Post by: omor_sams

হুমায়ুন আজাদ-এর কবিতা

27 Jul , 2017  

হুমায়ূন আজাদ-এর কবিতা লেখার শুরু ষাটের দশকের শেষের দিক থেকে। তাঁর প্রথম কাব্যগ্রন্থ, অলৌকিক ইস্টিমার -এর প্রকাশ ১৯৭৩ সনে। প্রথম বইতেই তাঁর পাকা হাতের স্বাক্ষর এবং এই রচনাগুলোতেই তাঁর কবিতার ভাবনার প্রধান স্রোত এবং টেকনিক, যা পরে আরও কিছু বিস্তৃত হয়েছিলো, তার সবই আছে। সেই জন্য এই গ্রন্থের কবিতাগুলোকে মনোযোগ দিয়ে পড়া দরকার। প্রথম কবিতা, […]

আবদুল মান্নান সৈয়দ-এর কবিতা

1 Jul , 2017  

১. ভূমিকা: ১৯৬৫-তে নিউ-মার্কেটের নলেজ হোম-এ থেমস্ হাডসন প্রকাশিত কিছু আর্টের বই আসে – পিকাসো, দালি, পাওল ক্লে, হার্বাট্ রিড-এর মডার্ন পেইন্টিং, কিউবিজম, ফভিজম, দাদাইজম ইত্যাদি। একটি বই ছিলো প্যাট্রিক ওয়াল্ডবার্গ-এর সুররিয়ালিজম। ওই গ্রন্থ থেকেই পরাবাস্তবতার মৃদু-মন্দ হাওয়া বেরোতে থাকলো – হাওয়া থেকে বাতাস, বাতাস থেকে প্রভঞ্জন, প্রভঞ্জন থেকে চৈত্রের পাতা-ঝরানো ঝড় হয়ে গ্রিন রোডের […]

প্রসঙ্গ নজরুল সঙ্গীত : ভূমিকা

25 May , 2017  

কাজী নজরুল ইসলাম-এর বিধিদত্ত সঙ্গীত প্রতিভা ছিলো। ছোটবেলার থেকেই তিনি পুঁথিপাঠ, আজান জানতেন, তার সঙ্গে ছিলো লেটোর গান, যাত্রা, ঝুমুর। সে আমলের গ্রামীণ গানে কিছু ধুন, রাগের মিশ্রণ ছিলো। কাফি, ঝিন্‌ঝোটি, বিলাঅল, ভৈরবী, লুম – এ-সব পাওয়া যেতো। ঘারানাদার উস্তাদের কাছে না পৌঁছতেও, কাজী নজরুল-এর বেশ পাকা তালিম এ-সব গান থেকেই হয়েছিলো। কৈশোরে গলা কেমন […]

দুই বাগানের ফুল

12 Jan , 2017  

১. ভূমিকা : অক্তাবিও পাজ, মেক্সিকোর কবি-নৃতাত্ত্বিক-ডিপ্লোম্যাট, ১৯৫১ সনে এক সরকারি রাজনৈতিক দলের সঙ্গে সফরে ভারতে গিয়েছিলেন। শুধু ছ-মাস ছিলেন। ১৯৬২ তে তিনি মেক্সিকোর রাষ্ট্রদূত হয়ে আবার দিল্লী পৌঁছান। এবার ছ-বছর অবস্থান করেছিলেন, শুধু ভারতের নয় আফগানিস্তান,পাকিস্থান, সিংহলের রাষ্ট্রদূত হিশাবেও। তিনি সারা ভারতবর্ষ, আফগানিস্তান প্রভূত ঘুরেছিলেন, বিশেষ করে ঐতিহাসিক নিদর্শন, ভারতীয় ইতিহাস-সংস্কৃতি, হিন্দু-বৌদ্ধ ধর্ম পড়েছিলেন। […]

ফেদেরিকো গারথিয়া লোরকা-র জন্য গোলাপ

16 Nov , 2016  

১ ভূমিকা : অগাস্ট ১৯, ১৯৩৬ ফেদেরিকো গারথিয়া লোরকা (Federico Garcia Lorca)-র মৃত্যু দিন, জন্ম – জুন ৫, ১৮৯৮। এই লেখাটুকু আজকে লোরকা এবং তার কবিতা-কাজের স্মরণ, সঙ্গে–সঙ্গে শ্রদ্ধা তর্পণ। লোরকা সারা পৃথিবীর কবিতায় ইউনিক। তিনি অনন্য তাঁর কবিতার বিষয়ে, কবিতার ধারণায়, কলাকৌশলে, ভাষা-ধ্বনি প্রয়োগে, জীবন যাপনেও। আমি তাঁর নাটক বা ছবির কথা বলছি না […]

