গ্রন্থ-সংক্ষেপ, বই, বইমেলা

বইমেলার কিছু বই

rashed_shaon | 26 Feb , 2013  

এবারের বইমেলায় প্রথম দশদিনে প্রকাশিত হয়েছে সহস্রাধিক বই। এর মধ্যে প্রকাশিত হয়েছে গল্প, উপন্যাস, কবিতা, ছড়া, ভ্রমণকাহিনী, আত্মজীবনী, প্রবন্ধসহ নানা রকমের বই। সেইসব বই থেকে কয়েকটি বাছাই করা বইয়ের পরিচিতি এখানে তুলে ধরা হলো। বইগুলো সম্পর্কে লিখেছেন রাশেদ শাওন।

book-3.jpg
ইউটোপিয়া
লেখক: হাসনাত আবদুল হাই
প্রকাশক: আগামী প্রকাশন
প্রচ্ছদ: শিবু কুমার শীল
মূল্য: ৩০০ টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: মুক্তিযুদ্ধের আগে সাবেক পূর্ব পাকিস্তান, মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের আর্থ-সামাজিক-রাজনৈতিক ঘটনাবলীর পটভূমিতে লেখা হয়েছে এই উপন্যাসটি। একটি আদর্শ সমাজব্যবস্থা প্রতিষ্ঠার স্বপ্ন দেখছে উপন্যাসের কাল্পনিক চরিত্ররা, বিশেষ করে প্রধান চরিত্র মুঈন। মুঈন সমর্থন পেয়েছে তার বিদেশি স্ত্রীর মিতার কাছ থেকে এই প্রসঙ্গে। বাংলাদেশের উত্থানের আগেই জীবনযাপনের জন মুঈন গড়ে তুলেছে কম্যুন ব্যবস্থা। সদস্য হিসেবে পেয়েছে সমমনা কিছু মানুষকে। স্বাধীনতাউত্তর বাংলাদেশে ইউটিপিয়ার আদর্শ ক্রমাগত মার খেয়েছে, কিন্তু মুঈনের আশাবাদ তার জন্য তিরোহিত হয়নি। সমাজের বৃহত্তর পরিবেশে মূল্যবোধের অবক্ষয় তাকে নিরুৎসাহিত করেনি ইউটোপিয়া প্রতিষ্ঠার স্বপ্ন দেখা থেকে। তবে তার মনে এক সময় প্রশ্ন জাগে তার মৃত্যুর পরে কী টিকে থাকবে? এমন সময় এক যুদ্ধশিশুকে নিয়ে তার সঙ্গে দেখা করতে আসে সুমন ও সুমী। এরপরে সেই যুদ্ধশিশু যে কিনা এখন যুবক, তার হাতে কম্যুন ভবিষ্যতেও টিকে থাকবে ইউটোপিয়ার সীমিত দৃষ্টান্ত হয়ে, এই নিশ্চিতি পেয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলে মুঈন। তাকে আরো আশ্বস্ত করে জীবনসঙ্গী মিতা যে প্রবাস থেকে চলে আসবে বলে জানায়। এরপরের বাস্তবতাও উঠে এসেছে এই আখ্যানে।

ফ্রানৎস কাফকা গল্পসমগ্র
অনুবাদক: মাসরুর আরেফিন
প্রকাশক: পাঠক সমাবেশ
প্রচ্ছদ: সেলিম আহ্মেদ
মূল্য: ১,১৯৫ টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: বিশ্ব সাহিত্যে বিশ শতকের অন্যতম গুরুত্বপূর্ণ সাহিত্যিক ফ্রানৎস কাফকা। এই বিখ্যাত লেখকের সব ছোট ও বড় গল্প দুইখণ্ডে অনুবাদের দায়িত্ব নিয়েছেন মাসরুর আরেফিন। অনুবাদক ও সম্পাদক মাসরুর এই খণ্ডে লেখকের জীবদ্দশায় রচিত লেখাগুলোকে এই বইয়ে একত্রিত করেছেন। তিনি শুধু গল্প অনুবাদ করেই নিজের দায়িত্বকে যথেষ্ট ভাবেননি। তিনি একজন পর্যবেক্ষকের দৃষ্টি নিয়ে লেখাগুলোর বিশ্লেষণও করেছেন। তিনি বইটি লিখেছেন, ‘সম্ভবত যে কোন ভাষায়, এযাবৎকালের সবচেয়ে পূর্ণাঙ্গ সংকলন’। বইটিতে ‘অনুবাদকের কথা’ শিরোনামে অনুবাদক কিভাবে কাফকার সঙ্গে তার পরিচয় এবং অনুবাদ করার প্রক্রিয়া বর্ণানা করেছেন। এরপরে নিবন্ধে তিনি ‘ভূমিকার আগে’ লেখাটিতে ‘ফ্রানৎস কাফকা: খ্যাতি, প্রভাব ও প্রাসঙ্গিকতা’ শিরোনামে এই চেক রিপাবলিকান কথাসাহিত্যিকের জীবনী সম্পর্কে বর্ণনা করেছেন। আর ভূমিকায় তিনি এই ক্ষণজন্মা (৩ জুলাই, ১৮৮৩- ৩ জুন ১৯২৪) লেখকের পরিবার, কর্ম, সৃষ্টি সম্পর্কে ৪০ পৃষ্ঠা জুড়ে আলোচনা করেছেন। বইটিতে এই বিশ্বখ্যাত লেখকের দুটি কথোপকথান এবং ৪৪ টি গল্পের অনুবাদ অর্ন্তভূক্ত করা হয়েছে। আর আছে তিনটি সাহিত্য সমালোচনা, প্রাসঙ্গিক তথ্য, পাঠ-পর্যালোচনা ও টীকা। সবশেষে ফ্রানৎস কাফকা’র কালপঞ্জি জুড়ে দেওয়া হয়েছে এই বইয়ে।

