মোস্তফা তারিকুল আহসানের কবিতা

মোস্তফা তারিকুল আহসান | ৩১ অক্টোবর ২০১৩ ৯:১৬ অপরাহ্ন

জিনসূত্র

তোমার ফেলে যাওয়া ডিএনএ থেকে
আমি তোমার একটা প্রোফাইল তৈরি করেছি অনেক খেটেখুটে ;
প্রথমে তোমার দুটো ব্রাউন চুল
নখের এক টুকরো থেকে আমি ধীরে ধীরে
তোমার অহমের ছবি বানাতে চেয়েছি
খানিকটা তৈরি হবার পর আমি খুব হতাশ হলাম (সম্পূর্ণ…)

বহু বর্ণ ভালোবাসার এই পাঠ

সারওয়ার চৌধুরী | ২৯ অক্টোবর ২০১৩ ৬:২৩ অপরাহ্ন

ঈ.
সহস্র প্রকার Law বা নিয়ম জগতমণ্ডলের বহুমাত্রিক অর্থময়তার ভাঁজে ভাঁজে। তার মাঝে Law of the heart বিস্ময়কর ফোকাস দিয়ে আসছে মানবজাতিকে। এই ল ফ্রাংক-স্টারলিং-য়ের বায়োলজিক্যাল ম্যাকানিজম বিষয়ক নয়। এই ল-এর বিকিরণ সোজা কথায় ভালোবাসা। জীবনের আদি অন্তে বহু বর্ণ ভালোবাসা গ্রন্থিত হবার কারণ এই ল । কেউ জানে না- Deepness of passion-এর দ্যুতি দেখা দিলে মানুষের যুক্তিজ্ঞান কোথায় কোন বনে গিয়ে লুকায়। (সম্পূর্ণ…)

এলিস মানরোর আত্মজৈবনিক লেখা: প্রিয় জীবন

নুসরাত সুলতানা | ২৮ অক্টোবর ২০১৩ ৮:৩৪ অপরাহ্ন

সদ্য নোবেলজয়ী লেখক এলিস মানরোর এই আত্মজৈবনিক লেখাটি Dear Life শিরোনামে প্রকাশিত হয়েছিলো দ্য নিই ইয়র্কার পত্রিকার ২০১১, ১৯ সেপ্টেম্বর সংখ্যায়। নুসরাত সুলতানার অনুবাদে এই প্রথম এটি বাংলা ভাষায় প্রকাশিত হলো আর্টস.bdnews24.com-এর পাঠকদের জন্য। বি. স. (সম্পূর্ণ…)

তাপস গায়েনের কবিতা: অন্যরকম অন্তর-আনন্দ

মতিন বৈরাগী | ২৭ অক্টোবর ২০১৩ ৩:৪৬ অপরাহ্ন

কবিতার ভাষা-রূপ-রীতি পাঠকের রুচি অভ্যেস অনুসারে বিবর্তিত হয় । ভা্ষা এমন কিছু যা মানুষ নিজে তৈরি করে নেয়। পরিবর্তনশীল সমাজব্যবস্থার সঙ্গে কাব্যের ভাষা-রূপ-রীতির বদল প্রায় অনিবার্য। তা নাহলে স্থবিরতা সৃষ্টিকে থমকে দেয় এবং পাঠককে তা আস্বাদনে বিমুখ করে। পাঠকের সঙ্গে সাহিত্যের সম্পর্ক মানবিক। তবে যে কোনো ‘সাহিত্য-আনন্দ’ উপভোগ করতে হলে পাঠকেরও প্রস্তুতি নিতে হয়। সময় ও কালের রুচির সঙ্গে চলমান সময়ের রুচির একটা যোগসূত্র তৈরি করতে হয়। (সম্পূর্ণ…)

ওবায়েদ আকাশের কবিতা

ওবায়েদ আকাশ | ২৬ অক্টোবর ২০১৩ ৮:৫৭ অপরাহ্ন

জঙ্গলজুড়ে মহাপরিকল্পনা

জঙ্গল থেকে বেরিয়ে আসবার আগে, জঙ্গলের কিছু যাপনচিত্র যেমন
বাঘ কিংবা সিংহের সঙ্গে মহাপার্বণে দুধভাত খাওয়ার দৃশ্য
হাতির শুঁড়ে ভর করে হলুদ পাকা আম ছেঁড়ার দৃশ্য
আমাদের প্রচার মাধ্যমে বারবার প্রদর্শিত হওয়া জরুরি (সম্পূর্ণ…)

