নির্মলেন্দু গুণ: মায়ানমারের বিরুদ্ধে যুদ্ধ করতে চাই

নির্মলেন্দু গুণ | ৬ সেপ্টেম্বর ২০১৭ ৫:১৪ অপরাহ্ন

Rohingyaনিরস্ত্র নিরপরাধ রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুদের ওপর বার্মার সৈনিকদের বর্বর অত্যাচারের যে ভিডিওচিত্রগুলি আড়চোখে দেখলাম, তাতে প্রশ্ন জাগলো মনে, ১৯৭১ সালের পাক-সেনারা কি তুলনামূলকভাবে কম নিষ্ঠুর ছিলো?
১৯৭১ সালে পাকসেনাদের অত্যাচারের ভিডিও চিত্র ধারণ করা আজকের মতো সহজ ছিলো না বলে,
আমার এমনটি মনে হতে পারে।

আমি বিভিন্নসূত্রে ফেইসবুকে আপলোডকৃত মায়ানমারে ঘটতে থাকা নির্মমতার ভিডিওচিত্রগুলি আড়চোখে দেখেছি। ঐ রকমের মানব-পীড়নের দৃশ্য সোজা চোখে দেখার সাহস আমি সঞ্চয় করতে পারিনি।
আমার পক্ষে মায়ানমারের রাজনেতিক নেতৃত্বের ঔদ্ধত্ব এবং তার বর্বর সেনাদের এই অবিশ্বাস্য অমানবিক আচরণ মেনে নেয়া অসম্ভব হয়ে পড়েছে। আমি ঘুমাতে পারছি না।

আমি মনে করি, বাংলাদেশের পক্ষে বার্মা সরকারের যথেচ্ছাচারের নীরব দর্শক হয়ে সীমান্তে সীমাবদ্ধ থাকার সুযোগ নেই। শয়তানদের সমুচিত জবাব দেবার জন্য এখন আমাদের সীমান্ত অতিক্রম করার সময় এসেছে। মায়ানমারের সামরিক জান্তা ও শান্তির জন্য নোবেলজয়ী অশান্তি বেগমের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার কথা এখনই গুরুত্ব সহকারে বিবেচনা করা হোক। অনেক হয়েছে, আর নয়।

আমি ভগ্নবক্ষ নিয়েও সেই ন্যায়যুদ্ধে অংশ গ্রহণ করতে রাজী আছি। আমি বিশ্বাস করি, যুদ্ধ শুরু হলে বিশ্ববিবেক আমাদের পাশে থাকবে এবং ১৯৭১ এর মতো বার্মার বর্গীদের বর্ববতার বিরুদ্ধে আমরাই জয়ী হবো।
জয় বাংলা।

নয়াগাঁও
৬/৯/১৭

Flag Counter

সর্বাধিক পঠিত

প্রতিক্রিয়া (14) »

    • প্রতিক্রিয়া জানিয়েছেন Liakat Jowardar — সেপ্টেম্বর ৭, ২০১৭ @ ১:৩২ পূর্বাহ্ন

      শান্তির জন্য নোবেলজয়ী অশান্তি বেগমের নোবেল পুরস্কার কেড়ে নিলে তার ঘুমিয়ে থাকা বিবেকটা অবশ্যই জেগে উঠবে। আসুন আমরা বার্মার এই বর্গীদের বিরুদ্ধে বিশ্ব জনমত গড়ে তুলি।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন কুতুব হিলালী — সেপ্টেম্বর ৭, ২০১৭ @ ১:১৪ অপরাহ্ন

      নির্মলদা! আপনাকে ধন্যবাদ। নিপীড়িত মানুষের পক্ষে (তারা যে ধর্মেরই হোক না কেন) আপনার এ সাহসী উচ্চারণ নিশ্চয় ইতিহাস মনে রাখবে।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন ঊজ্জ্বল ওসমান — সেপ্টেম্বর ৭, ২০১৭ @ ৪:৩১ অপরাহ্ন

