বই, বইমেলা, সাহিত্য সংবাদ

অমর একুশে গ্রন্থমেলার নতুন বই: প্রথম সপ্তাহ

chintaman_tusar | 8 Feb , 2015  

cover-1.jpgপ্রাণের ‘অমর একুশে গ্রন্থমেলা’ ২০১৫-এর প্রথম সপ্তাহ পার হয়েছে। ইতিউতি ঘোরাঘুরি করতে করতে অনেকেই হয়ত বই কেনাও শুরু করেছেন। ক্রেতার প্রতি দৃষ্টি রেখে বিক্রেতা অর্থাৎ প্রকাশকরাও তাদের পণ্যসম্ভার সাজিয়ে বসেছেন এবং প্রকাশ করছেন নতুন বই। প্রকাশকদের কাছ থেকে পাওয়া নতুন বইয়ের প্রাকতথ্যাদি তুলে ধরা হলো এ লেখায়।

বইয়ের নাম: শেখ মুজিব আমার পিতা

লেখক: শেখ হাসিনা
বইয়ের ধরণ/বিষয়: স্মৃতিকথা/ আত্মজীবনী
প্রকাশক: আগামী প্রকাশনী
প্রচ্ছদ: মাসুম রহমান
মূল্য: ২৫০

‘শেখ মুজিব আমার পিতা’ গ্রন্থটি মূলত শেখ হাসিনার স্মৃতিকথামূলক আত্মজীবনী যেখানে বঙ্গবন্ধুর কর্মজীবন ও তার পরিবারের আভ্যন্তরিণ অনেক অজানা তথ্য রয়েছে। একইসঙ্গে উঠে এসেছে জননেত্রী শেখ হাসিনার লড়াই-সংগ্রামের ইতিহাসও। এই যুগে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করার যে অপচেষ্টা চলছে এবং যেভাবে বিকৃত করা হচ্ছে জাতির গৌরবের ইতিহাস— গ্রন্থটি থেকে তার নিদের্শনাও পাবেন পাঠক।

বইয়ের নাম: শ্রেষ্ঠ প্রবন্ধ
লেখক: আনিসুজ্জামান
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: কথা প্রকাশ
প্রচ্ছদ: সব্যসাচী হাজরা

তিরিশটি প্রবন্ধের সংকলন গ্রন্থ এটি। তিনটি গুরুত্বপূর্ণ বিষয় প্রবন্ধগুলোর উপজীব্য। বাঙালি সংস্কৃতি ও বাঙালির ইহজাগতিকতার স্বরূপ-সন্ধান তার মধ্যে একটি। অন্য দুটি আনিসুজ্জামানের অভিজ্ঞতায় গড়ে-ওঠা বিষয়ের নিপুন ও নির্মল পর্যবেক্ষণ। সংকলিত রচনাগুলো ইতিহাস ও ঐতিহ্যগত আরও কিছু তাৎপর্যবহ কথা নিত্যস্মরণযোগ্য ব্যক্তিবর্গ সম্পর্কে আলোচনায় উঠে এসেছে যা বাঙালি জাতিসত্তার সঙ্গে অঙ্গীভূত। ভাষাপ্রয়োগে অসামান্য সংযম, তথ্যবিচারে অপক্ষপাত, অভিজ্ঞতা আর নানা জ্ঞানের আলোয় প্রবন্ধগুলো সমকালের এক পরিশীলিত মনীষার অনন্য ভাষ্য।

বইয়ের নাম: বাংলাদেশ: নিম্নবর্ণ, দ্রোহ ও সশস্ত্র প্রতিরোধ (১৭৬৩-১৯৫০)
সম্পাদক: মুনতাসীর মামুন
বইয়ের ধরণ/বিষয়: ইতিহাস
প্রকাশক: কথাপ্রকাশ
প্রচ্ছদ: নিয়াজ চৌধুরী তুলি
মূল্য: ৪০০

আক্ষরিক অর্থে দ্রোহের বা নিম্নবর্ণের ধারাবাহিক ইতিহাস না হলেও, পূর্ববঙ্গের নিম্নবর্ণ ও দ্রোহকাল সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা দেবে বইটি। ইতিহাসের অধ্যাপক মুনতাসীর মামুন তার মতের (বাংলাদেশ রাষ্ট্র গঠনে আঞ্চলিকতা ও দ্রোহের মতো গুরুত্ত্বপূর্ণ বিষয় দুটি অনালোচিত) গুরুত্ব অনুধাবন করাতে বিনয় চৌধুরী, সুপ্রকাশ রায়, মঈনুদ্দীন আহামদ খান, গৌতম ভদ্র, ভেলাম ফন স্ক্রেন্ডেলদের মতো ঐতিহাসিকদের রচনা যেমন করে স্থান দিয়েছেন, একই প্রয়োজনে বিপ্লবী মণি সিংহ, অজয় ভট্টাচার্য, পূর্ণেন্দু দস্তিদার প্রমুখের রচনাও বইটিতে রেখেছেন অধ্যাপক মামুন। ইতিহাসের ছাত্র বা গবেষকদের পাশাপাশি সাধারণ পাঠকদের জ্ঞান তৃষ্ণাও মেটাতে পারবে গ্রন্থটি।

