arts.bdnews24.com » বইমেলা ২০১৮: লেখকদের নতুন বইয়ের খবর-১

বইমেলা ২০১৮: লেখকদের নতুন বইয়ের খবর-১

মুহিত হাসান | ১ ফেব্রুয়ারি ২০১৮ ১:৩১ পূর্বাহ্ন

কড়া নাড়ছে ২০১৮-র অমর একুশে বইমেলা। আজ পয়লা ফেব্রুয়ারি ঢাকার বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে শুরু হচ্ছে এই বাংলাদেশের লেখক-পাঠক-প্রকাশকদের এই প্রাণের উৎসব। এই উপলক্ষে কয়েকজন স্বনামখ্যাত লেখকের কাছে আমরা জানতে চেয়েছিলাম তাদের নতুন বইয়ের হালহদিশ। আজ প্রথম কিস্তিতে রইলো আটজন বিশিষ্ট সাহিত্যিকের নতুন বইয়ের খবর। তাদের বক্তব্য গ্রন্থনা করেছেন প্রাবন্ধিক মুহিত হাসান। বি.স

border=0

সিরাজুল ইসলাম চৌধুরী

প্রাবন্ধিক

অমর একুশে বইমেলা উপলক্ষ্যে আমার দুটি নতুন প্রবন্ধগ্রন্থ ও আমার প্রবন্ধসমগ্রের অষ্টম খণ্ড বেরুবার কথা। নতুন প্রবন্ধগ্রন্থ দুটির একটি ইতিমধ্যেই অবশ্য প্রকাশিত। বইটির নাম পিতার হুকুম, ছেপেছে প্রথমা প্রকাশন। এখানে এগারোটি প্রবন্ধ ও আমার মা’কে নিয়ে একটি সাক্ষাৎকার সংকলিত হয়েছে। এই এগারোটি প্রবন্ধের মধ্যে একটি বিষয়ের ঐক্যসূত্র আছে, সেটি হলো পিতৃতান্ত্রিকতা। তাই এমন নামকরণ। এই পিতৃতান্ত্রিকতার অর্গল ও তার বিরুদ্ধে লড়াইয়ের দুর্গম পথের কথা প্রবন্ধগুলোয় বলতে চেয়েছি।
প্রকাশিতব্য প্রবন্ধগ্রন্থটি হলো অগ্রগতির শর্তপূরণ। এটি বেরুবে বিদ্যাপ্রকাশ থেকে। এই বইতে আমাদের রাষ্ট্র-সমাজে যে উন্নয়নের ডামাডোলে মানবিক-আত্মিক অগ্রগতির পথটুকু রুদ্ধ হয়ে যেতে বসেছে, তা নিয়ে কিছু কথা বলতে চেয়েছি। দেশে বাহ্যিক উন্নতি ঘটছে নানাক্ষেত্রে, কিন্তু সেই তুলনায় কোনো সত্যিকার অন্তর্গত অগ্রগতি ঘটছে না। বইটির মূলভাব বলতে এই-ই।

border=0

হাসান আজিজুল হক

কথাসাহিত্যিক

এ বছরের বইমেলার আগেই, একদম নতুন বই বলতে যা বোঝায়, আমার সেরকম দুটি বই ইতিমধ্যেই প্রকাশিত হয়ে গেছে। একটি আর্নেস্ট হেমিংওয়ের পাঁচটি ছোট-বড় গল্পের অনুবাদের সংকলন, কিলিমানজেরোর বরফপুঞ্জ ও অন্যান্য গল্প, বেরিয়েছে বেঙ্গল পাবলিকেশন্স থেকে। আরেকটি বই ভ্রমণকাহিনির, আমার যেদিন গেছে ভেসে। ছেপেছে যুক্ত প্রকাশন। এখানে গত শতকের আশির দশকের শেষপ্রান্তে ইংল্যান্ড, স্কটল্যান্ড ও ফ্রান্স ভ্রমণের সময়কার ব্যক্তিগত দিনলিপির ওপর ভিত্তি করে লেখা তিনটি ভ্রমণবৃত্তান্ত একত্রিত হয়েছে।
আর বইমেলার শুরুতেই বেরুবে আমার ইলিয়াস শীর্ষক একটি সংকলন। প্রয়াত পরম সুহৃদ, সহযোদ্ধা কথাশিল্পী আখতারুজ্জামান ইলিয়াসকে নিয়ে রচিত পূর্বপ্রকাশিত পাঁচটি প্রবন্ধ, আমাকে লেখা তাঁর চিঠিপত্র ও তাঁর সম্পর্কে আমার একটি সাক্ষাৎকার মিলিয়ে-মিশিয়ে এর অবয়ব নির্মিত। বইটি প্রিয়জন ইলিয়াসের প্রতি আমার একান্ত ব্যক্তিগত শ্রদ্ধার্ঘ্য, এমনটি বলা চলে। আর গত কয়েক বছরে আমার লেখা কয়েকটি ছোটগল্প ও কাহিনিনির্ভর নকশা এক করে রাই কুড়িয়ে বেল শিরোনামে একটি বই প্রকাশ পাচ্ছে, অবশ্য এর সবটাই হয়েছে আমার প্রকাশকের উদ্যোগে। শেষোক্ত দুটি বইয়েরই প্রকাশক ইত্যাদি গ্রন্থ প্রকাশ।