যতদূর বাংলাভাষা ততদূর এই বাংলাদেশ
লেখক: মুহম্মদ নূরুল হুদা
প্রকাশক: রামশংকর দেবনাথ (বিভাস)
প্রচ্ছদ: মনিরুজ্জামান পলাশ
মূল্য: ১২০ টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: বইটিতে স্থান পেয়েছে ৪৬ টি নতুন কবিতা। বর্তমানে যে ক’জন কবি নিরলসভাবে বাংলা কবিতার অগ্রযাত্রাকে এগিয়ে নিচ্ছেন তিনি তাদের মধ্যে অন্যতম। তার এই কবিতাগুলোতে উঠে এসেছে ব্যক্তিমানুষ, জাতিমানুষ ও বিশ্বমানুষের সমীকৃত প্রতিকৃতি। জাতিসত্তার কবিরূপে বহুলনন্দিত হয়েও তিনি দৈশিক ও বৈশ্বিক মানব-অস্তিত্বের নান্দনিক ভাষ্যকার।

মরুঝড়
লেখক: মোহিত কামাল
প্রকাশক: বিদ্যা প্রকাশ
প্রচ্ছদ: শিল্পী প্রণাম সিং-এর শিল্পকর্ম অবলম্বনে গুপু ত্রিবেদী
মূল্য: তিনশত টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: জীবিকার সন্ধানে মরুর বুকে স্থানান্তরিত হয় সজল। বাংলাদেশের এই যুবক দেশে ফেলে রেখে যায় তার নববিবাহিত কিশোরীকে। একদিকে মরুঝড়ের মত প্রাকৃতিক দুর্যোগ লণ্ডভন্ড করে দেয় তার জীবন। আর দেশে বিরহিনী এই কিশোরী বধুও তীব্র যাতনাময় উপলব্ধির উজ্জ্বল উদ্ভাস। প্রাসঙ্গিক চরিত্র ও ঘটনার মধ্য দিয়ে এই সঙ্গে উঠে এসেছে মরুর দেশের ধনাঢ্য পরিবারের আলো ঝলমল জীবনের অন্তরালে লুকানো বিষাদ আর ধনদৌলতের মিথ্যে মরীচিকার চালচিত্র। এই উপন্যাসে এইসব নিষ্ঠুরতার পাশাপাশি মানবিকতারও প্রকাশ ঘটেছে উজ্জ্বলভাবে।

সর্বাঙ্গে তোমার গুঞ্জন
লেখক: মহাদেব সাহা
প্রকাশক: রামশংকর দেবনাথ (বিভাস)
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ১০০ টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: একেবারেই নতুন ৩৭ টি কবিতা রয়েছে বইটিতে। ৪৮ পৃষ্ঠার বইটিতে ঠাসা এই স্বনামখ্যাত কবির আবেগ ভালোবাসা ও অনুভূতির স্ফূরণ দিয়ে। কবিতাগুলোর মধ্য দিয়ে কবি বলতে চেয়েছেন সেই অবগাহনের গন্ধ ও শিহরণ, কবিকে তাড়িত করে এক নতুন বোধ ও আলোড়নে।

স্বাধীনতা আমার ভালো লাগে না
লেখক: প্রভাষ আমিন
প্রকাশক: ঐতিহ্য
প্রচ্ছদ: ধ্রুব এষ
দাম: ৩৭৫ টাকা
এই বইটিতে সাধারণ মানুষের অতি সাধারণ কিছু ভাবনা অতি সরলভাবে লেখা হয়েছে। গণমাধ্যম নিয়ে আবোলতাবোল ভাবনা যেমন আছে, আছে মানবাধিকার লঙ্ঘন নিয়ে কিছু ক্ষোভের কথাও। আছে ক্রমবিচ্ছিন্নতার শহুরে সংস্কৃতি আর অলীক সাফল্যের পেছনে অর্থহীন ছুটে চলার গল্প। রাজনীতিবিদদের বিচ্যুতির কথা যেমন আছে, আছে পেশাজীবীদের অমানবিকতায় আক্ষেপ। খেলার মাঠ থেকে উচ্চাঙ্গ সঙ্গীত- সব জায়গাতে সাংবাদিক প্রভাষ আমিনের এলেবেলে বিচরণ। এমন অপ্রয়োজনীয় একটি বই কেন প্রকাশ করতে হলো? যারা এই প্রশ্নের উত্তর খুঁজতে চান, যাদের হাতে অঢেল সময় আছে, তারা বইটি পড়ে দেখতে পারেন। যারা সাংবাদিকতা করতে চান তাদের জন্য বইটি অবশ্যপাঠ্য। নতুনদের জন্য কিছু টিপস আছে। আছে বিচার বহির্ভূত হত্যাকান্ডের বিরুদ্ধে কিছু সাহসী উচ্চারণ। চলমান রাজনীতি আর নানা অসঙ্গতি নিয়ে প্রভাষ আমিনের কখনো তীব্র, কখনো তীক্ষ্ণ উচ্চারণ আপনাকে কখনো হাসাবে, কখনো কাঁদাবে।

প্রাচ্যে পুরাতন নারী
লেখক: পূরবী বসু
প্রকাশক: অবসর
প্রচ্ছদ: আবু তৈয়ব আজাদ রানা
মূল্য: ৪৫০ টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: এই বইয়ে তুলে ধরা হয়েছে আবহমান প্রাচ্য নারীর জীবন সংগ্রাম। এতে তুলে ধরা হয়েছে নারীর অবদমন, অধস্তনতা ও আত্মপ্রতিষ্ঠার জন্যে নিয়ত সংগামের কাহিনী। ১৫টি নিবন্ধের মাধ্যমে লেখক তুলে ধরেছেন প্রাচ্য পুরাণ ও প্রাচ্যে পুরাতন নারী, সময়ের প্রেক্ষাপটে প্রাচীন প্রাচ্য সভ্যতা, শাস্ত্রীয় দৃষ্টিতে ও নির্মোহ চোখে স্বর্গ, মর্ত, নরক এবং দেবতা, দানব, মানব; মনুসংহিতা ও অন্যান্য শাস্ত্রীয় ও নীতিগ্রন্থে নারীর ভূমিকার প্রান্তিকীকরণ, পৌরাণিক কাহিনী ও প্রাচীন নারীর কিছু বৈশিষ্ট্য, প্রাচ্য পুরাণে নারীর অবমাননা ও অবদমন, প্রাচীন ও মধ্যযুগের বাংলা সাহিত্যে নারী, মধ্য যুগে নারীর অবস্থান ও অবস্থা, প্রাচ্য পুরাণের পঞ্চকন্যা, কিছু পৌরাণিক, মধ্যযুগীয় ও কিংবদন্তীয় নারী; সীতাকেই কেন বারবার সতীত্বের পরীক্ষা দিতে হল?, রামায়ণ ও মহাভারতে অপ্সরাদের ভূমিকা, সাহিত্য ও সংস্কৃতিতে পৌরণিক নারীর নবরূপায়ণ, আত্মপ্রতিষ্ঠার সন্ধানে যুগে যুগে নারী। এই বইয়ের লেখাগুলো পড়লে পাঠকের মতে হতে পারেই এসবই রূপকথা। কিন্তু এর কিছুই রূপকথা নয়- সবই প্রাচ্যে নারীজীবনের নিয়ত বৈষম্য ও নির্যাতনের কাহিনী।

