫ সালের আসর। বইপ্রেমী ও তাদের যোগানদাতাদের সমাবেশ এ বছরের মতো শেষ হওয়ার পথে আরও কিছু নতুন বই এসেছিল মেলায়। কৌতূহলী পাঠকদের জন্য একনজরে সেসব বইয়ের সংক্ষিপ্ত পরিচিত এখানে দেয়া হলো। বি.স.

বইয়ের নাম: রমেন্দ্রনাথ ঘোষ দার্শনিক প্রবন্ধাবলি
সম্পাদনা: হাসান আজিজুল হক, মহেন্দ্রনাথ অধিকারী
বইয়ের ধরণ/বিষয়: দর্শন/মুক্তচিন্তা
প্রকাশক: ইত্যাদি
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ৫২৫
দেশের প্রকৃত বিদ্বান ও মনীষীর এই দূর্ভিক্ষের সময় প্রায় অপরিচিত মনীষী রমেন্দ্রনাথ ঘোষের রচনাসংগ্রহ প্রকাশ অত্যন্ত জরুরী কাজ বলে মনে হয়েছে সম্পাদকদ্বয়ের। রমেনের বহুমাত্রিক চিন্তা, প্রাগ্রসর ‍দৃষ্টিভঙ্গি, দেশ-সমাজ-রাষ্ট্র-রাজনীতি বিষয়ে তাঁর ব্যাপক ভাবনা, চিন্তা, সমস্যা শনাক্তকরণ ইত্যাদি সবই যে তাঁর চিন্তাবিশ্বের কেন্দ্রে ছিল–এ সত্যটি এমনকি সম্পাদকদ্বয়ের কাছেও এতটা স্পষ্ট ছিল না। রচনাগুলোর বিষয়, শিরোনাম, উৎকর্ষ, অনুৎকর্ষ ইত্যাদি সবই মানোত্তীর্ণ এবং সর্বসাধারণের সামনে প্রকাশের দাবি রাখে। এ দায় এড়াতে না পেরেই গ্রন্থটির অবতারণা।

বইয়ের নাম: তুমি
লেখক: মনজুরে মাওলা
বইয়ের ধরণ/বিষয়: কবিতা
প্রকাশক: মূর্ধন্য
প্রচ্ছদ: মোস্তাফিজ কারিগর
মূল্য: ১৫০
কবি, প্রাবন্ধিক এবং অনুবাদক মনজুরে মাওলা এক সময় বাংলা একাডেমির মহাপরিচালক ছিলেন। সেই সময় থেকেই কোন না কোনভাবে তাকে খুঁজে পাওয়া যায় বইমেলায়–মূলত প্রাবন্ধিক রূপে। এবার তিনি কবিতার অবতার হয়ে এসেছেন। এবারে বইমেলায় বেরিয়েছে মনজুরে মাওলার কাব্য সংকলন ‘তুমি’। স্পষ্টভাষায় বলেন, তিনি প্রাচীনপন্থী। পুরোনোতে তিনি নতুনের হল্কা ছোটান। নিজেও ছোটেন বাংলা ভাষায়।

বইয়ের নাম: রবীন্দ্রমানস ও সৃষ্টিকর্মে পূর্ববঙ্গ
লেখক: গোলাম মুরশিদ
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: অবসর
মূল্য: ৪৫০
রবীন্দ্রনাথের জন্ম কলকাতায় বনেদি এক ব্রাহ্ম পরিবারে— সাধারণ সমাজ থেকে যে পরিবারের দূরত্ব ছিল বিপুল, প্রায় দুরাতিক্রম্য। সেই পরিবারের গন্ডীর মধ্যে গড়ে উঠেছিল তাঁর মন-মানসিকতা, ধ্যান-ধারণা। কিন্তু তাঁর মন অথবা হৃদয় সেখানে আবদ্ধ থাকেনি। তিনি ধীরে ধীরে বঙ্গদেশের বৃহত্তর সমাজের ঘনিষ্ঠ পরিচয় লাভ করেছিলেন, এমন কী, পল্লীসমাজেরও। ফলে তিনি ‘আপন হতে বাহির হয়ে বাইরে’ এসে দাঁড়াতে পেরেছিলেন। কিন্তু কী করে সেটা সম্ভব হয়েছিল? এ প্রশ্নের উত্তর চেয়েছেন গবেষক গোলাম মুরশিদ। কলকাতা বিশ্ববিদ্যালয়ের ‘বিদ্যাসাগর বক্তৃতামালা’র সূত্র ধরে তাই সূত্রপাত এই গ্রন্থখানি।

বইয়ের নাম: জনকের মুখ
সম্পাদক: আখতার হুসেন
বইয়ের ধরণ/বিষয়: ছোটগল্প
প্রকাশক: কথাপ্রকাশ
প্রচ্ছদ: সব্যসাচী হাজরা
মূল্য: ৮০০
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যা পরবর্তী বাঙালি জাতির বিবেকের জাগরণের সবেমাত্র শুরু। প্রজন্মের পর প্রজন্ম ধরে এই জাগরণই স্মরণ করাবে তাঁকে, তাঁর মহিমা ও বীরত্বব্যঞ্জক কীর্তি-পরম্পরাকে। ভারতীয় উপমহাদেশ তো বটেই, বিশ্বের আর কোনো জননেতাকে নিয়ে তাঁর জীবদ্দশায় কী মৃত্যুর পরও, সময় পরিসরগত বিষয়টি বিবেচনায় রেখেই বলা চলে এত কবিতা ও গান কিংবা ছোটগল্প রচিত হয়েছে বলে মনে হয় না। বর্তমান গ্রন্থটিতে স্থান পেয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা ছোটগল্প। সম্পাদনা করেছেন আখতার হুসেন।

বইয়ের নাম: রবীন্দ্রনাথের ঘুমভাঙানিয়া ও দুখজাগানিয়ারা
লেখক: সরদার আবদুস সাত্তার
বইয়ের ধরণ/বিষয়: ছোটগল্প
প্রকাশক: সুচয়নী পাবলিশার্স
প্রচ্ছদ: উৎপল দাস
মূল্য: ২৮০
রবীন্দ্রনাথ ঠাকুরের হৃদয়ের বনে প্রেমের ফুল ফুটেছে বিস্তর। তাদের কেউ স্বল্প সময়ের মধ্যেই ঝরে গেছে। আবার কেউ দীর্ঘ সময়ের আলোছায়ায় আপন অস্তিত্ব টিকিয়ে রেখেছে। মেয়াদ তাদের স্বল্প অথবা দীর্ঘ যাই হোক না কেন, সুবাস বিলানোর ক্ষেত্রে তারা প্রত্যেকেই আশ্চর্য রকমের স্বাতন্ত্র্যের অধিকারী। সেই স্বাতন্ত্র্যমণ্ডিত সৌন্দর্য আর সুগন্ধের মৌতাতে মোড়া অবিস্মরণীয় প্রেমের কান্নাহাসিতে মুখর কথামালা গল্পের আঙ্গিকে উপস্থাপিত হয়েছে এই গল্পগ্রন্থে। প্রেমের প্রদীপ জ্বালাতে গিয়ে যারা রবীন্দ্রনাথের মনে একইসঙ্গে আনন্দ এবং দুঃখ জাগিয়েছিলেন, তারা সকলেই এখানে কথা বলেছেন কলকণ্ঠে।

বইয়ের নাম: জীবনানন্দ দাশের চিঠিপত্র
সম্পাদনা: ফয়জুল লতিফ চৌধুরী
বইয়ের ধরণ/বিষয়: চিঠিপত্র
প্রকাশক: অন্যপ্রকাশ
প্রচ্ছদ: মাসুম রহমান
মূল্য: ৪০০
আধুনিক বাংলা কবিতার প্রধান পুরুষ কবি জীবনানন্দ দাশ। মুখোমুখি সাক্ষাৎ এবং কথোপকথনের চেয়ে চিঠিতেই স্বাচ্ছন্দ্যবোধ করতেন নির্জনতাপ্রিয় এই কবি। নিয়মিতই চিঠিপত্র লিখেছেন। তাঁর লেখার খাতা খুলে পাওয়া যাচ্ছে অনেক চিঠির খসড়া, অনেক ক্ষেত্রে চিঠি ডাক করা আগে সেটির তৈরি করা অনুলিপি। তাঁর চিঠিগুলোতে একজন আত্মবিশ্বাসী, সৌজন্যসুন্দর এবং অকপট ব্যক্তিত্বের পরিচয় পাওয়া যায়, যিনি মানবিক সম্পর্কের ব্যাপারে আন্তরিক, যাঁর পরিমিতিবোধ অগাধ, যাঁর বিনয় প্রশস্ত ও অবিচল। একইসঙ্গে আত্মমর্যাদা সচেতন। পরিতাপের বিষয়, তাঁর অনেক চিঠি আমাদের হাতে পৌঁছুলো না, হারিয়ে গেছে কালের গর্ভে। তবে পা্ওয়া গেছে তার একটা নমুনা আছে জীবনানন্দ-গবেষক ফয়জুল লতিফ চৌধুরী সম্পাদিত ও সংগৃহীত এই গ্রন্থে।