border=0

সনৎকুমার সাহা

প্রাবন্ধিক-অর্থনীতিবিদ

২০১৮-র একুশে বইমেলা উপলক্ষে আমার দুটি প্রবন্ধগ্রন্থ বেরুবার কথা। এর মধ্যে একটি জানুয়ারিতেই বাজারে চলে এসেছে। একটু-আধটু পড়া নামের এই বইটি প্রকাশ করেছে কথাপ্রকাশ। এখানে আমার পড়া কয়েকটি প্রিয় বই নিয়ে কিছু কথা বলার চেষ্টা করেছি। বইটির প্রথম রচনায় শৈশব থেকে আজ অব্দি আমার গ্রন্থপাঠের অভিজ্ঞতা ব্যক্তিগত রচনার ভঙ্গিতে লিখতে চেয়েছি। এছাড়া সংকলিত বাকি এগারোটি রচনার সবগুলোই আদতে কোনো নির্দিষ্ট একটি বই নিয়ে আলোচনা। বলে রাখা ভালো, আমার এলোমেলো হাওয়া শীর্ষক প্রবন্ধগ্রন্থটিও পরিমার্জিত-পরিবর্ধিত আকারে কথাপ্রকাশ এ বছর পুনরায় ছেপেছে ।
যে বইটি এখনও প্রকাশ পায়নি, তার বিষয় রবীন্দ্রনাথ। নাম, বিনিসুতোয় গাঁথা । এর প্রকাশক যুক্ত। বইটিতে রবীন্দ্রনাথ ও রবীন্দ্র-অনুষঙ্গী প্রসঙ্গ ঘিরে মোট তিন ধরনের রচনা ঠাঁই পেয়েছে। প্রথম অংশে রয়েছে রবীন্দ্রনাথকে ঘিরে আমার সাম্প্রতিক কিছু ভাবনা, দ্বিতীয় অংশে কয়েকজন বিশিষ্ট সাহিত্যিক-প্রাবন্ধিকের রবীন্দ্র-মূল্যায়ন নিয়ে আলাপ এবং তৃতীয় অংশে থাকছে একটি ব্যক্তিগত নিবন্ধ— যার উপজীব্য রবীন্দ্রসংগীত ও বাংলাদেশে রবীন্দ্রসংগীতচর্চা নিয়ে কিছু স্মৃতি।

border=0

মোহাম্মদ রফিক

কবি-প্রাবন্ধিক

আমার একটি কবিতার বই-ই শুধু এবারের একুশে বইমেলায় বেরুবে। এই স্বপ্ন এই ভোর প্রভাতের আলো। কাব্যগ্রন্থটির আকৃতি দাঁড়িয়েছে ২২৯ পৃষ্ঠা। বইটিকে ঠিক কী অভিধা দেবো ভেবে উঠতে পারি না। বরং ভবিষ্যৎ কী বলে তা দেখা যাক। কারো কাছে মনে হতে পারে এটি একটি দীর্ঘ কবিতা, কিংবা মহাকবিতা—কেউ কেউ চাইলে মহাকাব্যও বলতে পারেন। তবে, সেক্ষেত্রে আমি বলবো অন্য ধরনের মহাকাব্য। এত কাল ধরে পাঠক ইলিয়াড-মহাভারত থেকে শুরু করে মাইকেল মধুসূদন দত্তের মেঘনাদবধকাব্য বা আমাদের সময়ের ডেরেক ওয়ালকটের ওমেরস–এর কথাই ধরা যাক— যে ধরনের মহাকাব্যের সঙ্গে তাঁরা পরিচিত হয়েছেন, সেসবের সঙ্গে আমার এ লেখার কোনো সাযুজ্য নেই। মুক্ত মনে, মুক্তচিন্তা নিয়ে আমি লিখেছি। একে বলা যেতে পারে এক ব্যক্তিগত মানসিক-মানবিক অভিযাত্রার কাহিনি। সেক্ষেত্রে হয়তো দান্তের রচনার সঙ্গে দূরান্বয়ী মিল থাকলে থাকতেও পারে। বইটি ছাপছে চট্টগ্রামের প্রকাশনা সংস্থা বাতিঘর।
এ বাদে আমার বিশ্বকবিতা বিষয়ক গদ্যগ্রন্থ আত্মরক্ষার প্রতিবেদন-এর দুই খণ্ড `পূর্ব ইউরোপের কবিতার সমাজ-ইতিহাস’ ও `লাতিন আমেরিকায় কবিতার উদ্ভব’ এবার নতুনভাবে ছাপছে কথাপ্রকাশ। দীর্ঘদিন ধরেই বই দুটি বাজারে ছিল না।