একশ বছরের প্রেমের কবিতা (১৯০১-২০০০)
সম্পাদনা: মুহম্মদ নূরুল হুদা ও ফরিদ আহমদ দুলাল
প্রকাশক: আবিষ্কার
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: পাঁচশত টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: বইটিতে দুই বাংলার তিন শতাধিক কবির কবিতা অর্ন্তভূক্ত করা হয়েছে। কবিতাগুলো বাছাই করেছেন সম্পাদকদ্বয় নিজেরাই। কিছু কিছু ক্ষেত্রের তারা কিছু পূর্বে প্রকাশিত সংকলনের সহযোগিতা নিয়েছেন। বইটিতে আটটি অধ্যায়ে ভাগ করে কবিদের কবিতাগুলো পর্যায়ক্রমে সাজানো হয়েছে। ৩৮৪ পৃষ্ঠার বইটিতে প্রত্যেক কবির একটি করে কবিতা রাখা হয়েছে।

লাল সার্ট
লেখকঃ মোস্তাফা মামুন
প্রকাশকঃ অন্বেষা প্রকাশন
প্রচ্ছদঃ ধ্রুব এষ
প্রথম প্রকাশঃ ফেব্রুয়ারি, ২০১৩
মূল্যঃ ১৬০ টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: এক হিসাবে লাল শার্ট আসলে কৌতুকের উপন্যাস। হাসির উপন্যাস। উত্তম পুরুষে লেখা উপন্যাসটিতে নায়ক বা প্রধান চরিত্র তপুর চোখে কোনো মানুষের কোনো দোষ ধরা পড়ে না। না পড়ার একটা কারণ, কারো কোনো দোষ দেখলেই সে নিজেকে ঐ মানুষের জায়গায় নিয়ে যায়। তখন মনে হয়, ওর জায়গায় আমি থাকলে আমিও তো মিথ্যা কথাটা বলতে পারতাম বা একটা গালি দিয়ে ফেলতাম। কাজেই এটা এমন কিছু দোষ নয়। এমন ভাবনা কোনো মানুষ ভাবলে প্রচুর হাসির ঘটনা তৈরি হতে বাধ্য। হয়েছেও। কখনও মনে হতে পারে নাগরিক ফ্যান্টাসি। আর প্রধান চরিত্রকে সবাই মনে করে মহামানব জাতীয় কেউ। এর মধ্যে আবার লাল শার্টের ব্যাপার আছে। লাল শার্ট গায়ে থাকা অবস্থায় সে যা অনুমান করে তা মিলে যায় সাধারণত। কিন্তু আসলে কি তার রাল শার্টের কোনো শক্তি আছে নাকি শক্তিটা মনের ভেতরের! শুদ্ধতার!

book-1.jpg
বাংলা ছাড়ো
লেখক: সিকান্দার আবু জাফর
প্রকাশক: মাটিগন্ধা
প্রচ্ছদ: মাহবুব আকন্দ
মূল্য: একশত টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: এই বইটি সম্পাদনার কাজটি কবির জীকদ্দশাতে করলেও নানা প্রতিবন্ধকতায় তা প্রকাশিত হয়নি আগে। ধারণা করা হয়, এর মুদ্রণ কাজও তিনি শেষ করেছিলেন ১৯৭০ সালে। এরপরে তিনি সেই মুদ্রিত বইগুলোও আর উদ্ধার করতে পারেননি। কবির মৃত্যুর পনের বছর পরে এই বইয়ের পান্ডুলিপি তার পরিবারের হস্তগত হয়। সেই পান্ডুলিপি হুবহু প্রকাশিত হয়েছে। বইটি পরিবেশন করছে প্রকাশনা প্রতিষ্ঠান বিভাস। এতে মোট ৩০ টি কবিতা রয়েছে।

বাংলা গানের কথা
লেখক: ড. করুণাময় গোস্বামী
প্রকাশক: কলি প্রকাশনী
প্রচ্ছদ: আককাস খান
মূল্য: ২৫০ টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: এই বইয়ে লেখক বাংলা গানের ধারাক্রম বর্ণনা করেছেন। তিনি চর্যাপদ থেকে শুরু করে বাংলার আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা বিভিন্ন লোক গানের বিষয়েও আলোচনা করেছেন। বইটিতে বাংলা গানের একটি ঐতিহাসিক ধারা সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাওয়া যায়।

কেরানিও দৌড়েছিলো
লেখক: সৈয়দ শামসুল হক
প্রকাশক: ইত্যাদি গ্রন্থ প্রকাশ
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ৩২৫ টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: একজন কেরানির জীবনের নানা কথা, জীবনধারা নিয়ে এই উপন্যাস। এই উপন্যাসে উঠে এসেছে বর্তমান সময়ের আর্থসামাজিক প্রেক্ষাপট। সেই সঙ্গে কেরানির চরিত্রটির পাশাপাশি তার আশেপাশের মানুষগুলোর প্রতিচ্ছবি এঁকেছেন লেখক। এই আখ্যানটির সকল চরিত্রকে লেখক রূপক হিসেবে চিহ্নিত করছেন। তবে এটি পড়তে গেলে আকস্মিক কারোর সঙ্গে মিলে গেলেও অবাক হবার কিছু নেই। সুখপাঠ্য উপন্যাসটির ভিতরে অভিজ্ঞ এ কথাসাহিত্যিক যুক্ত করে দিয়েছেন নানান ছন্দ। যা পাঠের সময় এক ধরণের মোহের আবেশ ছড়িয়ে দেবে পাঠকের মননে।