বইয়ের নাম: বাংলার তরু লতা গুল্ম
লেখক: আবদুল গাফফার রনি
বইয়ের ধরণ/বিষয়: পরিবেশ/প্রকৃতি
প্রকাশক: বিশ্বসাহিত্য ভবন
মূল্য: ৪০০
বাংলার বুনো গুল্ম-লতা বাঙালি জীবনের কৈশোরকে যে পূর্ণতা দান করে, তার খবর পৌঢ়ত্বে বা বার্ধ্যকে কে রাখে? কিছু স্মৃতিচারণা কিছুটা ভালোবাসা আর কিছুটা কর্তব্যবোধের জায়গা থেকেই জন্ম এই গ্রন্থটির। যেখানে লেখক এক মলাটে ধরেছেন লতা ও গুল্মজাতীয় দেশজ উদ্ভিদগুলোকে।

বইয়ের নাম: দৈনন্দিন বিজ্ঞান
লেখক: মোস্তফা কামাল বিপ্লব
বইয়ের ধরণ/বিষয়: বিজ্ঞান ও প্রযুক্তি
প্রকাশক: অবসর
মূল্য: ৩৫০
কৃষকের কাছ থেকে কেনার চার থেকে পাঁচদিন পর মূলত ভোক্তার কাছে এসে সেই কৃষিপণ্যটি পৌঁছায়। আবার সেই ফলটি পাকার মৌসুম শুরুর আগেই ক্রেতারা তা পাচ্ছেন অহরহ। একবার ভাবুনতো কীভাবে তা সম্ভব হচ্ছে? পত্রপত্রিকা এবং টিভি চ্যানেলের বদৌলতে আজ আমরা কার্বাইড, ফরমালিন ইত্যাদির ব্যবহার সম্পর্কে জানতে পারি। কিন্তু ইথিলিন ব্যবহার সম্পর্কে কতটা জানি?

বইয়ের নাম: স্পোর্টস লেজেন্ড ইন মাই আইজ
লেখক: এম শাহজাহান মিয়া
বইয়ের ধরণ/বিষয়: স্মৃতিকথা/ক্রীড়া
প্রকাশক: এএইচডিপিএইচ
মূল্য: ৭০০
ক্রিকেট, ফুটবল ইত্যাদির খেলোয়াড়দের মতোই বর্ণিল মোহম্মদ শাহজাহান মিয়ার জীবন। তিনি পেশাদার সাংবাদিক হিসেবে কাজ করেছেন সুপ্রতিষ্ঠিত এবং সরকারি সংবাদ সংস্থায়। সাংবাদিক জীবনের বেশিরভাগ সময় তিনি খেলাবিষয়ক প্রতিবেদন তৈরি করেছেন। সময়টাতে তিনি কাছ থেকে দেখার সুযোগ পেয়েছেন ফুটবলার দিয়েগো মারাদোনা, ক্রিকেটার মার্ক ওয়াহ, শচীন টেন্ডুলকর, টেবিল টেনিসের রানী জোবেরা রহমান লিনুকে। তিনি ১৯৭২ সালের অলিম্পিক গেমস কাভার করেন মিউনিখ থেকে। এই গ্রন্থে তার অভিজ্ঞতার বয়ানে সেইসব তারকা খেলোয়ারদের আমরা দেখতে পাবো ব্যাক্তিগত আঙ্গিনায়।

cover-2.jpgবইয়ের নাম: তব ভু্বনে তব ভবনে:
রবীন্দ্রনাথের আর্থসামাজিক ভাবনা-বিষয়ক রচনাসংকলন

লেখক/সংকলক: আতিউর রহমান
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: অন্যপ্রকাশ
প্রচ্ছদ ও অলঙ্করণ: ধ্রুব এষ
মূল্য: ৬০০
একজন অর্থনীতিবিদের দৃষ্টি পৃথিবীর কোনো কিছুতেই ‘অর্থনীতির চাকা’র অতিরিক্ত কিছু খুঁজে পায় না। রবীন্দ্রনাথ ঠাকুর ও তার রচনাবলীও তার বাইরে যে নয়, তারই প্রামাণ্য দলিল এই গ্রন্থখানি। সভ্যতার সকল সঙ্কটে রবীন্দ্রভাবনা এক বিশাল সমাধানের উৎস- চারিদিকে অন্ধকার এক বিরাট আলোর প্রদীপ। নানা রচনায় বাঙালির স্বকীয়তা, আত্মনির্ভরতার চিন্তা ও চেতনার বীজ তিনি বুনে গেছেন। তিনি আমাদের সমাজ, অর্থনীতি, শিক্ষা, সংস্কৃতি, কৃষি ও দারিদ্য বিষয়ে কালজয়ী সব ভাবনা ভেবেছেন। শিল্প-সাহিত্যের নানা প্রাঙ্গণে বিচরণ করেও জীবনভর বঞ্চিত মানুষের মুক্তির কথা ভেবেছেন। কৃষকের অবমাননা, নারীর দুঃখ ও বঞ্চনার গল্প তিনি শুনেছেন নৌকায় বসে। গ্রামীন দারিদ্র্য নিরসন, কৃষির আধুনিকায়ন, মহাজনিলগ্নির হাত থেকে মানুষকে বাঁচানোর প্রয়াস, সমবায় উদ্যোগ, বাংলায় প্রথম কৃষিব্যাংক স্থাপন, শিক্ষা উন্নয়ন চিন্তা ইত্যাদি অনেক কাজই করেছেন তিনি। যার আর্থসামাজিক দিক নিয়ে আতিউর রহমান দীর্ঘদিন ধরেই কাজ করছেন। বিভিন্ন সেমিনার, আলোচনা সভায় সেসব নিয়ে বিস্তর কথাও বলেছেন। সেসবের একটি মুদ্রিত রূপ এই গ্রন্থটি।

বইয়ের নাম: শতাব্দীর শুরুতে বাঙলাদেশের চিত্র
লেখক: বদরুদ্দীন উমর
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: কথা প্রকাশ
প্রচ্ছদ: নিয়াজ চৌধুরী তুলি
মূল্য: ২৫০
শতাব্দীর শুরুতে বাঙলাদেশের চিত্র বইটি পঁচাত্তরটি রচনার সংকলন। এতে আছে শিক্ষা, স্বাস্থ্য, চিকিৎসা, পরিবেশ, অর্থনীতি, সংস্কৃতি, ধর্ম, রাজনীতি, সন্ত্রাস, দুর্নীতি— এমন বহুবিধ বিষয় নিয়ে সমকালীন পর্যবেক্ষণ, ব্যাখ্যা ও বিশ্লেষণ। যে লেখকের লেখায় সমকাল নিষ্ঠার সঙ্গে আলোচনার প্রধান বিষয় হয়ে ওঠে, তারই লেখা ইতিহাসের উপাদানে পরিণত হয়।

বইয়ের নাম: সম্ভব অসম্ভবে পারাপার
লেখক: পূরবী বসু
বইয়ের ধরণ/বিষয়: ছোটগল্প
প্রকাশক: ইত্যাদি
প্রচ্ছদ: আজহার ফরহাদ
পূরবী বসু বিজ্ঞানী এবং গল্পকার। বিবিধ বিষয়, ধারায় লিখে চলেছেন তরুণ বয়স থেকে। সাম্প্রতিক চৌদ্দটি গল্পের এই সংকলন আবার তাঁর রচনার বর্ণিল পথে তুলে নিয়ে আসবে পাঠককে। হার্দ্য, আবেগী, মনোমুগ্ধকর ভঙ্গিতে গল্প বলায় তিনি অনন্য।

বইয়ের নাম: প্রগতির পদাতিক

লেখক: সফিউদ্দিন আহমদ
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: নান্দনিক
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ৭২০
সফিউদ্দিন আহমদ, স্বনামখ্যাত এক বাঙালির নাম। তার মূল পরিচয় কৃতি অধ্যাপক । দেশ-বিদেশে নিজের মেধার পরিচয় যিনি বারবার দিয়েছেন। ‘প্রগতির পদাতিক’ তার আরও একটি স্বাক্ষর তৈরি করল।