border=0

আনোয়ারা সৈয়দ হক

কথাসাহিত্যিক

আমার নতুন গল্পসংকলন চান্দের আলো কতদূর ছাপছে মাওলা ব্রাদার্স। এখানে গত কয়েক বছরে লেখা পঁচিশটি গল্প সংকলিত হচ্ছে। আমার প্রয়াত জীবনসঙ্গী সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে নিয়ে একটি স্মৃতিচারণমূলক গ্রন্থ প্রকাশ করছে স্টুডেন্ট ওয়েজ। এর শিরোনাম স্মৃতির নক্ষত্রে সৈয়দ হক। আর বেরুবে একটি প্রবন্ধের বই ও একটি টুকরো গদ্যরচনার সংকলন। যোগাযোগের মধুসূদন ও অন্যান্য প্রবন্ধ বইটি বেরুচ্ছে অন্বেষা প্রকাশন থেকে। রকমারি রচনা মূলত মনোবিজ্ঞান, নারীর কথা ও সাম্প্রতিক প্রসঙ্গ— এই তিন ধরনের লেখার সমষ্টি। এটির প্রকাশক রাত্রি প্রকাশন। আমার প্রথম দুটি উপন্যাস, সোনার হরিণতৃষিতা-র নতুন সংস্করণও আলাদা আলাদাভাবে প্রকাশ পাবে।

border=0

খালিকুজ্জামান ইলিয়াস

অনুবাদক-প্রাবন্ধিক

২০১৮-র একুশে বইমেলায় আমার কোনো নতুন বই বা অনূদিত গ্রন্থ বেরুচ্ছে না। তবে কয়েকটি পুরোনো অনুবাদের নতুন সংস্করণ ও মুদ্রণ প্রকাশিত হতে যাচ্ছে। ১৯৮৫ সালে কথাশিল্পী গাব্রিয়েল গার্সিয়া মার্কেজের একটি দীর্ঘ সাক্ষাৎকার ‘Fragrance of Guava’ অর্থাৎ পেয়ারার সুবাস –এর অংশবিশেষ অনুবাদ করেছিলাম(যা গ্রহণ করেছিলেন তাঁরই বন্ধু সাংবাদিক প্লিনিও এ্যাপুলেইও মেন্দোজো), প্রকাশ পেয়েছিল বাংলা একাডেমির উত্তরাধিকার সাহিত্যপত্রে। ২০০৫ সালে পূর্ণাঙ্গ অনুবাদটি গ্রন্থাকারে বের হয়। এ বছর প্রথমা প্রকাশন থেকে বইটির নতুন সংস্করণ বেরুচ্ছে। পূর্বেকার অনুবাদ আমূল পরিমার্জন তো করেইছি, সাথে এই সংস্করণে একটি নতুন সাক্ষাৎকারের অনুবাদও যোগ হয়েছে। উল্লেখ্য, সেটি মার্কেজের দেওয়া সর্বশেষ সাক্ষাৎকার। চিনুয়া আচেবের গার্লস অ্যাট ওয়ার নামের একটি গল্পগ্রন্থের বারোটি গল্প অনুবাদ করা সম্পন্ন হলেও, এখনও ভূমিকা লিখতে না পারার কারণে এই বইমেলায় তা প্রকাশের পরিকল্পনা বাদ দিতে হয়েছে। উক্ত বইটিও পরে প্রথমা বের করবে।
এছাড়া আমার তিনটি পূর্বপ্রকাশিত অনূদিত বই— জোসেফ ক্যাম্পবেলের মিথের শক্তি, ফ্রেডরিক ডগলাসের একজন আমেরিকান ক্রীতদাসের জীবনবৃত্তান্ত ও জোনাথন সুইফটের গালিভারের ভ্রমণকাহিনি বিশ্বসাহিত্য কেন্দ্র পুনর্মুদ্রণ করছে।

