Post by: সুমন রহমান

বিলবোর্ড-নিবাসিনী

17 Jun , 2009  

চিরকাল দূরে থেকে-থেকে তুমি সুদূরের প্রণয়ভাগী হয়ে গেছো চিত্রার্পিতা, বিলবোর্ড-নিবাসিনী, তোমার গমনোদ্যত পা মুড়িয়ে দেয়ার জন্য আমি জমাচ্ছি আমার সকল অপরিণামদর্শিতা সর্বব্যাপী প্রেমোক্র্যাসির ধোঁয়ায় তোমার যতোটুকু শ্বাসকষ্ট আমি তার ততোধিক নীল নেবুলাইজার তুমি আসছো মোরগের বিষ্ঠাভরা জংলা পার হয়ে মিডিয়াগাছের ছায়াফাঁদ বাঁচিয়ে আমার ডাকবাক্সের ধূলায়, আমার নিখিল বিজ্ঞাপনহীনতায়! আমি তো তোমার অপলকময়তা দেখে-দেখে কাঁথামুড়ি দিয়ে […]

সিঙ্গাপুরের কবি সিরিল অঙ-এর সাথে একটি অসম্পূর্ণ আলাপ

10 Mar , 2009  

সিরিল অঙ (Cyril Wong), জন্ম ২৭/৬/১৯৭৭ সিরিল অঙ-এর কবিতা আমি প্রথম পড়ি সিঙ্গাপুরের তরুণ কবিদের একটা কবিতা সংকলনে। পড়ে বেশ ভালো লেগে যায়। তারপর নেটে ওর ব্যাপারে খোঁজখবর নিতে গিয়ে দেখি বেশ বিখ্যাত কবি ইনি। জন্ম ১৯৭৭ সালে, এর মধ্যেই পাঁচটা কবিতার বই বেরিয়ে গেছে, গল্পও লিখেছেন বেশ কিছু। সিরিল অঙ-এর লেখালেখি Atlanta Review, Santa […]

হরতাল বিষয়ে একটি সাবঅল্টার্ন গল্প কীভাবে লেখা হয়

11 Nov , 2008  

‘দহ’ শহীদুল জহির-এর একটি গল্প। ১৯৮৫ সালে লেখা এই গল্পটিকে তিনি তাঁর জীবদ্দশায় কোথাও প্রকাশ করেন নি। তাঁর মৃত্যুর পর ২০০৮ সালে প্রথম আলো-র ঈদসংখ্যায় গল্পটি প্রথম মুদ্রিত হয়। আশির দশকের উত্তাল ছাত্র আন্দোলনের প্রেক্ষিতে এই গল্পের বিষয়বস্তু হরতাল। কীভাবে একটা ইস্যুতে হরতাল ডাকা হয়, কীভাবে প্রস্তুতি নেয়া হয়, ভোরবেলা —————————————————————– শেষপর্যন্ত গল্পটি আর পুলিশের […]

প্রতিদিনের রুমাল, ষাট-সত্তরের ঢাকা ও চিরদিনের সাহিত্য

31 Jul , 2008  

এক. প্রয়াত হলেন আমাদের অন্যতম প্রধান কথাশিল্পী মাহমুদুল হক। বিরাশি সালের পর থেকে আর কিছুই লেখেন নি এই প্রতিভাধর লেখক, সেই অর্থে এটি তাঁর দ্বিতীয় প্রয়াণ। যাঁর প্রয়াণের ব্যথাটুকু আমরা গত দুদশক ধরেই আমাদের প্রতিদিনের জীবনে ও রুমালে বয়ন করে চলেছি, তাঁর শরীরী প্রস্থানের ফলে কেবল আমাদের এই অভ্যাসটুকুরই ইতি ঘটল। প্রশ্নটি কিন্তু রয়েই গেল: […]

“মৃত্যু: নিঃসঙ্গ ভেড়ার চেহারা”