বইয়ের নাম: রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ: স্মারকগ্রন্থ
সম্পাদনা: হিমেল বরকত
বইয়ের ধরণ/বিষয়: স্মারকগ্রন্থ/বিবিধ
প্রকাশক: অক্ষর
মূল্য: ৭০০
কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ সম্পর্কে সমকালীন ও অগ্রজদের মূল্যায়ন, স্মৃতিচারণমূলক রচনা, কবির সাক্ষাতকার, কবিকে নিয়ে সাক্ষাতকার অপ্রকাশিত কবিতা, চিঠি, এবং ছবি স্থান পেয়েছে গ্রন্থটিতে। এটি সম্পাদনা করেছেন কবির ছোটভাই হিমেল বরকত।

বইয়ের নাম: পূর্বসুরিগণ: স্মরণ সত্তা মনন
লেখক: আহমাদ মাযহার
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: কথা প্রকাশ
প্রচ্ছদ: ধ্রুব এষ
বিষয় নির্বাচনের ক্ষেত্রে লেখক সমগ্রতাবাদী। তাই রবীন্দ্রনাথ-নজরুল-বুদ্ধদেব বসু সম্পর্কিত আলোচনার পাশে তাঁকে দেখি ‘আধুনিকের উপেক্ষা’ জর্জর মোহম্মদ লুৎফর রহমানদের শিল্পসত্তা আবিষ্কারে-তৎপর। বিভিন্ন উপলক্ষ ধরে কিংবা শুধু নিজের তাগিদেই লেখাগুলোয় আছেন রণেশ দাসগুপ্ত থেকে খোন্দকার আশরাফ হোসেন।

বইয়ের নাম: আমি কোথায় দাঁড়াবো
লেখক: নাওমি ওয়াতানাবে
বইয়ের ধরণ/বিষয়: আত্মজীবনী/স্মৃতিকথা
প্রকাশক: বিশ্বসাহিত্য ভবন
প্রচ্ছদ: মোমিন উদ্দিন খালেদ
মূল্য: ২৫০
পাঁচ বছরের বাংলাদেশবাসে জাপানি নাগরিক নাওমি ওয়াতানাবে এ দেশের মায়ায় পড়েছেন ভীষণভাবে। নিজের দেশের ভাব-ভাষা ভুলে তিনি গায়ে তুলে নেন শাড়ি, গলায় বাধেন লালনবাণী, শেখেন বাংলা ভাষাও। জাপানে ফিরেই তিনি কী ছেড়ে এলেন তার বোধ স্পষ্ট হয়ে উঠলেই লিখতে বসেন তার মনের কথা। এক টানাপোড়েনের গল্প গ্রন্থিত হয়েছে তার ভাষায়।

বইয়ের নাম: পর্বত অভিযান
লেখক: রকিব হাসান
বইয়ের ধরণ/বিষয়: গোয়েন্দা কাহিনি
প্রকাশক: রয়েল পাবলিশার্স
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ১৮০
রেজা-সুজা দেখল পর্বতে সবকিছুই বিশাল আকারের। এমনকি সাধারণ একটি কেঁচো, তাও সাপের সমান। সেখানে এক বজ্রমানব আছে যে কিনা, সবচেয়ে লম্বা গাছটার চেয়েও লম্বা। সে হাটলে মাটি কাপে, কথা বললে মনে হয় সহস্র সিংহের গর্জন। দৃষ্টিতে আগুন জ্বলে। সেই আগুনে গাছ, ঘরবাড়ি সব পুড়ে ছাই হয়ে যায়। পৃথিবীতে এতবড় কোনও প্রাণী থাকতে পারে? দুই গোয়েন্দার সন্দেহ দানা বাঁধতে শুরু করে। তাই তদন্তে নামতে হয় নিজ দায়িত্বেই।

বইয়ের নাম: কৃষি উৎপাদন প্রযুক্তি
লেখক: ফরহাদ আহাম্মেদ
বইয়ের ধরণ/বিষয়: কৃষিবিষয়ক
প্রকাশক: রয়েল পাবলিশার্স
প্রচ্ছদ: সহিদুল ইসলাম রনি
কৃষি পণ্যের উৎপাদন খরচ বেড়েছে, কমেছে কৃষি পণ্যের দাম। অধিকাংশ ফসল চাষ করে কৃষকদের লোকসান হচ্ছে। এছাড়াও বিভিন্ন সমস্যার কারণে কৃষি এখন সবচেয়ে ঝুঁকিপূর্ণ খাত। বেকারত্ব দূর এবং উৎপাদন খরচ কমিয়ে কৃষিকে লাভজনক করার লক্ষ্যে বইটিতে বিভিন্ন রকম ফল, ফুল, মাশরুম ইত্যাদি বাণিজ্যিক কৃষিপণ্য বৈজ্ঞানিক চাষ পদ্ধতি ও উন্নত জাতের পরিচয় তুলে ধরা হয়েছে এ বইটিতে। বইটি কৃষিবিদ, শিক্ষার্থী থেকে মাঠ পর্যায়ের কৃষকদের কাজে আসবে।

cover-3.jpgবইয়ের নাম: ছায়া লিখি
লেখক: মুহম্মদ নূরুল হুদা
বইয়ের ধরণ/বিষয়: কবিতা
প্রকাশক: কালান্তর প্রকাশনী
প্রচ্ছদ: মাসুম হাসান
মূল্য: ১০০
সমকালীন বাংলা কবিতার অন্যতম প্রধান কণ্ঠস্বর মুহম্মদ নুরুল হুদা। তাঁর কাব্য প্রয়াসের কেন্দ্রে রয়েছে ব্যক্তিমানুষ, জাতিমানুষ ও বিশ্বসত্তার সমীকৃত প্রতিকৃতি। জাতিসত্তার কবিরূপে বহুলনন্দিত হয়েও তিনি দৈশিক ও বৈশ্বিক মানস-অস্তিত্বের নান্দনিক ভাষ্যকার। স্বোপার্জিত কাব্যমুদ্রা ও নন্দনলোকের বরপুত্র এই বাঙালি কবি সমকালীন বিশ্বকবিতারও এক তাৎপর্যপূর্ণ কারুকৃৎ। তাঁর সৃষ্টিসত্তা নানা পরীক্ষা-নিরীক্ষা, প্রকরণ ও উদ্ভাসে নিয়ত নবায়নপ্রবণ। ‘চেতন কবিতা’ আন্দোলন তার সাম্প্রতিকতম কাব্যনিরীক্ষা। তারই সাক্ষ্য এই ‘ছায়া লিখি’ কাব্যগ্রন্থ। যেখানে স্থান পেয়েছে– ‘মানুষেরা ভুলে গেছে’, ‘অন্ধেরা অধিক শোনে’, ‘ক্ষমতার গন্ধ পেলে’, ‘ছায়া লিখি’ ইত্যাদি কবিতাগুলো।

বইয়ের নাম: একজন সাদাসিধে মা এবং অন্যান্য
লেখক: মুহম্মদ জাফর ইকবাল
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: আফসার ব্রাদার্স
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ৩০০
লেখক মুক্তিযুদ্ধে বাবাকে হারিয়েছেন, কিশোর বয়স থেকে মাকে দেখেছেন কতটা পরিশ্রম করে পরিবারের সবাইকে আগলে রেখেছেন। মায়ের কথা স্মরণ করতে তিনি এ বইয়ের আশ্রয় নিয়েছেন এবার। তার চেয়েও বড় কথা হচ্ছে, নিজের মায়ের মাধ্যমে তিনি সেইসব সাদাসিধে অথচ সংগ্রামী মায়েদের ধারণ করতে চেয়েছেন। যাদের অসীম সাহস এবং কর্মোদ্দীপনায় এগিয়ে চলেছে বাংলাদেশ।

বইয়ের নাম: সাড়ে তিন হাত ভূমি
লেখক: ইমদাদুল হক মিলন
বইয়ের ধরণ/বিষয়: উপন্যাস
প্রকাশক: অনন্যা
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ৪৫০
মুক্তিযুদ্ধের সময় আগরতলা থেকে ট্রেনিং নিয়ে একদল তরুণ ঢাকা এসে গেরিলা অপারেশন শুরু করে। সেই দলের একজন রবি, তার দুদিন আগে গ্রামের বাড়িতে গিয়ে দেখতে পেলেন বাবা, মা, সন্তানসম্ভবা স্ত্রী– এদের কেউ বেঁচে নেই। অনুভূতিহীন কিছু সময় অবগাহন শেষে রবি তাদের জন্য কবর খুড়তে শুরু করল। একইসঙ্গে তার স্মৃতির ঝাপি থেকে একটা করে সোনালি অতীত বেরিয়ে তার চোখ ভিজিয়ে ভূমি স্পর্ষ করতে থাকল।

