অন্য রকম কবিতা, সাহসী কবিতা

মোহাম্মদ রফিক | ১ december ২০১৬ ১২:০৩ পূর্বাহ্ন

Comboকবি রাজু আলাউদ্দিন দীর্ঘকাল লেখালেখির জগতের সঙ্গে সংযুক্ত। প্রথম থেকেই তিনি অত্যন্ত সচেতন কবিতাকর্মী। সংবেদনশীলও বটে। বলা উচিত, তিনি সংযত ও মেধাবী। তিনি লিখছেনও দীর্ঘ দিন ধরে।

শুনে অবাক হলাম, এটাই তার প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ। পরে ভেবে নিলাম, নিতে বাধ্য হলাম যে, এটাই তো স্বাভাবিক। একজন সচেতন ও সংযত কবির পক্ষে এই তো স্বাভাবিক আচরণ। কাব্যিক আচরণ। প্রকৃত কবি প্রতীক্ষা করতে জানে বা শেখে। প্রতীক্ষার ফসলও সে ঘরে তুলতে সক্ষম হয়। এই কথার প্রমাণ ছড়িয়ে ছিটিয়ে আছে এই গ্রন্থের অন্তরবয়ানে।

ইতিমধ্যে কবি ঘুরেছেন পৃথিবীর নানাদেশ, আত্মস্থ করেছেন নানা ভাষা, অন্তরমথিত কথপোকথন এবং বিনিময় ঘটেছে বিভিন্ন ভাষাভাষী কবি ও কবিতার সঙ্গে। অবশেষে কবির প্রত্যাবর্তন ঘটেছে স্বদেশে, স্বভূমিতে, স্বভাষায়, কাব্যিক অর্থেই। তার রচনা জীবন পেয়েছে কাদা-মাটি-জল নদী-নালা, মাঠ-ঘাট ছুঁয়ে। এ হল, এক অর্থে, দেশজ বিশ্বজনীন কবিতা।

সুতরাং, স্বতঃসিদ্ধ যে, কবি রাজু আলাউদ্দিন অন্যদের মত লিখবেন না। লিখতে চাইলেও, সফল হবেন না। একেই বলে কবির নিয়তি। তার কবিতা, আপন নাড়ির টানে, হয়ে উঠেছে একক, স্বতন্ত্র, সাবলীল ও অনবদ্য। তবে তার কবিতা, বাংলা কবিতা, বাংলা ভাষারই কবিতা, একই স্রোতধারার অন্যএকটি খাঁত। ঋদ্ধ ও গতিময়। আমাদের মানুষের সম্পদ।

…………………………………

রাজু আলাউদ্দিনের একটি কবিতা

তুমি আমার পৃথিবী

আমি যত দূরে যাই
আমার জন্মভূমি তত বেশি বড় হতে থাকে।
মিগেল জানতে চায়: কোথায় তোমার দেশ?
বাংলাদেশ, শোননি কখনো?
না, কখনোই নয়।
কোথায় এ দেশ?
ভারতের কাছে।
ওহ্, তাই বলো।

আমি যত দূরে যাই
আমার জন্মভূমি তত বেশি বড় হতে থাকে।
একদিন মারিয়ানা জানতে চেয়েছে,
কোথায় তোমার দেশ?
একই কথা বললাম তাকে।
লজ্জিত জানালো সে, হ্যাঁ,
ভারতের কথা আমি শুনেছি, যদিও
জানি না আসলে ঠিক কোথায় এ দেশ।
এশিয়ার কথা তুমি শোননি কখনো?
ওহ্, তাই বলো। বাংলাদেশ তবে সেই
এশিয়ার মাঝে!
ঠিক তাই।

যদি আমি কোনো দিন আরও দূরে চলে যাই
ধরা যাক, মঙ্গলগ্রহে।
তখন সেখানকার কেউ যদি জানতে চায়,
হেই, কোথায় তোমার দেশ?
আমি তো এসেছি দূর সবুজে আচ্ছাদিত
পৃথিবী নামক এক গোলাকার গ্রহভূমি থেকে।
সেখানে এশিয়া নামে বড় এক মহাদেশ আছে।
সেই মহাদেশে আছে ভারতভূমি।
আর সেই ভারতেরই কাছে এক সমুদ্র-তনয়া
হলো আমার স্বদেশ।