বইয়ের নাম: সোনালি ডুমুর
লেখক: সেলিনা হোসেন
বইয়ের ধরণ/বিষয়: উপন্যাস
প্রকাশক: ইত্যাদি প্রকাশনী
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ৫০০

১৯৪৭ সালে দুটি স্বাধীন রাষ্ট্রের জন্ম হয়েছিল উপমহাদেশে। মনুষ্যত্বের অবমাননা দেখা দেয় তারপর থেকে। মাতৃভূমি ছেড়ে চলে যেতে বাধ্য হয় অসংখ্য মানুষ। দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে ধর্মভিত্তিক রাষ্ট্র পাকিস্তান শত্রু-সম্পত্তি আইন আনলে মনুষ্যত্বের অবমাননায় চূড়ান্ত পর্যায়ে সম্পন্ন হয়। এই পটভূমিতে দাড়িয়ে মাধুরীলতা। ছেচল্লিশের দাঙ্গায় স্বজনের রক্তে ডুবে বেঁচেছে ভাগ্যক্রমে। অনিমেষকে নিয়ে তার বাঁচার স্বপ্ন, অনিমেষকে ঘিরে পরাজিত না হওয়ার লড়াই। একই গতির ঘটনা পরম্পরায় বিপর্যস্ত এবং জীবন্মৃত কিছু মানুষের গাথা উপন্যাসটি।

বইয়ের নাম: উন্নয়ন ভাবনায় কর্মসংস্থান ও শ্রমবাজার

লেখক: রিজওয়ানুল ইসলাম
বইয়ের ধরণ/বিষয়: অর্থনীতি
প্রকাশক: ইউপিএল
মূল্য: ৫০০

উন্নয়নশীল দেশের শ্রমবাজারের প্রকৃতি ও কাঠামো উন্নত দেশের তুলনায় ভিন্ন। এ ভিন্নতার উপর ভিত্তি করেই লেখকের উন্নয়ন ভাবনা থেকে গড়ে উঠেছে গ্রন্থটির আলোচ্য বিষয়ের কাঠামো। যার মধ্যে রয়েছে অর্ন্তভুক্তিমূলক প্রবৃদ্ধিতে কর্মসংস্থানের ভূমিকা, দ্বৈত অর্থনীতিতে কর্মসংস্থানের কাঠামোগত পরিবর্তন, অর্থনৈতিক প্রবৃ্দ্ধি কেন সবক্ষেত্রে কর্মসংস্থানের জন্য যথেষ্ট নয়, ‍যুবকদের বেকারত্বের হার কেন বেশি, অনানুষ্ঠানিক খাতে কেন বেশি কর্মসংস্থান সৃষ্টি হয় এবং সে ধরনের কাজের বৈশিষ্ট্য কী? একদিকে সামষ্টিক নীতিমালার আলোচনা, অন্যদিকে বিশ্লেষণ করা হয়েছে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে প্রত্যক্ষ কর্মসূচীর ভূমিকা। বিষয় আলোচনায় প্রাসঙ্গিক তত্ত্বের পাশাপাশি উন্নয়নশীলে দেশের অভিজ্ঞতা ব্যবহার করা হয়েছে। সবশেষের আলোচনায় এসেছে বাংলাদেশ।

বইয়ের নাম: নির্বাচিত কবিতা

লেখক: কাজী রোজী
বইয়ের ধরণ/বিষয়: কবিতা
প্রকাশক: ইত্যাদি

প্রকাশনার জগতে কবির তিন দশকের পদচারণা। সংকলনটিতে স্থান পেয়েছে বর্তমান সময় পর্যন্ত লেখা কবিতা। তার কবিতায় বারবার উঠে এসেছে ‘মানুষ-প্রকৃতি-প্রেম’। তিনি ছন্দ নিয়েও স্বছন্দ নিরীক্ষা করে গেছেন অবিচলভাবে। এমনকি সংলাপ, বর্ণনায় কাব্য ফুটিয়েছেন কবি। তার সম্পর্কে কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেছেন, “কবিতাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন সমতলের পলিমাটি ভাসিয়ে।”

বইয়ের নাম: রক্ষা করো হে ভৈরব
লেখক: নির্মলেন্দু গুণ
বইয়ের ধরণ/বিষয়: কবিতা
প্রকাশক: বিভাস
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ১২৫

মোট ৪৫টি কাব্যের সংকলন গ্রন্থটি। ভৈরব পারের মানুষের দুদর্শার কথা টেনে কবি লিখেছেন দেহ, সত্য, পুনশ্চ ক্যামেলিয়া, পহেলী, তার স্মৃতিকথা, ভগবানের মুখোমুখি শীর্ক কিছু কবিতা। কবিতাগুলোয় এসেছে মানবপ্রেম, প্রকৃতি প্রেম, সত্য-মিথ্যা, ন্যায়-অন্যায় এবং অতি অবশ্যই নাগরিক জীবন।

বইয়ের নাম: বাংলাদেশ জাতিতত্ত্ব
লেখক: স্বপন বিকাশ ভট্টাচার্য
বইয়ের ধরণ/বিষয়: ইতিহাস
প্রকাশক: অনুপম
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ৩০০