14 Apr , 2008  

মান্দাই ক্রিমাটোরিয়ামে পৌঁছালাম সাড়ে চারটায়, দুপুরশেষের ঝা ঝা রোদের মধ্যে। বুকিত্তিমা রিজার্ভ ফরেস্টের বেশ অনেকটা ভিতরে সুনসান একটা ভবন। গাড়ি ঢুকতেই রাস্তা দুইভাগ হয়ে গেছে। একটা মড়ার গাড়ি যাওয়ার জন্য, অন্যটা দর্শনার্থীদের। আমাদের গাড়ি দর্শনার্থীদের রাস্তা ধরে আরো একটু আগাল। তারপর নেমে গেলাম। ফটক পার হলেই মাঝারি সাইজের একটা ইলেকট্রনিক ডিসপ্লে বোর্ড। সেখানে আমাদের অকালপ্রয়াত […]

নৈতিক প্রস্তুতি ও বিপন্ন যত্ন : রাশিদা সুলতানার গল্প প্রসঙ্গে

16 Mar , 2008  

রাশিদা সুলতানার গদ্যভাষা কেন এত সহজ এবং সাবলীল, বিশেষত যখন গল্প তিনি লেখেন নরনারীর সম্পর্কের জটিল দিকগুলো নিয়ে? ২০০৪ সালে এই লেখকের অপনা মাঁসে হরিণা বৈরী পড়বার পরে এই প্রশ্নই মনে জেগেছিল এবং অধুনা প্রকাশিত আঁধিও একই প্রশ্নবিদ্ধ অনুভব নিয়ে পড়া হল। কেন সব জটিল সম্পর্কের বয়ান তার ভাষাকেও জটিলতায় আকীর্ণ করে তোলে না? কোন […]

‘আমার কপালে বুলেটের মত ঢুকে গিয়েছে তোমার মুখ’

1 Feb , 2008  

আমার কপালে বুলেটের মত ঢুকে গিয়েছে তোমার মুখ ক্ষতচিহ্নের রক্তপাত আঙুলে মুছে নিয়ে আমি নগরীর দেয়ালে দেয়ালে বৃক্ষের বাকলে লিখছি তোমার নাম * ১৯৮৮ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে ভর্তি হই। কবিযশোপ্রার্থী তরুণ আমি, বিপুল সাহসে একদিন কবি মোহাম্মদ রফিকের দরজায় টোকা মারি। দরজা যিনি খুলে দেন তিনি মোহাম্মদ রফিক নন, তার …….. কফিল আহমেদ […]

দ্য ম্যাট্রিক্স মুভি নিয়ে জ্যাঁ বদ্রিয়াঁর সাথে আলাপ

3 Jan , 2008  

অদে ল্যান্সেলিন ভাষান্তর: সুমন রহমান জ্যাঁ বদ্রিয়াঁ (১৯২৯-২০০৭) দ্য ম্যাট্রিক্স (১৯৯৯) হলিউডের একটি ব্লকবাস্টার সাইন্স ফিকশন মুভি। ওয়াচোস্কি ভাইদের বানানো সেই মুভিতে নিও নামের এক কম্পিউটার হ্যাকারের সাথে মরফিউস নামে আরেক প্রবাদতুল্য হ্যাকারের দেখা হয় এবং সে তাকে ২০০ বছর পরের পৃথিবীতে নিয়ে যায় যেখানে সাইবার ইন্টেলিজেন্স দুনিয়াকে শাসন করছে। সেখানে এক যন্ত্রগোষ্ঠী মানুষের মধ্যে […]

সালভাদর দালি: গোঁফ দিয়ে কথা বলা

1 Nov , 2007  

গোঁফবিষয়ে একটি নাতিদীর্ঘ নন্দনতত্ত্ব ও ফটোগ্রাফিক সাক্ষাৎকার/ ফিলিপ হলসম্যান ভূমিকা ও অনুবাদ: সুমন রহমান সালভাদর দালি। চিত্রশিল্পী এবং সেলিব্রিটি। কেউ বলেন, আগে সেলিব্রিটি এবং পরে চিত্রশিল্পী! মজার বিষয় হল, দ্বিতীয় মতাবলম্বী যারা তাদের পুরোভাগে দালি স্বয়ং। তিনি একদিন কথাচ্ছলে বলছিলেন, ‘সামারে অনেক আমেরিকান ট্যুরিস্ট আমায় দেখতে আসে। তারা কি আমার ছবি দেখতে আসে? মোটেও না! […]