হুট করে বঙ্গবন্ধুর সাথে দেখা…

শিমুল সালাহ্উদ্দিন | ১৮ মার্চ ২০১৭ ৯:২৮ পূর্বাহ্ন

bangabandhuতোমার সাথে এভাবে কথা বলতে হবে তা কখনো ভাবিনি আমি— শোনো হে বালক, হে একবিংশ শতাব্দীর বাংলাদেশ, হে আমার সন্তানেরা— আজ বড়ো বেদনাভারাতুর হৃদয় ও ধ্বসে যাওয়া কণ্ঠ নিয়ে দাঁড়িয়েছি এই মাইক্রোফোনের সামনে— যখন রাষ্ট্রীয় টেলিভিশনে কবিতা পড়ছি ধরা গলায় এক কবির দেহে অবতীর্ণ হয়ে, তখন তারই এক সতীর্থ কবি সরকারী বাহিনীর হয়রানী সহ্য করছে গরাদের ভেতর নিরপরাধে, কবির বুকের সেই কষ্ট বাজছে কবিতা পড়তে গিয়ে আমারও বুকে।

এখানে আসবার আগে এ কবি তার বন্ধুর হাতে কড়া বাঁধা ছবি দেখে এসেছে ভাসছে নিউজফিডে— কবির সাথে কথা বলে জানলাম— যে দেশের জাতির পিতা আমি সে দেশের দশভাগের একভাগ মানুষ আক্ষরিক অর্থেই বন্যার জলে ভাসছে, হাবুডুবু খাচ্ছে, প্রতিবেশী বন্ধুরাষ্ট্র যাদের মুক্তিযুদ্ধের পরপরই আমি সাহায্যকারী সেনাদের ফিরিয়ে নিতে বাধ্য করেছিলাম, তারা অসময়ে আমাদের জলের হিস্যা বুঝিয়ে দিতে তোরজোড় করছে, জানলাম বন্ধুরাষ্ট্রের কাছে পরারাষ্ট্রনীতিতে ধরা খেয়ে বসে আছি আমরা— জানলাম হাবুডুবু খাচ্ছে নাকি আমার সুন্দরবন ও একদল রাবিন্দ্রীক দেশপ্রেমিক মানুষের মন—
শোনো হে বাংলাদেশ, শোনো বালক, তোমার পিতা, এই আমি, এই কবির আত্মায় যে ভর করেছি, তিনি বেঁচে থাকলে এতো এতিম, করুণমুখ, দুর্দশাচোখ দেখা যেতো না এই দেশের— তোমাদের বলছি, যারা আমাকে জাতির পিতা মনে করো, দাঁড়াও বালক, আজ তোমার পিতা হবার দিন, বড় হও, পিতা হয়ে ওঠো— শিখে নাও সেই সহি পদ্ধতি, কিভাবে পিতার দিকে তাকাতে হবে তোমাকে—

শোন হে বাংলাদেশের বালক, মহাত্মা সুকর্ন, বিপ্লবী ক্যাস্ট্রো যেভাবে পাদদেশে দাঁড়িয়ে হিমালয়ের দিকে তাকাতেন, বঙ্গবন্ধুর দিকে সেইরকমই শমিতচোখে তাকাতে হবে তোমাকে—

ক্যাস্ট্রোতো আমেরিকা-পাওয়ায় তুড়ি মেরে উড়িয়ে দিয়ে আমাকে বলেছিলেন নির্ভয়ে— “আমি হিমালয় দেখিনি, কিন্তু শেখ মুজিবকে দেখেছি”— শুনে আমি হেসেছিলাম, কিন্তু তোমাকে আজ মনে রাখতে হবে তুমি বঙ্গবন্ধুর দেশের ছেলে, তুমি নির্ভয়, তুমি ঠোঁটকাটা, তুমি স্বাধীন, তোমার পরোয়া করতে হবে না কাউকে, তুমি সব অন্যায়ের প্রতিবাদ করবে, অনাচারের বিরুদ্ধে দাঁড়াবে, অসহায় মানুষের পাশে দাঁড়াবে, ক্ষুধার্ত মানুষ সহ্য করবে না, আমার মতোন গোলাভরা ধানের শেষটুকু বিলিয়ে দিয়ে তাকে ভক্ষণ করাবে নিজের সামর্থ্যের শেষবিন্দুটুকু, তোমার জাতির পিতার মতো নিজের শেষ রক্তবিন্দু দিয়ে দেশকে ভালোবাসবে, এমন কবি ও নেতা যাদের আছে, সেই দেশ ব্যর্থ হতে পারে না, তুমি বঙ্গবন্ধুর কথা, আমার কথা মনে করবে— গভীর রাতের মধ্যযামে যাদের হৃদয়বিনিময় হয়েছিলো—