আলবদর ১৯৭১
লেখকের নাম: মুনতাসীর মামুন
প্রকাশক: অনন্যা
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: চারশত পঞ্চাশ টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: বইটিতে নানা তথ্য প্রমাণের ভিত্তিতে ‘আলবদরের ইতিহাস’, আলবদরের মন’ ও ‘সংবাদপত্রে প্রকাশিত আলবদর সংক্রান্ত প্রতিবেদন’ তিনটি অধ্যায়ে বিশদ আলোচনা করেছেন লেখক। ৩০২ পৃষ্ঠার বইটিতে আছে আলবদরদের নামের তালিকা ও পরিচিতিও। আছে ১৯৭২ সালের দালাল আইনে আটক, বিশেষ ট্রাইবুনালে আলবদর রজব আলী ওরফে আমিনুল ইসলামের বিচারের রায়। সেই রায়ের মূল কপির প্রতিচিত্র এতে ছাপা হয়েছে।

শকুনের ডানা
লেখক: সৈয়দ মনজুরুল ইসলাম
প্রকাশক: অন্য প্রকাশ
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ৩০০ টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: হাওড় অঞ্চলের নিস্তরঙ্গ জীবনে ঢেউ তুলে একদিন হাজির হয় একদল পরিবেশ বিশেষজ্ঞ। তাদের সঙ্গে যোগ হয় সরকারের লোকজন এবং নীতি প্রণেতারা। তারা জরিপ পরিচালনা করে, গবেষণা হয়। তার সবকিছুই হাওড় অঞ্চলের ভূনিসর্গ, জল ও ডাঙ্গার জীবন ও হাওড়ের মানুষের প্রতিদিনের বাস্তবতা থেকে অনেক দূরে। উন্নয়ন প্রকল্পটির জন্য বিশাল বরাদ্দ পাওয়া গেলো। এই বরাদ্দই বদলে দিলো হাওড় অঞ্চলের জীবন। একদিকে লোভের সংস্কৃতি চিন্তা, অন্যদিকে প্রতিরোধ। এই প্রতিরোধের শুরুতে কিছু বুকে সাহস ও বিশ্বাস এবং কণ্ঠে প্রতিবাদ নিয়ে দাঁড়াল। তারাই পথ দেখালো। এই প্রতিরোধের কাছে বিশ্বমহাজনদেরও পিছুটান দিলো। ‘শকুনের ডানা’ এই প্রতিরোধের এক সংবেদী গল্প। এই গল্পে তারুণ্য এবং ঐতিহ্য, উভয়ই জয়ী হয়, শেষ পর্যন্ত।

মুক্তিযুদ্ধের গল্প
লেখক: ইমদাদুল হক মিলন
প্রকাশক: অনন্যা
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: তিনশত টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: স্বাধীনতার বিপক্ষের কিছু মানুষ ছাড়া ১৯৭১ সালে দেশের প্রতিটি মানুষ কোন না কোনওভাবে জড়িয়ে পড়েছিলেন স্বাধীনতা যুদ্ধে। বীর মুক্তিযোদ্ধা এবং স্বাধীনতাকামী মানুষ কেমন করে জড়িয়েছিলেন মুক্তিযুদ্ধে, কোন অনুভূতি এবং মনোবল, কোন মন্ত্র, দেশপ্রেম উজ্জীবিত করেছিলো তাদের, এইসব বিষয় নিয়ে ইমদাদুল হক মিলনের নতুন বই ‘মুক্তিযুদ্ধের গল্প’। এই বইয়ের ১২ টি গল্প পাঠককে নিয়ে যাবে সেই উত্তাল সময় উনিশশো একাত্তরে।

সেই গুমের পর
লেখক: আনিসুল হক
প্রকাশক: সময়
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ১২৫ টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: কেউ গুম করে দেয় আবুল বাশারকে। তার স্ত্রী সাবিনা স্বামীকে ফিরে পাওয়ার প্রত্যাশায় পথ চেয়ে থাকে। তার দুই কিশোরী কন্যা মুমু ও কুমু বাবার আশায় দিন গোনে। এদিকে রাষ্ট্রযন্ত্র কিছুদিন বিষয়টি নিয়ে নানা পর্যায়ে হইচই হয়। সংবাদমাধ্যম, টিভি মিডিয়ায় ঝড় তোলে। কিছুদিনের মধ্যে সবাই ভুলে যায় আবুল বাশারকে। আর মেয়ে দুটোকে নিয়ে সাবিনার জীবনে নেমে আসে অনিশ্চয়তা। একটা সোনার সংসার তছনছ হয়ে যায়। ‘এর চেয়ে ক্রস ফায়ার ভালো ছিল, গুম হয়ে যাওয়া মানুষজনের নিকটাত্মীয়রা এমন খেদ কেন করে আসলে?’ এই প্রশ্নের উত্তর খুঁজেছেন লেখক এই উপন্যাসে।

মানুষের জিন মানুষের মন
লেখক: নাসিম সাহনিক
প্রকাশক: হাওলাদার প্রকাশনী
প্রচ্ছদ: সাব্যসাচী হাজরা
মূল্য: ২৫০ টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: বিজ্ঞানের যুক্তিগুলোকে ব্যবহার করে মানুষের শারীরিক এবং মানসিক প্রক্রিয়া উন্মোচনের চেষ্টা করেছেন লেখক। বইটিতে ‘জিন’ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। পৃথিবীর বিভিন্ন বিজ্ঞানীর গবেষণা কার্যক্রমকে অনুসরণ করে বইটি সাজানো হয়েছে। পাশাপাশি লেখক বাংলাদেশের সংশ্লিষ্ট গবেষকদের সহযোগিতা নিয়েছেন।

