বই, বইমেলা, বইয়ের আলোচনা

অমর একুশে গ্রন্থমেলার নতুন বই: দ্বিতীয় সপ্তাহ

chintaman_tusar | 16 Feb , 2015  

cover-1.jpgপ্রাণের ‘অমর একুশে গ্রন্থমেলা’ ২০১৫-এর দ্বিতীয় সপ্তাহ পার হয়েছে। ইতিউতি ঘোরাঘুরি করতে করতে অনেকেই বই কেনাও শুরু করেছেন। ক্রেতার প্রতি দৃষ্টি রেখে বিক্রেতা অর্থাৎ প্রকাশকরাও তাদের পণ্যসম্ভার সাজিয়ে বসেছেন এবং প্রকাশ করছেন নতুন বই। প্রকাশকদের কাছ থেকে পাওয়া নতুন বইয়ের প্রাকতথ্যাদি তুলে ধরা হলো এ লেখায়।


বইয়ের নাম: আমার জীবন ও অন্যান্য

লেখক: মুর্তজা বশীর
বইয়ের ধরণ/বিষয়: আত্মজীবনী
প্রকাশক: বেঙ্গল পাবলিকেশন্স
প্রচ্ছদ অলঙ্করণ: কাইয়ূম চৌধুরী
মূল্য: ৫২৫

দীর্ঘদিনই ধরেই লেখালেখি করছেন তিনি। শিল্পী হয়েও তিনি যে লেখকের ভূমিকায় কম যান না তার প্রমাণও দিয়েছেন। শিল্পকলা থেকে শুরু করে স্মৃতিকথামূলক রচনায় তার স্বাতন্ত্র্য চোখে পরার মতো। তার রচনায় একদিকে প্রকাশ পেয়েছে তাঁর সাহিত্যবোধ ও সাহিত্যরুচি, অন্যদিকে তিনি ছাত্রাবস্থা থেকে যে অঙ্গীকারের চেতনায় আন্দোলিত হয়ে বৃহত্তর সৃজনভূবনে প্রবেশ করেছিলেন তা খুবই আন্তরিকতার সঙ্গে উঠে এসেছে। যৌবনের প্রারম্ভে তিনি বামপন্থা ও সমতাভিত্তিক সমাজনির্মাণের যে স্বপ্ন দেখেছিলেন তা তাঁর ঔজ্জ্বল্যেও দীপ্ত এসব রচনা। এছাড়া পঠন-পাঠন এবং সাহিত্য ও শিল্পের নানা দিগন্তের উন্মোচন আমাদের অভিজ্ঞতার দিগন্তকে বিস্তৃত করে। চিত্রশিল্পে বিচরণে তিনি কোন পরিপ্রেক্ষিত ও দৃষ্টিভঙ্গিকে ধারণ করে হয়ে উঠেছেন এদেশের একজন শীর্ষ ও প্রথিতযশা শিল্পী তা তাঁর কয়েকটি রচনা পাঠে উপলব্ধি করা যায়। তাঁর খ্যাতনামা পিতা ড. মুহাম্মদ শহীদুল্লাহ সম্পর্কে তিনি স্মৃতিচারণ করেছেন। এই স্মৃতিতে তাঁর পিতার পাণ্ডিত্য, ব্যক্তিস্বরূপ দ্যুতিময় হয়ে ফুটে উঠেছে। এছাড়া তাঁর শিক্ষক জয়নুল আবেদিন, শিল্পী কামরুল হাসান এবং বন্ধু শিল্পী আমিনুল ইসলাম শিল্পী সোমনাথ হোর, শিল্পী কাইয়ুম চৌধুরী, শিল্পী রশিদ চৌধুরীসহ বেশ কয়েকজন প্রতিষ্ঠিত শিল্পীর শিল্পসাধনা ও সৃজন নিয়ে তিনি আলোকপাত করেছেন।

বইয়ের নাম: কালের সাক্ষী
লেখক: সিরাজুল ইসলাম চৌধুরী
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: বেঙ্গল পাবলিকেশন্স
প্রচ্ছদ: রফিকুন নবী
মূল্য: ৪২৫

রবীন্দ্রনাথ থেকে শুরু করে ম্যান্ডেলা, তাজউদ্দিন থেকে শুরু করে কালের রাজনৈতিক ও সাংস্কৃতিক সাক্ষী বিভিন্ন মানুষ ও বিভিন্ন ঘটনা। বিভিন্ন কাল, ব্যক্তি ও ঘটনাকে কেন্দ্র করে লেখা। যারা ঘটনাগুলোর সঙ্গে ‍যুক্ত, তাদের জীবনে সেসব প্রভাব ফেলেছে। ম্যান্ডেলা, গান্ধীবাদ ও জনগণের মুক্তি, ম্যান্ডেলা যে মারা গেলেন সে প্রসঙ্গ। তাজউদ্দীন আহমদের রাজনৈতিক মূল্যায়নের একটা স্মারক বক্তৃতা। সিরাজুল ইসলাম চৌধুরীর গদ্যে সুখপাঠ্যতায় পাঠক মুগ্ধ প্রায় শুরু থেকেই। তার গদ্যে সেই গুণ এখনও অটুট।

বইয়ের নাম: শামুক
লেখক: হাসান আজিজুল হক
বইয়ের ধরণ/বিষয়: উপন্যাস
প্রকাশক: কথাপ্রকাশ
প্রচ্ছদ: সব্যসাচী হাজরা
মূল্য: ১২০

গল্পকার হিসেবে শুধু পরিচিত না, বাঙালি গল্পকারদের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ তিনি। তার লেখালেখির শুরু গত শতাব্দীর ষাটের দশকে। সেই সময়, ছাত্রাবস্থায় তিনি এই উপন্যাসটি লেখেন। তার প্রথম রচিত উপন্যাস, মানিক বন্দোপাধ্যায় স্মৃতি পুরস্কারের চুড়ান্ত বাছাইয়ে স্থান পায়। উপন্যাসটি তার গল্পের মতোই। বলিষ্ঠ উচ্চারণ, দুঃসাহসিক আচরণ, সত্য ও বাস্তবানুভূতিসম্পন্ন– উপন্যাসের চরিত্রগুলো। একটা পুরো জীবনের পোড়া-বাস্তবতা ভাষা খুঁজে পেয়েছে তার এই উপন্যাসে।

বইয়ের নাম: রাসুল (স.)-এর পদপ্রান্তে
লেখক: মুস্তাফা জামান আব্বাসী
বইয়ের ধরণ/বিষয়: ভ্রমণকাহিনি/ইসলাম
প্রকাশক: এতিহ্য
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ৩০০

লেখক, কবি, শিল্পী মুস্তাফা জামান আব্বাসী পবিত্র হ্জ্জ পালন করেছেন সম্প্রতি। খুব ভাবুক প্রকৃতির মানুষ তিনি। তার কথা, আচরণ, লেখা, গায়কী- সবক্ষেত্রেই সে ছাপ স্পষ্ট। তিনি যখন কথা বলেন বিষয়ের অন্তর-বাহির সবমিলিয়ে তার উপস্থাপনা যেমন উপভোগ্য, লেখনিও তেমনি। হজ্জের অবশ্য-পালনীয় মহানবী হিযরত অঞ্চল মদীনা ভ্রমণ। লেখককেও যেতে হয়েছে কর্তব্য পালনে। তা না হলেও তিনি যেতেন না, তার নিশ্চয়তা নেই। আবেগ আছে তার উচ্চমাত্রায়। তার প্রকাশ আছে গ্রন্থটিতে। তিনি স্মৃতিভারাক্রান্ত হয়ে পড়েন, হয়ে ওঠেন প্রাচীন ইতিহাসের বর্তমান দ্রষ্টা। এ তার ভ্রম না, ইতিহাস, শিল্প-সাহিত্য চর্চার সংশ্লেষ মাত্র। নবীর শিশুপ্রীতিও লক্ষ করেন তিনি অনায়াসে। তাই সর্ববয়সীদের আবশ্য পাঠ্য হয়ে উঠবে বইটি।

বইয়ের নাম: রেনেসন্স বাংলার রেনেসন্স

লেখক: গোলাম মুরশিদ
বইয়ের ধরণ/বিষয়: ইতিহাস
প্রকাশক: অবসর
প্রচ্ছদ: সব্যসাচী হাজরা
মূল্য: ১০০০

