গড়া ও ভাঙা। গাব্রিয়েল গার্সিয়া মার্কেস : নিঃসঙ্গতার একশ বছর (১ম পর্ব)

29 Apr , 2014  

আন্দ্রে ব্রিঙ্ক : দক্ষিণ আফ্রিকার স্বনামধন্য কথাসাহিত্যিক। জন্ম ১৯৩৫ খৃষ্টাব্দ। দেশের বর্ণ বৈষম্য নীতির সমালোচনার কারণে আফ্রিকানস ভাষায় রচিত তাঁর উপন্যাস ‘Kennis van die aand’ নিষিদ্ধ ঘোষিত হয়। তখন তিনি নিজেই সেটি ইংরেজিতে অনুবাদ করে ‘Looking on Darkness’ নামে প্রকাশের ব্যবস্থা করেন বিদেশ থেকে। ‘গড়া ও ভাঙা। গাব্রিয়েল গার্সিয়া মার্কেস : নিঃসঙ্গতার একশ বছর’ ১৯৯৮ […]

স্মৃতিচারণ: আমার ভাই গার্সিয়া মার্কেস

27 Apr , 2014  

গাব্রিয়েল গার্সিয়া মার্কেসের মৃত্যুর পর তার ছোট ভাই হাইমে গার্সিয়া মার্কেসের এই লেখাটি ছাপা হয় কলম্বিয়ার ‘সেমানা’ সাপ্তাহিকে। লেখাটি স্প্যানিশ থেকে অনুবাদ করেছেন যুবায়ের মাহবুব।

মার্কেসের রাজনৈতিক চেতনা

26 Apr , 2014  

গাব্রিয়েল গার্সিয়া মার্কেস ছিলেন আপাদমস্তক একজন রাজনীতি-সচেতন ও রাজনৈতিক লেখক। তাঁর এমন কোনো লেখা নাই যেখানে রাজনীতি নেই। নিঃসঙ্গতার একশো বছর থেকে শুরু করে জেনারেল তার গোলকধাঁধা পর্যন্ত সর্বত্র ছড়িয়ে আছে প্রচ্ছন্ন ও প্রকাশ্য রাজনীতি। তাঁর কাছে রাজনীতি মানে সাধারণ মানুষের কল্যাণ, নিজের সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে সচেতনতা।

গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেস: সাহিত্য ছুতারগিরি ছাড়া কিছু নয়

24 Apr , 2014  

গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেসের এই সাক্ষাৎকারটি ১৯৮১ সালে প্যারিস রিভিউর শীত সংখ্যায় ‘দি আর্ট অভ ফিকশন’ সিরিজে প্রকাশিত হয়। মার্কেস্ এতে তাঁর সাংবাদিকতা ও সাহিত্যভাবনা এবং এই দুয়ের মধ্যে লেনদেন বিষয়ে আলো ফেলেছেন। সাক্ষাত্কারটি গ্রহণ করেন পিটার এইচ. স্টোন। এটি গৃহীত হয় মেক্সিকো সিটিতে, তাঁর বাড়ির ঠিক পেছনদিকে অবস্থিত স্টুডিও-কাম-অফিসে। সদ্যপ্রয়াত মহান এই গদ্যশিল্পীর শিল্পচিন্তা সম্পর্কে […]

‘মৃত্যুর আরেক নাম পুনরুত্থান’: মহারাজ মার্কেজ

23 Apr , 2014  

জেরাল্ড মার্টিন ব্রিটিশ গবেষক এবং সাহিত্য সমালোচক। এডিনবরা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট লাভ করে তিনি বহু বছর যুক্তরাজ্যের পোর্টসমাথ বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রের পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। লাতিন আমেরিকার দুইজন নোবেল-বিজয়ী সাহিত্যিক – মিগেল আনহেল আস্তুরিয়াস এবং গাব্রিয়েল গার্সিয়া মার্কেজ – তার গবেষণার প্রধান বিষয়। তার লেখা গাব্রিয়েল গার্সিয়া মার্কেজ: এ লাইফ (২০০৮) সদ্য প্রয়াত মহান লেখকের […]