বইয়ের নাম: ভালোবাসার শত সনেট
লেখক/অনুবাদক: পাবলো নেরুদা/আনন্দময়ী মজুমদার
বইয়ের ধরণ/বিষয়: অনুবাদ/কবিতা
প্রকাশক: ইত্যাদি
প্রচ্ছদ: অঁরি মাতিসের প্রচ্ছদ অবলম্বনে সুজন জাহাঙ্গীর

কলাম্বিয়ার লেখক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ কবি পাবলো নেরুদাকে শতাব্দির শ্রেষ্ঠ কবি হিসেবে চিহ্নিত করেছেন, পৃথিবীর যেকোন ভাষায়। নেরুদার প্রথমদিকের লেখার মধ্যে তাঁর ‘বিশটি প্রেমের কবিতা এবং একটি হাতাশার গান’ গ্রন্থটি বহুল পঠিত ও অনূদিত। স্পানঞল গৃহযুদ্ধে কবি সুহৃদ ফেদারিকো গার্থিয়া লোর্কার হত্যাকাণ্ড নেরুদার মনে প্রবল অভিঘাত ‍সৃষ্টি করে– এই যুদ্ধ নেরুদার লেখার গতিপ্রকৃতি পাল্টে রাজনৈতিক ও সামাজিক পরিস্থিতির দিকে মুখ ফেরায়। তার জীবনে যে কবিতা এবং রাজনীতির মধ্যে কোনো বিভেদরেখা নেই, এ কথা তিনি পরবর্তীতে উল্লেখ করেছিলেন। পাঠকদের দরবারে আরও একবার পাবলো পাঠের সুযোগ তৈরি করলেন আনন্দময়ী মজুমদার।

বইয়ের নাম: একটা পুরুষ পেপে গাছের প্রস্তাব
লেখক: কাজল শাহনেওয়াজ
বইয়ের ধরণ/বিষয়: কবিতা
প্রকাশক: সমাবেশ
প্রচ্ছদ: ফারুক হোসেন
মূল্য: ১৫০
চার বছর পর কবির বইটি এক নিখিল পুরুষ রাজত্বের খুটিনাটি ঘটিত কবিতাবলীর সংকলন। যার প্রতি পরতে ব্যবহৃত হয়েছে অতি করুণ লোকালয়ের ভাষা। যেখানে ক্রিয়াপদে ঢুকে পড়েছে ঘটনাস্থল, ঘটনাকাল। পুরুষ শব্দটির লিঙ্গহীন অবস্থা! ক্ষমতা, প্রভুত্বের প্রভাব। ভয়ে শক্ত নর-নারী। কবিতাগুলোর অনেক বানানই দাপ্তরিক কাজের জন্য নয়। বিশেষ কাজের জন্য নির্মিত বাক্য। শুধু বিশেষভাবে একটা নির্দিষ্ট বইয়ের জন্য যেন লেখা। বিশেষ প্রয়োগ হিসাবে। বিশেষ অর্থ, বিশেষ ইঙ্গিত হিসাবে।

বইয়ের নাম: মন মিছিল শব্দ পথ
লেখক: মিতালী মুখার্জী
বইয়ের ধরণ/বিষয়: কবিতা
প্রকাশক: পাঠসূত্র
প্রচ্ছদ: মোবাশ্বির আলম মজুমদার
মূল্য: ১৮০
মিতালী ‍মুখার্জীর কবিতায় শিশির ভেজা ভোরের মাটির গন্ধমাখা। সেখানে সদ্য আলো-ফোটা ভোরে শোনা যায় শিউলি ফুলের ঝরে পড়ার ছন্দময় টুপটাপ শব্দ। তাঁর কবিতায় প্রজাপতির ডানার রঙে আঁকা খোলা হাওয়ার জীবনের প্রত্যাশা।

বইয়ের নাম: জন্মদাগ
লেখক: প্রীতম আহমেদ
বইয়ের ধরণ/বিষয়: কবিতা, গান
প্রকাশক: র্যা মন পাবলিশার্স
প্রচ্ছদ: কিরীটী রঞ্জন বিশ্বাস
মূল্য: ১২৫
তার জীবনের পুরোটাই সংগীতময়, বাকিটা কাব্যমালায়। সংগীতজীবনের শুরুতেই সাহিত্য ও সংগীত- দুটোরই প্রবল প্রেমে পরেন। যার ফলে তাকে গাইতে হয়, লিখতেও হয় নিয়মিত। সে লেখায়, সে সুরে উঠে এসেছে বঞ্চনা, লাঞ্চনা, অপমান কিংবা একাকিত্ত্ব। ব্যাক্তিগতওভাবেও তিনি হয়েছেন বোহেমিয়ান। মানুষের পাশে মানুষ হয়ে বেঁচে থাকার প্রানান্ত চেষ্টা উঠে এসেছে তার গান ও কবিতায়।

বইয়ের নাম: রোল অফ মাইগ্র্যান্ট ওয়ার্কাস ইন রিডিউসিং পোভার্টি ইন বাংলাদেশ
লেখক: এমএ ইউসুফ খান
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: এএইচডিপিএইচ
মূল্য: ৫০০
অভিবাসী বাংলাদেশীদের কাজের পরিবেশ, শ্রমের মূল্যায়ন, আর্ন্তজাতিক শ্রম বাজারে দেশী শ্রমিকের চাহিদা এবং তাদের চাকরি প্রাপ্তির ব্যবস্থাপনা নিয়ে বিষদ আলোকপাত করেছেন লেখক। বাংলাদেশী স্বার্থ জড়িত– বিশ্বের বেশ কয়েকটি শহরের ব্যাংকে কাজের অভিজ্ঞতা সঞ্চয় করেছেন লেখক। সেই অভিজ্ঞতার আলোকে কিছু প্রবন্ধও লিখেছিলেন এর আগে। সেসবের সংকলন এই গ্রন্থটি।

বইয়ের নাম: রঙের গাড়ি ঝমঝম
লেখক: আনজীর লিটন
বইয়ের ধরণ/বিষয়: ছড়া
প্রকাশক: নান্দনিক
প্রচ্ছদ: সুব্রত চৌধুরী
মূল্য: ১১০
আনজীর লিটন ছড়াকার, শিশুসাহিত্যিক। আশির দশক থেকে লিখছেন। আধুনিক ছড়াসাহিত্য নির্মাণে তার নিজস্বধারার স্বীকৃতি আদায় করেছেন। তার ছড়ায় বৈচিত্র্যময় হয়ে ওঠে লোকবাংলার আধুনিক রূপ। বক্তব্য, ছন্দ, উপমা, শৈল্পিকতা এবং উপস্থাপন রীতি নান্দনিকতায় ভরপুর বর্তমান ছড়ার বইটি।

cover-4.jpgবইয়ের নাম: নোবেল বিজয়ী দম্পতি
লেখক: পূরবী বসু
বইয়ের ধরণ/বিষয়: বিজ্ঞান/জীবনী
প্রকাশক: নবযুগ
প্রচ্ছদ: সৈয়দ ইকবাল
সাহিত্য মূলত ব্যাক্তিধর্মী কর্মের বিষয়, সাধারণত নিভৃতে একাই কাজ করতে হয়। কিন্তু বিজ্ঞানের ক্ষেত্র এদিক থেকে বীপরিত, সম্পূর্ণ না হলেও দলীয় বা যৌথ কাজের সুযোগ তৈরি হয় সেখানে। যে কারণে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী পুরষ্কার নোবেল প্রাইজের জন্য দলীয় বা যৌথ কর্মের স্বীকৃতি অনেক আগে থেকেই প্রচলিত। এই গ্রন্থের আলোচ্য বিষয় যৌথজীবন ও কর্মের জন্য স্বীকৃত এমন পাঁচ বিজ্ঞানী দম্পতি। যাদের প্রত্যেকেই সাদা, প্রত্যেকের জন্ম ইউরোপে, কারো জীবনে বিবাহবিচ্ছেদ ঘটেনি, প্রত্যেকের জন্ম খ্রিস্টান পরিবারে। এমন আরও সব তথ্য সন্নিবেশ করেছেন পূরবী বসু।

