মুহম্মদ নূরুল হুদা: তাঁর জন্মদিনে এক চকিতদৃষ্টিতে

30 Sep , 2013  

কবি মুহম্মদ নূরুল হুদাকে চিনি গত শতাব্দীর সত্তরের দশক থেকে। মনে পড়ছে সেই সময়ের একদিন আবিস্কার করেছিলাম আবদুল্লাহ আবু সায়ীদ সম্পাদতি এক দশকের কবিতা (১৯৭৬) সংকলনটিকে। ষাটের কবিদের সকবিতা চিনে নিতে আমাকে সহায়তা করেছিল এই বই। মুহম্মদ নূরুল হুদার কবিতাও অন্তর্ভুক্ত ছিল সেখানে। হুদাভাইয়ের কবিতা সম্পর্কে বইয়ের ভূমিকায় আবদুল্লাহ আবু সায়ীদ লিখেছিলেন, ‘…সমকালীনতার স্ববিরোধকে পুরোপুরি […]

তামাটে জাতির রোদেপোড়া জন্মইতিহাস

30 Sep , 2013  

(কবি মুহম্মদ নূরুল হুদা শ্রদ্ধাস্পদেষু) এসেছে তামাটে জাতি পলিদেহ মাঠেঘাটে রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে ধুকে ধুকে টিকে থাকে ঝাড়ফুঁক তুকতাকে বীজমন্ত্র মাদুলি-তাবিজে আঁশটে গন্ধে ভারী নদীখালে বেড়িয়েছে স্বপ্নের মিহিজাল ফেলে গামছা নেংটিপরা কলাপাতা চিড়াদই রুচিজ্ঞান বড্ড সেকেলে।

কবি মুহম্মদ নূরুল হুদার কাব্য: প্রাণ-ছোঁয়া আনন্দের পলিমাটি

30 Sep , 2013  

‘যতোদূর বাংলা ভাষা ততোদূর এই বাংলাদেশ’ অসামান্য সুন্দর ব্যাঞ্জনাময় এই পঙক্তি । ষাট দশক থেকে শুরু করে আজও অবধি যে ক’জন মেধাবী কবি বাংলা কাব্য-ভূবন কাঁপিয়ে কবিতা নির্মাণে মেধার সাক্ষর রেখে আসছেন কবি মুহম্মদ নুরুল হুদা তাদের মধ্যের অন্যতম প্রধান কবি।

কবিকে জন্মদিনের শুভেচ্ছা

30 Sep , 2013  

কবি মুহম্মদ নূরুল হুদার জন্ম ১৯৪৯ খ্রিস্টাব্দে কক্সবাজারের ঈদগাহের পোকখালী গ্রামে। তাঁর লেখাপড়া ঈদগাহ উচ্চ বিদ্যালয় (মাধ্যমিক, ১৯৬৫), ঢাকা কলেজ (উচ্চ মাধ্যমিক, ১৯৬৭) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে (অনার্স-মাস্টার, ১৯৭১-৭২)। তাঁর সাথে আমার ঘনিষ্ঠতা প্রায় একযুগের। তবে কবি হিশেবে তাঁকে চিনি ৯০-এর দশকের গোড়াতেই। বন্ধু ফজল উশ্ শিহাব আমাকে একটি ছোট্ট বই পড়তে দিয়েছিল– আমরা তামাটে জাতি। […]

দরিয়ানগরের কবি মুহম্মদ নূরুল হুদা

30 Sep , 2013  

১. দাখিলা বয়ান কবি নূরুল হুদা দরিয়ানগরের কবি। দরিয়ানগর শুধু কক্সবাজারই নয়, ঈদগাহ-ও। এইখানেই কবির জন্ম (৩০ সেপ্টেম্বর ১৯৪৯), গ্রামের নাম পূর্ব পোকখালি। ঈদগাহ হাইস্কুল থেকে কুমিল্লা বোর্ডে ম্যাট্রিকে (ম্যাট্রিক পরীক্ষা) তিনি দ্বিতীয় স্থান অধিকার করে মেধার পরিচয় রেখেছিলেন। তিনি ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কৃতি ছাত্র (ইংরেজিতে এম.এ)।

প্রিয় কবি নূরুল হুদা

30 Sep , 2013  

বাংলা ভাষার লেখক কুলে দ্রাবিড় পুরুষ দাঁড়ি-চুলে যার ঠিকানা সাগর কূলে জন্ম-শেকড় যায় না ভুলে।

মুহম্মদ নূরুল হুদা বঙ্গোপসাগর ও মৈনপাহাড়ের নীল ঈগল

30 Sep , 2013  

বাংলা সাহিত্যের ষাটের অন্যতম প্রধান কবি মুহম্মদ নূরুল হুদা। জন্ম দক্ষিণের দরিয়ানগরে। পাহাড়-সাগর-নদী-চারণভূমি-লবণমাঠ-বিস্তীর্ণ উপকূল-ঝাউবন-প্যারাবন-রেতবালির দ্বীপ-রাখাইন উপজাতি, জাদি-প্যাগোডা-কিয়াং-মন্দির-মসজিদ-মিঠাপানের বরজ– সবমিলে এমন এক বৈচিত্রময় ভূখণ্ডে তার বেড়ে উঠা; যা যে কোন সংবেদনশীল মানুষকে কবি হতে উদ্বেলিত করে তোলে।

মুহম্মদ নূরুল হুদার সমুদ্রবন্দনা

30 Sep , 2013  

বাংলা কবিতার প্রাগ্রসর মেধার কবিকণ্ঠ মুহম্মদ নূরুল হুদার কবিতায় প্রবেশ করলে দেখবো সমুদ্রের প্রতি পক্ষপাত; বিশেষ করে একজন পাঠক, যিনি তাঁর আদ্যোপান্ত খোঁজ রাখেন, দেখবেন জাতিসত্তারকবি অভিধায় খ্যাত মুহম্মদ নূরুল হুদার কাব্যবৈশিষ্ট্য কেবল নয়, তাঁর গদ্যেও সমুদ্র এসেছে বারবার।