উনিশ শতকের বঙ্গদেশে কী রেনেসন্স হয়েছিলো? অনেকে বলেন, হয়েছিল। কেবল হয়নি, তাঁদের মতে, রেনেসন্সের আলোকে যুগান্তর এসেছিলো, বিশেষ করে শিক্ষিত সমাজে। কিন্তু অনেকেই এই দাবিকে অস্বীকার করেন। তাঁরা বলেন, বঙ্গদেশের জাগরণের সঙ্গে ইটালীয় রেনেসন্সের বিশেষ কোনো সাদৃশ্য নেই। সে জাগরণকে তাই রেনেসন্স বলা অযৌক্তিক। রেনেসন্স হয়েছিল অথবা হয়নি এ নিয়ে মতভেদ থাকলেও সবাই একমত যে, আলোচ্য সময়ে বাংলা ভাষা, সাহিত্য, সংগীত এবং শিক্ষাক্ষেত্রে এক অভূতপূর্ব জাগরণ দেখা দিয়েছিল। মধ্যযুগীয়তা থেকে বাঙালি সমাজ প্রথমবারের মতো পা বাড়িয়েছিল আধুনিকতার পথে। গোষ্ঠীকেন্দ্রিকতার জায়গায় সে সমাজের একাংশের দেখা দিয়েছিল ব্যক্তিস্বাতন্ত্র্য। অবগুণ্ঠন-বন্দী মর্যাদাবিহীন নারীদের অন্ধকার থেকে আলোতে নিয়ে আশার আহবানও শোনা যায় এ সময়ে। রেনেসন্সের সমর্থকরা বলেন, এ সবই রেনেসন্সের সঙ্গে সাদৃশ্যপূর্ণ। আসলে কী তাই? এই বইয়ের মধ্যে রয়েছে এসব প্রশ্নের উত্তর।

বইয়ের নাম: সিকদার আমিনুল হক রচনাসমগ্র ১
লেখক/সম্পাদক: সিকদার আমিনুল হক/ মিনার মনসুর
বইয়ের ধরণ/বিষয়: কবিতা
প্রকাশক: আগামী
প্রচ্ছদ: খালিদ আহসান
মূল্য: ৮০০

তার নিয়তিও জীবনানন্দ দাশের চেয়ে খুব একটা ভিন্ন নয়। স্বল্পায়ু জীবন- তাও খুব স্বস্তিকর ছিল বলা যায় না। নিজের পরিশীলিত রুচি ও ব্যাক্তিত্ব্যের সঙ্গে মানানসই কোনো কাজের জন্যে আমৃত্যু তীব্র আকুলতা থাকলেও ভাগ্য কখনই তার প্রতি সুপ্রসন্ন হয়নি। তবে কিছুই গ্রাহ্য করেননি তিনি। কারণ কবিতাই ছিল তাঁর একমাত্র আরাধ্য। কাব্যদেবীর পদতলে নিজেকে সমর্পণ করেছিলেন নিঃশর্তভাবে। আক্ষরিক অর্থেই কবিতা ছাড়া আর কিছুই বুঝতেন না তিনি। এই প্রথমবার বেরুলো তার রচনাসমগ্র।

বইয়ের নাম: গুজরিপঞ্চম

লেখক: আনোয়ারা সৈয়দ হক
বইয়ের ধরণ/বিষয়: উপন্যাস
প্রকাশক: নান্দনিক
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ৩৫০

শুরুর দিকটায় শূন্য, এখন কিছুটা বেড়েছে। তবে গত কয়েক দশকে যেসব নারী বাংলা সাহিত্য চর্চায় বলিষ্ঠতা দেখিয়েছেন তাদের অন্যতম আনোয়ারা সৈয়দ হক। কবিতা, উপন্যাস, গল্প, প্রবন্ধ, শিল্প-সমালোচনা সবদিকেই তার অবদনা অনস্বীকার্য। তার লেখায় প্রকরণ, ব্যাকরণ, উপমা, অনুপ্রাস ব্যবহার সবই অতুলনীয়। তার লেখার মাদকতায় ডুব দিতে ভুল করেননি তার সমকাল থেকে এ যুগের তরুণ পাঠক পর্যন্ত। এবারের মেলায় প্রকাশিত হয়েছে তার ‘গুজরিপঞ্চম’ উপন্যাসটি। যার উপজীব্য নারী। যে নারী তার অভ্যন্তরে কষ্ট লুকিয়ে রাখে, নষ্ট ইতিহাস গোপন করে। যে নারী তার ভাঙ্গনের সাক্ষী রাখতে চায় না। তার নাম কুলসুম, যে নিজেই বেধেছে নিজের পায়ে গুজরিপঞ্চম।

বইয়ের নাম: মেটামর্ডান অ্যান্ড আদার টেনডেনসিস
লেখক: মুহম্মদ নুরুল হুদা
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ/শিল্পতত্ত্বালোচনা
প্রকাশক: বাংলাপ্রকাশ
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ৫০০

ষাটের দশক থেকেই নানা সৃজনশীল বিষয়ে মৌলিক ও অনুবাদ লেখার কাজ করতে হয়েছে লেখককে। গুরুত্বপূর্ণ কয়েকটি দায়িত্ব পালনের পাশাপাশি সাহিত্য চর্চা করেছেন নিয়মিত। যার প্রতিদান স্বরূপ সম্প্রতি পেয়েছেন সাহিত্যে ‘একুশে পদক’। তার সব লেখাই মানসম্পন্ন। তবে এর অনেকগুলোতেই অন্তর্নিহিত সাদৃশ্য ও ঐক্য আছে। এই বইয়ে গ্রন্থিত হয়েছে রাজনীতি, সংস্কৃতি ও সাহিত্য বিষয়ক মোট ৩৫টি প্রবন্ধ। লেখাগুলো রচিত হয়েছে মধ্য ষাট থেকে আজকের কাল পরিধির মধ্যে। লেখক সময় ধরে ধরে নিজেকে তুলে ধরতে লেখা বাছাই করতে গিয়ে পরেন বিপদে। যদিও কবিতা হচ্ছে তার তীব্র আবেগের জায়গা। এছাড়াও আগ্রহ আছে কল্পকাহিনি, সহিত্যতত্ত্ব, আবহমান সংস্কৃতি, সমালোচনা প্রভৃতিতে। লেখালেখির ক্ষেত্রেও তিনি বর্ণিল। এ গ্রন্থে স্থান পেয়েছে লোক, ঐতিহ্য, আধুনিকতা, সুফিবাদ ইত্যাদি লেখা। বিভিন্ন সেমিনার, সম্মেলনের প্রদত্ত বক্তৃতাও অন্তর্ভুক্ত হয়েছে এতে। বইটি পাঠকদের জন্য গুরুত্বপূর্ণ, এতে কোনো সন্দেহ নেই।

বইয়ের নাম: বিশ শতকের প্রতীচ্য সাহিত্য ও সমালোচনাতত্ত্ব
সম্পাদক: বেগম আকতার কামাল
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ/শিল্পতত্ত্বালোচনা
প্রকাশক: অবসর
প্রচ্ছদ: সব্যসাচী হাজরা
মূল্য: ৫৫০

প্রতীচ্য সাহিত্য-সামালোচনাতত্ত্ব দূরাতীত থেকে বর্তমান পর্যন্ত পাড়ি দিয়েছে অনেক পথ। বিশেষ করে গত বিশ শতকে তার ধারা হয়ে উঠেছে মহাকায় ও একইসঙ্গে জটিল। এই গ্রন্থে সেই মহাকায় ও জটিল তত্ত্বগুলোকে ব্যাখ্যা-বিশ্লেষণের পদ্ধতিতে গুচ্ছবদ্ধ করা হয়েছে বিভিন্ন লেখকের পর্যবেক্ষণ। একইসঙ্গে প্রায় ক্ষেত্রে বাংলা সাহিত্য বিবেচনায় তত্ত্বগুলোর প্রয়োগও আলোচিত হয়েছে। একই সূত্রে প্রতীচ্যের তত্ত্ব যে আমাদের ভাষা-সাহিত্যেও প্রয়োগ করা যেতে পারে তা প্রমাণিত, কারণ মানবচিন্তার ইতিহাসের সব জাতি ও ভাষারই অংশগ্রহণ, বিনিময় ও আত্মীকরণ রয়েছে। প্রযুক্তি ও মানবচেতনার ঐক্যবোধ তাকে করেছে সহজ ও ত্বরান্বিত। একইসঙ্গে অ্যাকাডেমিক চরিত্র ও রচয়িতাদের স্বাধীন পর্বেক্ষণ-লিখনশৈলী গ্রন্থটিকে গভীরতা দিয়েছে।

cover-2.jpg

বইয়ের নাম: আবদুল জলিল যে কারণে মারা গেল

সম্পাদক: মঈনুল আহসান সাবের
বইয়ের ধরণ/বিষয়: উপন্যাস
প্রকাশক: দিব্যপ্রকাশ
প্রচ্ছদ পরিকল্পনা: মঈনুল আহসান সাবের
মূল্য: ১৫০