বইয়ের নাম: মারিও বার্গাস যোসার জীবন ও মিথ্যার সত্য

অনুবাদ/সম্পাদনা: রাজু আলাউদ্দিন
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: সাক্ষাৎ প্রকাশনী
প্রচ্ছদ: মিজানুর রহমান
লেখকের প্রতিকৃতি: শিল্পী মনিরুল ইসলাম
পৃষ্ঠা: ২৭৬
মূল্য : ১৬০০

লাতিন আমেরিকার তিনি সেই গুটিকয় লেখকদের একজন যিনি জীবন অনুসারে কাজ নয়, বরং কাজ অনুসারে জীবন যাপন করেন। মাত্র ২৩ বছর বয়সে বের হয় তাঁর প্রথম গল্পগ্রন্থ লোস হেফেস (কর্তারা)। আর ২৬ বছর বয়সে প্রথম উপন্যাস লা সিউদাদ ই লোস পেররোস (শহর ও সারমেয়) লিখে স্পানঞল সাহিত্যে রীতিমতো হুলুস্থুল ফেলে দেন। একই বছর ঐ বইয়ের জন্য স্পানঞার বিব্লেওতেকা ব্রেবে পুরস্কার অর্জনের মাধ্যমে অতলান্তিক সাগরের উভয় পারে রাতারাতি সাহিত্যের সবচেয়ে বয়োকনিষ্ঠ নায়ক হিসেবে অর্জন করেন ইর্ষণীয় খ্যাতি ও সৌভাগ্য। “সাহিত্য হচ্ছে আগুন, এর অর্থ প্রথাবিরোধিতা এবং বিদ্রোহ”– বার্গাস যোসা কেবল কথায়ই নয়, তার সব কর্মকাণ্ডেই তিনি ছড়িয়ে দিয়েছেন এই আগুনকে প্রমিথিয়ুসের মতো। লাতিন আমেরিকার ‘বুম’ আন্দোলনের বয়োকনিষ্ঠ এই লেখক কথাসাহিত্যে যেমন, তেমনি সাহিত্যসমালোচনা ও সাংস্কৃতিক প্রবন্ধেও তার দূরদর্শিতা, গভীরতা ও সুক্ষ্মতার জন্য সার্বজনীন ব্যক্তিত্ব হয়ে উঠেছেন। তার কৌতূহল কেবল ইউরোপীয় এবং লাতিন আমেরিকান রাজনীতি ও সংস্কৃতির মধ্যেই সীমাবদ্ধ নয়, বৈশ্বিক কৌতূহলের অংশ হিসেবে দূর ফিলিস্তিন, ইসরায়েল, ইরাকের রাজনীতি, এমনকি বাংলাদেশের এসিডদগ্ধ নারীরাও তার অন্তর্ভুক্ত। লাতিন আমেরিকান সাহিত্য ও বোর্হেস-বিশেষজ্ঞ রাজু আলাউদ্দিন কর্তৃক সংকলিত ও অনূদিত এই অসামান্য গ্রন্থটিতে পাওয়া যাবে ব্যক্তি ও সাহিত্যিক মারিও বার্গাস যোসার রূপটিকে দুর্লভ তথ্য ও চিত্রের সমাহারে। এই গ্রন্থ কেবল মারিওকে জানার জন্যই নয়, এমনকি তাঁর সাথে সম্পর্কিত অন্যদেরকে জানার জন্যও জরুরী। পুরো বইটি চার রংয়ে মুদ্রিত।

বইয়ের নাম: উত্তর-আধুনিক পরিবেশ
লেখক/অনুবাদ: জঁ ফ্রাঁসোয়া লিয়োতার/শামসুদ্দিন চৌধুরী
বইয়ের ধরণ/বিষয়: শিল্পতত্ত্ব
প্রকাশক: বর্ণায়ন
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ৩৫০
মাত্র কয়েক দশক আগে ফরাসী ছাত্র বিপ্লব বিফলে পর্যবসিত হওয়ায় মনোপীড়নে মথিত হতে থাকেন দার্শনিক জঁ ফ্রাঁসোয়া লিয়োতার। তার মোহভঙ্গের সূত্র ধরে কানাডার কুইবেক সরকারের কাছ থেকে শিক্ষাদপ্তর জ্ঞান, জ্ঞানের সঞ্চয় বা জ্ঞানের প্রয়োগ সম্পর্কে সে সময়কার পরিস্থিতি কী অবস্থায় ছিল তার সম্পর্কে রিপোর্ট পেশ করার দায়িত্ব পান। এসময় তিনি দেখতে পান, আড়াই হাজার বছরের ইউরোপীয় চিন্তা ও ধর্মে যা যা বলা হয়েছে তার অর্ন্তনিহিত ফাঁক-ফোকর– সেই অসত্য, ভ্রান্তি ও ত্রুটিপূর্ণ অনুসিদ্ধান্ত এক কথায় প্যারালগিজম। কী করে তা রাষ্ট্র, জাতি ও ধর্মের স্বার্থ পূরণ করছে তারই নিরাবেগ, স্বচ্ছ বিশ্লেষণ এই অনূদিত গ্রন্থ। অনুবাদ করেছেন শামসুদ্দিন চৌধুরী।

বইয়ের নাম: নজরুলের আত্ম নৈরাত্ম
লেখক: রেজাউদ্দিন স্টালিন
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: রয়েল পাবলিশার্স
প্রচ্ছদ: মোস্তাফিজ কারিগর
মূল্য: ১২০
নজরুলের সামাজিক অঙ্গিকার ‘আমি’র উত্থাপন প্রবল হলেও নৈরাত্মে নির্বাসনও তার কবিতায় প্রায় সমানভাবে বিরাজিত। সরল দৃষ্টিকোণ থেকে, একজন কবি তার আত্মজ্ঞান বা তার আত্মমুক্তির জন্য নির্বাচন করে নেবেন যুগোপযোগী রীতি। নজরুল কোনো রীতিকেই অনিবার্য না ভেবে অনবরত নিজেকে ভেঙ্গেছেন। ‘আত্ম’কে খুলে খুলে দেখাতে চেয়েছেন, নৈরাত্মকেও দিয়েছেন অপার প্রকাশ মহিমা। তিনি আত্মকে, নিজেকে, নিজের ভবিষ্যতকে দেখেছিলেন; দেখেছিলেন এক নির্বাক নৈরাত্ম নজরুলকেও। তারই সন্ধান দিয়েছেন কবি রেজাউদ্দিন স্টালিন।

বইয়ের নাম: সংক্ষিপ্ত এক কথায় প্রকাশ অভিধান
গ্রন্থনা ও সম্পাদনা: মোহম্মদ তাজুল ইসলাম
বইয়ের ধরণ/বিষয়: অভিধান
প্রকাশক: ঐতিহ্য
মূল্য: ১৭০
শব্দ ব্যবহারের পারদর্শিতায় কৃতিত্ব বক্তা, লেখকের। শব্দ তার অবলম্বন, আশ্রয় ভিত্তি, মেধা প্রদর্শনের মাধ্যম, ভাব প্রকাশের হাতিয়ার। বক্তব্য প্রকাশ বা বক্তব্য বর্ণনার ক্ষেত্রে অনেক শব্দের পরিবর্তে এক শব্দে প্রকাশ করতে পারলে লেখক-পাঠকের পরিশ্রম কমে যায়, বক্তব্যের বা বর্ণনার চমৎকারিত্ব বৃদ্ধি পায়। প্রকাশ ক্ষমতাও বৃদ্ধি পায়। সেজন্য এক কথায় প্রকাশের বিষয়টি পাঠ্য বইতে অবশ্য পাঠ্য হিসেবে অন্তর্ভূক্ত। গ্রন্থটি প্রকাশের উদ্দেশ্যও তাই।

বইয়ের নাম: ঢাকাইয়া কুট্টি ভাষার অভিধান
সংকলন ও সম্পাদনা: মোশরারফ হোসেন ভূঞা
বইয়ের ধরণ/বিষয়: অভিধান
প্রকাশক: ঐতিহ্য
মূল্য: ৪৩০
পুরনো ঢাকার ‘কুট্টি’ ভাষা খুবই শ্রুতিমধুর। এই ভাষা সহজ-সরল আঙ্গিকে মনের ভাব প্রকাশ করে অত্যন্ত দ্রুত ও সহজিয়া ভঙ্গিতে। ফলে শ্রোতার মর্মে গেঁথে যায় যন্ত্রধ্বনির মতো। কিন্তু কালের প্রবাহে এই মধুর ভাষা হারিয়ে যাচ্ছে ক্রমশ। জনপ্রিয় ও শ্রুতিমধুর এই ভাষাকে কালের স্রোতে চিরকালের জন্য ধরে রাখতেই এই গ্রন্থ প্রণয়ন।