এরপর— তুমি এগিয়ে যাবে— কাউকে পরোয়া না করে।
Flag Counter

সর্বাধিক পঠিত

প্রতিক্রিয়া (16) »

    • প্রতিক্রিয়া জানিয়েছেন ahmed ripon — মার্চ ১৮, ২০১৭ @ ৯:৫৫ পূর্বাহ্ন

      asadharon. mon chue gelo. we need thousands of mujib now. bravo poet.

    • প্রতিক্রিয়া জানিয়েছেন নাজমুল আবেদিন — মার্চ ১৮, ২০১৭ @ ১০:২৯ পূর্বাহ্ন

      বাহ্। সুন্দর কবিতা। কিন্তু আওয়ামী লীগ সরকার কী এই কবিতা মেনে নেবে?

    • প্রতিক্রিয়া জানিয়েছেন সাহিদ সুমন — মার্চ ১৮, ২০১৭ @ ১০:৫৪ পূর্বাহ্ন

      এই ভূ-খণ্ডের সবচেয়ে বড় কবির নাম বঙ্গবন্ধু। আওয়ামী চিন্তার ও প্রদর্শনের বাইরে একজন প্রকৃত মানবদরদী মুজিব উঠে এসেছে এই কবিতায়। কবিকে অভিনন্দন। বঙ্গবন্ধুকে যারা ভালবাসেন তাদের অনুরোধ করব, এই কবিতা ছড়িয়ে দিন। অভিনন্দন শিমুল।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন শুভ্র বন্দ্যোপাধ্যায় — মার্চ ১৮, ২০১৭ @ ১০:৫৬ পূর্বাহ্ন

      অসামান্য কবিতা। কিন্তু বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কী এই কবিতা সহ্য করতে পারবেন? কবির জন্য “আওয়ামী দুর্ভাগ্য” নেমে আসবে কী না সে শঙ্কা হচ্ছে। সাহসী কবির জন্য শুভকামনা।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন রুবাইয়াৎ আহমেদ — মার্চ ১৮, ২০১৭ @ ১১:৩৪ পূর্বাহ্ন

      জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন হিমেল আশরাফ — মার্চ ১৮, ২০১৭ @ ১১:৩৬ পূর্বাহ্ন

      জয় বাংলা বলে আগে বাড়ো। অভিনন্দন কবিকে। বাংলাদেশ, বঙ্গবন্ধুর জন্য এত ভালবাসা যার তার জয় অবশ্যাম্ভাবী।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন Mostafa Tofayel — মার্চ ১৮, ২০১৭ @ ১১:৫১ পূর্বাহ্ন

      It is a poem in itself. This piece of writing is not a mere memoire, but an artistic creation worth reading time and again. I love Bangabondhu and like literature on our glorious 1971.

    • প্রতিক্রিয়া জানিয়েছেন আনজাম আনোয়ার — মার্চ ১৮, ২০১৭ @ ১২:০৬ অপরাহ্ন

      দুর্দান্ত। কবিতা শেষ করে ‘জয় বাংলা’ শ্লোগান বেরিয়ে এল মুখ থেকে।

      নিজের সামর্থ্যের শেষবিন্দুটুকু, তোমার জাতির পিতার মতো নিজের শেষ রক্তবিন্দু দিয়ে দেশকে ভালোবাসবে, এমন কবি ও নেতা যাদের আছে, সেই দেশ ব্যর্থ হতে পারে না, তুমি বঙ্গবন্ধুর কথা, আমার কথা মনে করবে— গভীর রাতের মধ্যযামে যাদের হৃদয়বিনিময় হয়েছিলো—

      এরপর— তুমি এগিয়ে যাবে— কাউকে পরোয়া না করে।

      অসাধারণ লিখেছেন কবি।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন আহমেদ কামাল — মার্চ ১৮, ২০১৭ @ ১২:৪২ অপরাহ্ন

      ইউনিক আইডিয়া বাস্তবতার সাথে সংশ্লেষনে দারুন কবিতা তৈরি করেছে। সুখপাঠ্য। জাতির পিতার প্রতি শ্রদ্ধা। অভিনন্দন কবিকে।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন Riya Bipasha — মার্চ ১৮, ২০১৭ @ ৫:১৯ অপরাহ্ন

      Darun laglo. Poet is not biased by Awami Propaganda. He loves our National Hero As he feels. Bravo. We need practice humanity like our great leader and save our land ffrom all kind of international aggression. Salute to poet. PM should acknowledge this poem and award the poet himself for the imperative unparalal love for Banggabandhu.

