পাত্রিসিও গুছমানের সাক্ষাৎকার: জীবনটাই হচ্ছে স্মৃতি

মেহেদী হাসান | ৩১ december ২০১৩ ৮:১৩ অপরাহ্ন

পাত্রিসিও গুছমান ১৯৪১ সালের ১১ আগষ্ট চিলির সান্তিয়াগোতে জন্মগ্রহণ করেন। তিনি একই সাথে তথ্যচিত্র নির্মাতা, চিত্রনাট্যকার, চিত্রগ্রাহক এবং একজন অভিনেতা। তিনি মাদ্রিদের সরকারী চলচ্চিত্র বিজ্ঞান স্কুলে তথ্যচিত্রের উপর অধ্যয়ন করেন। তার নির্মিত তথ্যচিত্রগুলো আন্তর্জাতিক ফেস্টিভ্যালে নিয়মিতভাবে নির্বাচিত ও পুরস্কৃত হয়ে আসছে। আইয়েন্দে সরকারের পতনের উপর ভিত্তি করে ১৯৭৩ সালে তিনি নির্মাণ করেন পাঁচ ঘন্টা দীর্ঘ “বেটল অফ চিলি”। সিনেস্টে ম্যাগাজিন এই তথ্যচিত্রটিকে “বিশ্বের শ্রেষ্ঠ দশটি রাজনৈতিক চলচ্চিত্রের একটি” হিসেবে মনোনীত করে। (সম্পূর্ণ…)

জুননু রাইনের কবিতা

জুননু রাইন | ৩০ december ২০১৩ ২:৫৩ অপরাহ্ন

তোকে দেখি না কতোদিন
তোকে দেখি না কতোদিন…
তোর নাম বারান্দার সামনের ডালিম গাছের
ডালে বসে উড়ে যাওয়া দোয়েল পাখি…
তোর নাম শেষ বিকেলের অশ্রুর মতো
ঝড়ে পড়া শান্তির হাসি
তুই ছুটে বেড়াতিস আমাদের শৈশবের
ধুলোমাখা পায়ের ছন্দে তাল মিলিয়ে
… খেলতিস ফুটবল ক্রিকেট। (সম্পূর্ণ…)

সাহিত্যসংগ্রামী রাবেয়া খাতুন

আহমাদ মাযহার | ২৯ december ২০১৩ ৫:১৫ অপরাহ্ন

এ-কথা ঠিক যে সৃষ্টিশীল মানুষমাত্রই প্রকৃতপক্ষে সংগ্রাম করে চলেন; অনাবিস্কৃত অনালোকিত ও অপ্রচল পথে চলতে গিয়ে সংগ্রাম তাঁকে করতেই হয়। সে অর্থে সৃষ্টিশীল মানুষমাত্রই সংগ্রামী। তা-সত্ত্বেও রাবেয়া খাতুনকে আলাদাভাবে ‘সাহিত্যসংগ্রামী’ বলার কারণ তিনি নারী বলে সৃষ্টিশীল মানুষমাত্রের অতিরিক্ত প্রতিকূলতা তাঁকে অতিক্রম করতে হয়েছে। কিন্তু তিনি আবার নিজেকে আলাদাভাবে নারীবাদী মনে করেন না। সামগ্রিক অর্থে স্বীয় সংগ্রামকে মানবিক সংগ্রামের নারী অবস্থান থেকে দেখেন। সেজন্যে পঞ্চাশের দশকের প্রায় অবরুদ্ধ বাঙালি মুসলমান সমাজের নারী প্রতিনিধি হিশেবে রাবেয়া খাতুনের সাহিত্যসংগ্রামের কথা আলাদাভাবে উল্লেখ না করলে তাঁর সাহিত্যিক জীবনকে সম্পন্ন ও সামগ্রিকভাবে অনুধাবন করা যাবে না। (সম্পূর্ণ…)

মোশাররফ হোসেন ভূঞা-র গুচ্ছ কবিতা

মোশাররফ হোসেন ভূঞা | ২৯ december ২০১৩ ১:০০ পূর্বাহ্ন

তুলি ও তুমি

নীল জোছনার রাতে তুমি ক্যানভাস
নির্ঘুম মোহধার আমি এক তুলি
বাকি সব ঘুমঘোরে অনন্ত বিমূঢ়
শুধু জেগে তুমি আর আমি। (সম্পূর্ণ…)

