উম্বের্তো একো: ডাইনী পোড়ানোটা শুরুই হয়েছিল রেঁনেসার সময় থেকে

হোসেন মোফাজ্জল | ২৭ ফেব্রুয়ারি ২০১৬ ১২:৪৩ অপরাহ্ন

eco-1.jpg
উম্বের্তো একো, ইতালীয় সেমিয়াটিসান এবং বিশ্বজুড়ে সফল উপ্যনাসিক, এবং একজন অতৃপ্ত পুস্তকপ্রমিক বা বিবলিওফাইল। তিনি সংগ্রহ করেছেন ৫০,০০০ বেশী বই, এবং বিশেষ করে মনগড়া, অকাল্ট, এমন কী বোগাস বিষয়ের দিকে তার প্রশয়টা ছিল বেশী। দ্য নিউইয়র্ক টাইমস পত্রিকার আন্তর্জাতিক আর্ট বিভাগে প্রকাশিত স্টিফেন হেম্যান (২৭ নভেম্বর ২০১৩) এর লেখাটি ইংরেজি থেকে অনুবাদ করেছেন হোসেন মোফাজ্জল।

‘‘আমি আগ্রহী ফেইক, ঝুটা বিষয়ের প্রতি, ” একটা ইন্টারভিয়ুতে তিনি বলেন। ‘‘আমার কাছে গ্যালিলিও নেই, তবে আমার কাছে টলেমি আছে, কারণ তিনি ছিলেন ভুল।”
তার লাইব্রেরী ঘাটাঘাটি করে, মিস্টার একো বের করলেন ‘‘দ্য বুক অফ লিজেন্ডারি ল্যান্ডস্” (রিৎসলি এক্স লিবরিস, ৪৫ ডলার), আটলান্টিস, এল ডোরাডো, ক্যামেলট–এসব পৌরাণিক জায়গাগুলোর উপর একটা সচিত্র সার্ভে– ইতিহাসে যা প্রকৃত ছাপ ফেলেছে।

বইটা ছিল একোর ঝকঝকে কফি টেবলের উপর রাখা বইগুলোর মধ্যে সর্বশেষ সংগ্রহ; আগেরগুলো ছিল সুন্দর, বিভৎসতার উপর আর্ট এবং আইডিয়া নিয়ে সংগ্রহিত ‘‘দি ইনফিনিটি অফ লিস্টস্।” রি-মিনির কাছে তার কান্ট্রি হাউসে টেলিফোনে যখন তাকে পাওয়া গেল, মিস্টার একো তাঁর সর্বশেষ বই সম্পর্কে বললেন ‘‘সামান্য জ্ঞানের মজমা” এবং কথা বললেন ইতালিয় সংস্কৃতির অধঃপতন(কিন্তু ইতালির ক্রাইম উপন্যাসের বেলায় না) নিয়ে। এখানে কথোপকথনের সম্পাদিত উদ্ধৃতাংশ জুড়ে দেয়া হল।
প্রশ্ন: আপনার নুতন বইটা শুরু হয়েছে মিথ্যা দিয়ে যা এখনও সহ্য করতে হচ্ছে যে মধ্য যুগের লোকজন ভাবত পৃথিবীটা হচ্ছে সমতল।
উত্তর: জ্বী, এমন কী শিক্ষিত লোকজনেরাও আজকালকার দিনেও ব্যাপারটার পুনরাবৃত্তি করেন। মধ্যযুগের অফিশিয়াল কালচার পুরোপুরিভাবে উপলব্ধি করেছিল যে পৃথিবীটা গোলাকার এবং তারা বিষুবরেখা মাপার যে গ্রীক আইডিয়া সেটাও মেনে নিয়েছিলেন। এটা হচ্ছে স্রেফে কালচারাল এবং ইনটেলেকচ্যুয়াল আইলসামী। আমরা ক্রমাগত বলে বেরাচ্ছি যে মধ্যযুগের সময় তারা ডাইনীদের পুড়িয়ে মারতেন, যেখানে সত্যিকার অর্থে ডাইনী পোড়ানোটা শুরুই হয়েছিল রেঁনেসার সময় থেকে।