border=0

ওয়াসি আহমেদ

কথাসাহিত্যিক

একটি নতুন উপন্যাস, একটি নতুন গল্পগ্রন্থ ও একটি পুরোনো উপন্যাসের নতুন সংস্করণ— বইমেলায় আমার হাজিরা বলতে এটুকুই। একজন নারীর সঙ্গ-নিঃসঙ্গতার নানা দোলাচল নিয়ে লেখা একা দোকা নামের একটি ছোট উপন্যাস ছাপছে প্রথমা প্রকাশন। এটি আগে একটি দৈনিকের ঈদসংখ্যায় ‘পিটার’ নামে প্রকাশ পেয়েছিল, বই হিসেবে ছাপতে দেবার আগে যথারীতি তা পরিমার্জিত-পরিবর্ধিত হয়েছে। নতুন কয়েকটি গল্প নিয়ে একটি বই শৈত্যপ্রবাহ বের করবে বেঙ্গল পাবলিকেশন্স। একই প্রকাশনা থেকে আমার মেঘপাহাড় উপন্যাসটির নতুন সংস্করণও বেরুবে। বিভিন্ন সময় নানা পত্র-পত্রিকায় লেখা প্রবন্ধ ও সাহিত্য বিষয়ক কলাম এক করে বই করার প্রস্তাব দিয়েছিলেন দুয়েকজন প্রকাশক, কিন্তু এবারে আর সেই পথে পা বাড়াইনি। সামনে হয়তো এ ধরনের লেখা নিয়ে এক বা একাধিক বই করবো।

border=0

রাজু আলাউদ্দিন

প্রাবন্ধিক-অনুবাদক

এবারের বইমেলায় আমার একটি মৌলিক গবেষণাগ্রন্থ ও তিনটি গৃহীত সাক্ষাৎকারভিত্তিক বই বেরুবার কথা। তবে জানি না আদৌ শেষমেশ বইগুলো বেরুবে কিনা। প্রকৃতি থেকে বেরুচ্ছে চর্যাপদের সার্বজনীনতা: ড.মুহম্মদ শহীদুল্লাহ ও অক্টাভিও পাজের চোখে। এই গবেষণাগ্রন্থে চর্যাপদের সমকালীন প্রাসঙ্গিকতাকে খোঁজার চেষ্টা করা হয়েছে পৃথিবীর দুই প্রান্তের দুই শ্রেষ্ঠ মনীষার রচনার মাধ্যমে। আর সাক্ষাৎকার ভিত্তিক বইগুলোর মধ্যে দুটি ছাপবে জার্নিম্যান। সেগুলো হচ্ছে, কবি শঙ্খ ঘোষের সঙ্গে দুটি সাক্ষাৎকার নিয়ে নির্মিত ভরদুপুরে শঙ্খ ঘোষের সাথে ও বিভিন্ন সময় নেওয়া নির্মলেন্দু গুণের একাধিক সাক্ষাৎকারের সমষ্টি গুণের আলাপ। চিত্রকর-লেখক মুর্তজা বশীরের একাধিক দীর্ঘ সাক্ষাৎকার নিয়ে আরেকটি বই ছাপছে পাঞ্জেরি পাবলিকেশন্স, সেটির নাম এখনও ঠিক হয়নি।
Flag Counter

সর্বাধিক পঠিত

প্রতিক্রিয়া (2) »

    • প্রতিক্রিয়া জানিয়েছেন Sudipta — ফেব্রুয়ারি ১, ২০১৮ @ ১১:৪৪ পূর্বাহ্ন

      ভালো। তবে আরো লেখক ও নতুন বইয়ের খবর নিয়মিত প্রকাশ হলে ভালো হবে।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন মুহিত হাসান — ফেব্রুয়ারি ১, ২০১৮ @ ৫:০৪ অপরাহ্ন

      @Sudipta: নিয়মিতভাবেই আরো কয়েকটি পর্ব বেরুবে আরো কয়েকজন লেখকের নতুন বইয়ের খবর নিয়ে। ভূমিকাতেও তা উল্লেখ করা হয়েছে। আশা করি সেগুলোও আপনার ভালো লাগবে।

আর এস এস

আপনার প্রতিক্রিয়া জানান

 
প্রতিক্রিয়া লেখার সময় লক্ষ্য রাখুন:
১. ছদ্মনামে করা প্রতিক্রিয়া এবং ব্যক্তিগত পরিচয়ের সূত্রে করা প্রতিক্রিয়া গৃহীত হবে না। বিষয়সংশ্লিষ্ট প্রতিক্রিয়া জানান।
২. বাংলা লেখায় ইংরেজিতে প্রতিক্রিয়া বা রোমান হরফে লেখা বাংলা প্রতিক্রিয়া গৃহীত হবে না।
৩. পেস্ট করা বিজয়-এ লিখিত বাংলা প্রতিক্রিয়া ব্রাউজারের কারণে রোমান হরফে দেখা যেতে পারে। তাতে সমস্যা নেই।
 


Disclaimer & Privacy Policy  |  About us  |  Contact us

© bdnews24.com