ই-লাইব্রেরি

আর্টস ই-বুক

শ্রীগিরিগোবর্দ্ধনের ‘একেই বলে বাঙ্গালি সাহেব’

admin | 15 Nov , 2011  

একেই বলে বাঙ্গালি সাহেব

প্রথম প্রকাশ: ১৯৩৩

শ্রীগিরিগোবর্দ্ধন

(জন্ম-মৃত্যু: অজানা)


আমি পাঁচালিদল-ভুক্ত ব্যক্তি নহি যে, অন্যের সহিত বাগবিতণ্ডায় প্রবৃত্ত হইব। অনেকেই এই পুস্তকের নাম পাঠ করিয়া মনে করিতে পারেন যে, ইহা ইহার সদৃশ অপর এক প্রহসনের উত্তর স্বরূপ। আমি তাঁহাদিগকে নিশ্চয় কহিতেছি যে, কোন প্রকার জনরঞ্জনকারী পুস্তক পাঠে ইহা লিখিত হয় নাই। আমি সে পুস্তক কি প্রকার এবং তাহার বিষয় কি, অদ্যপি অবগত নহি। এ প্রহসনের উদ্দেশ্য কেবল দেশের হিত-সাধন।

cover-ebbs.jpg

বিশ শতকে ৩০ দশকের বাংলা প্রহসন ‘একেই বলে বাঙ্গালি সাহেব’ বিষয়ে বিস্তারিত তথ্য জানা যায়নি। এটির লেখকের নাম শ্রীগিরিগোবর্দ্ধন। এই নামের কোন লেখক ও তাঁর বৃত্তান্ত অজানা। হতে পারে এটি অন্য কোন লেখকের ছদ্মনাম। বর্তমান আর্টস সংস্করণটি তৈরি করা হয়েছে ১৯৩৩ সালের একটি সংস্করণের ভিত্তিতে। পূর্ববর্তী প্রকাশ না পাওয়ায় এটিকেই প্রথম প্রকাশ ধরা হয়েছে।

‘একেই বলে বাঙ্গালি সাহেব’ সম্পর্কে বিশেষ জানা না গেলেও ১৮৮০ সালে ‘একেই কি বলে বাঙ্গালি সাহেব’ নামে প্রকাশিত আরেকটি প্রহসন পাওয়া যায়। দুই প্রহসনের মধ্যে কোন সম্পর্ক আছে কিনা—তা আর এখন বোঝার উপায় নেই। ১৮৮০ সালে প্রকাশিত প্রহসনটির লেখক হলেন বিদ্যাশূন্য ভট্টাচার্য। এটি ছদ্মনাম কিনা বোঝা শক্ত। ছদ্মনাম বিষয়ে বলবার কারণ সে যুগে ছদ্মনাম ব্যবহারের বেশ প্রচলন ছিলো। যেমন, ‘কস্যচিৎ উপযুক্ত ভাইপোস্য’ নামে বিদ্যাসাগর ঈশ্বরচন্দ্র শর্মা লিখেছিলেন দুটি বই—‘অতি অল্প হইল’ এবং ‘আবার অতি অল্প হইল’।

‘একেই বলে বাঙ্গালি সাহেব’-এর শুরুতে লেখক একটি ভূমিকা দিয়েছেন। ভূমিকায় সম্ভবতঃ আগে প্রকাশিত প্রহসনের সাথে এর সম্পর্ক অস্বীকার করেছেন লেখক। সেখানে আগের প্রহসন সম্পর্কে একটি ইঙ্গিত পাওয়া যায়–বিদ্যাশূন্য ভট্টাচার্য পাঁচালি দলের লেখক ছিলেন। ভূমিকাটি এখানে দেয়া হলো।

