Post by: ইকবাল করিম হাসনু

সৌমিত্র চট্টোপাধ্যায়: কলকাতার সামগ্রিক মানুষ আজকাল একটা অবক্ষয়ের মধ্য দিয়ে যাচ্ছে

ইকবাল করিম হাসনু | 29-Apr-2019  

[‘পথের পাঁচালী’-র মাধ্যমে বাংলা চলচ্চিত্রের প্রাপ্তবয়স্কতার ঠিকানা দিয়েছিলেন সত্যজিৎ রায়। আর দর্শককে উঁচুতারে বাঁধা অভিনয়ের মুখোমুখিও তিনিই করিয়ে দেন ট্রিলজির পরের পর্বগুলোতে সৌমিত্র চট্টোপাধ্যায়কে দিয়ে। নাট্যাভিনয়ের প্রতি সৌমিত্রর আগ্রহ ছোটবেলা থেকেই। কলেজে পড়ার সময় সংস্পর্শ হয় নাট্যব্যক্তিত্ব শিশির কুমার ভাদুড়ীর সাথে। দক্ষ অভিনেতার ভিতটা তৈরি হতে থাকে সেই থেকে। অপুত্রয়ী চলচ্চিত্রের অপু চরিত্রে সত্যজিতের বাছাইতে […]

মুহম্মদ খসরু সম্পর্কিত স্বল্পদৈর্ঘ্য

ইকবাল করিম হাসনু | 1-Apr-2019  

১.সূচনাদৃশ্যের আখ্যান “দেশে আইবা কখন? দেখা হবে না?” বললাম: ডিসেম্বরের দিকে সম্ভাবনা আছে। “ধুর মিয়া, অদ্দিন কি বাঁচমু নাকি?” বললাম: বাঁচবেন না কেন? কেন কী হয়েছে? “কী একটা রোগ আছে না? ট্রিটমেন্ট নাই। তোমাগো ওইহানেও। অ্যালঝাইমার.. অ্যালঝাইমার..” কথা আরও হয়েছিল দূরালাপনে। জানুয়ারির ২০ তারিখ, রোববার। অনেক মাস পর কথা হচ্ছিল। তাঁকে উৎসর্গ করা চলচ্চিত্র সংক্রান্ত […]

তারেক-মিশুক: শিল্পসহোদরের ছেঁড়া সেলুলয়েড

ইকবাল করিম হাসনু | 11-Sep-2011  

তারেক মাসুদ ও মিশুক মুনীর শনিবার, ১৩ আগস্টের সকালে কাজে যাওয়ার জন্যে তৈরি হচ্ছিলাম। টেলিফোনে দূরপাল্লার ঘণ্টাধ্বনি হতেই তুললাম–এই সাতসকালে কে আবার কিছু বিক্রি করতে উঠেপড়ে লাগল–সেটা জানার কৌতূহলে। টরন্টোতে টেলিসেলস অর্থাৎ টেলিফোনে খদ্দের ধরার ঘণ্টাধ্বনি আর দূরপাল্লার ঘণ্টাধ্বনি একইরকমের শোনায়। ভুল ভাঙল যখন ওপাশ থেকে অনুজপ্রতিম প্রদীপের (ছায়ানট-এর অন্যতম নির্বাহী) গলা ভেসে এলো─দাদা, আমি […]