মানুষের পূর্ব পরিচয় তুলে ধরে জাতিতত্ত্ব। বাংলাদেশ সীমানার মধ্যে যারা বাস করেন তাঁরা সবাই এক। বাংলাদেশী পরিচয়ে পরিচিত। কিন্তু এই একের ভিতর বহুর পরিচয় আছে। সেই বহুর মধ্যে থেকে ২৮টি জাতি/জনগোষ্ঠির পরিচয় এই গ্রন্থে লিপিবদ্ধ হয়েছে। পরিচয় রয়েছে তাদের ‘সর্বপীড়া’, হাসিকান্না এবং আনন্দধারার।

বইয়ের নাম: প্রাঙ্গণে মোর: টোকা ডায়েরির পাতা থেকে

লেখক: জয়নাল হোসেন
বইয়ের ধরণ/বিষয়: স্মৃতিকথা/আত্মজীবনি
প্রকাশক: অ্যাডর্ন পাবলিকেশন্স
মূল্য: ৭৫০

লেখক পেশায় অবসরপ্রাপ্ত সরকারী চাকুরে; কৃষিবিদ। বিগত জীবনের মন্দলাগা, ভালোলাগা বিষয়গুলো তার কাছে হয়ে ওঠে কখনও প্রিয় ও গুরুত্ববহ। নিবিষ্ট লেখক ও গবেষক হিসেবে ডায়েরিতে টুকে রাখা জীবনস্মৃতির এমনই কিছু কথা মলাটবন্দি হয়েছে গ্রন্থটিতে। তার ডায়েরি থেকে উঠে এসেছে ব্যক্তির সঙ্গে ব্যক্তির সম্পর্ক, মানুষের সঙ্গে সমাজ এবং রাষ্ট্রের সম্পর্কের এক নিবিড় গাঁথুনির বয়ান।

cover-2.jpg
বইয়ের নাম: দক্ষিণের সূর্যোদয় (ইস্পানো-আমেরিকায় রবীন্দ্রচর্চার সংক্ষিপ্ত ইতিহাস)
লেখক: রাজু আলাউদ্দিন
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: অবসর
প্রচ্ছদ: মনিরুল ইসলাম
মূল্য: ৫০০

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর দেশ-কালের সীমা ছাড়িয়ে ইংরেজি সাহিত্য ভূবনে পৌঁছেছিলেন ১৯১২ সালে। এর বছর দুয়েক পরেই তিনি অনুবাদের মাধ্যমে পৌঁছেছেন স্পানঞল সাহিত্যে। ঘটনা হচ্ছে, সমসাময়িক ফরাসি লেখক আনাতোল ফ্রাঁসের চাইতে সেখানে বেশি না হলেও কম জনপ্রিয় ছিলেন না তিনি। এই গ্রন্থের লেখক রাজু আলাউদ্দিন মাঠে নেমে দেখতে পেলেন নোবেল প্রাপ্তির হুজুগে, প্রাচ্য-প্রীতিবশে বা ভিন্ন রুচির বিলাসে রবীন্দ্রসাহিত্য যতোটা ইংরেজিতে পঠিত হচ্ছে সেসময়, তার চেয়ে বেশি এগিয়েছে স্পানঞলভাষীরা। স্পানঞা ও লাতিন আমেরিকায় রবীন্দ্রনাথ তখনও রীতিমতো মোহ ও মুগ্ধতার কেন্দ্রে। গ্রন্থকার তাই খুঁড়ে খুঁড়ে তুলে আনলেন স্পানঞল ভাষায় চর্চাকারী লাতিন আমেরিকায় রবীন্দ্রচর্চার পারিপার্শ্বিকতা, পরিবেশ এবং সংশ্লিষ্ঠদের। সমসাময়িকদের রবীন্দ্র সম্পর্কে চিন্তা, ধারণা, মতামত। এমনকি গ্রন্থকার আরও খোঁজ দিলেন রবীন্দ্রসাহিত্য বিষয়ে প্রকাশিত স্পানঞাভাষী গ্রন্থের প্রচ্ছদশিল্পীদের তথ্যপঞ্জি। গ্রন্থকার কবি, অনুবাদক, প্রাবন্ধিক রাজু আলাউদ্দিন সাহিত্যিক হিসেবে যতোটা সুবিদিত তার চেয়ে বেশী কৃতিত্ত্ব তার অনুসন্ধানমূলক অনুবাদ কর্ম। তিনিই বাংলাভাষী পাঠকদের মাঝে হোর্হে লুইস বোর্হেসকে ব্যাপকভাবে পরিচিত করে তোলেন।

বইয়ের নাম: জলোচ্ছ্বাসের শিশু
লেখক: ধ্রুব এষ
বইয়ের ধরণ/বিষয়: উপন্যাস
প্রকাশক: বাংলাপ্রকাশ
প্রচ্ছদ: সব্যসাচী হাজরা
মূল্য: ১৫০

ধ্রুব এষ বইয়ের প্রচ্ছদ আঁকছেন দীর্ঘদিন থেকে। তারচেয়েও বেশী সময়ের পাঠকপ্রিয় লেখক তিনি। তার লেখা বিষয়-বৈচিত্র্য ও প্রকরণে উপভোগ্য। শিশু থেকে বৃদ্ধ প্রত্যেকের জন্যই লিখেন তিনি। এবারে উপন্যাসে তিনি তুলে ধরেছেন “সমাজ ও রাষ্ট্রের নষ্টামি এবং ভণ্ডামিকে।” বইটি সম্পর্কে আহমদ মযহারের বক্তব্য, “যাঁরা সাহিত্য পাঠ করে এখনও জীবনের বাস্তব কাঠিন্যকে অন্তরের অনুভূতিময়তায় আর্দ্র করে তুলতে চান, তাঁরা ধ্রুবর এই বই পড়ে বঞ্চিত হবেন না।”