প্রশ্ন: আপনি এখন কিসের উপর কাজ করছেন?
উত্তর: আমি একটা খুব জটিল গল্প নিয়ে হাঙ্গামায় আছি। যুক্তরাষ্ট্রে, তারা একটা বিশাল বইয়ের কালেকশন বের করছে নাম দিয়েছে ‘‘দ্য লাইব্রেরী অফ লিভিং ফিলোজোফারস।” এটা শুরু হয়েছে জন ডু-ই এবং বার্ট্রেন্ড রাসেল দিয়ে এবং শেষ বইটা হয়েছে রিচার্ড রর্টিকে নিয়ে। কোন এক রহস্যজনক কারণে, হয়তবা আশেপাশে কাউকে না পেয়ে তারা পরের বইটার জন্য বেছে নিয়েছে আমাকে। বইটা ১,৫০০ পৃষ্ঠার। আন্দাজ করেছিলাম ফিলোজোফিকাল অটোবায়োগ্রাফির উপর আমি ১০০ পৃষ্ঠা লিখব। এবং আরও ২৫ জন লোক রয়েছেন যারা এই মুহূর্তে কাজ করছেন, উনারা প্রত্যেকে আমার দার্শনিক কাজকারবারের উপর একটা করে পেপার লেখছেন। এবং আমার আন্দাজ আমাকে এর সবগুলাই পড়তে হবে এবং প্রত্যেককে আলাদা করে উত্তর দিতে হবে নিদেনপক্ষে তিন-চার পৃষ্ঠার। আমার ধারণা বছর দুই লেগে যাবে এই কাজে, এবং এটা আমি শেষ করার আগেই আমার মরে যেতে ইচ্ছে করছে ।

প্রশ্ন: ইতিলীয় সংস্কৃতির অধঃপতন নিয়ে যে সব রিপোর্ট বের হচ্ছে তা নিয়ে আপানি কি সন্দিহান?
উত্তর: কিসের অধঃপতন? আমি তো আছি! [হাসি] আমার মনে হয় কারুর পক্ষেই সম্ভব না সে যে সময়টাতে বাস করে তার মূল্যায়ন করা । আমার মনে হয় জয়েস যখন তার প্রথম বই প্রকাশ করছিলেন তখন আয়ারল্যান্ডে মেলা পাবালিক ছিলেন যারা বলেছিলেন আইরিশ কালচার পুরোপুরি গেছে। কিন্তু যিনি কিনা ২১ শতকের একজন শ্রেষ্ঠ লেখক হিসেবে বিবেচিত হবেন এবং এমন কি সেই মুহূর্তে দিব্যি বেঁচেও আছেন, তাকেই আমরা সনাক্ত করতে পারিনি।
প্রশ্ন: আপনি বলেছেন যে কোন দেশের ন্যারেটিভ উৎপাদনের ব্যারোমিটারটা হচ্ছে তার ডিটেকটিভ নোভেল। সেই মেট্রিক বিবেচনায় ইতালির অবস্থানটা কোথায়?
উত্তর: ন্যারিটিভিটি ধরে নেয় প্লটের একটা বিশেষ টেস্ট থাকবে। প্লটের এই টেস্টটা সব সময়ই বেশী মাত্রায় জারি ছিল অ্যাংলো-স্যাক্সন দেশগুলোতে এবং এটাই ব্যাখ্যা করে তাদের ডিটেকটিভ নভেলগুলোর উচ্চ মাত্রার শ্রেষ্ঠত্বকে। এটা পুরোপুরি সত্য এমনকি সাম্প্রতিক সময়ে পর্যন্ত ইতালিতে আগাথা ক্রিস্টি বা ইয়েন ফ্লেমিং-এর সমান কাউকে পাওয়া যাবে না, সার্লক হোমসের কথা না হয় বাদই দিলাম। কিন্তু কিছু নুতন ব্যাপার ঘটছে। যেমন সুইডিশ কালচারে, যেখানে বড় আকারের ক্রাইম স্টোরি তৈরী হচ্ছে, ইতালিতে গেল বিশ বছরে, উচ্চমানের ডিটেকটিভ গল্পের বড় ধরনের কাজ হয়েছে। এটা একটা মিরাকল, হঠাৎ করে ইতালিয় সংস্কৃতি খুঁজে পেয়েছে প্লটের আর্ট।
প্রশ্ন: পরিবর্তনটা কেমন হয়েছে?
eco-2.jpg
উত্তর: গেল ৫০ বছর আমাদের দেশটাতে অনেক ধরনের রহস্যময় ব্যাপার স্যাপার ঘটেছে, সম্ভবত এসবই আমাদের তরুণ লেখকদের কল্পনাকে উতলা করেছে। রাজনৈতিক এবং ক্রিমিনাল রহস্য, ১৯৭০ এর দিকে রাজনৈতিক গ্রুপ এবং সন্ত্রাসিদের মধ্যকার বিশেষ কিছু ব্যখ্যাতীত লিংকগুলো। একটা ঘটনা ঘটেছিল ইমানুয়েলা ওরলান্ডিকে নিয়ে, ভ্যাটিকান স্টেটের কর্মকর্তার এক মেয়ে তার পরিবারের সাথে বাস করতো, যে বছর ত্রিশ আগে লাপাত্তা হয়ে যায়। আমরা এখনও জানি না মেয়েটা বেঁচে আছে কি-না এবং কেনই বা তাকে অপহরণ করা হয়েছিল। ইতালির ইতিহাস এধরনের কাহিনীতে ঠাসা।