মঈনুল আহসান সাবের গদ্য-কারিগর, শুরু থেকেই তার এই পরিচয়। ছোট-বড় সবার জন্যে গল্পকাহিনি লিখে আসছেন। গল্প বয়ানে-বয়নে সহজাত প্রতিভার কারণে পাঠক তাকে লেখক হিসেবে মনে রাখবে দীর্ঘদিন। তার এই উপন্যাস একজন সাধারণ আবদুল জলিলকে নিয়ে। চাকরী করে, তবে আর দশটা ছাপোষা কেরাণিদের মতো নয় সে। একটু হেঁটে, একটু ঘুরে, খুচরো ঝালমুড়ি, নুন-ঝালে দুটো শষা খেয়ে তারপর ঝুমকোর কার্ণিসে উঁকি দেয় সে। এমনিভাবেই চলছিল সব; পরিস্থিতি ঠিক বিপরীত অভিজ্ঞতা দিতে শুরু করল গুম হওয়ার পরমুহূর্ত থেকে। এরপর থেকে কোনদিন সে জাল টাকার কারবারি, কোনদিন ডাকাত দলের সর্দার, কোনদিনওবা ভাড়াটে খুনি, তো পরমুহূর্তেই স্যাবোটাজে জড়িত কেউকেটা। তবে মৃত্যু তার অনিবার্য।

বইয়ের নাম: মরণনেশা ইয়াবা ও ফেনসিডিল
লেখক: অধ্যাপক অরূপরতন চৌধুরী
বইয়ের ধরণ/বিষয়: স্থাস্থ্যবিজ্ঞান
প্রকাশক: আগামী
প্রচ্ছদ: শিবু কুমার শীল
মূল্য: ২৫০

মাদকদ্রব্যের প্রতি আসক্তি মানুষের এক আদিম প্রবণতা। সুদূর অতীতকাল থেকে বিশেষ জনগোষ্ঠীর মধ্যে মাদকদ্রব্যের ব্যবহার প্রচলিত ছিল কখনও ধর্মীয় উৎসবে, কখনওবা নির্জলা আনন্দের উপাদান হিসেবে। বর্তমান শতাব্দীর প্রথম দিকের দশকগুলোতে ‘ড্রাগ’-এর প্রবাহ ছিল মূলত উন্নয়নশীল ও অনুন্নত দেশসমূহ থেকে উন্নত বিশ্বের দিকে। এটি একটি সমস্যা এবং তা সামাজিক সমস্যা। এই সমস্যা সমাধানে সবাইকে এগিয়ে আসতে হবে। তার আগে জানতে হবে করণীয় সম্পর্কে, চিনতে হবে কোন মাদকে কী সমস্যা এবং কোন মাদক থেকে বিরত থাকা যায় কীভাবে। বইটির ধাপে ধাপে সব বর্ণনা করেছেন অধ্যাপক অরূপরতন চৌধুরী। ড্রাগ-এর অপব্যবহার রোধে দীর্ঘদিন ধরে সোচ্চার তিনি।

বইয়ের নাম: জোকস সমগ্র ৪
লেখক: আহসান হাবীব
বইয়ের ধরণ/বিষয়: কৌতুক
প্রকাশক: প্রতীক
প্রচ্ছদ: আহসান হাবীব

কৌতুকে যেমন সহজ-সরল বিনোদন আছে তেমনি আছে উচ্চমার্গীয় দর্শনও। তবে সেটা বুঝতে জানতে হবে। কৌতুককে আমরা সাহিত্যে উচ্চ মূল্য না দিলেও অনেক সময় কোন কঠিন বিষয়কেও সহজ করে বোঝান যায় কৌতুকেই। এ বিষয়ে পারঙ্গময়তার পরিচয় দিয়েছেন আহসান হাবীব। তার সব রচনা তাই হাস্যরস উৎপাদন করে। তিনি মনে করেন, জোকস বা কৌতুক এক ধরণের ক্ষুদ্র সাহিত্য। সেই সাহিত্য শাখায় বাংলাদেশে শিরোমনি তিনি। তার অসংখ্য লেখা ছড়িয়ে ছিটিয়ে আছে, সেগুলোকে এক মলাটে বেধেছে প্রতীক প্রকাশনী।

বইয়ের নাম: ফুলশার্ট
লেখক: শাহাবুদ্দীন নাগরী
বইয়ের ধরণ/বিষয়: ছোটগল্প
প্রকাশক: অন্যপ্রকাশ
প্রচ্ছদ: আশুতোষ দেবনাথ
মূল্য: ২০০

জীবনের নানা চিত্র-বিচিত্র ছবি-প্রতিচ্ছবির আটটি ছোটগল্প সংকলন ফুলশার্ট। চলমান জীবনের নানা সময়ের প্রেক্ষাপটকে উপজীব্য করে লেখা গল্পগুলো পাঠককে বিচিত্র অলিগলি চিনিয়ে দেবে। সমাজকাহিনির নানা অনুষঙ্গ জড়িয়ে আছে গল্পগুলোর ভেতরে।

বইয়ের নাম: যাত্রাশিল্পের সেকাল-একাল
লেখক: মিলন কান্তি দে
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: ইত্যাদি
প্রচ্ছদ: ধ্রুব এষ

যাত্রাকে সমকালীন সমাজে প্রতিষ্ঠার চেষ্টায় রত লেখক। দেশের জন্মকাল থেকেই তিনি নিবেদিতভাবে যাত্রায় অভিনয়, নির্দেশনা, সংগঠন তৈরির পাশাপাশি সাংবাদিকতা করছেন তার প্রতিষ্ঠায়। এ সুবাদে তিনি নিয়মিত লিখছেন। তার এ গ্রন্থের বিষয় যাত্রাশিল্পের বর্তমান ও অতীত অবস্থার তুলনামূলক আলোচনা।

বইয়ের নাম: আমার ভূত এবং আমার গল্প

লেখক: ধ্রুব এষ
বইয়ের ধরণ/বিষয়: উপন্যাস
প্রকাশক: ভাষাপ্রকাশ
প্রচ্ছদ: তুষারকান্তি বর্মন

‘সার্বক্ষণিক প্রচ্ছদশিল্পী’ ব্যানারে তার যে কতো গল্প, কতো লেখা, তার ইয়ত্তা নেই। ছোটদের, মেঝোদের, বড়দের, বুড়োদের— সবার জন্য শুধু গল্প না, ছবিও আছে তার কাছে। এবারেরটায় ‘আমার ভূত’ নিয়ে তার গল্প। ধ্রুব এষ প্রচ্ছদশিল্পীর পাশাপাশি লেখার জগতেও এখন জনপ্রিয় একটি নাম।

বইয়ের নাম: বিবিধ অভাব: লিওনার্দো লালন লাকাঁ
লেখক: বিধান রিবেরু
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: ঐতিহ্য
প্রচ্ছদ: ধ্রুব এষ

চিত্রকলা, দর্শন, সংগীত, ভাষা, গ্রন্থপাঠ ও মঞ্চনাটক নিয়ে মোট ১৬টি প্রবন্ধ আছে বইটিতে। যার প্রত্যেক লেখাতেই পাঠক পাবেন নতুন ভাবনার দুয়ার।

বইয়ের নাম: ব্যবচ্ছেদের গল্পগুলি
লেখক: রুমা মোদক
বইয়ের ধরণ/বিষয়: ছোটগল্প
প্রকাশক: ঐতিহ্য
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ১৫০