বইয়ের নাম: ৩ নভেম্বর: জেল হত্যার পূর্বাপর
লেখক: শারমিন আহমদ
বইয়ের ধরণ/বিষয়: স্মৃতিচারণ
প্রকাশক: ঐতিহ্য
প্রচ্ছদ: এ আর নাইম
মূল্য: ৩২০

স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী প্রয়াত তাজউদ্দীন আহমদের জ্যেষ্ঠ কন্যা শারমিন আহমেদ। নিয়মিত লেখালেখি করেন। জাতীয় চারনেতা হত্যা প্রসঙ্গ প্রাসঙ্গিকভাবেই বারবার উঠে এসেছে তার লেখনিতে। এই বইটিতে জেলহত্যা কাণ্ডের ঘটনা নিয়ে লিখিত একটি সুলিখিত বই। শারমিন আহমেদ লেখালেখিতে ইতিমধ্যেই সুপরিচিত হয়ে উঠেছেন।

বইয়ের নাম: সাহিত্যে শিল্প প্রতিমা

লেখক: মাহবুব সাদিক
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: অনুপম
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ৩৪০

কবি ও সাহিত্য সমালোচক হিসেবে খ্যাত মাহবুব সাদিক। গ্রন্থটিতে স্থান পেয়েছে তার লেখা বাংলা নাটক বিষয়ে দীর্ঘ প্রবন্ধ। তিনি মধূসুদন থেকে শুরু করে বর্তমান সময়ের কবি-লেখকদের চেতনালোক ও শিল্পবৈশিষ্ট্য বিশ্লেষণ করেছেন একই গ্রন্থে।

বইয়ের নাম: ব্যারন মুনশাউজেনের রোমাঞ্চকর অভিযান

লেখক/অনুবাদক: রুডলফ এরিখ রাসপে/ফরহাদ খান
বইয়ের ধরণ/বিষয়: অনুবাদ/অভিযান কাহিনি
প্রকাশক: অনুপম
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ১৭৫

জর্মন লেখক রুডলফ এরিফ রাসপে সৃষ্ট চরিত্র ব্যারন মুনশাউজেন ইউরোপীয় রসসাহিত্যে এক অসাধারণ চরিত্র। চরিত্রটি যুক্তির বাইরে কোনো কথা বলে না। গম্ভীরমুখে নিজের বিচিত্রসব অভিযান-কাহিনি বর্ণনা করেন এবং সুযোগ পেলেই জ্ঞানের কথা বলেন। তার উপস্থিত বুদ্ধির জোরে ভালুক বিস্ফোরিত হয়, শেয়াল নিজ চামড়া গাছে ঝুলিয়ে পালায়, হাঁসের ঝাকের সঙ্গে তিনি আকাশে ওড়েন। লেখক রাসপে চরিত্রটির কাঠামো দেন ১৭৮৩ সালে। ইংরেজি ভাষায় লিখিত হয় সেটি। পুরো ইউরোপজুরে তার অনুবাদ হলেও কেউ হুবহু করেননি। ফরহাদ খানও একই পথ অনুসরণ করে বাংলা-পাঠকদের কাছে এনেছেন ব্যারন মুনশাউজেনকে।

বইয়ের নাম: গণতন্ত্র রিমান্ডে

লেখক: হাফিজ উদ্দিন আহমদ বীরবিক্রম
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: কাকলী
মূল্য: ২০০

রাজনৈতিক অভিজ্ঞতায় ঋদ্ধ হাফিজ উদ্দিন আহমদ বীরবিক্রম। রাজনীতির মাঠে কেউ তাকে সম্মান করেছেন, কেউ করেছেন অবহেলা আবার কেউ দিয়েছেন বেদম যাতনা। গ্রন্থটিতে তার সবই তিনি লিপিবদ্ধ করেছেন নানা অধ্যায়ে, নানা নামে-শিরোনামে।


বইয়ের নাম: ভালো? মন্দ? কে জানে?

লেখক/অনুবাদক: অজন ব্রহ্ম/সুব্রত রড়ুয়া
বইয়ের ধরণ/বিষয়: অনুবাদ/নীতিকথা
প্রচ্ছদ: ধ্রুব এষ