জীবনানন্দ-র উত্তরসামরিকী

21 Oct , 2016  

‘উত্তর সামরিকী’, জীবনানন্দ-র অসাধারণ গদ্য-কবিতা। কতো বড়ো কল্পনা-প্রতিভা থাকলে, কতো গভীর-নিবিড় ইতিহাসবোধ থাকলে,ধাবমান বর্তমানকে ধরে বুঝবার জন্য কতো প্রত্যুৎপন্নতা থাকলে, বর্তমানে আচ্ছন্ন হয়েও ভবিষ্যতকে কম্পাসে রাখতে কতো দূরদর্শিতা থাকলে, কবিতা-সাধনায় কতো ঐকান্তিক হলে, ‘বাদামের খোসার মতো বিশুষ্ক’ বিষয়কেও প্রকাশ করা যায় ধ্বনি অনুরণিত চিত্রকল্পে – মানে কবিতায়! শুধু প্রজ্ঞা বা স্থান-কাল-ইতিহাসই নয়, মানুষের জন্য কতোটা […]

সৈয়দ শামসুল হক-এর কবিতা

28 Sep , 2016  

সৈয়দ শামসুল হক বহু কিছু লিখেছেন – ছোটগল্প, উপন্যাস, নাটক, সিনেমা-স্ক্রিপ্ট, প্রবন্ধ, কলাম, কবিতা। এখানে বিবেচ্য তাঁর কবিতা। তাঁর প্রথম কবিতার বই, বুনোবৃষ্টির গান, ১৯৫৯ সনে ছাপা হলেও বাজারজাত হয় নি। তাঁর অন্যান্য কবিতা গ্রন্থঃ একদা এক রাজ্যে (১৯৬১), বিরতিহীন উৎসব (১৯৬৯), বৈশাখে রচিত পঙক্তিমালা (১৯৬৯), প্রতিধ্বনিগণ ( ১৯৭৪ ), অপর পুরুষ (১৯৭৮), পরাণের গহীন […]

শহীদ কাদরীর কবিতা

13 Aug , 2016  

শহীদ কাদরী, ২০০৫ এর দিকে, তাঁর ‘বৃষ্টি’ কবিতা প্রসঙ্গে আমাকে একদিন ফোনে বলেছিলেন, “এই হচ্ছে আমার ওয়েস্ট ল্যান্ড”। এটি তাঁরই কবিতা হলেও, আমি ঠিক ওই বিবেচনায় রচনাটির রস গ্রহণ করি না। তবে উক্তিটির মধ্যে কাদরীর কবিতাবোধের ও কবিতা রচনার প্রক্রিয়ার অনেকখানি সূত্র আছে। আরেকটু বিস্তৃত করা যাক। রোমান্টিসিজম-এর পরে উনিশ শতকের শেষার্ধ থেকে ফরাসী, জর্মন, […]

একটি কবিতার শূন্য-অসীম-গগন-বিহার : রবীন্দ্রনাথ ঠাকুর, পাবলো নেরুদা

7 Dec , 2015  

১. রবীন্দ্রনাথ ঠাকুর : কে না পড়েছে, “তুমি সন্ধ্যার মেঘমালা, তুমি আমার সাধের সাধনা” ? না, সবাই পড়েনি। কিন্তু সবাই শুনেছে, গান হিশেবে শুনেছে; কবিতা হিশেবে পড়েনি। এখানে আমরা স্বরবিতান, ১০ রচনাটি1 পড়বো মূল বাংলায়, তারপর স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুরের ইংরেজী অনুবাদে এবং তারপর স্পানীশ অনুবাদে এবং তারপর অন্যান্য অনুরণনে। প্রথমে মূল রচনাটির উপস্থাপন : তুমি […]

কেন শুদ্ধতম ?

22 Oct , 2015  

১. ‘শুদ্ধতম’ কাকে বলে? আমরা কি বুঝি? ‘শুদ্ধতম’ কবি, চিত্রী, সঙ্গীতশিল্পী – খুব মুশকিল তাকে সংজ্ঞায় চিহ্নিত করা। অন্নদাশঙ্কর জীবনানন্দকে কেন ‘শুদ্ধতম’ আখ্যা দিয়েছিলেন, আমার জানা নেই। একটা আন্দাজ করা যেতে পারে – যে শিল্পী আদ্যোপান্ত, সর্বক্ষণ, নিদ্রায়-জাগরণে শিল্পের আরাধনাতেই নিমগ্ন থাকেন তাঁকে অথবা যিনি জাগ্রত সত্তার থেকে নয়, অবচেতন থেকেই শিল্পকে গ্রহণ এবং নির্মাণ […]

