রঙ্গতারা ও তার আত্মজের পরিচয়

29 Nov , 2018  

শিল্পী জামাল আহমেদের চিত্রকর্ম বারো তলা ফ্ল্যাটের গেট পেরিয়ে আঁতকে ওঠে রঙ্গতারা। এ যে সর্বনাশেরও সর্বনাশ ! কেয়ামতের অন্ধকারের মত ঘুটঘুট্টি কালো হয়ে গেছে আকাশ! মেঘ নেমে এসেছে একেবারে জোড়া আমগাছের মাথার উপ্রে। আল্লারে আল্লা। এই বুঝি উথাল পাথাল বৃষ্টি নামলো বলে ! এখন কি করে ঘরে ফেরে রঙ্গতারা ! কি যে কান্ডমান্ড করে বসে […]

স্বদেশ রায়-এর `হাতপাখা’

28 Nov , 2018  

প্রয়োজনে খুব গরমে একটি হাতপাখা দিতে পারি তোমাকে। তুমি কি নেবে, লাভ আছে কোন তোমার এসি রুমে! তারপরেও মনে পড়ে জলে ডুবে পদ্মের শালুক খায় পাতিহাঁস তার পাখনায় জেগে ওঠে উজ্জল সোনালী রঙ। তুমি কি কখনও নিজ হাতে ফুটিয়েছ পদ্মের মুকুল? পুরোনো প্রেমের কথা বলতে গিয়ে অজান্তে ফুটে ওঠে কারে কারো হাতে গোলাপী পদ্মের মুকুল- […]

গত মৌসুমে যারা কোন ভালোবাসা পায়নি

27 Nov , 2018  

শিল্পী জামাল আহমেদের চিত্রকর্ম শীতের শুরুতে শীতের শুরুতে যখন কুয়াশার শৈশব চারদিকে মাঠে ও বাগানে আমরা হিমগ্রস্ত হাতের তালুতে তুলে ধরি আমাদের স্বপ্নকাতর অস্তিত্ব! এখনো যে স্বর্গের টুকরোর মতো ছোট ছোট বনভূমিগুলো আছে গ্রামবাংলাদেশে তারা শীতের শুরুতে আহলাদিত হয়ে ওঠে জলাভূমির কিনারে কিনারে- শীতের সংশয় নিয়ে আস্তে-ধীরে বনপথ পার হয় লাজুক গুইসাপ… গত মৌসুমে যারা […]

দুঃখের মায়াবী শব্দ-রাখাল

26 Nov , 2018  

আধুনিক কবিতার স্বরূপ যদি শিল্পরুচিতে তবে তার মর্মগত প্রকাশ হৃদয়বৃত্তি। এটা খুবই প্রাসঙ্গিক বিষয়। যা কোনো যুক্তির ধার ধারে না। কারণ, সৃষ্টিশীল মানুষ যে স্বপ্নের জগৎ তৈরি করে তার মূলে প্রেম। প্রেমে পৃথিবী সুন্দর, বিরহ ও বেদনায় বিমূঢ়। সৃষ্টিশীল মানুষকে তাঁর সৃজনে দুইয়ের স্বাদই গ্রহণ করতে হয়। কষ্ট ও বেদনা ছাড়া পূর্ণ হয় না শিল্পের […]

উপেক্ষিত অনুবাদের পক্ষে

25 Nov , 2018  

পৃথিবীতে অনুবাদের ইতিহাস মোটামুটি সাড়ে চার হাজার বছরের। অনুবাদের শুরু হয়েছিল মতবাদ প্রচারের প্রয়োজনে। আধুনিক জীবনে অনুবাদের গুরুত্ব নানাবিধ কারণে। ব্যবসা, ধর্ম, রাজনীতি অর্থনীতি, কূটনীতি, প্রশাসন, সকল স্তরে অনুবাদের প্রয়োজন কম আর বেশি। তবে অনুবাদের মোক্ষম গুরুত্বের জায়গা হচ্ছে সাহিত্য বা এক ভাষাগোষ্ঠীর ভাবনা ও কল্পনার সঙ্গে অন্যবিধ ভাষাগোষ্ঠীর ভাব আদান প্রদানের উপায় হচ্ছে অনুবাদ। […]

জামাল আহমেদ: সবাই আর্ট বুঝলে তো আমি পায়রা আঁকতাম না

24 Nov , 2018  

এ সময়ের খ্যাতনামা শিল্পী জামাল আহমেদ। আশির দশকের ফিগারেটিভ ছবিতে নতুন অভিব্যক্তি ও ব্যঞ্জনা ফুটিয়ে তুলেছেন দিলখোশ আড্ডাবাজ এই শিল্পী। নিটোল প্রকৃতিতে আলো ছায়ার লুকোচুরি, মানুষের উপস্থিতি— বহুভঙ্গিম উজ্জ্বল রঙে প্রতিবিম্বিত হয় জামালের ক্যানভাসে। চারুকলায় পড়ার প্রতি আগ্রহ বালকবেলা থেকেই, ছিলো বাবামায়ের উৎসাহ, পরিবারের প্রেরণা। এসএসসি পাশ করে ভর্তি হয়েছিলেন চারুকলায়। ভালো লাগে আঁকতে এমন […]