সিএমও : স্বত্বাধিকার সুরক্ষার সক্ষম সংস্থা

22 Apr , 2014  

১৪৫০ খ্রিষ্টাব্দে ইউরোপে কপিরাইট ধারণার উদ্ভবের পূর্বেও পৃথিবীব্যাপী সৃষ্টিশীল মানুষ মেধাসম্পদের সাধনা ও চর্চা করেছে। তাই মানব সভ্যতার সূচনা ও বিকাশের অন্য নাম সাংস্কৃতিক কর্মকাণ্ডের ক্রমবিবর্তন। যুগে-যুগে, কালে-কালে মানুষ আনন্দ-আবেগ আর দুঃখ-যন্ত্রণাকে তার অভিব্যক্তি দিয়ে, কণ্ঠের সুর দিয়ে, পাহাড়ের পাথুরে শরীরকে ক্যানভাস বানিয়ে ছবি এঁকে মেধা ও মননকে শাণিত করেছে। পৃথিবীর বহু সংগ্রহশালা, জাদুঘর, আরকাইভস […]

শিমুল সালাহ্উদ্দিনের গুচ্ছ কবিতা

21 Apr , 2014  

ছন্দ-সুর বৈশাখের রোদ উপেক্ষা করে জল-কাদাময় ক্ষেতে, ধানের গাছের ফাঁকে ফাঁকে ঝুঁকে উল্টো হয়ে পড়ে থাকা শামুকদের কুড়িয়ে ডুলায় তুলছিলাম আর ডুলাটা ভরে গিয়েছিল জড়াজড়ি করা শামুকদের স্তূপে শামুকেরা ডুলাটার ভেতর তাদের আস্ত-শরীরটাই গুঁটিয়ে নিয়েছিলো, এক টিপুনিতেই ভেতর থেকে বের করে আনছিলাম সব মাঁস আর মজ্জ্বা, উঠোনের পাশে পালিত হাঁসগুলোর খাবার তৈরির জায়গায়, আর খোঁয়াড়ের […]

গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেস: বলে যাই জীবনের গপ্পো

20 Apr , 2014  

আত্মকথার খুঁটিনাটি দিয়ে সাজানো মার্কেসের ‘বলে যাই জীবনের গপ্পো’। ত্রয়ীআত্মকথা লেখার ইচ্ছে ছিল তার। কিন্তু লিখে প্রকাশ করতে পেরেছিলেন শুধু এর প্রথম খণ্ডটি। কিন্তু এই আত্মকথার ভেতরে বুনে দিয়েছেন সেই সময়ের জনজীবন, স্থান আর নানা ঘটনা। মার্কেসের পরিবার, কাজ, রাজনীতি, বই, গান, প্রিয় কলোম্বিয়া, যে-কলোম্বিয়ার ইতিহাস অন্তরালে থেকে গিয়েছিল; তার সবই উন্মোচিত হয়েছে তার জীবনের […]

না উট, না পাখি

20 Apr , 2014  

যখন অনাদরে, পৃথিবীতে বসবার যাদের এতোটুকু ঠাঁই নাই অতিথি পাখির মতো তারা আকাশচারী, উড়তে উড়তে যদি খুঁজে পায় জলকল্লোলিত পান্থশালা পাখার ঝাপটায় আর ডুবসাঁতারে জলের ছিটায় সৃষ্টি করে রংধনু, চঞ্চুতে ঘঁষে ঘঁষে তেলসিক্ত করে শরীরের পালক।

গাব্রিয়েল গার্সিয়া মার্কেস: তাহলে গানের কথাই বলি

19 Apr , 2014  

মেহিকো থেকে প্রকাশিত এল প্রসেসো পত্রিকা তার মৃত্যুর বেশ কয়েক বছর আগে মার্কেসকে নিয়ে একটা সংখ্যা করেছিলো। তাতে মার্কেসকে নিয়ে লেখাতো ছিলোই, ছিলো মার্কেসের নিজের লেখাও। তার নিজের লেখাগুলোর একটি ছিলো সঙ্গীত বিষয়ে। এমন নয় যে এই প্রথম তিনি এ বিষয়ে লিখলেন। সাংবাদিক-জীবনে পত্রিকায় তো বটেই, এমনকি পরবর্তীকালেও তার উপন্যাস ও গল্পে গানের এবং বাদ্যযন্ত্রের […]

মাহবুব আজীজের একগুচ্ছ কবিতা

18 Apr , 2014  

ছোট্ট একটি মেলা ছোট্ট একটি মেলা- ক্ষীণকটি রাস্তার দু’পাশে ইতস্তত: ছড়ানো দোকান- আলোর সারি। হাল্কা হাওয়ায় চুল ওড়ে- স্মিত চোখে দেখি উচ্ছল মানুষের ছোটাছুটি। মায়ের হাত ধরে শিশুটির ছোটা… -লাল জুতো কিনবো মা! লাল জুতো!