নিয়মিত অনিয়ম
লেখক: হানিফ সংকেত
প্রকাশক: অনন্যা
প্রচ্ছদ: মাসুক হেলাল
মূল্য: ১২০ টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: বিদ্রুপাত্মক লেখনির মাধ্যমে লেখক হানিফ সংকেত এই বইটিতে বর্ণনা করেছেন আমাদের দেশের রাজনীতি, সমাজনীতি ও আদর্শবাদের নামে লোক হাসানো কৃষ্টির কথা। এর পাশাপাশি লেখক আমাদের সমাজের বিভিন্ন সমস্যা, অসঙ্গতি ও ব্যক্তিগত কিছু অভিজ্ঞতার কথাও বর্ণনা করেছেন। এই বইয়ে অন্তর্ভুক্ত কিছু লেখা এর আগে বিভিন্ন সময় বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়েছে। ৮০ পৃষ্ঠার বইটিতে মোট ১৩ টি প্রবন্ধ রয়েছে।

book-2.jpg
হিজিবিজি
লেখকের নাম: হুমায়ূন আহমেদ
প্রকাশক: অন্য প্রকাশ
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: দুইশত পঞ্চাশ টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: প্রয়াত লেখকের বিভিন্ন সময়ে লেখার সংকলন এটি। এই রচনাগুলোর মধ্য দিয়ে লেখকের বহুমাত্রিক শিল্পসত্তার পরিচয় পাওয়া যায়। এই বইটিতে তাঁর আত্মজৈবনিক কিছু রচনা আছে, যাতে প্রকাশ পেয়েছে তাঁর ব্যক্তিগত স্মৃতি আর নিজস্ব অনুভূতি। সমসাময়িক সমাজ ও রাজনীতি বিষয়ে তাঁর ভাবনার প্রতিফলন দেখা যায় অন্তত চারটি রচনায়। সাহিত্য ও চলচ্চিত্র বিষয়ে তাঁর ভাবনা মিলবে একাধিক লেখায়। টেলিভিশন ও রিয়েলিটি শো নিয়ে আছে দুটি রচনা। এই কথাশিল্পীর ক্রিকেট প্রেম ও দেশপ্রেমের পরিচয় পাওয়া যায় দুটি রচনাতে। অন্য কিছু লেখাতেও বাংলাদেশ ও বাঙালি সংস্কৃতির প্রতি তাঁর অনুরাগ ফুটে উঠেছে।

কতো ঘরে ঠাঁই
লেখক: বেলাল মোহাম্মদ
প্রকাশক: ইত্যাদি
প্রচ্ছদ: আজহার ফরহাদ
মূল্য: ৪৫০ টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: বেলাল মোহাম্মদ আমাদের স্বাধীনতা সংগ্রামের একজন শব্দসৈনিক। তার নাম শুনলেই মনে পড়ে মহান মুক্তিযুদ্ধের সময় বিশেষ অবদান রাখা স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কথা। এটি এই শব্দসৈনিক-এর আত্মজীবনী। বইটিতে তার সংগ্রামী ও বর্ণাঢ্য শিল্পী জীবনের কথা তুলে ধরেছেন। তিনি বিভিন্ন সময়ে লেখা স্মৃতিখণ্ডসমূহকে যথাসম্ভব জীবনকালের ধারাবাহিকতায় বিন্যস্ত করেছেন এখানে। এটিকে একদিক থেকে আমাদের স্বাধীনতা যুদ্ধের ঐতিহাসিক দলিল হিসেবেও বিবেচনা করা যেতে পারে।

গল্প নয় কল্প নয়
লেখক: আজিজুল হাকিম
প্রকাশক: শব্দশিল্প
প্রচ্ছদ: অশোক কর্মকার
মূল্য: ১২০ টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: অভিনেতা আজিজুল হাকিমের ছোটগল্পের বই এটি। এতে গল্প রয়েছে আটটি। আমাদের চারপাশে ঘটে যাওয়া নানা ঘটনাগুলোকে লেখক তার নিজের মত করে বাক্যের মালায় গেঁথেছেন। গল্পগুলো আমাদের জীবনের প্রতিচ্ছবি যেন।

নীল যমুনার জল
লেখকের নাম: বুলবুল সরওয়ার
প্রকাশক: ঐতিহ্য
প্রচ্ছদ: শিবু কুমার শীল
মূল্য: চারশত টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: ভ্রমণ বিষয়ক বইটিতে লেখক মিশরের নানা ঐতিহাসিক স্থানের পরিচিতি এবং বর্ণনা তুলে ধরেছেন। তিনি বইটিতে বর্ণনা করেছেন, ‘যেখানেই যাই, রহস্য আমাকে আঁকড়ে ধরে। যা কিছু দেখি, তার মধ্যে উজ্জ্বল হয়ে ওঠে ইতিহাস। জয়-পরাজয়ের গলিঘিঞ্জির মাঝে উদ্ভাসিত হয় মানুষের মুখ- তাদের কেউ কেউ ফেরাউন, কেউ মুসা।’ তিনি বইটির শুরুতেই লিখেছেন, ‘চলুন, ঘুরে আসি: চির জিজ্ঞাসার সেই প্রাণভূমি- মিসর!’ তার এই আহ্বানে তার বর্ণনায় মিশরকে জানা যাবে ২০৮ পৃষ্ঠার বইটি থেকে।

পূর্ণতা
লেখক: বিদ্যা সিন্হা সাহা মীম
প্রকাশক: শব্দশিল্প
প্রচ্ছদ: রাজু আহমেদ
মূল্য: একশত বিশ টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: তিথিকে নিয়েই এই উপন্যাস। স্কুল পড়ুয়া তিথি প্রেমে পড়ে আরেক কিশোরের। তবে বিচ্ছেদও ঘটে একটা সময়। তিথি পুরুষ জাতিকে ঘৃণা করতে শুরু করে। তবে সে তার কান্নাকে লুকিয়ে এগিয়ে চলে। পড়াশুনা শেষ করার পরে পারিবারিকভাবে বিয়ে হয় তার। এবারেও প্রতরণা করে ভাগ্য তার সাথে । মাদকাসক্ত স্বামীর নির্যাতনের শিকার হয় সে। সন্তান হলে সেই নির্যাতন থেকে মুক্তি মিলবে, এমন ধারণা থেকে মা হয় সে। তবুও সে নিস্তার পায় না। অবশেষে স্বামীর ঘর ছেড়ে বাবা-মায়ের কাছে ফিরতে বাধ্য হয় তিথি। এরপর তার সঙ্গে পরিচয় আহসানের। এক সময় তিথির মেয়ে এই লোকটিকে তার বাবা ভাবতে শুরু করে। একদিন সত্যি সত্যিই লোকটি তিথির মেয়ের বাবা বনে যান।