গারথিয়া লোরকার জিপসি বালাদ : নিশিডাকের গান

19 Aug , 2015  

লোরকা ১৮ টি জিপসি বালাদ (Romancero Gitano) লিখেছিলেন। এগুলো জিপসি জীবনের কাহিনী ভিত্তিক কবিতা। ছন্দোবদ্ধ, ৮ মাত্রার কাহারবায় – এগুলো গাওয়াও হয় ফ্লামেঙ্কো স্টাইলে। আমি একটির অনুবাদ নিচে প্রকাশ করলাম। বোরহেস এগুলোকে গেঁয়ো মনে করেছিলেন, অন্য স্পানীশভাষী কবিরা তা মনে করেন না, অন্তত আলবের্তি, আলেহান্দ্রে এবং নেরুদা তো নয়ই। এগুলোর শিকড় আবহমান লোকজ কাহিনী-গান। একটা […]

প্রসঙ্গ খেয়াল, তারানা, গায়কী এবং উস্তাদ আমীর খান

5 Jun , 2015  

সম্ভবত ষাটের দশকে টেপে গৃহীত, উস্তাদ আমীর খাঁন-এর দুটো ইন্টারভিউ-এর অনুবাদ করা হলো। একটি রেডিওতে সাক্ষাৎকার দ্যান যার মূল প্রতিপাদ্য বিষয় ছিলো খেয়াল এবং তারানার উৎপত্তির ইতিহাস এবং সেই ব্যাখ্যার সঙ্গে-সঙ্গে তিনি তাঁর নিজের তৈরী কিছু ‘কম্পজিশন’ গেয়ে শোনান। দ্বিতীয়টিতে তাঁর নিজের স্টাইলের বৈশিষ্ট নিয়ে বলেছন। তাঁর বক্তব্যের সূত্র ধরে আমরা আরও কিছু বাগ-বিস্তার করবো। […]

জ্যা-হীন তীর

8 Mar , 2015  

অভিজিৎ রায় স্মরণ ক’রে অন্যান্য মানুষের মতো বাদামী ত্বকের পরে সবুজাভ শার্ট প’রে ঘুরেছে শহর, চেঁচিয়েছে রেস্তোরাঁয় আড্ডায় তুড়ি মেরে তর্ক ক’রে। রাস্তায় দ্যাখা হলে ঘাড় নেড়ে বলেছে সে – ভালো আছ ?

কোত্থেকে টপ্পা ?

25 Oct , 2014  

১. উপক্রমণিকা : “কীর্তন আমি অনেক কাল থেকেই ভালোবাসি”, রবীন্দ্রনাথ ঠাকুর১ দিলীপকুমার রায়-কে চিঠিতে লিখছেন, “ওর মধ্যে ভাবপ্রকাশের যে নিবিড় ও গভীর নাট্যশক্তি আছে সে আর কোনো সঙ্গীতে এমন সহজভাবে আছে বলে আমি জানি নে। সাহিত্যের ভূমিতে ওর উৎপত্তি, তার মধ্যেই ওর শিকড়, কিন্তু ও শাখায় ও প্রশাখায় ফলে ফুলে পল্লবে সঙ্গীতের আকাশে স্বকীয় মহিমা […]

জীবনানন্দ-র উত্তরসুর

17 Sep , 2014  

“রবীন্দ্রনাথের কাব্যভঙ্গি বাংলাভাষাকে যতোটা প্রকাশ ক্ষমতা দিয়েছিল, জীবনানন্দের কাব্যভঙ্গি তার চাইতে খানিকটা বেশি দিয়েছে”, সঞ্জয় ভট্টাচার্য-র১ এই পরিলক্ষণ মেনে নিলে ভাবা যেতে পারে যে অনুজ কবিদের হাতে প্রকাশ-ক্ষমতার বিস্তার ঘটবে। কিন্তু কালের আবাদ দেখে, ভূমেন্দ্র গুহ২ আশঙ্কা করেছেন, “তাঁর (জীবনানন্দ-র) পূর্বসূরি ছিল না, উত্তরসূরি থাকবে এ-রকম বিশ্বাস করতে খুব আশাবাদ দরকার।” উত্তরসূরি ঠিক নেই, কিন্তু […]

ওমর শামসকে লেখা আখতারুজ্জামান ইলিয়াস-এর চিঠি

5 Jan , 2014  

১০ জানুয়ারি, ১৯৯৩ ১২/৩ কে এম দাশ লেন টিকাটুলি, ঢাকা ১২০৩ প্রিয় ওমর, তোমার পাঠানো মিলান কুন্ডেরার উপন্যাস, উপন্যাসের ওপর লেখা, ওস্তাদ আলী আকবর খাঁ-র সঙ্গীত এবং সর্বোপরি তোমার অনূদিত কবিতা ও চিঠির জন্য সকৃতজ্ঞ ধন্যবাদ জানাই। আখতারের দেওয়া উপহার পেয়ে আমার স্ত্রী তুতুলও খুব খুশী হয়েছে। এই সঙ্গে ওর ধন্যবাদও জানিয়ে দিই।