দিলীপ পালের লেখা: বাংলাদেশে সংষ্কৃতি-চর্চা, নববর্ষ ও মৌলবাদ

17 Apr , 2014  

এদেশেরই মানুষ ছিলেন তিনি। ব্রাক্ষ্মণবাড়িয়ায় শৈশব ও কৈশোর কাটিয়ে ঢাকার নটরডেম কলেজ থেকে কৃতিত্বের সঙ্গে আই-এ পাশ করেন। এরপর কিসে কি হলো তিনি পাড়ি জমালেন কোলকাতা। সেখান থেকে শান্তিনিকেতনে। বাবা মা ভাই বোন সবাই রয়ে গেলেন ব্রাক্ষ্মণবাড়িয়ায়; কেবল দিলীপ পাল ইন্টারমিডিয়েট পাশ করেই গিয়ে হাজির হলেন রবীন্দ্রনাথের শান্তিনিকেতনে–একা। সেখানে পড়লেন রসায়ণ। সেখানে স্নাতকোত্তর পাশ না […]

প্রিয় বাংলা সন

13 Apr , 2014  

আবহমান কাল থেকেই বৈশাখ, জ্যৈষ্ঠ, আষাঢ়, শ্রাবণসহ বারো মাস বাঙালির একান্ত নিজস্ব ছিল। বাংলাসহ ভারতীয় ভূখণ্ডে শকাব্দ, লক্ষণাব্দ ইত্যাদি যে বর্ষপঞ্জি প্রচলিত ছিল তাতে এই মাসগুলোই ছিল। প্রতিটি মাসের সঙ্গে জড়িয়ে আছে পুরাণ, কাব্যকাহিনি। বেশিরভাগ ক্ষেত্রে সনগুলো ছিল চান্দ্র-সৌর মিশ্র সন। এর মানে হল মাস গণনা করা হত চান্দ্র পদ্ধতিতে আর বছর গণনা করা হত […]

হালখাতা শুভাশুভ

13 Apr , 2014  

সৌররথে উড়ে এসে দাবদাহ চৈত্রের উঠোনে এসে হানা দিলে চৈত্রসংক্রান্তির বাদ্য বেজে ওঠে; চড়ক-পূজার ঢাকগুড়গুড়– অনিবার্য্য করে তোলে আড়ং-মেলা, দশহরা, গঙ্গাস্নান। বর্ষশেষের মাদল বাজিয়ে কালবোশেখী ধেয়ে আসে বাংলার মাঠ-ঘাট-লোকালয়ে। প্রকৃতির আনাচে-কানাচে, ঝোপ-ঝাড়ে, বন-বনানী-মাঠে-তেপান্তরে জেগে ওঠে উদোম সবুজ। জেগে ওঠে প্রকৃতির প্রাণ দূর্বাদামে, তরুলতায়, পাতায়-পল্লবে। ঐ বুঝি বোশেখ এলো, নববর্ষের কাড়া-নাকাড়া। কাঁচা সবুজ তৃণগুল্মে আলোর নাচন, […]

বৈশাখ একটি পাঠের নাম

13 Apr , 2014  

সবুজ পাঠের মধ্যে মাথা দিচ্ছে বৈশাখ আকাশ ছুটছে—তলপেটে ফুলকো মেঘ কখন যে কি, আরো একটি খই ফোটানো চাল-বালি তরমুজের ডোরা শরীরে ডুবে যাচ্ছে কাকের চঞ্চু …

বৈশাখের প্রথম দিবসে

13 Apr , 2014  

তোমাকে আকাঙ্ক্ষা করি। ছায়াস্মৃতি ওড়ে আমি যদি দুকদম হাঁটি, তুমি হাঁট একশ মিটার বরফের দাহ্যক্রোধ– নিভন্তকে পোড়ে এত পুঞ্জ। এত রূঢ়। প্রতিবন্ধী ঘ্রাণে দূরত্ব বাড়ছে দ্রুত। তখনো কি সত্য নয় চিরলোকাচার প্রেমের বশ্যতা শেখা– হয় কিছু মানে?