সব্যসাচীর ঊনাশি

মুহম্মদ নূরুল হুদা | ২৭ december ২০১৩ ৩:৩৫ অপরাহ্ন

সাতাশে ডিসেম্বর আটাত্তর পেরিয়ে ঊনাশিতে পা দিচ্ছেন আমাদের বহুমাত্রিক শীর্ষসাহিত্য স্রষ্টা সৈয়দ শামসুল হক। আমরা তাঁকে বলি সব্যসাচী। গত চারদশকেরও অধিক কাল জুড়ে তিনি এই অভিধায় অভিহিত। কে কখন কোথায় এই অভিধা তাঁকে দিয়েছিলো, তা আমাদের জানা নেই; কিন্তু এই অভিধার প্রতি নীরব সমর্থন জানিয়ে রেখেছেন তাঁর সময়ের বাংলা ভাষাভাষী তাবৎ লেখক ও পাঠকসমাজ। ভবিষ্যতে এই অভিধা যে আরো পোক্ত হবে, তাতে কোনো সন্দেহ নেই। (সম্পূর্ণ…)

জয়তু সৈয়দ শামসুল হক

মোস্তফা তারিকুল আহসান | ২৭ december ২০১৩ ৩:১৩ অপরাহ্ন

বাংলাদেশের এবং একই সাথে বাংলা ভাষার অন্যতম সেরা ও শক্তিমান লেখক সৈয়দ শামসুল হকের শুভ জন্মদিনে তাঁকে শুভেচ্ছা। প্রণতি এই লেখককে প্রধানত এই জন্য যে প্রায় অর্ধশত বছর যিনি বাংলা সাহিত্যকে অবিরাম সমৃদ্ধ করার ব্রত নিয়ে চলেছেন; বাংলা ভাষাভাষী সব পাঠকের পক্ষ থেকে তাঁকে অভিনন্দন।

সাহিত্যের প্রায় সব শাখাতেই তিনি লিখলেও আমি মনে করি তিনি প্রধানত কবি। কবিতার অসীম ব্যঞ্জনাময় সৃজনীক্ষমতাই তাঁকে অন্য সব শাখায়ও শক্তিমান করে তুলেছে। তাঁকে যে সব্যসাচী বলা হয় সেটা যথার্থ। বাংলাদেশে আরো অনেকেই বিভিন্ন শাখায় লেখেন তবে তাঁর মতো সব মৌলিক শাখায় দক্ষতা অর্জন করতে অন্য কেউ পারেননি। আব্দুল মান্নান সৈয়দের কথা এ প্রসঙ্গে আসতে পারে, তবে সৈয়দ হক সত্যিকার অর্থে অনন্য। (সম্পূর্ণ…)

সৈয়দ হকের ‘বৈশাখে রচিত পঙক্তিমালা’: রক্তচক্ষু কোকিলের গান

মনির ইউসুফ | ২৭ december ২০১৩ ১:৫৮ অপরাহ্ন

বাংলাদেশের হাজার বছরের ঋতুবৈচিত্রকে উপলক্ষ করে, বসন্তের তীব্র সৌন্দর্যকে প্রকাশ করার আকুলতা প্রত্যক্ষ হয়ে উঠেছে বৈশাখে রচিত পঙক্তিমালায়। পাঠকের মধ্যে এটি বিস্তার ঘটায় এক ধরনের কাব্যিকঘোর। যে ঘোরে পাঠক বিমোহিত হতে বাধ্য। এই বাধ্য করতে পারাটাই শিল্পের শক্তি। বাঙালি সংস্কৃতির সব কল্পনাকে চারিয়ে দিয়ে আধুনিকতার মৌল উপাদান ধরে রেখে, নিরন্তর পরিব্রাজক হয়ে তিনি নির্মাণ করেন নতুন ভাব-ভাষা ও বস্তুর পরিমন্ডল। কবি সৈয়দ হকের বৈশাখে রচিত পঙক্তিমালা পড়লে পাঠকের মনে এই বোধ সঞ্চারিত হয়। (সম্পূর্ণ…)