    • প্রতিক্রিয়া জানিয়েছেন Abdul Alim Molla — মার্চ ১৮, ২০১৭ @ ৬:৩৫ অপরাহ্ন

      priyo netar sathe amake dekha korie debar jonnyo kobike dhonnobad.

    • প্রতিক্রিয়া জানিয়েছেন গনী আদম — মার্চ ১৮, ২০১৭ @ ৭:০৪ অপরাহ্ন

      কবিতা হিসেবে আহামরি কিছু মনে হয় নি। প্রায় অকবিতা-ই বলতে চাই… তবে বার্তাটা দারুণ, সময়োপযোগী।

      তবে সাহসটা ঠিক-ই কবিসুলভ। প্রায় ফ্যাসিস্টদের মতো অসিহষ্ণু হয়ে ওঠা এক সরকার ও তাদের দলের আধিপত্য বা দৌরাত্ম্যের এ সময়ে এ রকম উচ্চারণের জন্য যে সৎ সাহস দরকার, সেটা টেন্ডারবাজ ছাত্রনেতাদের থাকবে না, থাকবে একজন কবির-ই কেবল।

      ধন্যবাদ, শিমুল।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন লিটন গাজী — মার্চ ১৯, ২০১৭ @ ১২:৪০ পূর্বাহ্ন

      ছাত্রলীগ কী এ কবিতা মেনে নিবে? কবিকে পিটাবে না? এই রাষ্ট্রক্ষমতা কী এই কবিতার পক্ষে?

    • প্রতিক্রিয়া জানিয়েছেন অরিন্দম শীল — মার্চ ১৯, ২০১৭ @ ১:২৩ পূর্বাহ্ন

      শিমুল সালাহ্উদ্দিন এমন কবিতা লিখবেন ভাবিনি। আর্টসে এর আগে যতগুলো কবিতা পড়েছি সবই সংহত, নতুন নতুন কবিতা। এখানে সাম্প্রতিক প্রেক্ষিত বিবেচনা করলে কবি সাহসের পরিচয় দিয়েছেন।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন তপন হাফিজ — মার্চ ১৯, ২০১৭ @ ১১:১৫ পূর্বাহ্ন

      এই কবির সাথে বঙ্গবন্ধুর মতোন প্রধানমন্ত্রীর দেখা হওয়া উচিত। তাহলে হয়তো এই দেশে দলীয় বিবেচনার বাইরে কিছু উন্নয়নমূলক কাজ হবে। শিল্পসাহিত্যের উন্নয়নে বঙ্গবন্ধুর বাণী এমনকী আওয়ামী লীগও ভুলে গেছে।

    • প্রতিক্রিয়া জানিয়েছেন adnan — মার্চ ২৩, ২০১৭ @ ৭:০৪ অপরাহ্ন

      জাতির পিতা দূরদর্শী নেতা তাঁর অভাব তীব্র ভাবে অনুভব করছি , প্রিয় শেখ সাহেব আপনি আমাদের মাঝে ফিরে আসুন .. আপনার জন্য অপেক্ষা করছি।আপনাকে খুবই দরকার ।

আর এস এস

আপনার প্রতিক্রিয়া জানান

 
প্রতিক্রিয়া লেখার সময় লক্ষ্য রাখুন:
১. ছদ্মনামে করা প্রতিক্রিয়া এবং ব্যক্তিগত পরিচয়ের সূত্রে করা প্রতিক্রিয়া গৃহীত হবে না। বিষয়সংশ্লিষ্ট প্রতিক্রিয়া জানান।
২. বাংলা লেখায় ইংরেজিতে প্রতিক্রিয়া বা রোমান হরফে লেখা বাংলা প্রতিক্রিয়া গৃহীত হবে না।
৩. পেস্ট করা বিজয়-এ লিখিত বাংলা প্রতিক্রিয়া ব্রাউজারের কারণে রোমান হরফে দেখা যেতে পারে। তাতে সমস্যা নেই।
 


Disclaimer & Privacy Policy  |  About us  |  Contact us

© bdnews24.com