ভুল স্বীকার: শাহাদুজ্জামান ইনবক্সে, মেইলে, ফোনে চুপিচুপি করেন, প্রকাশ্যে করেন না

22 Nov , 2018  

জীবনানন্দ দাশকে নিয়ে কথাশিল্পী শাহাদুজ্জামানের ‘একজন কমলালেবু’ নিয়ে আমার লেখার প্রতিক্রিয়ায় শাহাদুজ্জামানের সাম্প্রতিক প্রতিক্রিয়াটি নিয়ে দু’কথা বলার জন্য আবার কলম ধরতে হল। একজন অকিঞ্চিৎকর পাঠকের প্রতিক্রিয়াকে গুরুত্ব দেয়া ও এ নিয়ে কলম ধরার জন্য শাহাদুজ্জামানকে ধন্যবাদ জানাই। মনোযোগী পাঠকমাত্রই তাঁর এই প্রতিক্রিয়ায় একটি অত্যন্ত সূক্ষ্ম নাক-উঁচু মনোভাব হয়ত লক্ষ্ করবেন, সরল ইংরেজিতে যাকে ‘কনডিসেন্ডিং’বলা যায়। […]

লীনা দিলরুবার লেখার প্রতিক্রিয়ায় শাহাদুজ্জামান: একজন কমলালেবু বইয়ে তথ্য ব্যবহার প্রসঙ্গে

20 Nov , 2018  

জীবনানন্দ দাশের জীবনকে ভিত্তি করে লেখা আমার একজন কমলালেবু নামের ডকুফিকশন ধারার বইটি প্রকাশিত হবার পর প্রিন্ট এবং অনলাইনে পাঠক-পাঠিকাদের বিবিধ প্রতিক্রিয়া আমি লক্ষ্য করেছি। পাঠক-পাঠিকারা যার যার রূচির ভিত্তিতে একটি বইকে গ্রহণ-বর্জন করবেন, সেটাকেই আমি সমীচীন মনে করেছি। ফলে পাবলিক পরিসরে নানাধরনের পাঠক-পাঠিকার মন্তব্যের প্রতিক্রিয়া জানানোর প্রয়োজন বোধ করিনি। তবে, ডকুফিকশন ধারাটির ব্যাপারে অনভ্যস্ততার […]

অকল্যাণ, অশুভ প্রতিরোধের দুর্জয় শক্তি সুফিয়া কামাল

20 Nov , 2018  

বটবৃক্ষ জানে এইসব ধ্রুপদী সম্পন্ন ছবির জন্ম ইতিহাস দু’হাতে আগলিয়ে নিয়ে প্রাণের অভ্যন্তরে রাখা আছে উজ্জ্বল যাদুঘরে কতোশত দু:খ, বেদনা বঞ্চনা, তাপ, উৎসর্গ, ব্যর্থতা আর সাফল্যের আন্দোলনের বলি এইসব নিয়ে সর্বংসহা একালের বটবৃক্ষ ত্রিকালদর্শী বেগম সুফিয়া কামাল। ‘একালের বটবৃক্ষ’ নামে এই কবিতাটি কবির জন্মদিনে লিখেছিলেন কবি রবিউল হুসাইন। আজ এই ক্ষণে তার জন্মদিনে মনে হচ্ছে […]

পূর্ণতা কিংবা সৌন্দর্য শুধু কাল ও স্থানমাত্রার গণ্ডীতেই বাঁধা

19 Nov , 2018  

জাঁ ককতো একবার শিল্পী নীরদ মজুমদারকে বলেছিলেন, অর্ফিউস ও ইউরিডাইক-ভিত্তিক তাঁর অর্ফি (Orphée) নামের যে চলচ্চিত্র, তা ভারতীয়রা বুঝবে না তা হয় না, কারণ তারা অলৌকিকে বিশ্বাস করে৷ গ্যুন্টার গ্রাসের প্রসঙ্গ এলেও তেমনি দ্বিধাহীনভাবে বলা যায় যে পুরাণ, কুসংস্কার, অতিরঞ্জন যা তাঁর রচনার বৈশিষ্ট্য, তা ভারতীয়েরাও বুঝবে, কারণ এসবের সঙ্গে আমাদের বিলক্ষণ পরিচয় আছে৷ ভারতবর্ষের […]

ভুল স্বীকারের অপারগতা এবং ‘একজন কমলালেবু’

