সাহিত্য সংবাদ

রোহিঙ্গা নিয়ে সরকারি উদ্যোগের প্রশংসায় পেন বাংলাদেশ

saif_barkatullah | 12 Nov , 2017  

pen-1পেন ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর সিনিয়র সহ-সভাপতি কথাসাহিত্যিক জনাব মাসুদ আহমদের সভাপতিত্বে ১০ নভেম্বর ২০১৭, শুক্রবার, বিকেল তিনটায় শাহবাগস্থ বাংলাদেশ রাইটার্স ক্লাবের সেমিনার কক্ষে বর্তমান জাতীয় ও আন্তর্জাতিক পরিস্থিতি নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতেই সাবেক সেক্রেটারি জেনারেল এম. এ. কাইয়ুমের মৃত্যুতে তাঁর সম্মানে এক মিনিট নীরবতা পালন ও শোকপ্রস্তাব গৃহীত হয়।
তারপর উপস্থিত সদস্যবৃন্দ বিদ্যমান পরিস্থিতি নিয়ে বিশদ আলোচনা করেন। আলোচনার পর সর্বসম্মতভাবে নিম্ন লিখিত সিদ্ধান্তগুলো হলো:
১. রোহিঙ্গা শরণার্থী ইস্যুতে মানবিক কারণে বাংলাদেশ সরকারের গৃহীত উদ্যোগ ও কার্যক্রমের ভূয়সী প্রশংসা করা হয়। এই প্রসঙ্গে কফি আনান কমিশনের রিপোর্টের সাথে একাত্মতা ঘোষণা ও তার বাস্তবায়ন প্রক্রিয়া শুরু করার পক্ষে সিদ্ধান্ত গৃহীত হয়।

আরো সিদ্ধান্ত হয় যে, রোহিঙ্গা সংকট নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সাথে যৌথভাবে আলোচনা সভার আয়োজন করা হবে।
২. পেন বাংলাদেশ চ্যাপ্টারের বিভিন্ন গ্রুপকে একীভূতকরণের জন্য সংলাপ আয়োজন ও বাস্তবায়নের প্রচেষ্টা চালাতে হবে।

৩. বিজয় দিবস উপলক্ষে ১৫ ডিসেম্বর কবিতা পাঠের আয়োজন করা হবে।

৪. পেন বাংলাদেশের চলমান পরিস্থিতি বিষয়ে আলোচনাপূর্বক বাক-স্বাধীনতা, সৃষ্টিশীলতা এবং সাহিত্যের নানামাত্রিক সম্প্রসারণকে বেগবান করার প্রত্যয় ব্যক্ত করা হয়।

৫. মানবাধিকার এবং শিল্প-সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে পেন ইন্টারন্যাশনাল পদক প্রদানের সিদ্ধান্ত বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে।

সভায় অন্যান্যের মধ্যে প্রধান উপদেষ্টা কবি মুহম্মদ নূরুল হুদা ও সেক্রেটারি জেনারেল সৈয়দা আইরিন জামান ছাড়াও প্রফেসর মাসুদুজ্জামান, কবি আসলাম সানী, কবি আমিনুল ইসলাম, কবি আলী নিয়ামত, কথাসাহিত্যিক ও অনুবাদক আলী আহমদ, সাহিত্যিক ড. এসএম মোর্শেদ, লোকগবেষক শাহিদা খাতুন, সাহিত্যিক এসএম সিদ্দিকী, কবি নাহার ফরিদ খান, সাহিত্যিক মুর্শিদ আনোয়ার, সাহিত্যিক ড. মাহমুদুল আলম, সাহিত্যিক সাহেদ মন্তাজ, সাহিত্যিক মোহাম্মদ শাহাবুদ্দিন, কবি জুনান নাশিত,কবি নাইম আহমদ, কবি সোহাগ সিদ্দিকী, কবি সুমি সিকান্দার, কবি মানিক মোহাম্মদ রাজ্জাক, কবি সরকার মাহবুব, কবি শামসুদ্দীন হীরা, কবি মেঘ অদিতি, কবি ফারহানা ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
Flag Counter


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.