বইয়ের আলোচনা

বইমেলায় বিপিএল-এর আরও তিনটি নতুন বই

মারুফ বিল্লাহ তন্ময় | 28 Feb , 2018  


ভাষা ও সাহিত্য সাধনা, ভাষা খণ্ড
মনিরুজ্জামান

ভাষাতত্ত্ব ও সাহিত্য বিষয়ক নির্বাচিত কিছু প্রবন্ধ নিয়ে ২ খণ্ডে ‘ভাষা ও সাহিত্য সাধনা’ প্রকাশের পরিকল্পনা নিয়ে এই গ্রন্থের সূচনা। প্রথমে ভাষাখণ্ডটি এখানে নিবেদিত হলো।
ঐতিহাসিক, প্রায়োগিক ও ব্যবহারিক ভাষাতত্ত্বের কয়েকটি প্রসঙ্গ নিয়ে এই বই। তুলনামূলক পুনর্গঠন তত্ত্ব, বানান ও প্রতিবণীকরণ, অভিধান ও ব্যুৎপত্তি প্রভৃতি বিষয় এর প্রথম পর্বের উপজীব্য। ড. মুহম্মদ শহীদুল্লাহ্ ও কয়েকজন বিশিষ্ট ভাষাবিদ এর দ্বিতীয় পর্বের বিষয়। তৃতীয় পর্বে ভাষার সামাজিক প্রসঙ্গ ও বিবিধ বিষয় অর্থাৎ সমাজ-ভাষা এবং উপভাষার নানা বিষয় নিয়ে এই গ্রন্থের আলোচনা শেষ করা হয়েছে। ভাষাতত্ত্বের ছাত্র ও গবেষকগণের কাছে আমার এই চিন্তাধারার কোনও মূল্য হলে নিজেকে সার্থক বিবেচনা করবো।
লেখাগুলি বিভিন্ন সময়ে বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছিল। প্রবন্ধগুলো ক্রমবদ্ধ নয়। তবে এসব বিষয়ে আলোচনা আরও বিস্তৃত হতে পারে। যে বিষয়গুলি আলোচনায় আনা সম্ভব হয় নি, সেগুলি বর্তমান কালের গবেষণায় ভবিষ্যতে আরও গভীরতা পাবে আশা করি। আমার আলোচনাগুলি প্রস্তাবনাস্বরূপ মাত্র। যে সময়ের মধ্য দিয়ে ভাষাতত্ত্ব এই দেশে এগিয়ে এসেছে, সেই সময়ের খণ্ডচিত্র মাত্র উদ্বোধিত হয়েছে এখানে।
প্রচ্ছদ: সালেহ মাহমুদ
আইএসবিএন: ৯৭৮-৯৮৪-৯৩০৮৯-১-১
পৃষ্ঠা সংখ্যা: ৩৮৮
মূল্য: ৯৫০ টাকা
প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০১৮


দার্শনিকের মৃত্যু ও অন্যান্য নিবন্ধ
শঙ্করলাল ভট্টাচার্য

দার্শনিকের মৃত্যুসহ মোট ১৫টি রচনা নিয়ে এই সংকলন। প্রথম রচনা ‘দাশর্নিকের মৃত্যু’-ই মৌলিক এবং পুরোনো একটি প্রশ্নের সামনে আপনাকে দাঁড় করিয়ে দিবে। মানুষ কি অমর হতে পারে- এমনকি তার চিন্তা দ্বারাও! দার্শনিকের কি মৃত্যু আছে? যদি কোনো দার্শনিকের চিন্তা বছরের পর বছর টিকেও যায়, তবু সে কি অমর? আবু রুশদ দিয়ে শুরু এ প্রশ্নের উত্তর খোঁজা। সক্রেটিস-অ্যারিস্টটল হয়ে শেষ হয়েছে চারু মজুমদারে এসে!
শঙ্করলাল ভট্টাচার্যের বিভিন্ন সময়ে বিভিন্ন বিষয়ে বিভিন্ন পত্রপত্রিকায় লেখা নিবন্ধগুলির কোনোও কোনওটির মধ্যে অন্তর্লীন কোনোও সম্পর্ক হয়তো পাওয়া যাবে। আবার প্রত্যেকটি রচনাই তথ্য, তত্ত্ব ও বিশ্লেষণে ঠাসা পূর্ণাঙ্গ একেকটি বইয়ের বিষয় হতে পারে। সংকলনটিতে দর্শন, সাহিত্য, চিত্রকলার মতো ভারী ভারী বিষয় তো বটেই, নিছক টেংরা মাছ নিয়ে লিখতে গিয়েও লেখক চলে গিয়েছেন আশ্চর্য গভীর এক জগতে! বইটির বাংলাদেশ সংস্করণে পাঠক পাবেন শঙ্করলাল ভট্টাচার্যের সঙ্গে কবি রাজু আলাউদ্দিন, মঈন চৌধুরী ও ব্রাত্য রাইসুর একটি দীর্ঘ আলাপচারিতা।

প্রচ্ছদ: মোতাসিম বিল্লাহ্ পিন্টু
আইএসবিএন: ৯৭৮-৯৮৪-৯৩০৮৯-৪-২
পৃষ্ঠা সংখ্যা: ১৭২
মূল্য: ৫০০ টাকা
প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০১৮


Contemporary Economic Issues And Policies
M A Taslim

This is a collection of short papers on contemporary economics issues and policies written and published between 2009 and 2017. Although more relevant for the students and practitioners of economics and business, many of the issues broached in this collection are also of interest to a wider readership. Public discourse on economic issues often tends to be populist that seeks quick and easy answers to what are essentially difficult problems. The papers in this collection were intended to raise awareness about the complex realities shaping economic events and the difficult choices faced by policymakers.

Writers profile:
Professor M. A. Taslim has an academic, research and administrative career spanning over four decades. He taught at Australian National University, University of New England and University of Dhaka. He also taught at Rutgers University, USA as a Visiting Professor.

Cover: Mutasim Billah Pinto
ISBN: 978-984-93089-5-9
Pages: 436
Price: 850 tk
Published in February 2018

Flag Counter


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.