ঘাসফুলের আয়োজনে বাংলা কবিতার মুক্তিযুদ্ধ শীর্ষক কবিতানুষ্ঠান

ফরিদ আহমদ দুলাল | ২৬ december ২০১৩ ১১:৩৮ অপরাহ্ন

‘বিজয়ের উৎসবে উদ্দাম কবিতার তারুণ্য’কে প্রতিপাদ্য করে গণমাধ্যম সংস্থা ঘাসফুল- এর আয়োজনে ২৬ ডিসেম্বর ২০১৩ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় ঢাকা ক্লাবের সিনহা লাউঞ্জে অনুষ্ঠিত হয় ‘বাংলা কবিতার মুক্তিযুদ্ধ’ শিরোনামে আলোচনা ও কবিতা পাঠের আসর। অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন কবি মাহবুব সাদিক। (সম্পূর্ণ…)

মুক্তিযুদ্ধে চট্টগ্রাম, একজন এনায়েত মওলা ও ’কাকলী’ নামের বাড়িটি

আলম খোরশেদ | ২৬ december ২০১৩ ১২:৩২ পূর্বাহ্ন

মহান মুক্তিযুদ্ধে চট্টগ্রামের গৌরবময় ভূমিকার কথা সবারই কমবেশি জানা। কিন্তু এই যুদ্ধে বেসামরিক জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও অপরিমেয় অবদানের সঠিক মূল্যায়নটি আজো ঠিক সেইভাবে করা হয়নি। অখ্যাত অনেক সাধারণ মানুষের অজস্র বীরত্বগাথা ও আত্মত্যাগের কথা চাপা পড়ে গেছে আমাদের নির্মম উপেক্ষা ও উদাসীনতার বলি হয়ে। সেই দীর্ঘ উদাসীনতার ধুলো সরিয়ে মুক্তিযুদ্ধের এক অবিশ্বাস্য, প্রায় মহাকাব্যিক আখ্যানের বয়ান উপস্থাপনের জন্যই এই নাতিদীর্ঘ নিবন্ধের অবতারণা, যার কেন্দ্রে রয়েছে এই চট্টগ্রামেরই একজন অসমসাহসী, নিভৃতচারী, প্রচারবিমুখ মানুষ ও তাঁর ’কাকলী’ নামের বাড়িটি। (সম্পূর্ণ…)

বেথেলহেমের পথ

শান্তা মারিয়া | ২৫ december ২০১৩ ১২:২২ পূর্বাহ্ন

এবং তিনি সেই প্রাচীন ঈশ্বর
যিনি আঘ্রাণ করেন
উৎসর্গকৃত পশুর মাংস, মজ্জা, নির্গত ধূম
জেরুজালেমের আদিম আকাশ
প্রকম্পিত হয় তার বজ্র নির্ঘোষে
অতঃপর তিনি নেমে আসেন মানবের সমতলে। (সম্পূর্ণ…)

পশ্চিমে ঝড় তোলা ‘দেশ’ আর আকরাম খানের কথা

সেরীন ফেরদৌস | ২৩ december ২০১৩ ৭:৩২ অপরাহ্ন

জ্বলন্ত হ্যারিকেন নিয়ে রাতের অন্ধকার মঞ্চে কিছু একটা খুঁজতে খুঁজতে প্রবেশ করেন আকরাম খান, নাচ আর কোরিওগ্রাফিকে যিনি বিশ্বের দরবারে হাজির করেছেন অপার বিস্ময়ে! কি খুঁজছেন তিনি‍! কাকে খুঁজছেন! একটি ছোট্ট জায়গায় আলো স্থির হয়ে আছে, কবরের মতো একটি স্থাপনা, মাঝখানের গোল অংশে একটি ছোট্ট গাছ, দু’একটি পাতামাত্র সেখানে। (সম্পূর্ণ…)

আমার প্রেমিকা ও অন্যান্য কবিতা

কামরুল হাসান | ২২ december ২০১৩ ৭:১১ অপরাহ্ন

আমার প্রেমিকা

আমার প্রেমিকা এই সংসারের যাঁতাকলে পিষ্ট রয়েছে
কখনো কাছে এসেছিল ভেবে খুব মনোবেদনায়
নিজেকে ধিক্কার দেয়, স্নানঘরে ভিজে বারবার
আর স্বগত বলে, গতজন্মে ঘটেছিল ওইসব পাপ
এখনো পাপের মূর্তি রয়ে গেছে, দূরবার্তা ছোঁড়ে
জীবন্ত পথে-পথে ঘোরে স্মৃতি, ছবি, চিঠির অক্ষর। (সম্পূর্ণ…)

পরের পাতা »

Disclaimer & Privacy Policy  |  About us  |  Contact us

© bdnews24.com