অনুবাদকৃত নীতিকথামূলক গ্রন্থটির ইংরেজি ভাষার মূল লেখক অজন ব্রহ্ম। জাতিতে ব্রিটিশ হলেও বৌদ্ধ বিহারের অধ্যক্ষ হিসেবে অস্ট্রেলিয়ায় বর্তমান। কেমব্রিজ থেকে তত্ত্বীয় পদার্থবিজ্ঞানে স্নাতক শেষে তিনি বৌদ্ধ ধর্ম দীক্ষা নিয়ে ধর্ম চর্চা করছেন। তিনি নিত্যদিনের নানা অভিজ্ঞতা বর্ণনা করেছেন কাহিনির আকারে। কাহিনির কোনোটিই অলীক নয়। কাহিনি উপস্থাপনে লক্ষ্য অবশ্যই থাকে। তবে তা সরাসরি বলাও হয়নি বা সারসংক্ষেপ আকারে উল্লেখ করা হয়নি কোথাও। তার ‘গুড? ব্যাড? হু নোজ?’ (Good? Bad? Who Knows?) ইংরেজি বইটির একশো আটটি কাহিনি অনুবাদ করতে গিয়ে সুব্রত বড়ুয়া লেখকের রচনাভঙ্গির সরসতা অক্ষুন্ন রেখেছেন।

বইয়ের নাম: বাঙালের আমেরিকা দর্শন
লেখক: হুমায়ূন কবীর ঢালী
বইয়ের ধরণ/বিষয়: ভ্রমণকাহিনি
প্রকাশক: বাংলাপ্রকাশ
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ৩০০

মূলত শিশুসাহিত্যিক হুমায়ূন কবীর ঢালী গিয়েছিলেন আমেরিকায় মানে যুক্তরাষ্ট্রে আরও ভালো করে বললে মার্কিন মুলুকে। মাটি স্পর্ষ করার আগেই বেশ ধারণা তিনি পেয়েছেন সে দেশটি সম্পর্কে। দেশটির মাটিতে নেমে ধারণা এবং বাস্তবতা কী দাড়ায় তাই জানতে পারবেন গ্রন্থটি থেকে। লেখকের কুশলতা এবং তথ্যের যোগাযোগ পাঠকের আমেরিকা-পাঠকে উপভোগ্য করে তুলবে।

বইয়ের নাম: কৌটিল্যের অর্থশাস্ত্র
লেখক: মানিক মোহাম্মদ রাজ্জাক
বইয়ের ধরণ/বিষয়: রাষ্ট্রবিজ্ঞান
প্রকাশক: নালন্দা
মূল্য: ৭০০

cover-3.jpg
পণ্ডিত কৌটিল্য ওরফে চাণক্য ওরফে বিষ্ণুগুপ্তা একাধারে নানা গুণের অধিকারী ছিলেন এবং নিজ গুণের প্রয়োগও করেছেন সফলভাবে। তার সফলতা, অভিজ্ঞতা এবং জ্ঞানের মঞ্জীষামন্ডলি দিয়ে রচিত অর্থশাস্ত্র বইটি। ধারণা করা হয়, যা লেখা হয়েছে ২৩শো বছর আগে। বইটি কোন গতানুগতিক অর্থশাস্ত্রের বই না। এটি মূলত রাষ্ট্রবিজ্ঞানবিষয়ক গ্রন্থ। কৌটিল্য তার গ্রন্থের পরতে পরতে যুক্তিবিদ্যা, ধর্মবিদ্যা, কৃষি, পশুপালন, বাণিজ্য, রাজ্য পরিচালনা এমন হেন কোনও বিষয় নেই যা সম্পর্কে তার নিজস্ব মতামত। ক্ষেত্রবিশেষে নীতিকথাও লিপিবদ্ধ করেছেন। মানিক মোহম্মদ রাজ্জাক গ্রন্থটির বাংলায় সহজ পাঠ্যরূপে পাঠক দরবারে তুলবার প্রয়াস নিয়েছেন।

বইয়ের নাম: ওয়ান-ইলেভেন: কারারুদ্ধ দিনগুলো
লেখক: আহমেদ নূর
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: কমলাফুলি প্রকাশন
প্রচ্ছদ: অশোক কর্মকার
মূল্য: ৫৫০

তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালে নির্যাতনের শিকার হয়েছিলেন লেখক। দীর্ঘ একশ পঞ্চাশ দিন কারাবাস করতে হয় তাকে। সেই সময়ের ঘটনাগুলো বিক্ষিপ্তভাবে অনেকে জানলেও আদ্যোপান্ত কাউকেই বলা হয়নি। বলা সম্ভবও ছিল না। সেই ‘না-বলা’ বা ‘বলতে না-পারা’ কথাগুলো এই বইয়ে বলার চেষ্টা করেছেন লেখক।

বইয়ের নাম: মনসামঙ্গল কাব্যে নাটকের উপাদান
লেখক: মোহম্মদ মুস্তাফিজুর রহমান
বইয়ের ধরণ/বিষয়: সাহিত্য সমালোচনা
প্রকাশক: ইত্যাদি
মূল্য: ৫৫০

লেখক একদিকে নাট্যতাত্ত্বিক ও নাট্যনির্দেশক অন্যদিকে তিনি গবেষক ও প্রাবন্ধিক। যুগপৎ ধারার সংমিশ্রণে তার মানস মনসামঙ্গলে নাটকের উপাদান খুঁজে পেয়েছে। মনসামঙ্গল মধ্যযুগে রচিত আখ্যানধর্মী কাব্য। যার পরতে পরতে রয়েছে নাটকীয়তা। লেখক তার খোঁজেই আলোচনা করেছেন গ্রন্থটিতে।

বইয়ের নাম: মেঘের ওপারে
লেখক: লোপা কায়সার
বইয়ের ধরণ/বিষয়: উপন্যাস
প্রকাশক: অন্যপ্রকাশ
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ২৫০