আমি যত দূরে যাই
আমার জন্মভূমি তত বেশি বড় হতে থাকে।
বড় হতে হতে ক্রমে আমার নিকটে চলে আসে।
যখন নিকটে আসে, কানে কানে বলি তাকে:
যত ছোট মনে হয় তুমি তত ছোট নও, শোন,
তুমি পৃথিবীর যেকোনো দেশের মতো বড়,
তুমি এই পৃথিবীরই মতো,
তুমি আমার পৃথিবী।

মেক্সিকো, ২০০০

…………………………………

আশা করি, সংবেদনশীল পাঠক খুঁজে পাবেন আত্মতা ও উৎসাহ। কবিতে-পাঠকে সম্মিলন ঘটুক এই কবিতায়। বাংলা কবিতা লাভবান হবে।

আকাঙ্ক্ষার মানচিত্র গোপনে এঁকেছি
রাজু আলাউদ্দিন
প্রকাশক: শ্রাবণ প্রকাশনী
প্রচ্ছদ: আলফ্রেড খোকনের চিত্র অবলম্বনে শাহীনুর রহমান
প্রকাশকাল: ২০১৪
মূল্য: ৮০ টাকা

Flag Counter

প্রতিক্রিয়া (13) »

    • প্রতিক্রিয়া জানিয়েছেন শিমুল সালাহ্উদ্দিন — december ১, ২০১৬ @ ১২:৩৪ পূর্বাহ্ন

      আমার লেখালেখি শুরুর সমান সময় ধরে কবি মোহাম্মদ রফিককে চিনি। তিনি কাউকে নিয়ে এতো উচ্ছ্বসিত প্রতিক্রিয়া জানিয়েছেন বলে মনে পড়ে না। আপনার প্রতি ঈর্ষা রাজু ভাই। অজস্র অভিনন্দন। ভালোবাসা জানবেন।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন শাহাব আহমেদ — december ১, ২০১৬ @ ১:৪০ পূর্বাহ্ন

      চমৎকার কবিতা। অভিভাসী হিসেবে এই একই প্রশ্নের সম্মুখীন হই প্রতিদিন, একি অনুভূতি বাজে আমাদের হৃদয়ের তানপুরায়।
      ইয়েসিনিনের একটি কবিতাকে একটু ঘুরিয়ে বললে দাঁড়ায়:
      আমি বাংলাকে ভালোবাসি
      আমি বাংলাকে ভীষন ভালোবাসি ।
      ইয়েসিনিন বলেছেন রাশিয়াকে। কবি রাজু আলাউদ্দিনকে অনেক ধন্যবাদ সুন্দর এই কবিতাটির জন্য।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন razualauddin — december ১, ২০১৬ @ ১১:৩০ পূর্বাহ্ন

      প্রিয় শিমুল,
      আপনি ঠিকই বলেছেন, আমিও কাউকে নিয়ে তাঁর উচ্ছ্বাসতো দেখিইনি, বরং ক্ষোভই প্রকাশ করতে দেখেছি সাম্প্রতিক কবিতার কোন কোন প্রবণতা নিয়ে। এই অর্থে, আমি অবশ্যই সৌভাগ্যবান, তার মতো প্রথম সারির কবি আমার সম্পর্কে উচ্ছ্বসিত প্রতিক্রিয়া জানিয়েছেন দেখে। আপনার ঈর্ষাকে মাথার মুকুট করে রাখলাম। আপনাকেও অভিনন্দন এবং ভালোবাসা ।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন razualauddin — december ১, ২০১৬ @ ১১:৩৪ পূর্বাহ্ন