ভূমিকা

পাঠকবর্গ! এই প্রহসন কেবল মনোরঞ্জনের নিমিত্ত আপনাদিগকে প্রদত্ত হয় নাই। ইহার উদ্দেশ্য ভিন্ন। প্রহসনচ্ছলে সামাজিক নিয়মাবলির আদর্শ আপনাদিগের সম্মুখে প্রতিষ্ঠিত করিতেছি। যদ্যপি জ্ঞানচক্ষু থাকে, তবে আপনাদের প্রতিমূর্ত্তি ইহাতে দেখিয়া লউন; এবং নিজের ও দেশের উন্নতি সাধনে যত্নবান্ হউন। অহঙ্কার ও আত্মাভিমান আমাদের দেশ-উৎসন্নের মূল। ইহাদিগের পরবশ হইয়া আমরা অন্যের হিতোপদেশ কিম্বা উদাহরণকে মনে স্থান দিতে বিদ্বেষ-ভাব প্রকাশ করিয়া থাকি। আমাদিগের বিলাত হইতে প্রত্যাগত ভায়ারা আমাদিগের বিষ-নয়নে পতিত হইয়াছেন। কেবল আমাদের জাতীয় হিংসা আর তাঁহাদের উন্নত অবস্থা ভিন্ন তাহার আর কিছুই কারণ আমি উপলব্ধি করিতে সমর্থ নই। যাঁহাদের লইয়া সমাজের মুখ উজ্জ্বল হয়, আমরা তাঁহাদিগকে পদে নিক্ষেপ করিয়া কতিপয় কাপুরুষ স্বার্থপর নরাধম ব্যক্তির কুপ্রবৃত্তির অনুমোদন করি। এই প্রহসন পাঠ করিয়া যদি আপনাদের জ্ঞান-চক্ষু উন্মীলিত হয়, তবে দেশের পরম সৌভাগ্য। আমি পাঁচালিদল-ভুক্ত ব্যক্তি নহি যে, অন্যের সহিত বাগবিতণ্ডায় প্রবৃত্ত হইব। অনেকেই এই পুস্তকের নাম পাঠ করিয়া মনে করিতে পারেন যে, ইহা ইহার সদৃশ অপর এক প্রহসনের উত্তর স্বরূপ। আমি তাঁহাদিগকে নিশ্চয় কহিতেছি যে, কোন প্রকার জনরঞ্জনকারী পুস্তক পাঠে ইহা লিখিত হয় নাই। আমি সে পুস্তক কি প্রকার এবং তাহার বিষয় কি, অদ্যপি অবগত নহি। এ প্রহসনের উদ্দেশ্য কেবল দেশের হিত-সাধন।

শ্রীগিরিগোবর্দ্ধন।

‘একেই বলে বাঙ্গালি সাহেব’ প্রকাশিত হয় কোলকাতার ‘নূতন বাঙ্গালা যন্ত্র’ থেকে। প্রকাশক ছিলেন শ্রীসারদাপ্রসাদ চট্টোপাধ্যায়। আর্টস ই-বুক সিরিজে শ্রীগিরিগোবর্দ্ধন প্রণীত ‘একেই বলে বাঙ্গালি সাহেব’ প্রকাশিত হলো।

অনলাইনে পড়ুন অথবা/এবং ডাউনলোড করুন:

একেই বলে বাঙ্গালি সাহেব

—————
logo-both.jpg

free counters

ফেসবুক লিংক । আর্টস :: Arts


3 Responses

  1. কাজী মাশরেকুস সিদ্দিকীন says:

    কিছু দিন আগে ডাউনলোড করে পড়লাম আর এই সুযোগ দেবার জন্য
    আপনাদের অজস্র ধন্যবাদ।আমি পুরোনদিনের লোক,আমার তো ভাল
    লাগবেই।তবে নতুনদের কাছে আবেদন,–পড়ুন,কয়েকবার পড়ুন আর
    বিডিনিউজের কাছে আপনার মন্তব্য জানান।

  2. Ashan habib says:

    Thank you.

  3. Subas Murmu says:

    আর্টস বিডিনিউজ কে অনেক ধ্যনবাদ দুর্লভ বইগুলো pdf আকারে প্রকাশ করে আমাদের পড়ার সুযোগ করে দেওয়ার জন্য।সব রকমের বই যেন নিয়মিত আপলোড করা হয়। এজন্য আমার বিশেষ অনুরোধ থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.