      পলায়নরত বার্মিজ রমণীর মাঠে ভূমিষ্ঠ শিশুর দিকে তাকিয়ে দুচোখ ভিজে গেল। বুকের ভেতরটা মুচড়ে দিল কষ্ট। কবির ভাষায় “নদীতে পানার মত ভেসে থাকা মানুষের লাশ, মুণ্ডুহীন বালিকার কুকুরে খাওয়া বীভৎস শরীর/ ভেসে উঠে চোখের ভিতরে/ ঘুমুতে পারি না আমি, ঘুমুতে পারি না।” প্রিয় কবির সাথে সহমত পোষণ করছি। মানুষের পাশে দাড়াও। নির্যাতিতের পাশে দাড়াও। বিশ্ব বিবেক। সবার প্রতি এই মিনতি করছি।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন Dr. Muhammad Samad — সেপ্টেম্বর ৭, ২০১৭ @ ৪:৩৪ অপরাহ্ন

      I attended a conference in Rangoon where Ms Aung San Suu Kyi was the Chief Guest. At that time she was the leader of opposition. MS. Suu Kyi delivered a big speech mentioning her plans and programs for the people of Burma as the Chief Guest. During question-answer session, I asked her about the strategy in realizing those good programs against the long standing military autocracy in her country. She replied that ‘the path might be painful’. I became really sympathetic to her. But, today again my question to her– is the Rohinga killing that path of her? No, no, no! And, I am also astonish about the role of Indian Prime Minister Modi while our PM Sheikh Hasina is seeking supports for the Rohinga. I am of the same opinion of Goon Da to fight against the killing in Rakhaine State of Burma. My Salute to Poet Nirmalendu Goon as I have been working/visiting many places at home and abroad with him since forty years. Let us come forward to save the oppressed Rohingas and stand by them like world supports 1971 for Bangladeshi people. Joy Bangla.

    • প্রতিক্রিয়া জানিয়েছেন Dr. Muhammad Samad — সেপ্টেম্বর ৭, ২০১৭ @ ৪:৪০ অপরাহ্ন

      I attended a conference in Rangoon where Ms Aung San Suu Kyi was the Chief Guest. At that time she was the leader of opposition. Ms. Suu Kyi delivered a big speech mentioning her plans and programs for the people of Burma as the Chief Guest. During question-answer session, I asked her about the strategy in realizing those good programs against the long standing military autocracy in her country. She replied that ‘…the path might be painful’. I became really sympathetic to her. But, today again my question to her– is the Rohinga killing that path of her? No, no, no! And, I am also astonish about the role of Indian Prime Minister Modi while our PM Sheikh Hasina is seeking supports for the Rohingas. I am of the same opinion of Goon Da to fight against the killers in Rakhaine State of Burma. My Salute to Poet Nirmalendu Goon as I have been working/visiting many places at home and abroad with him since forty years. Let us come forward to save the oppressed Rohingas and stand by them like world supports in 1971 for Bangladeshi people. Joy Bangla.

    • প্রতিক্রিয়া জানিয়েছেন সোহাগ — সেপ্টেম্বর ৭, ২০১৭ @ ৫:৫৮ অপরাহ্ন

      আপনাকে ধন্যবাদ। সবাই তাদেরকে মুসলমান বলে আলাদা করে দিচ্ছে কিন্তু কেউ মানবতার কথা বলছে না। পৃথিবীটা ধর্মের ভিত্তিতে পরিচালিত হচ্ছে, মানবতার ভিত্তিতে নয়। আমি মুসলমান তাই বলে কি কোন হিন্দু কিংবা খ্রিষ্টান অত্যাচারিত হলে আমি চুপ করে থাকব? একজন কবি মনের চেয়ে এই দুঃখ ভাল কেউ মনে হয় বুজবে না।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন Mukul Mia Talukder — সেপ্টেম্বর ৭, ২০১৭ @ ১০:২৭ অপরাহ্ন

      গুন দাদা, আমরা তোমার সাথে আছি।জয় বাংলা।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন tiplu barua — সেপ্টেম্বর ৮, ২০১৭ @ ৮:৩৯ পূর্বাহ্ন

      যুদ্ধ করলে বিশ্ব বাংলাদেশের পাশে থাকবে এটা বিশ্বাস করেন?ভৌগলিক রাজনীতি কি সেটা বলছে?