জীবনকে গভীর থেকে দেখার অন্তর্দৃষ্টি, বোধসৃষ্ট অভিঘাত থেকে উদ্ভূত গল্পের চরিত্ররা আমাদের দৈনন্দিনতায় একান্ত পরিচিত, ঘটনাগুলো অতি চেনা। কিন্তু ঘটনা কিংবা চরিত্রগুলোর মনের ব্যবচ্ছেদ অন্য কথা বলে রুমা মোদকের গল্পে। লিটল ম্যাগাজিন, পত্রিকায় আগেই প্রকাশিত কয়েকটি গল্প নিয়ে তার প্রথম সংকলন এ গ্রন্থটি তাই নতুন স্বাদ এনে দেবে।

বইয়ের নাম: রসেবশে বারো মাস
লেখক: সুমন সাজ্জাদ
বইয়ের ধরণ/বিষয়: রম্যগল্প
প্রকাশক: অক্ষর
মূল্য: ১৫০

কবির সঙ্গে কাব্য ও রবির সঙ্গে নাব্য, তার পরিমিতি কীসে? এই তো ‘সিরিয়াস’ কবি থেকে হঠাৎ করে তিনি এখন ‘চিড়িয়া’স ভঙ্গীর লেখক হয়ে গেলেন। তাও কিনা রসশ্রেষ্ঠ শাখা হাস্যরস নিয়ে পরেছেন তিনি এবার। বেশ, পাঠক তবে নিজ দায়িত্বে দম নিয়ে পড়তে বসুন। যেহেতু পরবর্তী দায় তিনি নেবেন না।

cover-3.jpg
বইয়ের নাম: কাগজের নৌকায় আগুনের নদী
লেখক: শাহাদুজ্জামান
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: আগামী
প্রচ্ছদ: শিবু কুমার শীল
মূল্য: ৮০০

সময়, সমাজ, রাজনীতি; একাত্তর; ক্রাচের কর্নেল উপন্যাসের প্রেক্ষাপট; শাহবাগ আন্দোলন ২০১৩; সাহিত্য, লেখালেখি; রোগ, স্বাস্থ্য ও চিকিৎসা এবং ভ্রমণ নিয়ে কলাম, নিবন্ধ, বক্তৃতার সংকলণগ্রন্থ ‘কাগজের নৌকায় আগুনের নদী’। রচনাগুলো আকারে ছোট কিন্তু চিন্তা-দর্শনে তারও বেশি কিছু। দেশীয় ও বৈশ্বিক রাজনীতি সংস্কৃতির ক্রীড়ার অনেক জ্ঞাত বিষয়কে নতুন দৃষ্টিভঙ্গীমায় দেখার প্রতি আগ্রহ সৃষ্টি করবে গ্রন্থটি।

বইয়ের নাম: বোধে ও বেদনায় মীর তকী মীর
লেখক: মীর তকী মীর অনুবাদক: বুলবুল সরওয়ার
বইয়ের ধরণ/বিষয়: অনুবাদ/কবিতা
প্রকাশক: এতিহ্য
মূল্য: ১৫০

আধুনিক উর্দু সাহিত্যের প্রথম এবং শ্রেষ্ঠ কবি মানতে হয় মীর তকী মীরকে। প্রচলিত সব ধারায় তিনি কাব্য লিখেছেন। তবে গজলের রাজা মানতে হবে তাকেই। তার কিছু গজলের অনুবাদ নিয়ে এসেছেন বুলবুল সরওয়ার, যিনি গদ্য অনুবাদে এতোদিনে সুনাম কুড়িয়েছেন। তিনি মির্জা গালিবের গজলও অনুবাদ করেছেন।

বইয়ের নাম: ভিক্টোরিয়া ওকাম্পো: এক রবি-বিদেশীনির খোঁজে
লেখক: অভিজিৎ রায়
বইয়ের ধরণ/বিষয়: ইতিহাস
প্রকাশক: অবসর
প্রচ্ছদ: আবু তৈয়ব আজাদ রানা
মূল্য: ৩০০

ওয়েবসাইট মুক্ত-মনা প্রতিষ্ঠাতা এবং বিজ্ঞান লেখক হিসেবে অত্যন্ত পরিচিত নাম অভিজিৎ রায়। তিনি যুক্তি ও বিজ্ঞানের আলোয় খোঁজেন তার প্রশ্নের উত্তর। একইপথ ধরে নেমেছেন এবার রবি ও রবির অনুরাগীনি সন্ধানে। ‘আমি চিনি গো চিনি তোমারে ওগো বিদেশীনি’, কে এই বিদেশীনি? কাকে চিনতেন তিনি? কতোটা? এসব প্রশ্নের উত্তর খুঁজতে বিজয়ার খোঁজ পেয়ে সশরীরে হাজির হয়েছিলেন ‘ভিলা ওকাম্পো’তে। বুয়েনস আইরেসের যে বাড়িটিতে কবি আতিথ্য পেয়েছিলেন। যেখানে কবি দেখা পেয়েছিলেন ভিক্টোরিয়া ওকাম্পো ওরফে বিজয়া ওরফে সিন্ধু পারের বিদেশীনির। এ গ্রন্থের লেখক কার দেখা পেলেন জানতে গ্রন্থটি পড়তে হবে।

বইয়ের নাম: রবীন্দ্রনাথ: অন্য আলোয়- ঈশ্বর আত্মা কারণ
লেখক: পিনাকী ভট্টাচার্য
বইয়ের ধরণ/বিষয়: সমালোচনা
প্রকাশক: ভাষাচিত্র
প্রচ্ছদ: তৌহিন হাসান
মূল্য: ১৫০

রবীন্দ্রনাথকে অন্য আলোতেই দেখা যায়, তাকে আবার সব ভাবে দেখাই সত্যি, মনোহর, নবতর উন্মোচন। তাকে বুঝতে অনেক সময় আমরা খুব একটা স্বচ্ছন্দ না। কিন্তু কিছু ‘সাধারণ ধারণা’ পুরো রবীন্দ্র-রচনা আস্বাদনের ভিন্ন মাত্রা দিতে সক্ষম। সেদিকে লক্ষ্য করে এগিয়েছেন লেখক। রবীন্দ্র-রচনা বিশ্লেষণের মাধ্যমে পাশ্চাত্য এবং ভারতীয় দর্শনের সঙ্গে পরিচয় ঘটবে পাঠকের। দর্শনের গূঢ় প্রশ্নের সাবলীল উত্তরও খুঁজে পাবেন অনেকেই।

বইয়ের নাম: রবীন্দ্রলোক
লেখক: নাছিমউদ্দিন মালিথা
বইয়ের ধরণ/বিষয়: সমালোচনা
প্রকাশক: অনন্যা
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ৪৫০

রবীন্দ্র আলোচনার ক্ষেত্রে কবির নিজ ব্যাখ্যাকে প্রাধান্য দিয়ে রবীন্দ্রনাথকে সহজভাবে উপস্থাপিত হয়েছে এ গ্রন্থটিতে। লেখক ব্যাক্তিগতভাবে রবীন্দ্র বিষয়ক স্মৃতির সঙ্গে জড়িত। তাকে নিয়ে বিভিন্ন সময়ের ১৭টি রচনা স্থান পেয়েছে এ বইতে।

বইয়ের নাম: আয়নার দিকে
লেখক: মাহবুব কবির
বইয়ের ধরণ/বিষয়: কবিতা
প্রকাশক: ঐতিহ্য
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ১০০

‘সাদা কাগজ’-এ ‘মাটির আয়না’ লিখেছেন। কবিতা লিখেন তিনি, যে কবিতায় তিনি, “সকালে ঘুম থেকে উঠে আয়নার সামনে” দাড়ান।

বইয়ের নাম: মহাকালের ঘোড়া
লেখক/ ইরাজ আহমেদ
বইয়ের ধরণ/বিষয়: উপন্যাস
প্রকাশক: অন্যপ্রকাশ
প্রচ্ছদ: মাসুম রহমান
মূল্য: ২৪০