বইয়ের নাম: হানিমুন
লেখক/অনুবাদ: প্যাট্রিক মদিয়ানো/রাফিক হারিরি
বইয়ের ধরণ/বিষয়: অনুবাদ/উপন্যাস
প্রকাশক: ঐতিহ্য
মূল্য: ১৪০
ফরাসি ঔপন্যাসিক জিয়ান প্যাট্রিক মদিয়ানো ২০১৪ সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। তাঁর নোবেল পুরস্কারপ্রাপ্তিতে সাহিত্য সমালোচক বোদ্ধারা নোবেল কমিটিকে তুলোধুনা করলেও নোবেল কমিটির ধারণায় তিনিই ছিলেন সবচেয়ে যোগ্য লেখক। পশ্চিমা বিশ্বে এমনকি এশিয়াতেও মদিয়ানো খুব অপরিচিত একজন লেখক। যদিও নিজ দেশে তাঁর জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা অন্যন্য পর্যায়ে। নোবেল পুরস্কার পাওয়ার আগেও তিনি অসংখ্য পুরস্কার পেয়েছেন। ২০১২ সালে তিনি পেয়েছেন অস্ট্রিয়ান স্টেট প্রাইজ ফর ইউরোপিয়ান লিটারেচার পুরস্কার। তাঁর বিখ্যাত উপন্যাসগুলোর মধ্যে রয়েছে হানিমুন, নাইট রাউন্ডস, মিসিং পারসন, আউট অফ দ্য ডার্ক। হানিমুন (ভয়েজ দ্য নাস) উপন্যাসটি তিনি লেখেন ১৯৯০ সালে, এর প্রথম অনুবাদ ইংরেজিতে হয় ১৯৯২ সালে। উপন্যাসের কাহিনি আর্বতিত হয়েছে এক নারীর খুন হওয়ার ঘটনাকে কেন্দ্র করে।

বইয়ের নাম: ভুল হলে হবে
লেখক: নাহিদ আহসান
বইয়ের ধরণ/বিষয়:
প্রকাশক:গ্রাফোসম্যান
প্রচ্ছদ:ধ্রুব এষ

নাহিদ আহসান লেখিকা হিসেবে নতুন নন, ইতিমধ্যে তার সম্পাদিত এবং বেশ কিছু বই বেরিয়েছে। অনুবাদ, গ্রন্থনা, সম্পাদনা কাজের পাশাপাশি তিনি কাব্যচর্চা করে চলেছেন অবিরত। এটি তার দ্বিতীয় কাব্যগ্রন্থ।

বইয়ের নাম: রঙমহাল
লেখক: রুবাইয়াৎ আহমেদ
বইয়ের ধরণ/বিষয়: আখ্যান
প্রকাশক: ভাষাচিত্র
প্রচ্ছদ: সব্যসাচী হাজরা
মূল্য: ১৩৫
নাটক ও নাট্যতত্ত্ব ‍নিয়ে এত মনোযোগ দিয়ে কে কাজ করেন কিংবা কতটা কঠোর হতে পারেন নিজের প্রতি বাংলা নাটকের জন্য? দৃষ্টান্ত রুবাইয়াৎ আহমেদ। ঢাকা থিয়েটার দলের সঙ্গে সম্পৃক্ত রুবাইয়াৎ এবার নিয়ে এসেছেন দুই অন্ধর ‘রঙমহাল’। যা একইসঙ্গে আইরিস এবং দেশীয়। আখ্যানধর্মী রচনাটির প্রধান দুই চরিত্র নেয়া হয়েছে আইরিস নাটক ‘দ্য ওয়েল অব দ্য সেইন্টস’ থেকে। কিন্তু তাদের মুখে বুলি ফুটেছে নেত্রকোনার আঞ্চলিক ভাষায়। দুই অন্ধ ভিক্ষুকের দৃষ্টি ফিরে পাওয়া এবং নানা সংকটের মধ্য দিয়ে পুনর্বার অন্ধত্ব বরণই ‘রঙমহাল’কে চালিত করেছে।

cover-5.jpgবইয়ের নাম: নারীর মানবাধিকার ও ক্ষমতায়নের পথে
লেখক: আয়শা খানম
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ/নারী
প্রকাশক: আগামী
প্রচ্ছদ: আনওয়ার ফারুক
মূল্য: ৩৫০
নারীর অগ্রগতিই সমাজের অগ্রগতি। সারা বিশ্বে, কি পূর্বে কি পশ্চিমে, সমাজ বিকাশের ধারায় নারীর মানবাধিকার ও ক্ষমতায়নের সংগ্রাম একই স্রোতে বহমান। পরিবার থেকে শুরু করে সমাজ ও রাষ্ট্রের সব ক্ষেত্রে সব পর্যায়ে নারী-পুরুষের সমান অধিকার অর্জন তথা সমান অংশগ্রহণের সুযোগ অর্জনের জন্য দেশীয় ও আর্ন্তজাতিকভাবে চলছে ধারাবাহিক সংগ্রাম। এরই ধারাবাহিকতায় বর্তমান সময়ের সক্রিয়, অভিজ্ঞ ও বলিষ্ঠ নেত্রী আয়শা খানমের প্রত্যক্ষ অভিজ্ঞতা, চিন্তা-চেতনা ও বিশ্লেষণের সারাৎসার এই গ্রন্থের নিবন্ধগুলোতে প্রতিফলিত হয়েছে। বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি হিসেবে নারীর মানবাধিকার ও ক্ষমতায়নের আন্দোলনে সংশ্লিষ্ট জাতীয়-আঞ্চলিক-আন্তর্জাতিক সকল পর্যায়ের নানান কর্মসূচিতে তাঁর অংশগ্রহণের অভিজ্ঞতা ও সাম্প্রতিক বৈশ্বিক ধারণাপ্রবাহ বিধৃত হয়েছে রচনাগুলোতে।

বইয়ের নাম: যখন লাইব্রেরিতে ছিলাম
অনুবাদ/সম্পাদনা: আলম তালুকদার
বইয়ের ধরণ/বিষয়: আত্মজীবনী
প্রকাশক: আগামী
প্রচ্ছদ: আনওয়ার ফারুক
মূল্য: ৩০০
ওহী হতে ‘বহি’ আর ‘বহি’ হতে ‘বই’। ‘বহি’ ফরাসি শব্দ। আর ‘ওহ’ হলো আরবি শব্দ। ওহী শব্দের অর্থ হলো প্রত্যাদেশ বা জ্ঞান। সোজ অর্থ হলো লেখক তার সর্বশ্রেষ্ঠ অর্জিত জ্ঞান, অভিজ্ঞতা, অনুভব, দূরদর্শিতার সমন্বয়ে তাঁর লেখাটি রচনা করবেন। যদি তা হয় তাহলেই সেটা বই হতে পারে। সে বই পাঠ করলে কি লাভ হবে, কার কেমন বই পাঠ করা উচিত, বই পাঠে আগ্রহ জাগতে পারে কীভাবে এবং কাঙ্খিত বই কীভাবে পাওয়া যাবে তার হদিশ পেতে পারেন বইটি থেকে। একজন সাবেক লাইব্রেরিয়ানের জীবনী লিখতে গিয়ে গ্রন্থকার এসব তথ্য দিয়েছেন বর্তমান গ্রন্থটিতে। সংযুক্ত করেছেন রবীন্দ্রনাথ ঠাকুরের লাইব্রেরী বিষয়ক ভাবনা সম্পর্কিত নিজের লেখা প্রবন্ধও।

বইয়ের নাম: হো চি মিনের কবিতা
অনুবাদ/সম্পাদনা: শামসুর রাহমান/পিয়াস মজিদ
বইয়ের ধরণ/বিষয়: অনুবাদ/কবিতা
প্রকাশক: রূপসী বাংলা প্রকাশ
প্রচ্ছদ: শিবু কুমার শীল
মূল্য: ৬০
নানা দেশে স্বাদ দিয়েছেন এবং নানা দেশের স্বাদ নিয়েছেন– বাংলা ভাষার কবি শামসুর রাহমান। জীবদ্দশায় খ্যাতিমান এই বেশ কয়েকজন ভিনদেশী কবির কবিতা অনুবাদের মাধ্যমে স্বদেশি পাঠকদের দরবারে পৌছে দিয়েছেন। ভিয়েতনামি বিপ্লবী নেতা হো চি মিনের কবিতার অনুবাদও নানা প্রত্রিকার মাধ্যমে পেয়েছি তার কাছ থেকেই। প্রিয় কবির অনুবাদ সম্পাদনার মাধ্যমে সমকালে পৌছে দেয়ার প্রচেষ্টায় এ সংকলনটি করেছেন তারুণ্যের ঝান্ডাবাহী কবি পিয়াস মজিদ।