বসন্ত কারাগারে বারোমাস
লেখক: তৌহিদুর রহমান
প্রকাশক: অনন্যা
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: একশত পঞ্চাশ টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: তরু তার বড় আপা, দাদা আর তাদের দাদীকে নিয়ে এই উপন্যাসের কাহিনী এগিয়েছে। মধ্যবিত্ত একটি পরিবারের গল্প এটি। পরিবারটির আনন্দ-বেদনার কাহিনী বর্ণনা করেছেন এই তরুণ ঔপন্যাসিক।

গোধূলিগুচ্ছ
কবিতাগ্রন্থ পিয়াস মজিদ
প্রকাশক: শুদ্ধস্বর
প্রচ্ছদ: শিবু কুমার শীল
মূল্য: একশত বিশ টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: এই তরুণ লেখকের কবিতার বইটিতে মোট ছত্রিশটি কবিতা রয়েছে। বইটি ভূমিকা লিখেছেন সৈয়দ শামসুল হক। তিনি পিয়াস মজিদের কবিতা সম্পর্কে বলেছেন, “কবিতার দৃষ্টির নিজম্বতা, বাক্যরূপ নির্মানের দক্ষতা আর উচ্চারণের পরিমিতি-বোধ নিয়ে পিয়াস মজিদের কবিতার কলম।”

অনুস্বর
লেখক: ফররুখ আহমদ
প্রকাশক: বিভাস
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ১৭০ টাকা
সংক্ষিপ্ত পরিচিতি: কবি ফররুখ আহমদ-এর এই বইয়ের কবিতাগুলোর রচনাকাল ১৯৪৪-৪৬-এই তিন বছর। কবির জীবদ্দশায় তিনি “অনুস্বর” এই বইটি প্রকাশের পরিকল্পনা করেন। এমন কি এই বইটির নামও তারই দেওয়া। এর আগে এই বইটির কবিতাগুলো সে সময়ের বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়েছে। তবে এই প্রথম “মাটিগন্ধা” প্রকাশনের মাধ্যমে “বিভাস” তা বই আকারে প্রকাশ করেছে। কবির লেখা ৮৪ টি বিদ্রুপাত্মক কবিতায় সাজানো বইটি। এছাড়া একটি পরিশিষ্ট যোগ করা হয়েছে সেখানে এই বইটি নিয়ে কবির নানা পরিকল্পনা ও তার সম্পর্কিত নানা তথ্য উপস্থাপন করা হয়েছে।

book-4.jpg
হুমায়ুন আহমেদের কয়েকটি চিঠি ও একটি ডায়রি
লেখকঃ শাহানা কায়েস
প্রকাশকঃ মাজহারুল ইসলাম (অন্য প্রকাশ)
প্রথম প্রকাশঃ ফেব্রুয়ারি ২০১৩
প্রচ্ছদঃ ধ্রুব এষ
মূল্যঃ ২০০ টাকা
সংক্ষিপ্ত পরিচিতিঃ বইটি লেখিকাকে লেখা হুমায়ুন আহমেদের একগুচ্ছ চিঠি ও একটি ডায়রির সমাহার। লেখিকা শাহানার সাথে চিঠিপত্রে এবং পরে সশরীরে যোগাযোগের এক প্রামান্য দলিল বিশেষ এই বই। আটের দশকের মাঝামাঝি সময় থেকে এই যোগাযোগের শুরু। এই চিঠি এবং ডায়রির মধ্য দিয়ে অন্য এক অন্তরঙ্গ হুমায়ূন আহমেদকে আমরা দেখতে পাই এই বইটিতে। চিঠিগুলোর পাশাপাশি রয়েছে লেখিকার বয়ানে নেপথ্যের ঘটনাক্রমের বর্ণনা। হুমায়ূন আহমেদকে যারা আরও জানতে চান তাদের জন্য এটি নিঃসন্দেহে আকর্ষনীয় একটি বই। ৯৬ পৃষ্ঠার এই বইটি মুদ্রণ সৌকর্ষে দৃষ্টিনন্দন।


হুমায়ূন আহমেদঃ স্মারক গ্রন্থ

লেখকঃ (সম্পাদক) আনিসুজ্জামান, সালেহ চৌধুরী, সৈয়দ মনজুরুল ইসলাম, ইমদাদুল হক মিলন।
প্রকাশকঃ মাজহারুল ইসলাম (অন্যপ্রকাশ)
প্রথম প্রকাশঃ নভেম্বর ২০১২
প্রচ্ছদঃ মাসুম রহমান
মূল্যঃ ৬০০ টাকা।
সংক্ষিপ্ত পরিচিতিঃ হুমায়ূন আহমেদকে নিয়ে স্মৃতিচারণ ও মূল্যায়ন সম্পর্কিত এ পর্যন্ত সর্ব বৃহত একটি সংকলন এটি। দেশের বরেণ্য লেখকদের অনেকেই সদ্য প্রয়াত জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদকে নিয়ে লিখেছেন । বরেণ্য লেখকদের পাশাপাশি আছেন অপরিচিত কয়েকজন যারা কোনো না কোনো সূত্রে হুমায়ূন আহমেদের সাথে সম্পর্কিত ছিলেন। তাদের লেখা স্মৃতিচারণও এতে অন্তর্ভুক্ত হয়েছে । মূল্যায়ন ও স্মৃতিচারণ নিয়ে বইটি হুমায়ূন-ভক্ত এবং হুমায়ূন সম্পর্কে উৎসুক পাঠকদের জন্য এক বিশাল ভোজের আয়োজন। ৬৫ জন লেখকের ৬৫টি লেখার এই বিশাল সংকলনের পৃষ্ঠা সংখ্যা ৪০০। ভালো কাগজে সমুদ্রিত এই গ্রন্থটি পাঠকদের কাছে নিঃসন্দেহে এক লোভনীয় সংগ্রহ হয়ে উঠবে।