প্রশ্ন: আপনি প্রায়ই বলে থাকেন আপনি চান আপনার বই আপনাকে বাঁচিয়ে রাখুক। আপনার কাজগুলোর টিকে থাকা নিয়ে আপনি কেন এত আচ্ছন্ন থাকেন?
উত্তর: প্রতিটা লেখক, প্রতিটা আর্টিস্ট, প্রতিটি মিউজিসিয়ান, বিজ্ঞানী মরে যাবার পরে তাদের কাজগুলো টিকে থাকবে কি-না তা নিয়ে গভীর আগ্রহ প্রকাশ করেন। তা না হলে তারা হবেন আহাম্মক। আপনি কি বিশ্বাস করেন মরে যাবার পরে রাফায়েল তার পেইন্টিংগুলোর কি দশা হবে তা নিয়ে আগ্রহী ছিলেন না? এটা হচ্ছে ব্যক্তিগতভাবে কোন না কোন উপায়ে স্বাভাভিক মানুষের টিকে থাকার যে আকাঙক্ষা তার আরেকটা দিক, আর এটা হচ্ছে প্রতিটা ধর্মের গোড়া। আপনি যদি কোন সৃষ্টিশীল কাজ করেন তবে তার ভেতরে এই আকাঙক্ষাটা থাকা অপরিহার্য। আর তা না হলে আপনি হচ্ছেন কেবল মাত্র একজন লোক যিনি কিছু একটা করে টাকা কামাচ্ছেন মেয়েমানুষ আর স্যাম্পেন এর জন্য। আপনার যদি তেমন কোন আশাই না থাকে তার মানে দাঁড়াচ্ছে আপনি আপনার কাজগুলোকে ভালবাসেন না।

Flag Counter

সর্বাধিক পঠিত

প্রতিক্রিয়া (0) »

এখনও কোনো প্রতিক্রিয়া আসেনি

আর এস এস

আপনার প্রতিক্রিয়া জানান

 
প্রতিক্রিয়া লেখার সময় লক্ষ্য রাখুন:
১. ছদ্মনামে করা প্রতিক্রিয়া এবং ব্যক্তিগত পরিচয়ের সূত্রে করা প্রতিক্রিয়া গৃহীত হবে না। বিষয়সংশ্লিষ্ট প্রতিক্রিয়া জানান।
২. বাংলা লেখায় ইংরেজিতে প্রতিক্রিয়া বা রোমান হরফে লেখা বাংলা প্রতিক্রিয়া গৃহীত হবে না।
৩. পেস্ট করা বিজয়-এ লিখিত বাংলা প্রতিক্রিয়া ব্রাউজারের কারণে রোমান হরফে দেখা যেতে পারে। তাতে সমস্যা নেই।
 


Disclaimer & Privacy Policy  |  About us  |  Contact us

© bdnews24.com