বইয়ের নাম: গণজাগরণ মঞ্চ থেকে বলছি
সম্পাদনা: মারুফ রসুল
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ/গনজাগরণ মঞ্চ
প্রকাশক: আগামী
প্রচ্ছদ: আনওয়ার ফারুক
মূল্য: ৪৫০
মানবতাবিরোধী অপরাধে সাজাপ্রাপ্ত মিরপুরের কসাই খ্যাত কাদের মোল্লার প্রথম রায়কে কেন্দ্র করে শাহবাগ মোড়ে হঠাৎ আলোর দীপ জ্বেলে যে নাগরিক সমাবেশ শুরু হয় এবং যে সমাবেশ এখনও চলমান; গনজাগরণ মঞ্চ অভিধায় নিজের পরিচয় খুজে পেয়েছে যে সমাবেশ। তার বক্তব্য, বিবৃতি সংকলিত হয়েছে এই গ্রন্থে। ২০১৩ সালের ৫ ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত নানা ইস্যুতে ভূমিকা রাখতে গনজাগরণ মঞ্চ তথা আন্দোলন পরিচালনাকারী ব্যাক্তিবর্গ, সর্বাগ্রে যে নাম আসে– গনজাগরণ মঞ্চের মুখপাত্রা ইমরান এইচ সরকার। তিনিসহ অন্যান্যরা আন্দোলন সংহত, সমুন্নত এবং স্পষ্ট ও স্বচ্ছ রাখতে বিভিন্ন বক্তৃতা ও বিবৃতি দিয়েছেন। যার পাঠ্যরূপ সংকলিত হয়েছে গ্রন্থটিতে। এর সম্পাদনাও করেছেন গনজাগরণ মঞ্চে অন্যতম কর্মী মারুফ রসূল। যিনি ব্লগার ও সাহিত্যিক হিসেবে আগে থেকেই পরিচিত।

বইয়ের নাম: নওম চমস্কির সাক্ষাতকার: পাওয়ার সিস্টেম
অনুবাদ/সংকলন: শফিকুল ইসলাম
বইয়ের ধরণ/বিষয়: অনুবাদ/সাক্ষাতকার
প্রকাশক: র্যা মন পাবলিশার্স
মূল্য: ৩০০
ভাষাবিজ্ঞানের জনক নামে অভিহিত করা হয় নওম চমস্কিকে। তিনি বিশ্বের শ্রেষ্ট বুদ্ধিজীবীদের একজন বলেও স্বীকৃত। ভিয়েতনাম যুদ্ধে আমেরিকার বিরোধীতা থেকে শুরু করে তিনি যেকোন সামাজ্র্যবাদের বিরুদ্ধে দাড়িয়েছেন কথা ও কলমের মাধ্যমে। ভাষাবিজ্ঞান ও দর্শন বিষয়ে নানা দেশের নানা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনা শেষে এখনও তিনি অধ্যাপক হিসেবে বিশ্ব পাঠশালায় শিক্ষাদান করে চলেছেন। তার গুরুত্বপূর্ণ কয়েকটি সাক্ষাতকার অনুবাদ করেছেন শফিকুল ইসলাম।

বইয়ের নাম: জলসাগরের জলসাঘরে নৃত্যপটীয়সী চাঁদ
লেখক: বিনয় বর্মন
বইয়ের ধরণ/বিষয়: কবিতা
প্রকাশক: খেয়া
প্রচ্ছদ: মোস্তাফিজ কারিগর
মূল্য: ১০০
বিনয় বর্মন সাহিত্য শিক্ষার্থী থেকে শিক্ষক হয়েছেন, স্বাভাবিক কারণে ধরে নেয়া যায় তিনিও কবি-সাহিত্যিক হবেন। তাই সাহিত্যের প্রাচীনতম শাখায় তার অবদান না থাকাটাই অস্বাভাবিক। তার কাছে, কবিতা হলো বচন থেকে অনির্বচনীয়তা, দৃশ্য থেকে অদৃশ্য এবং লোক থেকে অলৌকিকে যাত্রা। ভাষা ও অলঙ্কার এক্ষেত্রে মাধ্যমমাত্র, উদ্দেশ্য নয়। এবারের বইমেলায় বেরিয়েছে তার কবিতার বই ‘জলসাগরের জলসাঘরে নৃত্যপটীয়সী চাঁদ’। সংকলনে স্থান পেয়েছে মোট ৪০টি কবিতা। মানবিক অভিজ্ঞতার নানা সূক্ষ্ম বিষয়-আশয় কবিতাগুলোর উপজীব্য। জীবনের গভীর উপলব্ধি, মননের অনিরুদ্ধ বিস্তার ও নন্দনের অনিকেত বন্ধনে কবিতাগুলো দার্শনিক স্তরে উত্তীর্ণ।

বইয়ের নাম: অনুপ্রবেশ
লেখক: অদ্বয় দত্ত
বইয়ের ধরণ/বিষয়: উপন্যাস
প্রকাশক: সময় প্রকাশন
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ১১০
ঐন্দ্রজালিক প্রেমের উপন্যাস ‘অনুপ্রবেশ’। এক মেঘে-ঢাকা-সন্ধ্যায় দুর্ঘটনাবশত দেহহীন জীবন যাপন শুরু হয় অরিষ্টর। সঙ্গীনি অবন্তী বেঁচে যায়। রহস্যময় সে দুর্ঘটনায় অরিষ্ট চলে যায় এক ঐন্দ্রজালিক জগতে। সেই অব্যাখ্যেয় জগতে ঘুরপাক খেতে থাকে মূল-কাহিনি। ম্যাজিক রিয়েলিজম, সায়েন্স, ফ্যান্টাসি ও ফিলসফির এক অদ্ভুত মিশেল ধরা পড়েছে এই কাহিনিতে। কাহিনির ঘোরপ্যাঁচ এমন এক ঘোর তৈরি করে, যা পাঠকের মনেও দাগ কাটবে তীব্রভাবে।

বইয়ের নাম: যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য
লেখক: সালেক খোকন
বইয়ের ধরণ/বিষয়: ইতিহাস/মুক্তিযুদ্ধ
প্রকাশক: ইত্যাদি গ্রন্থ প্রকাশ
প্রচ্ছদ: নিয়াজ চৌধুরী তুলি
মূল্য: ২৫০
মুক্তিযুদ্ধ বাঙালির হাজার বছরের ইতিহাসে প্রধান ঘটনা। মুক্তিযুদ্ধের ইতিহাস গভীর আত্মত্যাগ, অবিশ্বাস্য সাহস, বীরত্ব এবং বিশাল এক অর্জনের ইতিহাস। যখন কেউ এই ইতিহাসের কথা জানবেন, তখন যাঁরা এ স্বাধীনতা এনেছেন, সেই বীর মুক্তিযোদ্ধাদের কথা ভেবে গর্বে তার বুক ভরে উঠবে। যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মধ্যে কেউ গুলিবিদ্ধ হয়েছেন, কেউবা হারিয়েছেন শরীরের অঙ্গ। তাদেরই ১৪ জন প্রান্তিক যুদ্ধাহত মুক্তিযোদ্ধার জীবনের শ্রেষ্ঠ ও বিস্ময়কর অভিজ্ঞতার বর্ণনা তুলে ধরা হয়েছে এ গ্রন্থটিতে। গদ্য উপস্থাপনার সরল ভঙ্গীতে লেখক যুদ্ধাহতদের ভাষ্য থেকে তুলে এনেছেন দেশের প্রতি তাঁদের ভালোবাসা, কষ্টের অনুভূতি ও পরবর্তী প্রজম্মের প্রতি আশাবাদ আর স্বপ্নগুলোকে। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট, মুক্তিযোদ্ধা ও শহীদদের আত্মত্যাগের রক্তাক্ত কাহিনি, পাকিস্তানি সেনা ও রাজাকার, আলবদর, আলশামস বাহিনীর অত্যাচার এবং মুক্তিযুদ্ধের নানা ঘটনাপ্রবাহ ইত্যাদি।