ছোট মফস্বল শহরের গলা টিপে ধরেছে ভয়। হঠ্যাৎ করেই মৃত সুলতান আবির্ভূত হয়েছে জ্যান্ত। এরপর থেকে শহরে স্রোতের তরঙ্গ বেড়েছে। দাবানল ছড়ানোর অপেক্ষায় এক রুদ্ধশ্বাস পরিস্থিতি সৃষ্টি হয়েছে। মিনহাজের পরিণাম দেখার দীর্ঘশ্বাস সঞ্চয় করছে নগরবাসী। আর এর ভিতরেই বদলাতে শুরু করেছে জীবন, ভাগ্য।

বইয়ের নাম: নারীস্বর: বিশ্বের নারী কবিদের কবিতা
লেখক/অনুবাদক: আয়শা ঝর্ণা
বইয়ের ধরণ/বিষয়: কবিতা
প্রকাশক: ঐতিহ্য
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ১৬০

কাব্যচর্চায় নারীদের অংশগ্রহণের ইতিহাস সুদীর্ঘ। এর মাধ্যমেই তারা তুলেছেন নিজেদের বঞ্চনা কথা, তার প্রতিবাদও করেছে কবিতার মাধ্যমে। নিজেদের আনন্দের কথা লিখেছে, আরও লিখেছে অভিজ্ঞতা। তাদের কবিতা একসঙ্গে পাঠ করাও এক অভিজ্ঞতা। যে অভিজ্ঞতা, অনেক নারীস্বর বলিষ্ঠভাবে জানান দেয়। কিন্তু তারপরও প্রাকৃতিক কারণে এবং সমাজ সৃষ্ঠ নিয়মে যে পথ পাড়ি দিয়ে নারী কাব্যচর্চা করেছে এবং যে সংকটের বাঁধা ডিঙিয়ে যেতে চেয়েছে, পেয়েছে কী সফলতার দেখা? স্যাফো, সিলভিয়া প্লাথ, ভার্জিনিয়া উলফ, ফারাও ফারুকজাদকে তো বেছে নিতে হয়েছে আত্মহননকে।

বইয়ের নাম: ‘সরকারি’ বিরোধী দল: দশম সংসদের প্রথম বছর
লেখক: আমীন আল রশীদ
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: ঐতিহ্য
মূল্য: ২৬০

ছোট করে বলতে, শক্তিশালী বিরোধী দলের গুরুত্ব অপরিসীম। সংসদ হোক কিংবা রাজনৈতিক ময়দান অথবা জনগণের দ্বারে, সরকারি দলের যে কোন অপর্যাপ্ত সংসদীয় সিদ্ধান্তকেই নস্যাৎ করার সুযোগ তার থাকে। অপরপক্ষে সরকারী দলও যে কোন সিদ্ধান্ত নেওয়ার আগে ভালো-মন্দ সবদিক ভেবেই এগোবে। বিষয়টি সংসদীয় গণতন্ত্রের সুস্বাস্থ্যের পরিচায়ক। বাংলাদেশের দশম সংসদ একটি বছর পার করেছে। এই এক বছরে সংসদের বর্তমান বিরোধীদলের ভূমিকা, কর্মকান্ড ও ঘোষণার প্রতি আলোকপাত করেছেন এই গ্রন্থের লেখক।

cover-4.jpg
বইয়ের নাম: গ্রামের নাম কাঁকনডুবি
লেখক: মুহম্মদ জাফর ইকবাল
বইয়ের ধরণ/বিষয়: কিশোর উপন্যাস
প্রকাশক: তাম্রলিপি
প্রচ্ছদ: আরাফাত করিম
মূল্য: ৪০০

লালচে চুলের মেয়েটার চোখের দৃষ্টি সবচেয়ে ভয়ংকর, সে আস্তে আস্তে প্রায় ফিসফিস করে বলে উঠল, তোমাদের যুদ্ধ শেষ। আমাদের শুরু। এই কিশোর উপন্যাসে জনপ্রিয় লেখক জাফর ইকবাল তার যাদুকরী ভাষা ও গল্প বুননের মনমুগ্ধকর কৌশল নিয়ে হাজির হয়েছেন।

বইয়ের নাম: কারণজল
লেখক: মঈনুল আহসান সাবের
বইয়ের ধরণ/বিষয়: উপন্যাস
প্রকাশক: দিব্যপ্রকাশ
প্রচ্ছদ: মঈনুল আহসান সাবের
মূল্য: ১৩৫

শাহনাজ ও মাহমুদের সুখের সংসার। আনন্দের। তৃপ্তির। এদিকে এই কাহিনি সেই মেয়ে কিংবা ছেলেটির, জন্মের দুআড়াই মাস আগে যার মনে হলো, জন্মের পর যাকে সে বাবা বলে ডাকবে, সেই মাহমুদ আদৌ তার বাবা না। তাই বলে বাবা-সন্তানের মধ্যে সম্পর্ক বলে কথা আছে না। আছে তো, আরও আছে তার মা শাহনাজ। খসরু চাচ্চু, আলী জামান খান, শামীমুল, টুকুন। এদের নিয়েই সাবের সাহেব গল্প ফেঁদেছেন। যুক্তিপূর্ণ, রহস্যময় ঘটনাবহুল গল্প।

বইয়ের নাম: মেঘশিকারি
লেখক: সৈয়দ মনজুরুল ইসলাম
বইয়ের ধরণ/বিষয়: ছোটগল্প
প্রকাশক: অন্যপ্রকাশ
প্রচ্ছদ: মাসুম রহমান
মূল্য: ২৫০

জীবনকে যতোভাবে দেখা যাক না কেন— ততোই অদেখা থেকে যায়। জীবন আমাদের কল্পনা থেকেও বড়, সেই জন্য। শৈলী ও বাচনভঙ্গীর জন্য পরিচিত লেখক এই গ্রন্থের গল্পগুলো তাই কিছু অদেখা, অপূর্ণতা, অপ্রাপ্তির অনুপম দৃশ্য হাজির করেছেন।

বইয়ের নাম: বিকল্পহীন রবীন্দ্রনাথ
লেখক: রাজীব নূর খান
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: রোদেলা
প্রচ্ছদ: মোবারক হোসেন লিটন
মূল্য: ২২৫

মানুষের মধ্যে অন্তহীন ক্ষমতাসম্পন্ন সত্তা আছে, তা স্বীকার করেছেন রবীন্দ্রনাথ। তার বিশ্বাস, বিশেষ করে শৈশবে শিক্ষার সময় আনন্দ, সৌন্দর্য্য, সৃজনের একটুখানি স্পর্শ দেওয়া যায় অর্থ্যাৎ তার ঢাকনাটি খুলে দেওয়া যায়, তাতেই বেরিয়ে আসবে তার অসীম সত্তাটি। এ গ্রন্থের লেখক এই কথা মেনেও বিস্ময় মানেন রবীন্দ্রনাথের শিল্পচর্চার সিদ্ধান্তে অবিচলতাকে। তাই তিনি খোঁজে নেমেছেন কী করে শৈশবেই রবীন্দ্রনাথের মধ্যে শিল্পীসত্তা বিকশিত হয়েছে। এই পথে তিনি দেখা পান বিকল্পহীন এক কবি-সাহিত্যিকের।

বইয়ের নাম: বীণায় তুলেছি সুর: স্বপ্নের দ্বার খুলে, অশ্রু হয়ে এলে

লেখক: ড. এম মতিউর রহমান
বইয়ের ধরণ/বিষয়: গীতিকাব্য/সংগীত
প্রকাশক: অবসর
মূল্য: ৫৫০

দর্শন নিয়ে পড়াশোনা, দর্শনেই শিক্ষকতা, লেখালেখিও দর্শনকেন্দ্রিক। কোথায় যেন তিনি একজন কবিত্ব লালন করেন। গীতি রচনা করেন তিনি। এই গ্রন্থে তার ১৫০টি গীতিকাব্য স্থান পেয়েছে। যার কথায় আছে ভাব-ভাবনা, হাসি-কান্না, সুখ-দুঃখ, প্রেম-বিরহ।

বইয়ের নাম: বিবর্তনের পথে ইতিহাসের বাঁকে
লেখক: আসিফ
বইয়ের ধরণ/বিষয়: বিজ্ঞান বিষয়ক
প্রকাশক:তাম্রলিপি
মূল্য:

আসিফ ডিসকাশন প্রজেক্টের প্রবক্তা। বিজ্ঞান বিষয়ে বক্তৃতার আয়োজক হিসেবে বেশ পরিচিত। লেখালেখিও করেন সমানতালে। তাই বইমেলায় তার বই থাকবে এটাই স্বাভাবিক। তার এই নতুন বইটি পাঠকদের ভালো লাগবে বলে মনে হয়।

বইয়ের নাম: রম্য সমগ্রং ৩
লেখক: আহসান হাবীব
বইয়ের ধরণ/বিষয়: রম্যগল্প
প্রকাশক: প্রতীক
প্রচ্ছদ: আহসান হাবীব
মূল্য: ৪২৫

প্রকাশিত হয়েছে, মুদ্রিত হয়েছে অসংখ্য কৌতুক, তার থেকেই ছেকে নেওয়া কিছু রসালো কৌতুক গ্রন্থভুক্ত করা হয়েছে। আহসান হাবীবের কৌতুক মানে এক পরিপূর্ণ আনন্দ। বইয়ের নাম (রম্য সমগ্রং) থেকেই শুরু হয়েছে এই কৌতুকং।

বইয়ের নাম: তনু মামা সিরিজ ৯: অস্ট্রেলিয়ান বালিকা
লেখক: মোস্তফা মামুন
বইয়ের ধরণ/বিষয়: কিশোর থ্রিলার
প্রকাশক: পাঠসূত্র
প্রচ্ছদ: আমির হোসেন
মূল্য: ১৩৫

তনু মামার নবম বইটি বেরুলো এই বছর। প্রতি বছর মেলাতেই আসেন তিনি নিজের ঝুলি নিয়ে। এবারে অস্ট্রেলিয়ান বালিকার গল্প।

বইয়ের নাম: চর্তুমাত্রিক: ব্লগ ২০১৫
সম্পাদক: আবদুর রাজ্জাক শিপন
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ/ব্লগ
প্রকাশক: নান্দনিক
প্রচ্ছদ: নির্ঝর নৈঃশব্দ্য
মূল্য: ১৮০

বাংলায় কমিউনিটি ব্লগিং এখন বেশ জনপ্রিয়। নিজের লেখায় ছুড়ি-কাঁচি খাওয়ার ভয়হীন, আপনমত প্রকাশে আপোষহীন, বিষয়ের বৈচিত্র্যে ভারাক্রান্ত হওয়ার শঙ্কাহীনতার অপর নাম ব্লগ। অনেকে সেখানে সাহিত্য করার বশে, কেউ লেখেন জ্ঞান অভিযাত্রার কথা, কেউ অতি জরুরী বিষয়ে, কেউবা লেখেন সমকাল নিয়ে, অনেকে আছেন তাদের পেশাগত জীবনের তথ্যসম্ভার নিয়ে। কিছু ব্লগ আছে বিষয়ের ক্ষেত্রে সীমাহীন, কেউবা করেন নিজস্ব মতাদর্শ চর্চা। সবাইকে পাওয়া যাবে ব্লগে, এক ঠিকানায়– এর নামও কমিউনিটি ব্লগ। যে যতোটা ধারণ করতে পারে। তেমন ধারার একটি ব্লগের নাম চর্তুমাত্রিক। এ ঠিকানায় ব্লগ লেখকদের লেখা সংকলন প্রকাশিত হয়েছে এ বছর।

cover-5.jpg
বইয়ের নাম: আহমদ ছফা রচনবলী (উত্তর খণ্ড)
লেখক/সংকলক: আহমদ ছফা/
বইয়ের ধরণ/বিষয়: বিবিধ
প্রকাশক: খান ব্রাদার্স অ্যান্ড কোং
মূল্য: ৩০০
বহুমুখী প্রতিভাধর লেখক আহমদ ছফার ছড়িয়ে ছিটিয়ে থাকা বিভিন্ন রচনার সংকলন সমগ্র বের করছে খান ব্রাদার্স। উত্তর খণ্ডে স্থান পেয়েছে তার বিক্ষিপ্ত প্রবন্ধ, বক্তৃতা, গল্প সাক্ষাতকার যা এতকাল নজরের বইরে ছিলো। সংকলক ও সম্পাদক নূরুল আনোয়ার একাগ্র সাধনায় অগ্রন্থিত রচনাগুলো এই উত্তর খণ্ডে অন্তর্ভুক্ত করে আহমদ ছফার বহুমাত্রিক আয়তনকে আমাদের সামনে স্পষ্ট করে তুলেছেন।

বইয়ের নাম: আত্মরক্ষার প্রতিবেদন
লেখক: মোহাম্মদ রফিক
বইয়ের ধরণ/বিষয়: …
প্রকাশক: রূপসী বাংলা
প্রচ্ছদ: ঢালী আল মামুন
মূল্য: ৩০০

মোহাম্মদ রফিক ষাট দশকের গুরুত্বপূর্ণ কবি। এই পরিচয়টি তার প্রধান হলেও কাব্যচর্চার প্রায় শুরু থেকেই তিনি নিয়মিত না হলেও গদ্য, বিশেষ করে সাহিত্যবিষয়ক গদ্য লিখে আসছেন। নব্বুইয়ের দশকে তিনি সংবাদ সাময়িকীতে ধারাবাহিক লিখে যাচ্ছিলেন লাতিন আমেরিকার কবিতার শুরু থেকে একেবারে আধুনিক যুগের প্রবর্তক রুবেন দারিও পর্যন্ত বিস্তৃত ইতিহাসটিকে। এই প্রথম সেই ইতিহাসটি সাময়িকীর পৃষ্ঠা থেকে বইয়ের মলাটে বন্দি হলো।

বইয়ের নাম: চন্দ্রালোকে ছায়াহীন
লেখক: জ্যোতিপ্রকাশ দত্ত
বইয়ের ধরণ/বিষয়: ছোটগল্প
প্রকাশক: অবসর
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ২২০

পাঁচ দশকের অধিককাল ধরে গল্প রচনার পরেও তিনি আজ ্ও একই তীব্রতায় ্ও আবেগে গল্পের জগতে বিরাজ করছেন। তিনি আমাদের সেরা গল্পকারদের একজন। বর্তমান সংকলনে তেরোটি গল্প তাঁর সাম্প্রতিকতম রচনার নিদর্শন— বিগত পাঁচ বছরের ফসল। পূর্বের মতোই পাঠক এখানেও লক্ষ করবেন গল্পকার তাঁর ঈপ্সিত পাঠতৃপ্তির ধারণা থেকে সরে দাঁড়াননি। এখানেও মিলিয়েছেন তাঁর গল্পের বহিরঙ্গের দ্যুতি এবং অন্তরঙ্গ গভীরতা।

বইয়ের নাম: সুপ্রভাত বিষন্নতা
লেখক: হাসনাত আবদুল হাই
বইয়ের ধরণ/বিষয়: উপন্যাস
প্রকাশক: আগামী
প্রচ্ছদ: শিবু কুমার শীল
মূল্য: ৩০০

ব্যাক্তিস্বাতন্ত্র্যবাদ, ব্যাক্তি স্বাধীনতা ও ব্যাক্তির আন্তঃবিচ্ছিন্নতাজাত একাকীত্ব নিয়ে নিরীক্ষাপ্রবণ এই উপন্যাস। আবদুল হাই উপন্যাসের নানান ধরন নিয়ে পরীক্ষা নিরীক্ষা করেছেন। এই বইটিতেও তার ছাপ আছে ।

বইয়ের নাম: আমাদের আধুনিক কবিতার দুই দশক: বরেণ্য কবিদের নির্মাণকলা
লেখক: আবিদ আনোয়ার
বইয়ের ধরণ/বিষয়: সমালোচনা
প্রকাশক: আগামী
প্রচ্ছদ: ইব্রাহিম খলিল বাবু
মূল্য: ২৮০

কবির শক্তিমত্তা মূল্যায়নে কবিতার নির্মাণকলাকে মানদণ্ড ধরে এই গ্রন্থটিতে রয়েছে আমাদের আধুনিকতা চর্চার সূচনালগ্ন থেকে প্রথম দুই দশকে আবির্ভূত আট জন বরেণ্য কবির কবিতার নির্মাণকলাবিষয়ক আলোচনা। কবিতা বিশ্লেষণে এমন এক পদ্ধতি প্রয়োগ করা হয়েছে যা এই লেখকের নিজস্ব ও আধুনিক।