সাহিত্য নিয়েই পড়েছিলেন তিনি। পত্রপত্রিকার কলামে জায়গা হলেও সাহিত্য লেখা হয়ে ওঠেনি তার। এতোদিন এসে লোপা কায়সার লিখছেন নূপুরের বেড়ে ওঠা সময়ের গল্প। ছোটভাইয়ের সঙ্গে খেলতে খেলতে নূপুর কীভাবে অনূভব করতে শুরু করে তার অধিক প্রিয় হয়ে উঠছে অন্য একজন। পরবর্তীতে যার আজীবন সঙ্গ ধরে রাখতে শুরু হয় সংগ্রামের।

বইয়ের নাম: চাঁদের আলোয় রাগিব আলী এবং সে
লেখক: মোস্তফা কামাল
বইয়ের ধরণ/বিষয়: উপন্যাস
প্রকাশক: অন্যপ্রকাশ
প্রচ্ছদ: মাসুম রহমান
মূল্য: ২০০

সত্যকথন বিপদের অপরাপর নাম হয়ে উঠেছে এ কালে। কলিকাল বলে কথা! রাগিব আলীর তাই ঘুম হারাম। জীবিত এবং মৃত উপয় পক্ষ থেকে সমান হুমকি– কার পক্ষ নেবেন? দ্বিধায় রাগিব। নিরপেক্ষ থাকবেন? নাকি এড়িয়ে যাবেন? নিজেকে? উত্তর পেতে হলে উপন্যাসটিই পড়তে হবে।

বইয়ের নাম: টিনএজ মন-১: অন্ধকার ও আলো
লেখক: মোহিত কামাল
বইয়ের ধরণ/বিষয়: চিকিৎসা বিষয়ক
প্রকাশক: অনিন্দ্য প্রকাশ
প্রচ্ছদ: কারু তিতাস
মূল্য: ৩৭৫

বয়ঃসন্ধিক্ষণের শুরুতে হরমোন-জনিত কারণে পরিবর্তন আসে দেহে ও মনে। পরিবর্তনটা ঘটে আকস্মিকভাবেই। রাতারাতি বদলে যেতে থাকে চঞ্চল শিশুটিও। এই বদলের হাওয়ায় পাল তুলে জীবনতরী এগিয়ে নেওয়া চাট্টিখানি কথা নয়। তারই পথ বাতলেছেন মনোচিকিৎসক মোহিত কামাল। সিরিজ আকারে কিশোর বয়সীদের নানা সমস্যার উল্লেখ ও তার সমাধান দিয়েছেন সিরিজ গ্রন্থটিতে।

বইয়ের নাম: নিরঙ্কুশ ভালোবাসা বলে কিছু নেই
লেখক: গোলাম কিবরিয়া পিনু
বইয়ের ধরণ/বিষয়: কবিতা
প্রকাশক: বিভাস
মূল্য: ১২০

লেখক হিসেবে প্রতিষ্ঠিত গোলাম কিবরিয়া পিনু। তার বর্তমান গ্রন্থে নিজের প্রতি সুবিচার করেছেন। পুষ্প শিহরণ, পুনজর্ন্মের গজল, পাত ও পাথর, রাত দীর্ঘতরসহ স্থান পেয়েছে ৫২টি কবিতা।

বইয়ের নাম: মধ্যরাতের টক: শো নেপথ্যের কথা

লেখক: মাসুদুল হাসান রনি
বইয়ের ধরণ/বিষয়: গণমাধ্যম
প্রকাশক: অনিন্দ্য প্রকাশ
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ১২০

হাল আমলের আলোচিত টিভি অনুষ্ঠান ‘টক শো’। ‘টক শো’ অতিথিরা প্রতিদিনিই আসছেন, কথা বলছেন। কখনও হাসিমুখে তাদের বিদায় জানাতে দেখছি, কখনও তিতামুখে, কখনওবা দেখছি উত্তেজনাকর পরিবেশ সৃষ্টি হওয়ায় অনিবার্য কারনে অনুষ্ঠান পণ্ড হতে। টিভি সেটে যা কিছু দেখছি, এর আড়ালেও থেকেই যায় কিছু। এর কোনোটি সুখকর, কোনোটি খুবই বেদনাদায়ক। একজন প্রযোজক হিসেবে যেসব ঘটনার মুখোমুখি হয়েছেন লেখক। সহজ ভাষায় তার সাবলীল বর্ণনা করেছেন গ্রন্থটিতে।

বইয়ের নাম: বিশ্বকবিতা
অনুবাদক: রেজা নুর
বইয়ের ধরণ/বিষয়: অনুবাদ/কবিতা
প্রকাশক: অন্যপ্রকাশ
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ২৫০

বিশ্বখ্যাত কবিদের কবিতা অনুবাদ করেছেন কবি ও লেখক রেজা নুর। তার গ্রন্থ তালিকায় স্থান পেয়েছে টেনিসনের (tithnous), আরনল্ডের ডোভার বিচ (dover beach), ফ্রস্টের স্টপিং বাই উডস অন এ স্নোয়ি ইভনিং (Stopping By Woods On A Snowy Evening), ওয়াল্ট হুইটম্যানের ও ক্যাপ্টেন! মাই ক্যাপ্টেন! এর ফিয়ারফুল ট্রিপ ইত্যাদি। ইংরেজি সাহিত্যে স্নাতক কবির ভাষায়, অনুবাদ প্রতিধ্বনির মতো।