বইয়ের নাম: বাক্সবন্দি
লেখক: তাসমিয়াহ আফরিন মৌ
বইয়ের ধরণ/বিষয়: ছোটগল্প
প্রকাশক: আদর্শ প্রকাশনী
প্রচ্ছদ ভাবনা: তাসমিয়াহ আফরিন মৌ
মূল্য: ২০০
অল্পকথায় গল্প বলতে ভালোবাসেন লেখক। সেই ভালোবাসার নাগপাশে বাঁধতে চান পাঠককেও। তার গল্পে পাঠরস আস্বাদন করবেন এবং ভাবতে বাধ্য হবেন– এই তার চাওয়া। তার প্রথম গল্পগ্রন্থে প্রথম অন্তর্ভুক্ত হয়েছে সমকালীন বিষয়কে উপজীব্য করে লেখা বিশটি গল্প।

cover-6-1.jpgবইয়ের নাম: হাতি গায়েব ও অন্যান্য গল্প
লেখক/অনুবাদক: হারুকি মুরাকামি/রওশন জামিল
বইয়ের ধরণ/বিষয়: ছোটগল্প
প্রকাশক: দিব্যপ্রকাশ
প্রচ্ছদ: মোবারক হোসেন লিটন
মূল্য: ২৭৫

বর্তমান সময়ের আলোচিত জাপানি কথাসাহিত্যিক হারুকি মুরাকামির প্রতিনিধিত্বশীল এগারোটি নানা আকৃতির গল্পের অনুবাদ সংকলিত হয়েছে এই গ্রন্থে। মুরাকামির ”The Elephant Vanishes” ও ”Blind Willow, Sleeping Woman” গল্পগ্রন্থ দুটি থেকে মূলত গল্পগুলো গ্রহণ করা হয়েছে, শুধু শেহেরাজেদেহ গল্পটি সরাসরি গত বছরের অক্টোবরের নিউ ইয়র্কার পত্রিকা থেকে নেওয়া। রওশন জামিলের সাবলীল অনুবাদে আমরা এখানে মুরাকামির গল্পবিশ্বকে আপন করে চিনতে পারবো। গল্পগুলো ইংরেজি থেকে অনুবাদ করেছেন রওশন জামিল।

বইয়ের নাম: গোলাপবালা
লেখক: লীনা হাসিনা খান
বইয়ের ধরণ/বিষয়: নারী অধিকার/গল্প
প্রকাশক: দারুচিনি প্রকাশনী
প্রচ্ছদ: অশোক কর্মকার
মূল্য: ১২৫
নারীর কর্মপারিবেশ নিয়ে দেশ-বিদেশে কাজ করতে গিয়ে একই অভিজ্ঞতা লাভ করেছেন সমাজ উন্নয়নকর্মী, গবেষক, লেখক লীনা হাসিনা খান। তার অভিজ্ঞতায়, একজন নারীর জন্য কর্মপরিবেশ বিবেচনায় ইউরোপ কিংবা আফ্রিকায় আলাদা কিছু না। তেমনিভাবে এদেশে তিনি কোনও পার্থক্য খুজে পান না নিজের গৃহকর্মীর সঙ্গেও। প্রতিনিয়ত যে লিঙ্গ-বৈষম্যর কথা বলা হয়, যে সংবেদনশীলতার কথা বলা হয়– তার প্রতিপালনে গফিলতি থেকেই যায়। কোন না কোন চোরাপথে অবদমনের শিকার হতেই হয় নারীকে। ইউরোপ, আফ্রিকা, এশিয়ার বিভিন্ন দেশে কর্মজীবি নারীদের পরিবেশ উন্নয়ন বিষয়ে কাজ করতে গিয়ে যে সব করুণ এবং মানবিক অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন লেখক, তারই গদ্য বয়ান ‘গোলাপবালা’। যে গদ্যে কান্না, ক্রোধ, উষ্মা, ক্ষোভ, অসহায়ত্ব– সবই উঠে এসেছে গল্পের বাঁকে বাঁকে। বর্ণনাধর্মী সত্য কাহিনিসমৃদ্ধ গন্থটি গবেষকদের কাজে আসবে সন্দেহ নেই। সাধারণ এবং সংবেদনশীল পাঠক মাত্রই অবশ্য পাঠ্য হিসেবে তালিকায় অর্ন্তভুক্ত করতে পারে অনায়াসে।

বইয়ের নাম: কদাচিৎ কুত্রাপি
লেখক: দ্রাবিড় সৈকত
বইয়ের ধরণ/বিষয়: কবিতা
প্রকাশক: পাঠক সমাবেশ
প্রচ্ছদ: সেলিম আহমেদ
মূল্য: ২৫০
দ্রাবিড় সৈকত নতুন ছন্দ প্রস্তাব করেছেন এবারের মেলায়। তার কবিতার বই ‘কদাচিৎ কুত্রাপি’ বাহিত সেই ছন্দ প্রস্তাবে প্রমাণে ২১১ কবিতা স্থান দিয়েছেন এই সংকলনটিতে।

বইয়ের নাম: মেঘবিলাস
লেখক: আনোয়ার আজাদ
বইয়ের ধরণ/বিষয়: ছোটগল্প
প্রকাশক: অ্যাডর্ন
মূল্য: ২২০
চলমান জীবনে ছোট ছোট ঘটনাকে কেন্দ্র করে মানুষের মনের ভেতর যে নানা ক্রিয়া-বিক্রিয়া ঘটে, যে পরিবর্তন দেখা দেয়, এমন বিষয়ই মুখ্য হয়ে উঠে এসেছে আনোয়ার আজাদের গল্পগ্রন্থে। গ্রন্থটি সাজানো হয়েছে পনেরটি ছোট গল্প দিয়ে। সংকলনভুক্ত প্রতিটি গল্পই বিভিন্ন দৈনিক পত্রিকা ও লিটল ম্যাগাজিনে প্রকাশিত। গল্পগ্রন্থটিতে মুক্তিযুদ্ধ নিয়ে একটি গল্প আছে, আর একটি আছে সদ্য ঘটে যাওয়া গণজাগরণ মঞ্চ শুরু হওয়ার সময়কে ঘিরে।

বইয়ের নাম: নীরব দেশত্যাগ, হুন্ডি ও অভিবাসন
লেখক: মামুন রশীদ
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ/অর্থনীতি
প্রকাশক: আগামী
প্রচ্ছদ: অভ্র ভট্টাচার্য
মূল্য: ৩০০
বাংলাদেশ অনেক প্রথিতযশা অর্থনীতিবিদের জন্ম দিয়েছে। তবু এদের সিংহভাগই আন্তর্জাতিক স্বীকৃতির মোহে ইংরেজি ভাষায় লিখেছেন। বাংলাভাষা অর্থনীতি চর্চার ক্ষেত্রে অত্যন্ত দীন। এই পরিস্থিতিতে অর্থনীতিবিদ মামুন রশীদ বাংলায় লিখে চলেছেন। তার লেখায় অর্থনীতির কচকচানি অধিক হয়ে ওঠেনি। তিনি বরং বাস্তব জীবনের সমস্যা নিয়ে গভীরস্পর্ষী বক্তব্য দিয়েছেন নানাভাবে। ক্ষেত্রবিশেষে কৌতুকের আশ্রয়ও নিয়েছেন।

বইয়ের নাম: পাখি বাগান
লেখক: রবিশঙ্কর মৈত্রী
বইয়ের ধরণ/বিষয়: কবিতা
প্রকাশক: চারুলিপি
প্রচ্ছদ ও অলঙ্করণ: ধ্রুব এষ
মূল্য: ২০০
শৈশব থেকে লেখালেখি করেন তিনি। প্রথম প্রথম কবিতা, তারপর ছোটগল্প, উপন্যাস, সবশেষে প্রবন্ধ। এখনও কবিতা লিখেন; ফেইসবুকে। হ্যাঁ, ‘পাখিবাগান’ সংকলনের সবকটি কবিতাই ফেইসবুকের পাতা থেকে নেয়া।

বইয়ের নাম: মনুষ্যত্ব ও নাগরিক দায়িত্ববোধ:
সংকট থেকে উত্তরণের উপায় (প্রথম খণ্ড
)
লেখক: এলাহি বকস
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: নন্দিতা প্রকাশ
প্রচ্ছদ: রাজিব রায়
মূল্য: ৪০০
দেশের সামাজিক, রাজনৈতিক অবস্থা যুব সমাজের মন-মানসিকতায় সুনিশ্চিতভাবে প্রভাব ফেলে। এদিকে দৃষ্টি রেখেই লেখক তার গ্রন্থটিকে সামাজিক, নৈতিক অবক্ষয় থেকে শুরু করে পরিবেশ, করণীয়-দায়িত্ব, বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করেছেন।

Flag Counter


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.