    • প্রতিক্রিয়া জানিয়েছেন শামীম খান — সেপ্টেম্বর ৮, ২০১৭ @ ২:০৯ অপরাহ্ন

      শ্রদ্ধেয় কবির এই সুলালিত চেতনাকে সম্মান জানাই । নিপীড়িত মানুষ বিশ্বের যেখানেই থাকুক না কেন সে আমাদের ভাই । ছবিগুলো দেখে আমারও বারবার একাত্তরের কথা মনে হয়েছে । আমাদের একজন বঙ্গবন্ধু ছিলেন । রোহিঙ্গাদের নেই । আমাদের বিবেক তাদের মর্মবেদনাকে স্পর্শ করে । তাদের প্রতি আমাদের সাহায্যের হাত সব সময় প্রস্তুত থাকুক । জয় বাংলা ।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন Ajam — সেপ্টেম্বর ৯, ২০১৭ @ ১০:১৪ পূর্বাহ্ন

      আপনাকে ধন্যবাদ। নিপীড়িত মানুষের পক্ষে (তারা যে ধর্মেরই হোক না কেন) আপনার এ সাহসী উচ্চারণ নিশ্চয় ইতিহাস মনে রাখবে।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন kanij fatema — সেপ্টেম্বর ১১, ২০১৭ @ ৩:৫৯ অপরাহ্ন

      নির্মলেন্দু গুন দাদা.ami kanij fatema guglur friend.ami aponer kothai akmot.মায়ানমারের বিরুদ্ধে যুদ্ধ করতে চাই.

    • প্রতিক্রিয়া জানিয়েছেন মো. শাহিনুর রশীদ — সেপ্টেম্বর ১৪, ২০১৭ @ ৫:১২ অপরাহ্ন

      কবি সত্যই আমাদের আবেগের স্থানটিকে স্পর্শ করতে পেরেছেন।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন shams hoque — সেপ্টেম্বর ২১, ২০১৭ @ ১:০০ অপরাহ্ন

      Joy Bangla!
      Joy Rohinga Struggle!

    • প্রতিক্রিয়া জানিয়েছেন শিমুল সালাহ্উদ্দিন — অক্টোবর ৬, ২০১৭ @ ৬:১৩ অপরাহ্ন

      কবির আবেগগে সম্মান করি। কিন্তু ফরেন পলিসি কবির আবেগে চলে না।

আর এস এস

আপনার প্রতিক্রিয়া জানান

 
প্রতিক্রিয়া লেখার সময় লক্ষ্য রাখুন:
১. ছদ্মনামে করা প্রতিক্রিয়া এবং ব্যক্তিগত পরিচয়ের সূত্রে করা প্রতিক্রিয়া গৃহীত হবে না। বিষয়সংশ্লিষ্ট প্রতিক্রিয়া জানান।
২. বাংলা লেখায় ইংরেজিতে প্রতিক্রিয়া বা রোমান হরফে লেখা বাংলা প্রতিক্রিয়া গৃহীত হবে না।
৩. পেস্ট করা বিজয়-এ লিখিত বাংলা প্রতিক্রিয়া ব্রাউজারের কারণে রোমান হরফে দেখা যেতে পারে। তাতে সমস্যা নেই।
 


Disclaimer & Privacy Policy  |  About us  |  Contact us

© bdnews24.com