      জনাব শাহাব আহমেদ,
      কবিতাটি আপনার ভালো লেগেছে জেনে খুব খুশী হলাম। হ্যাঁ, আমিও প্রবাসে থাকাকালে এমন প্রশ্নের মুখোমুখি হয়েছিলাম বলেই এই কবিতার জন্ম। প্রবাসী না হলে হয়তো এই উপলব্ধি হতো না আমার। ইয়েসিনেনের এই কবিতাটি পড়েছিলাম বোধহয় অনেক আগে। ভালো কবিতা। আপনাকে অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন সাইফুল্লাহ মাহমুদ দুলাল — december ১, ২০১৬ @ ১:৫১ অপরাহ্ন

      রাজুর কবিতা খুব বেশি পড়িনি। যে ক’টা পড়েছি, মনে রাখার মতো। কালের খেয়া, বিডি আর্টসের কবিতাগুলো ভালো লাগার আবেশ এখনো রয়েছে।
      ‘আকাঙ্ক্ষার মানচিত্র গোপনে এঁকেছি’ পড়ার অপেক্ষায় থাকলাম। ‘তুমি আমার পৃথিবী’ মনে হয় আমার লেখা কবিতা। কারণ, এই অভিজ্ঞতা আমার দীর্ঘ দিনের।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন razualauddin — december ১, ২০১৬ @ ৪:৪০ অপরাহ্ন

      দুলাল ভাই, শুধু আপনি কেন, আমার কবিতা কেউ-ই খুব বেশি পড়েননি, প্রথমত হয়তো অনাগ্রহের কারণে, দ্বিতীয়ত, সংখ্যার বিচারে পরিমাণের স্বল্পতার কারণে। আপনি অল্প কিছু হলেও যে পড়েছেন এবং মনে রেখেছেন তা জেনে সত্যিই খুব খুশী হলাম। ‘তুমি আমার পৃথিবী’ যে আপনার মনে হয়েছে–কবি হিসেবে এটা আমার জন্য অতিরিক্ত প্রাপ্তি। কৃতজ্ঞতা আপনাকে।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন শাহাব আহমেদ — december ১, ২০১৬ @ ৯:১৯ অপরাহ্ন

      চমৎকার কবিতা। অভিভাসী হিসেবে এই একই প্রশ্নের সম্মুখীন হই প্রতিদিন, একি অনুভূতি বাজে আমাদের হৃদয়ের তানপুরায়।
      ইয়েসিনিনের একটি কবিতাকে একটি ঘুরিয়ে বললে দাঁড়ায়:
      আমি বাংলাকে ভালোবাসি
      আমি বাংলাকে ভীষন ভালোবাসি ।
      ইয়েসিনিন বলেছেন রাশিয়াকে। কবি রাজু আলাউদ্দিনকে অনেক ধন্যবাদ সুন্দর এই কবিতাটির জন্য।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন সেজান মাহমুদ — december ১, ২০১৬ @ ১১:৪৩ অপরাহ্ন

      কবি মোহাম্মদ রফিক আমার প্রিয় কবি এবং প্রিয় একজন মানুষ। এক সময়ে ছাত্র ইউনিয়ন করতে গিয়ে তাঁর অনেক কাছাকাছি এসেছি এবং স্নেহধন্য হয়েছি। তিনি কারো কবিতা নিয়ে এমন করে বলেন না, এটা যেমন প্রমাণ করে রাজু আলাউদ্দিনের কবিতা তাঁর ভাল লেগেছে, তাঁকে আন্দোলিত করেছে, তেমনি এটাকে আমি তাঁর গ্রন্থটি নিয়ে মন্তব্য বলবো। যেহেতু আলোচনার সূত্রপাত হয়েছে গ্রন্থটি নিয়ে তাই এই জরুরী কথাগুলো বলতে চাই; কেন আমি প্রবন্ধ বলবো না? আমি প্রবন্ধ লিখলে যদি কোন কবিতাকে ‘অন্যরকম’ বলি তাহলে বলবো ‘অন্যরকম কীসের তুলনায়’, অন্যরকম কেন? কবিতা কেন সাহসী? কার প্রেক্ষিতে এই সাহস? কবিতা অন্যরকম কি নির্মানের দিক থেকে, আঙ্গিকের দিক থেকে, দর্শনের দিক থেকে, বাকপ্রতিমার দিক থেকে? আমি জানি কবি মোহাম্মদ রফিক, কবি হিসাবে এমন অবস্থানে যে তাঁর মন্তব্যেই এইসব উত্তর প্রচ্ছন্নভাবে আছে বা আমরা উপলব্ধি করতে পারছি। কিন্তু কাব্যসমালোচনায় প্রবন্ধের দাবিদার হতে প্রবন্ধের এই মূল শর্তগুলোরও দাবি থাকে। আমাদের সমালোচনা সাহিত্য দুর্বল, তাই দেখতে চাই কবিরাও সমালোচনা সাহিত্যে এগিয়ে আসছেন।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন Tonmy Haris — december ৪, ২০১৬ @ ১২:০৩ পূর্বাহ্ন