বইয়ের নাম: দুর্লভার দিন
লেখক: আলফ্রেড খোকন
বইয়ের ধরণ/বিষয়: কবিতা
প্রকাশক: শুদ্ধস্বর
প্রচ্ছদ: সব্যসাচী হাজরা
মূল্য: ১০৫

কবি আলফ্রেড খোকনের এটি সর্বসাম্প্রতিক কাব্যগ্রন্থ। এর আগে তার মোট ৭টি কাব্যগ্রন্থ বেরিয়েছে। এটি তার অষ্টম কাব্যগ্রন্থ। এতে মোট ২৩টি কবিতা অন্তর্ভুক্ত হয়েছে। মানুষের বিভিন্ন অনুভূতি ও উপলব্ধিকে কবি তার কাব্যিক দৃষ্টিভঙ্গী থেকে হাজির করেছেন। বইটির পৃষ্ঠা সংখ্যা মোট ৪৮।

বইয়ের নাম: হোমার: ইলিয়াড
লেখক/অনুবাদক: মাসরুর আরেফিন
বইয়ের ধরণ/বিষয়: অনুবাদ/উপন্যাস
প্রকাশক: পাঠক সমাবেশ
মূল্য: ১৮০০/৯৯০

ইলিয়াড এক রহস্যে-মোড়া ধাঁধা, আজও এর বাস প্রহেলিকায়। খ্রিষ্টপূর্ব আনুমানিক ৭০০ বা ৮০০ শতকে সম্ভবত হোমার নামের এক গ্রিক চারণকবি আনুমানিক তারও চার-পাঁচশ বছর আগে সংঘটিত কাল্পনিক বা ঐতিহাসিক এক রক্তক্ষয়ী যুদ্ধের এই গাথাটি প্যাপিরাসে লিখে নেওয়ার জন্য বয়ান করেন অনুলেখকদের কাছে। আর এর মধ্য দিয়েই যাত্রা শুরু হয় পশ্চিমা সাহিত্যের। ইলিয়াড-এর সুবিশাল প্রভাব থেকে আজও মুক্ত নন আমাদের লেখক, কবি, নাট্যকার, স্থাপত্যবিদ ও চলচ্চিত্রের কাহিনী নির্মাতারা। বাঙালি পাঠকদের জন্য এখানে অনুবাদক উপহার দিচ্ছেন হোমারের পৃথিবীর খাদ্যখাবারের স্বাদ, তার আগুনের ধোঁয়ার গন্ধ, তার তীর-বর্শার ছুটে যাওয়ার শিসধ্বনি, তার মানুষদের ব্যথা-যন্ত্রণার আর্ত চিৎকার এবং তার কৌতুকের ঝলক— সবই মূলের প্রতি এক দুর্দান্ত বিশ্বস্ততায়। ঠিক যেমনভাবে করেছিলেন ‘ফ্রানৎস কাফকা’ অনুবাদ।

বইয়ের নাম: ঠিক সন্ধ্যার আগে
লেখক: মাহবুব আজীজ
বইয়ের ধরণ/বিষয়: কবিতা
প্রকাশক: অনিন্দ্য প্রকাশ
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ১৫০

জীবন, মানুষ, প্রকৃতি, সঙ্গ ও নিঃসঙ্গতা- মাহবুব আজীজের কবিতার বিষয়। তার কবিতায় ব্যক্তিক অভিজ্ঞতা নান্দনিকতার সিঁড়ি বেয়ে ছড়িয়ে পড়ে কাব্যের শিরা-উপশিরায়। ‘ঠিক সন্ধ্যার আগে’-তে রয়েছেন এমন এক কবি; যিনি ব্যক্তিগত ও নৈর্ব্যক্তিক; একই সঙ্গে গীতিময় ও আখ্যানবিস্তারি। জীবন ও জগতের অনিবার্য সত্যের অন্বেষণ তার কবিতায় ঘুরেফিরে উপস্থিত হয়। কল্পনা, প্রতীক, দৃশ্যকল্প, স্বপ্ন, দুঃস্বপ্ন, বাস্তবতা ও পরাবাস্তবতার হাত ধরে এই কবি কবিতার মধ্যে সঞ্চার করে দেন নিজের যাপিত জীবন, পারিপার্শ্বিকতা, হাহাকার, বেদনা, দীর্ঘশ্বাস ও আনন্দ।

বইয়ের নাম: কম্পিউটার টিপস
লেখক: মোস্তফা কামাল বিপ্লব
বইয়ের ধরণ/বিষয়: কম্পিউটার
প্রকাশক: অবসর
মূল্য: ২০০

কম্পিউটারে যে কোনো সফটওয়্যার বা প্রোগ্রামের কাজ না জেনে কেউ নিজে থেকে করার চেষ্টা করলে এক সময় সফলতা আসবে। তবে যে সময়ক্ষেপন হবে তার দিকে লক্ষ্য রেখে, দ্রুত ও সঠিক উপায়ে অ্যাডোবে ফটোশপ, অ্যাডোবে ইলাস্ট্রেটর, মাইক্রোসফট অফিস ইত্যাদি সাধারণ এবং নিত্য প্রয়োজনীয় প্রোগ্রামের কাজ সর্ম্পকে কিছু টিপস পাবেন এই বইটি থেকে।

cover-6.jpg
বইয়ের নাম: সুবর্ণ উত্তরণ
লেখক: মিহির সেনগুপ্ত
বইয়ের ধরণ/বিষয়: উপন্যাস
প্রকাশক: বোধি
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ২৫০

মিহির সেনগুপ্ত জন্মেছেন বাংলাদেশে, শিক্ষার দুই স্তর পারও করেছেন। পরবর্তীতে কলকাতায় গিয়ে থিতু হয়েছেন, চাকরী করেছেন। কিন্তু লেখালেখি চালু রেখেছিলেন শিক্ষাজীবন থেকে। তার লেখা প্রকাশিত গ্রন্থ– বিদুর, ভাটিপুত্রের পত্র বাখোয়াজি, সিদ্ধিরগঞ্জের মোকাম, বিষাদবৃক্ষ, ধানিসদ্ধির পরণকথা, মধ্যদিনের গান ইত্যাদি।

বইয়ের নাম: সলিড স্টেট সিরিজ ৪: অধ্যপরিবাহীর জগৎ
লেখক: ফারসীম মান্নান মোহম্মদী
বইয়ের ধরণ/বিষয়: বিজ্ঞান বিষয়ক
প্রকাশক: শুদ্ধস্বর
প্রচ্ছদ: তৌহিন হাসান

সলিড টেস্ট সিরিজের চতুর্থটি ‘অর্ধ-পরিবাহীর জগৎ’। বইটি সেমিকন্ডাকটর নিয়ে আলোচনা। সেমিকন্ডাকটর ইন্ডাস্ট্রিতে বহু মানুষ কাজ করেন। কিন্তু এ বিষয়ে তেমন জনপ্রিয় কোন বাংলা বই নেই। বহুদিন আগে বাংলা একাডেমি থেকে একটি বই বেরিয়েছিল, তারপর ডিগ্রি পর্যায়ের জন্য কয়েকটি। স্কুলের পাঠ্যবইয়ে সেমিকন্ডাকটর ডিভাইস বিষয়টি যোগ করা হয়েছে সম্প্রতি। তাই ডিভাইস ফিজিক্সের এই দিকটি এখানে তুলে ধরা হয়েছে। সারফেস স্টেট নিয়েও আলোচনা করা হয়েছে। লেখক গতানুগতার বাইরে গিযে বিষয়টি উপস্থাপন করেছেন। পাশাপাশি এর ঐতিহাসিক পটভূমিও তুলে ধরেছেন। শিক্ষার্থীদের বস্তুবিজ্ঞান সম্পর্কে জ্ঞান বাড়াবে বইটি।

বইয়ের নাম: প্রহরের প্রস্তাবনা
লেখক: কামরুল হাসান
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: নিসর্গ
প্রচ্ছদ: আমানউল্লাহ
মূল্য: ৩২০