17 Nov , 2018  

কথাসাহিত্যিক শাহাদুজ্জামান-এর লেখা জীবনানন্দ দাশ-এর জীবনীভিত্তিক উপন্যাস একজন কমলালেবু ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ‘প্রথমা’ প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছিল। উপন্যাসটি প্রকাশিত হবার পর এটি নিয়ে তাৎক্ষণিক একটি রিভিউ লিখেছিলাম। রিভিউটি ফেসবুকে প্রকাশ করি। এর পর বইটি খুঁটিয়ে খুঁটিয়ে পড়তে থাকি এবং লক্ষ করি, এতে গুরুতর সব তথ্যগত ত্রুটি রয়েছে। এসব ত্রুটি নিয়ে তখন ফেসবুকে পর পর বেশ […]

তুষার গায়েন: স্পর্শের সান্ধ্যরেখা, নারীঝড় ও অন্যান্য

16 Nov , 2018  

স্পর্শের সান্ধ্যরেখা নরোম কবোষ্ণ রেখা দেখে জনান্তিকে জ্বলে ওঠে পুরুষের চোখ! আগুন ছড়িয়ে পড়ে অবরুদ্ধ দেহকোষে তার ─ টান টান ধনুকের ছিলা ─ কেমন সৃষ্টির লীলা এই নারীদেহ সমান্তরাল স্রোতকে দেখে উত্থিত গর্জন রাখে চেপে ─ রাখাটাই রীতি পুরুষের; বহুকাল সভ্যতার পথে হেঁটে যদি না আগুন নিয়ন্ত্রিত করতলে তার, তবে সে কেমন পুরুষ যে ভেঙে […]

বাংলাদেশে বিহারি ডায়াসপোরা সাহিত্য

14 Nov , 2018  

ডায়াসপোরা কি? ডায়াসপোরা শব্দটি গ্রিক। dia মানে দূরে, ‘speirein’ অর্থ ছড়িয়ে পড়া। ব্যুৎপত্তিগত অর্থে ফসলের বীজ ছড়িয়ে পড়া হলেও শব্দটির অন্য ব্যবহার লক্ষ্য করা যায় খ্রিস্টপূর্ব ২৫০ শতাব্দীর দিকে। ইসরাইল থেকে নির্বাসিত ইহুদিদের প্রথম ডায়াসপোরা জনগোষ্ঠী হিসেবে আখ্যায়িত করা হয়। ঐ সময় আলেক্সান্দ্রিয়ার পণ্ডিতরা হিব্রু বাইবেল বা ‘তোরাহ’র প্রথম ৫টি বই গ্রীক ভাষায় অনুবাদ করেন। […]

ভ্যান গগকে নিয়ে পাঁচ কবির কবিতা

12 Nov , 2018  

অনুবাদ ও ভূমিকা: মুম রহমান ৩০ মার্চ ১৮৫৩ সালে বেলজিয়াম সীমান্তবর্তী ছোট এক ডাচ গ্রামে গ্রোট জুনডার্টে ভিনসেন্ট উইলিয়াম ভ্যান গগের জন্ম। ভ্যান গগের জন্মের এক বছর আগে থেকেই তার পরিবারে বিষাদঘন পরিবেশ বিরাজ করছিল। পাদ্রি থিওডর ভ্যান গগ ও তার স্ত্রী কর্নেলিয়ার প্রথম সন্তান মৃত হয়েই জন্মায়। এই দুঃখজনক ঘটনার ঠিক এক বছর পর […]

নীল আর্মস্ট্রং-এর প্রথম স্ত্রী জ্যানেট এবং একটি সিনেমা

10 Nov , 2018  

সাম্প্রতিক মুক্তি পাওয়া ‘first man’ সিনেমাটি বানানো হয়েছে নভোচারী নীল আর্মস্ট্রং-এর বায়োগ্রাফি First Man: The life of Neil A. Armstrong-এর আলোকে। যদিও চলচ্চিত্রের প্রয়োজনে সিনেমাটির অনেক অংশই নাটকীয়ভাবে সাজানো হয়েছে তবুও পরিচালনার দিক থেকে সিনেমাটি প্রশংসার যোগ্য। তাই স্পইলার যে থাকবে না এই লেখায়, তার কথা দিতে পারছি না। নীল আর্মস্ট্রংকে আমরা একনামে সবাই চিনি। […]

তাপস গায়েন: ভ্রাম্যমানতায় বিদ্ধ আমি

7 Nov , 2018  

[এক] ভ্রাম্যমানতায় বিদ্ধ আমি বসে আছি নাম না জানা নক্ষত্রপুঞ্জের পাশে ছায়া ফেলে ধূমকেতু, মহাজাগতিক ধূলিকণা আসে ভেসে গ্রাম্য শুড়িখানা ভরে ওঠে কৌতুক আর আমোদে কফিশপে একদিন পেয়েছি তোমাকে কিন্তু তোমার মুখাবয়ব ফেলেছি হারিয়ে তোমার আঙ্গুলের নির্জনতা লেগে আছে আমার সকল শরীরে তুমি অতি সাধারণ নারী, তবু নিজের অজান্তেই তোমাকে দ্রৌপদী করে তুলি ‘অদৃশ্য-সঙ্গীত-রেখা’ ধরে […]