      It is complained by the conscious readers of Bangla poetry that most of the poetry written nowadays have become faceless and run-of-the-mill type, so to say. as far as diction, style and contents are concerned . To test the veracity of the complaint you do not have too far. If you collect a dozen of newly written poems from same number of poets and strike off the names of the poets from their poems and call, some regular readers of poetry to identify and link which poem is written by which poet, in all probability they will fail to identify the poet in most of the cases. I could elaborate my views but for shortage of both time and space I shall make one or two comments on the above mentioned poet and his writing.
      Raju Alauddin is admittedly is not an well-known poet in our literary arena .It was not rare that many great poets were recognized and popularized either in their later years ,even after their demises.

    • প্রতিক্রিয়া জানিয়েছেন Tonmy Haris — december ৪, ২০১৬ @ ১২:১৮ পূর্বাহ্ন

      I have not read much of his poetry but from my reading of the above poem I can say that content of his poem is quite new even though taken from common experience .His diction is very lucid, I do not come across any tongue-twister and difficult word but we can not say that his voice is out standing and unique from all other major poets
      (unedited)

    • প্রতিক্রিয়া জানিয়েছেন Mostafa Tofayel — december ৪, ২০১৬ @ ১০:৫৮ পূর্বাহ্ন

      Patriotism for one’s own soil and motherland is one’s right and privilege, and the expression of such a right and privilege with a certain urge, appeal, articulation and fervour is what makes it a composition apart. The only poem ‘Tumi Aamar Prithibi’ cited by the essayist has drawn my attention to the unique stand of Razu Alauddin as a poet. Razu’s lines have a particular simplicity, but with an undercurrent of strength and forcefullness. Hope, his newly published book of poetry will draw a line different from the common walk. I expect to read it soon.Congratulations, Razu.

    • প্রতিক্রিয়া জানিয়েছেন Dr. Binoy Barman — december ৪, ২০১৬ @ ৫:৫০ অপরাহ্ন

      মোহাম্মদ রফিকের মতো একজন প্রথম কাতারের কবির প্রশস্তি পাওয়া তো আর যেনোতেনো ব্যাপার নয়। রাজু আলাউদ্দিনের কবিতার যে চমৎকারিত্ব সেজন্য বড় কবির বড় আশীর্বাদ তাঁর প্রাপ্য। তাঁর কবিতার প্রসাদ্গুণ পাঠকদের মোহিত না করে পারে না।

আর এস এস

আপনার প্রতিক্রিয়া জানান

 
প্রতিক্রিয়া লেখার সময় লক্ষ্য রাখুন:
১. ছদ্মনামে করা প্রতিক্রিয়া এবং ব্যক্তিগত পরিচয়ের সূত্রে করা প্রতিক্রিয়া গৃহীত হবে না। বিষয়সংশ্লিষ্ট প্রতিক্রিয়া জানান।
২. বাংলা লেখায় ইংরেজিতে প্রতিক্রিয়া বা রোমান হরফে লেখা বাংলা প্রতিক্রিয়া গৃহীত হবে না।
৩. পেস্ট করা বিজয়-এ লিখিত বাংলা প্রতিক্রিয়া ব্রাউজারের কারণে রোমান হরফে দেখা যেতে পারে। তাতে সমস্যা নেই।
 


Disclaimer & Privacy Policy  |  About us  |  Contact us

© bdnews24.com