মাঝেমধ্যে গদ্য লেখেন, তবে প্রবন্ধকারের চেয়ে তার বড় পরিচয় তিনি কবি। কবিতা তার সাহিত্য চর্চার প্রথম ও অন্যতম উপায়। তাই অনুরোধ রক্ষায় প্রবন্ধ লেখা শুরু করলেও তার কাব্যপ্রতিভা বিরাজ করে সবখানে। সরকারের গুরুত্বপূর্ণ সংস্থায় চাকুরীর সূত্রে তিনি লেখেন সরকারি প্রতিষ্ঠানের অদক্ষকতা, অপর্যাপ্ততা, দুর্নীতির কথা। লেখেন খেলাধূলায় তার ব্যক্তিগত অসফলতা। আরও লেখেন সমকালীন বাংলাদেশের রাষ্ট্রীয়-সামাজিক-অর্থনৈতিক সংকট, সমস্যা ও জাতীয় জীবনে তার প্রভাবের কথা। যার জালে লেখক নিজেও আটকে আছেন। অনলাইন ও মুদ্রণ- দুমাধ্যমেই এমন কিছু লেখার সন্নিবেশ করেছেন তিনি তার প্রথম সংকলনে। লেখকের প্রথম প্রবন্ধ-মতামত প্রকাশিত হয় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর মতামত বিভাগে।

বইয়ের নাম: হাসান আজিজুল হকের গল্প-উপন্যাস
লেখক: লুৎফর রহমান
বইয়ের ধরণ/বিষয়: সমালোচনা
প্রকাশক: নান্দনিক
প্রচ্ছদ: লুৎফর রহমান
মূল্য: ৪৬০
এবারের বই মেলায় হাসান আজিজুল হকের গল্প-উপন্যাস সম্পর্কে বের হলো আরেকটি নতুন গ্রন্থ। গ্রন্থভুক্ত লিখিত বিভিন্ন সময় লিখিত হয়েছিল।

বইয়ের নাম: খেরো খাতার পাতা থেকে
লেখক: মাহবুবুল হক শাকিল
বইয়ের ধরণ/বিষয়: কবিতা
প্রকাশক: অন্বেষা প্রকাশন
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ১৬০

কাব্যগ্রন্থে গ্রন্থিত ঊনসত্তরটি কবিতা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে আছে কবির শৈশব, কৈশোর ও যৌবনের উদ্দীপিত সময়ের কথামালা। সেখানে কাব্য পরম্পরায় এসেছে ব্যক্তিক প্রেমের ভাবনা, এদেশের মানুষের জীবন সংগ্রাম, ইতিহাস, ঐতিহ্য ও রাজনৈতিক নানা উত্তুঙ্গ সময় এবং সেই সময়ের সাহসী পুরুষ, জাতিরজনক, জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধে শহীদ বাঙালি জনতা, বাদ পড়েনি ইতিহাসের খল চরিত্রের ঘৃণ্য অবিমৃশ্যতার কথাও। এই বিষয়গুলো কবির ব্যক্তিক অভিজ্ঞতার মিথস্ক্রিয়ায় নতুন বর্ণরূপ লাভ করেছে। লেখকের কবিতায় যে সুরটি সবচেয়ে উচ্চকিত, সেটি প্রেমের এবং সেখানে ঝংকৃত হয়েছে প্রিয়ার প্রতি গভীর আত্মনিবেদন, কখনো বিরহের করুণ তানে ধ্বনিত হয়েছে প্রেমজ অতৃপ্তি ও বেদনার শিলালিপি।

বইয়ের নাম: দ্য আর্ট অফ ওয়ার
লেখক/অনুবাদ/সংকলন: সান জু/মারুফ রেজা বায়রন, শামীম আহসান, মোহম্মদ মনিরুজ্জামান সরকার
বইয়ের ধরণ/বিষয়: অনুবাদ/
প্রকাশক: সেন্টার ফর মার্কেটিং সায়েন্স
প্রচ্ছদ: মনন মোর্শেদ
মূল্য: ২০০

যুদ্ধ কখনই কাম্য নয়, কিন্তু মানব ইতিহাসের দুঃখজনক অথবা আরোপিত অনিবার্যতা হচ্ছে যুদ্ধ। সেই অনিবার্যতার কথা মাথায় রেখেই হয়ত আজ থেকে আড়াই হাজার বছর আগে একজন চৈনিক সেনাপতি সান জু লিখেছিলেন ‘দ্য আর্ট অফ ওয়ার’। মাত্র সাত হাজার শব্দে তিনি যুদ্ধ জয়ের কৌশল বর্ণনা করেছেন। প্রাচীন হলেও গ্রন্থটি আজও বিভিন্ন দেশের সেনাবহিনিসহ সংশ্লিষ্ঠ মহলে সমাদৃত। গন্থটিতে বর্ণিত হয়েছে যুদ্ধ জয়ের কৌশল। কিন্তু আমরা এ বইটি থেকে যে কোনো লক্ষ্য অর্জনে বা বিজয়ী হওয়ার দিকনির্দেশনাও পেতে পারি। সান জুর মতে যুদ্ধ জয়ের জন্য পরিকল্পনা প্রণয়ন, কৌশলী মনোভঙ্গি, সামর্থ্য ও দুর্বলতা বিচার, কৌশলগত বৈচিত্র্য, প্রতিপক্ষের গোপনীয়তা জানা ও নিজের গোপনীয়তা রক্ষা করা অপরিহার্য।

বইয়ের নাম: স্ট্রিং থিওরি: আপেক্ষিক তত্ত্ব ও কোয়ান্টাম মেকানিক্সের সমন্বয়কারী তত্ত্ব
লেখক: হিমাংশু কর
বইয়ের ধরণ/বিষয়: বিজ্ঞান
প্রকাশক: তাম্রলিপি
মূল্য: ৩৭৫

দুই আপাতবিরোধী তত্ত্বকে এক করে পদার্থবিজ্ঞান উন্মোচন করেছে এক রহস্যময় মহাবিশ্ব চিত্রের। আর এই কাজটি করতে পারে একমাত্র স্ট্রিং থিওরি। বইটিতে আপেক্ষিক তত্ত্ব, কোয়ান্টাম মেকানিক্স ও স্ট্রিং থিওরির মত পদার্থবিজ্ঞানের রোমাঞ্চকর অধ্যায়ের বর্ণনা করা হয়েছে।

বইয়ের নাম: একদিন সব কিছু গল্প হয়ে যায়
লেখক: আহমাদ মোস্তফা কামাল
বইয়ের ধরণ/বিষয়: ছোটগল্প
প্রকাশক: নান্দনিক
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ১৫০

তরুণ লেখক আহমাদ মোস্তফা কামাল শক্তিমান গল্পকার, সন্দেহ নেই। আধুনিক থেকে উত্তরাধুনিকও হয়েছেন বোধ হয়। তাই নিজের গল্পগুলোকে মুক্তগদ্য নামে ডাকতে পছন্দ করেন তিনি। এই গ্রন্থে তিনি সাজিয়েছেন জীবনের নিভৃত মুহূর্তগুলো; আমরা তার গন্ধ পাই, আলো পাই, শব্দ শুনি।

বইয়ের নাম: রসতত্ত্বের সহজ পাঠ
লেখক: বদিউর রহমান
বইয়ের ধরণ/বিষয়: সাহিত্য সমালোচনা
প্রকাশক: জাতীয় সাহিত্য প্রকাশ
মূল্য: ১৬০

পাঠকের উদ্দেশ্য কাব্য পাঠ করে রস লাভ করা। রস না পেলে কাব্য পাঠ অর্থহীন। একইসঙ্গে রসলাভে সংবেদনশীল পাঠক বা শ্রোতাও জরুরী, না হলে তাও বৃথা। এই দুইয়ের মধ্যে কীভাব সংযোগ হচ্ছে, গ্রন্থের উদ্দেশ্য সেই পথ নির্দেশ করা। গ্রন্থটি রসজ্ঞ, রসসন্ধানী ও পিপাসু তথা শিক্ষার্থীদের জন্য সংশ্লিষ্ট শাস্ত্রকে সহজ করে উপস্থাপনের চেষ্টা মাত্র।

Flag Counter


2 Responses

  1. mesbah says:

    Previously we got daily update of new books of Ekushey Boi mela. Now we are getting weekly. Still it is better than nothing

  2. Nur Ahmed says:

    Excellent compilation: informative and very useful, especially for those who are living outside Bangladesh.

    Please update the compilation (by book categories), if possible daily.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.