মানুষ, মহাবিশ্ব ও ভবিষ্যৎ
লেখকঃ ফারসীম মান্নান মোহাম্মদী
প্রকাশঃ প্রথমা প্রকাশন
প্রথম প্রকাশঃ ফ্রেরুয়ারী ২০১৩
প্রচ্ছদ ও অলংকরণ ঃ অশোক কর্মকার
মূল্য ঃ ২৭০ টাকা
সংক্ষিপ্ত পরিচিতিঃ অধ্যাপক ও বিজ্ঞান লেখক ফারসীম মান্নান মোহাম্মদী বাংলাদেশে প্রথম ন্যানো প্রযুক্তি নিয়ে বই প্রকাশ করে সবার নজরে আসেন। শুধু বিষয়ের কারনেই নয়, তিনি নজর কেড়েছেন বিজ্ঞানের গভীর ও জটিল বিষয়কে যথাসম্ভব সাবলীলভাবে বর্ণনা করার জনেও। আমাদের দেশে বিজ্ঞান নিয়ে, বিশেষ করে বিজ্ঞানের সর্বসাম্প্রতিক বিষয় নিয়ে বাংলায় লেখেন এমন লেখক খুবই কম। ফারসীম এই বিরলতমদের একজন।
মোট বারটি প্রবন্ধ এতে স্থান পেয়েছে। বিষয় বিজ্ঞান হলেও এর ব্যাপ্তি আরো বহুদূর । প্রযুক্তি ও দৈনন্দিন জীবনে বিজ্ঞানের প্রয়োজনীয়তা ও চর্চাও এতে অন্তর্ভুক্ত। বিজ্ঞানের নানান রহস্যকে তিনি সহজবোধ্য ভাষায় উন্মোচন করেছেন। তবে ভাষার সহজবোধ্যতার কাছে বিষয়ের গভীরতাকে বিসর্জন দেননি। মুখবন্ধ, টীকাভাষ্য ও তথ্যসূত্রসহ রয়েছে আরও তিনটি ভুক্তি। ১৬০ পৃষ্ঠার এই বইটির দাম রাখা হয়েছে ২৭০ টাকা। প্রথমার মুদ্রণ সৌকর্ষ একে আরও বেশি আকর্ষনীয় করে তুলেছে। বিজ্ঞানপ্রেমীদের জন্য বইটি শুধু গুরুত্বপূর্ণই নয়, অবশ্য পাঠ্য।

নিউইর্য়কে হুমায়ূন আহমেদের চিকিৎসা ও অন্যান্য প্রসঙ্গ
লেখকঃ পূরবী বসু
প্রকাশঃ মাজহারুল ইসলাম (অন্যপ্রকাশ)
প্রথম প্রকাশঃ একুশে বইমেলা ২০১৩
প্রচ্ছদঃ মাসুম রহমান
মূল্যঃ ১৬০ টাকা
সংক্ষিপ্ত পরিচিতিঃ হুমায়ূন আহমেদ অসুস্থ্য হয়ে চিকিৎসার জন্য নিউইর্য়কে গেলে সেখানে লেখিকা পূরবী বসুর পরামর্শে সেখানকার এক হাসপাতালে চিকিৎসা গ্রহন করেন। সেখানে ভর্তি হওয়া থেকে মৃত্যু পর্যন্ত গোটা ইতিহাসটিকে লেখিকা স্মৃতিচারণমূলক ৬টি লেখায় সুন্দরভাবে তুলে ধরেছেন। এই বইয়ের মাধ্যমে জানা যাবে চিকিৎসাকে কেন্দ্র করে নানা খুঁটিনাটি বিষয়ও।
৮৮ পৃষ্ঠার এই বইটিও হুমায়ূন ভক্তদের জন্য আর্কষনীয় হবে, তাতে কোন সন্দেহ নেই।

দেয়াল
লেখকঃ হুমায়ূন আহমেদ
প্রকাশঃ মাজহারুল ইসলাম (অন্যপ্রকাশ)
প্রথম প্রকাশঃ ফ্রেরুয়ারী ২০১৩
প্রচ্ছদঃ মাসুম রহমান
মূল্য ঃ ৩৮০ টাকা
সংক্ষিপ্ত পরিচিতিঃ দেয়াল হুমায়ূন আহমেদের সর্বশেষ কিন্তু অসমাপ্ত উপন্যাস। প্রকাশের সঙ্গে সঙ্গে বিপুল সাড়া ফেলেছিলো এবং তুলেছিলো বিতর্কের ঝড়। রাজনৈতিক ব্যক্তিত্ব ও রাজনৈতিক হত্যাকাণ্ডের ঘটনা এতে অন্তর্ভুক্ত হওয়ায় এই বির্তক তৈরি হয। শেষ পর্যন্ত তর্ক গিয়ে আদালত পর্যন্ত গড়ায়। আদালত পরামর্শ দিয়েছিলো এর কিছু অংশ বদলে ফেলতে।
১৯৭৫ সালের আগস্টের পরবর্তী ঘটনাপ্রবাহ এই উপন্যাসের মূল বিষয়। এর মধ্যে রাজনৈতিক ব্যক্তি ছাড়াও আছে বেশ কয়েকজন সাধারণ চরিত্র যারা উপন্যাসটিকে ঘটনাবহুল করে তুলেছে। হুমায়ূন আহমেদের স্বভাবসুলভ হাস্যরস ও যাদুকরী বয়ান কৌশল এতেও উপস্থিত। ২০০ পৃষ্ঠার এই উপন্যাসটিও সুন্দর কাগজে সুমুদ্রিত। বইটিতে তিন পৃষ্ঠার একটি ভুমিকা লিখেছেন ড. আনিসুজ্জামান।


বুদ্ধদেব বসু অনুবাদ কাব্যসমগ্র

লেখক : সম্পাদনা : মুহম্মদ নূরুল হুদা
মূল্য : ৭৫০ টাকা
প্রকাশক : আলমগীর রহমান ( অবসর )
সংক্ষিপ্ত পরিচয় : এই অনুবাদ-সংগ্রহে বুদ্ধদেব বসু অনূদিত প্রায় সব কাব্য ও কবিতা স্থান পেয়েছে। এখানে আছে কালিদাসের মেঘদূত, শার্ল বোদলেয়ার : তাঁর কবিতা, হ্যেল্ডার্লিন-এর কবিতা, রাইনের মারিয়া রিলকে-র কবিতা, চীনে কবিতা, মার্কিনি কবিতা, রুশ কবিতা আর সুবিস্তৃত সম্পাদকীয়, টীকা, গ্রন্থপরিচয়, চিত্রসূচি ইত্যাদি। ছাত্র, শিক্ষক, কবি, অনুবাদকসহ সাহিত্যের নিবিষ্ট পাঠক-পাঠিকার জন্যে অবশ্যপাঠ্য এই সঙ্কলন। বাংলা সাহিত্যে রবীন্দ্রোত্তর আধুনিকতার পথিকৃৎ বুদ্ধদেব বসুর মনোজাগতিক গঠন ও সৃষ্টিরহস্যেরও এক অনুপুঙ্খ দলিল এই কাব্যানুবাদ। ভিন্ন ভাষার ঐশ্বর্য নিয়ে তিনি বাংলা ভাষার দিগন্তকে বিশ্বসীমায় প্রসারিত করেছেন।
বুদ্ধদেব বসুর অনুবাদ-কাব্যসাহিত্যের সংগ্রথিত কোনো একক সংকলন এই প্রথম প্রকাশিত হলো।