বইয়ের নাম: ডাঁটি ভাঙা চশমা রাফিদ

লেখক: সুমন্ত আসলাম
বইয়ের ধরণ/বিষয়: কিশোর উপন্যাস
প্রকাশক: কাকলী
প্রচ্ছদ: সুহর্ষ সোম্য
মূল্য: ১৬০

নতুন ক্লাসের প্রথমদিনেই এক ফ্যাশনবিরোধী শিক্ষকের খপ্পরে পড়েছে রাফিদ। শিক্ষককে সে যতোই বোঝানোর চেষ্টা করে, শিক্ষক ততোই অগ্নিমূর্তি ধারণ করতে থাকে রাফিদের প্রতি। সবশেষে ডাঁটিভাঙা চশমাটি তাকে খুলতেই হলো। এরপর থেকে সে শুধু বয়ব এবং কাঠামো দেখছে।

cover-4.jpg
বইয়ের নাম: কালের নায়ক
লেখক: গাজী তানজিয়া
বইয়ের ধরণ/বিষয়: উপন্যাস
প্রকাশক: অ্যাডর্ন পাবলিকেশন
প্রচ্ছদ: চারু পিন্টু
মূল্য: ৫৪০

গাজী তানজিয়া অন্য অনেক গুণাবলীর পাশাপাশি একজন লেখকও। সমাজতান্ত্রিক আদর্শ প্রভাবিত, কিন্তু পুরোপুরি তা নন। এরকম একটি সত্য উচ্চারণ করে তিনি সাহিত্য লিখতে বসেন বাংলাদেশের ইতিহাসের এক অধ্যায় আহমদ ছফাকে নিয়ে। কে ছিলেন ছফা? ছফা কী? ছফা কেমন? আমরা জানতে পারব এই উপন্যাসটি থেকে।

বইয়ের নাম: কুয়াশা ক্যাফে
লেখক: পিয়াস মজিদ
বইয়ের ধরণ/বিষয়: কবিতা
প্রকাশক: অন্যপ্রকাশ
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ১২০

জনপ্রিয় তরুণ কবিদের একজন পিয়াস মজিদ। সংখ্যায় খুব বেশি না হলেও লিখছেন, লিখে চলেছেন। এর ভিতরেই প্রতিষ্ঠিত হচ্ছে তার নিজস্বতা। স্ফুরিত হচ্ছে তার প্রতিভা ও অধ্যাবসায়। তরুণ কবি সম্পর্কে অগ্রজ শহিদ কাদরীর মত, “পারক্যবোধ অর্থ্যাৎ এক অসেতুসম্ভব নিঃসঙ্গতায় আচ্ছন্ন তার রচনাবলী। পরিণামে, তাঁর চিত্রকল্পগুলো অতি সহজেই প্রতীকী তাৎপর্য লাভ করছে। এই কবির শব্দচয়ন সুকুমার, কোমল ও পেলব।”

বইয়ের নাম: মায়াদ্বীপ
লেখক: শাহেদ কায়েস
বইয়ের ধরণ/বিষয়: কবিতা
প্রকাশক: ঐতিহ্য
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ১০০

কবির কাছে কবিতা হচ্ছে এক দুরন্ত কিশোরী যে একই সঙ্গে স্মার্ট ও সহজিয়া এবং যার সঙ্গে তিনি অনুভব করেন অলৌকিক আত্মীয়তা। যার আছে কাছে টানার দুর্বার আকর্ষণ। সেই আকর্ষণেই কবির কলম ছন্দের ভাঁজে ভাঁজে শব্দ গুছিয়ে যাচ্ছে। তার তৃতীয় কাব্যগ্রন্থ মায়াদ্বীপ।

বইয়ের নাম: আয়রে আমার ছেলেবেলা
লেখক: পলাশ মাহবুব
বইয়ের ধরণ/বিষয়: ছড়া
প্রকাশক: অন্যপ্রকাশ
প্রচ্ছদ: ধ্রুব এষ

গ্রন্থের প্রতিটি ছড়ার সঙ্গে ছড়িয়ে আছে ছেলেবেলা মানে শৈশবের গন্ধ। আছে ইশকুল, দৌড়-ঝাপ, ধুলোবালি, নাটাই-ঘুরি, মেঠোপথ, ধানক্ষেত। আরও আছে অপরূপ-রূপাধারী বাংলাদেশের ছবি।

বইয়ের নাম: টেলিভিশন সংবাদ উপস্থাপনা
লেখক: শামীম আল আমিন
বইয়ের ধরণ/বিষয়: গণমাধ্যম
প্রকাশক: কথাপ্রকাশ
প্রচ্ছদ: নিয়াজ চৌধুরী তুলি
মূল্য: ১৫০