এক যে ছিল হুমায়ূন
লেখক: মুহম্মদ নূরুল হুদা
মূল্য : ১৭৫ টাকা
প্রকাশক : আলমগীর রহমান ( অবসর )
সংক্ষিপ্ত পরিচয় : এক যে ছিল হুমায়ূন। না, মুঘল সম্রাট নয়; তবে তার চেয়ে কমও নয়। বাংলা সাহিত্যের জনপ্রিয়তম লেখক এই হুমায়ূন। চিরকাল মুক্তিযোদ্ধা, চিরকাল অসাম্প্রদায়িক, চিরকাল সত্যসন্ধ, চিরকাল এক মোহন কথক। কোনোদিন আপোষ করেননি ক্ষমতাপ্রভু, তথা প্রাতিষ্ঠানিকতার সঙ্গে। নিন্দুকের প্রতি সপ্রশংস কটাক্ষপাতই ছিল তার রসঘন অস্ত্র। তার মৃত্যুর পর তাকে নিয়ে শুরু হয় নানাকৌণিক বীক্ষণ। মূল লক্ষ্য, তার অসামান্য জনপ্রিয়তার রহস্যভেদ, আর শৈল্পিক উৎকর্ষের নিরপেক্ষ বিশ্লেষণ। আর আছে তার ঘনিষ্ঠ বা সংশ্লিষ্টদের স্মৃতিচারণ। এই গ্রন্থে এই তিনটি বিষয়ে অন্তর্ভেদী আলো ফেলেছে তারই কবি-বন্ধু মুহম্মদ নূরুল হুদা। কবি হুদা হুমায়ূনের লেখক-জীবনের একেবারে শুরুর বন্ধু। তার ‘অধোরেখ’ কবিতা-সঙ্কলনেই প্রকাশিত হয় হুমায়ূনের প্রথম কবিতা। হুদার এই কাব্যগন্ধী টুকরো কথামালা হুমায়ূনকে নিয়ে তৈরি করে এক মোহনীয় স্মৃতিবয়ান। আবিষ্কৃত হয় এক নতুন হুমায়ূন। ‘এক যে ছিল হুমায়ূন’ ক্রমেই হয়ে যায় ‘আরেক হুমায়ূন’।

হুমায়ূন আহমেদ-এর ওল্ড ফুলস কাব
লেখক : শহিদ হোসেন খোকন
মূল্য : ১৫০ টাকা
প্রকাশক : আলমগীর রহমান ( অবসর )
সংক্ষিপ্ত পরিচিতিঃ সাহিত্যপ্রতিভা হিসেবে তাঁর স্বীকৃতি ও জনপ্রিয়তা সন্দেহের ঊর্ধ্বে। কিন্তু ব্যক্তিমানুষ হুমায়ূন আহমেদের আকর্ষণ শক্তিও ছিল দুর্নিবার। তার প্রমাণ তাঁর বৃহৎ আড্ডাখানা-তাঁকে ঘিরেই আড্ডা, স্থান ও কাল ইচ্ছেমাফিক। তাঁর মতো আড্ডাবাজ অথচ অতিপ্রজ লেখক মনে হয় আমাদের মধ্যে ছিলেন না।
তাঁর অনুপস্থিতিতে আজ তাঁর স্মৃতিই আমাদের অবলম্বন। সে-ক্ষেত্রে যাঁরা তাঁর সান্নিধ্যে এসেছিলেন তাঁদের স্মৃতিচারণই ভরসাস্থল। এ বইটি তাঁকে নিয়েই দুঃখভরাতুর এক কথকতা।


হুমায়ূন আহমেদ আত্মজৈবনিক রচনাসমগ্র

লেখক: সম্পাদনা : মেহের আফরোজ শাওন
মূল্য : ৯০০ টাকা
প্রকাশক : আলমগীর রহমান
গ্রন্থ পরিচিতি: এই গ্রন্থে অন্তর্ভুক্ত হয়েছে আমার ছেলেবেলা, হোটেল গ্রেভার ইন, এলেবেলে, অনন্ত অম্বরে, আমার আপন আঁধার, এই আমি, সকল কাঁটা ধন্য করে, ছবি বানানোর গল্প, কিছু শৈশব, বলপয়েন্ট, কাঠপেন্সিল, ফাউন্টেনপেন, রঙপেন্সিল, নিউইয়র্কের নীলাকাশে ঝকঝকে রোদ, বসন্ত বিলাপ আর অগ্রন্থিত কিছু লেখা।

চল্লিশ বছরের বেশি সময় লেখালেখি করেছেন তিনি। লিখেছেন অজস্র গল্প, উপন্যাস, নাটক, গান। নির্মাণ করেছেন চলচ্চিত্র, টিভি নাটক। এর সঙ্গে ম্যাজিকের প্রতি প্রবল ঝোঁক, ছবি আঁকার নেশা জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত।
এই জীবনে মানুষ দেখেছেন, মানুষের সঙ্গে মিশেছেন, অসামান্য অনেক ঘটনার ভেতর দিয়ে চলেছেন। সব তো আর উপন্যাস-গল্পে লেখা যায় না, নাটক বা সিনেমায় চিত্রায়িত হয় না। এ যেন আমাদের জীবনের ছায়া; ঝেড়ে ফেলা যায় না, আবার সরাসরি দেখাও যায় না, দেখতে চায় আরেকটা নয়ন। জীবনের ছায়া বয়ে বেড়াতে বেড়াতে হুমায়ূন আহমেদ তাই দেখেছেন প্রতিনিয়ত চলমান এই জীবনকে। এখানে আছে কষ্টের নীল দংশন, প্রবল জোছনা, অপার আনন্দ, ঝুম্ বৃষ্টি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.