গণমাধ্যমের সবচেয়ে জনপ্রিয় ধারাটির নাম টিভি সাংবাদিকতা। বাংলাদেশে যার উন্মেষকালের কর্মী শামীম আল আমিন। প্রাতিষ্ঠানিক শিক্ষার গণ্ডি ছাপিয়ে তার মেধার স্বাক্ষর রেখেছেন কর্মজীবনেও। তিনি একইসঙ্গে প্রতিবেদন তৈরি ও তার উপস্থাপনার কাজটি করছেন লিরলসভাবে। সেদিক থেকে একজন প্রতিবেদক সহজেই উপস্থাপনার কাজটি করতে পারেন। তিনি তুলে ধরতে পারেন খবর ও খবরের আড়ালের নানাকথা। শামীম বইটিতে আরও আলোচনা করেছেন সাংবাদিক না হয়ে শুধু উপস্থাপক হওয়া এ যুগে কেন সম্ভব না।

বইয়ের নাম: গল্পকার শহীদুল জহির
লেখক: তাশরিক-ই-হাবিব
বইয়ের ধরণ/বিষয়: সহায়ক গ্রন্থ
প্রকাশক: কাকলী
প্রচ্ছদ: ভদ্রেশু রীটা
মূল্য: ২৫০

বাংলাদেশের কথাসাহিত্যে শহীদুল জহিরের নাম গণনায় আসে সহজেই। স্বতন্ত্র্য গদ্যরীতি, উত্তর-আধুনিকতাবাদী ‘জাদুবাস্তবতা’র সফল ব্যবহার। নৈর্ব্যাক্তিক অথচ কথাশিল্পীর সংবেদশীলতার প্রকাশ, পুরান ঢাকার চালচিত্রের অকৃত্রিম উপস্থাপন। শহীদুল জহিরকে তাই বেছে নিয়েছেন বাংলা সাহিত্যের শিক্ষক তাশরিক। বাংলা সাহিত্যের শিক্ষার্থী, গবেষক, পাঠক নির্বিশেষে শহীদুল জহির সহায়ক গ্রন্থ হিসেবে তুলে ধরাই তরুণ শিক্ষকের প্রথম প্রচেষ্টা।

বইয়ের নাম: শীতের জ্যোৎস্নাজ্বলা বৃষ্টিরাতে
লেখক: ইমতিয়ার শামীম
বইয়ের ধরণ/বিষয়: গল্পগ্রন্থ
প্রকাশক: কথাপ্রকাশ
প্রচ্ছদ: তৌহিন হাসান
মূল্য: ২০০

ইমতিয়ার শামীম নিরবচ্ছিন্নভাবে সাংবাদিকতা পেশায় যুক্ত থাকার পাশাপাশি, লেখালেখি করছেন দীর্ঘদিন। সমাজ ও রাজনীতির নানা অসঙ্গতি তার লেখালেখির উপজীব্য। গল্প ও উপন্যাসে তিনি একটি স্বতন্ত্র ধারা গড়ে তুলেছেন। তার বর্তমান গ্রন্থের লেখাগুলোর সবই প্রকাশিত হয়েছে বিভিন্ন লিটলম্যাগে। আকারেও বড়। গল্পগুলোর প্রধান উপজীব্য গ্রাম। গ্রামের বিভিন্ন সামাজিক কাঠামোর পরিবর্তন, সে পরিবর্তনের ফলে তৈরি হয়েছে নতুন ধরনের যেসব সামাজিক দ্বন্দ্ব এবং তার ফলে মানব-মানবীর সম্পর্কে যে ধরনের টানাপড়েন তৈরি হয়েছে, দেখা দিয়েছে এক প্রজন্মের সঙ্গে আরেক প্রজন্মের বৈপরীত্য- সেগুলোই মূলত এই গল্পগুলোর বিষয়বস্তু।

বইয়ের নাম: বৃষ্টি ভেজা জোছনা
লেখক: মোশতাক আহমেদ
বইয়ের ধরণ/বিষয়: উপন্যাস/প্যারাসাইকোলজি
প্রকাশক: নালন্দা
মূল্য: ১৮০

কাহিনির কেন্দ্রে শিশু অনিক। শিশুসুলভ আচরণ, খামখেয়ালীপনা, ছুটোছুটি, হৈহুল্লোরে মেতে থাকার কথা তার। কিন্তু ধীরে ধীরে পরিবর্তন দেখা যাচ্ছে তার আচরণে। শেষ পর্যন্ত মনোচিকিৎসকই নামলেন পরিবর্তনের রহস্য উন্মোচনে।

বইয়ের নাম: নিসর্গে নিরুদ্ধ
লেখক: কাজী রাফি
বইয়ের ধরণ/বিষয়: উপন্যাস
প্রকাশক: অনিন্দ্য প্রকাশ
প্রচ্ছদ: কারু তিতাস
মূল্য: ১৫০

তিন বান্ধবী বেড়াতে গিয়ে মেতে থাকবে; স্বাভাবিক। কিন্তু প্রকৃতির কাছে এসে প্রাকৃতিকভাবে তাদের স্মৃতিকাতরতা দেখা দেয়। আর এভাবেই একদিন সামনে চলে আসে ইশরাতের পরাধীন বাবার অবস্থান থেকে দেখা অনন্যা নাম্নীর মানবিক দিক। অতঃপর অবরুদ্ধতা মানেই পরাধীনতা না।
Flag Counter


2 Responses

  1. কুশল চট্টোপাধ্যায় says:

    বিস্ময়ে জাগে আমার প্রাণ

  2. John says:

    It is very essential for us so that we can find out the right book for us.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.