জীবনের প্রান্তসীমায় মাতৃভাষা দিবসের রূপকার রফিকুল ইসলাম

সাইফুল্লাহ মাহমুদ দুলাল | ২৫ অক্টোবর ২০১৩ ১০:১১ অপরাহ্ন

dulal_2006.gifআন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রূপকার রফিকুল ইসলাম, আমাদের রফিক ভাই এখন জীবন মৃত্যুর সন্ধিক্ষণে ভ্যাঙ্কুভার জেনারেল হাসপাতালে আইসিইউতে। দেহের অভ্যন্তরীণ রোগ প্রতিরোধ ক্ষমতা হারিয়ে ফেলায় শরীর দুর্বলসহ জ্বর ও বমি হচ্ছে। খেতে পারছেন না, কথা বলতে পারছেন না। পদ্মার ভাঙনের মতো ভেঙ্গে যাচ্ছে জীবনের বন্ধন। (সম্পূর্ণ…)

আত্মহনন

বিনয় বর্মন | ২২ অক্টোবর ২০১৩ ২:৩০ অপরাহ্ন

যখন গিয়েছে ডুবে পঞ্চমীর চাঁদ
মরিবার হলো তার সাধ

-জীবনানন্দ দাশ

এমন মায়াবী রাতে মরে যেতে ইচ্ছে করে
আকাশে রুপোর চাঁদ তীক্ষ্ণ ছুরিফলা
হুহু হুহু কে ডাকে মুহুর্মুহু
কাফনের সাদা মাঠে ধুধু নীল চাষ
মৃগনাভি সৌরভে মাতাল বাতাস (সম্পূর্ণ…)

বনলতা সেন : আলোর শরীরী রূপ

জাহিদ হায়দার | ২২ অক্টোবর ২০১৩ ১২:৩৩ অপরাহ্ন

‘পথ’ হারানো এক বিপন্ন মানুষের, যে-মানুষ সব মানুষের প্রতিনিধি, গল্প শেষ হলে আর কোনো কথা ‘বনলতা সেন’ সম্পর্কে আমরা বলতে পারতাম না। প্রথম বাক্যের ‘শেষ’ শব্দটি নিরন্তর যত বিভ্রান্তি জাগায়, শুরু তার কাছে বিবিধ প্রশ্ন তোলে। কথা বলা ও অক্ষর লেখা জীবের আনন্দ আর কষ্ট-শ্রম, সব কাজকে ঋদ্ধ করে না, যে-সব কাজ, আলাপ, কথা, প্রতর্ক, সম্পন্নতা অর্জন করে, শ্রী অর্থে, তার মধ্যে এক স্থিতি খুঁজে ফেরার চেষ্টা আমাদের মধ্যে চলতেই থাকে। (সম্পূর্ণ…)

হতাহত সৈন্যদের ভিড়ে সূর্য-জল-করোজ্জ্বল নারী

ওমর শামস | ২২ অক্টোবর ২০১৩ ১১:২২ পূর্বাহ্ন

বেলা অবেলা কালবেলা কাব্যগ্রন্থে যুদ্ধজনিত বোধ থেকে দুটো প্রধান কবিতা : ১. ‘উত্তর সামরিকী’ ২. ‘সময়ের তীরে’। অন্য একটি কবিতা, ‘মৃত্যু স্বপ্ন সংকল্প’-তে যুদ্ধের প্রকোপের অল্প অবতারণা আছে। প্রথম দুটো কবিতায় প্রত্যক্ষভাবে জীনবানন্দের যুদ্ধোত্তর ভাবনা লোকায়ত বা প্রাদেশিক নয়। সমগ্র মানবসমাজ ও ইতিহাসকে নিয়ে তাঁর আশংকা, হতাশা এবং তবুও সৎ আশায় উদ্দীপিত হবার বাসনা। এখানে আলোচ্য : ‘সময়ের তীরে’। আমরা বুঝতে চেষ্টা করবো, এই নীরস প্রথাগতভাবে অকাব্যিক বিষয়কে জীবনানন্দ কিভাবে কবিতা করে তুললেন। (সম্পূর্ণ…)

ইউলিসিস : সর্বকালের শ্রেষ্ঠ উপন্যাস

মাসুদুজ্জামান | ২১ অক্টোবর ২০১৩ ২:৩৭ অপরাহ্ন

ইউলিসিস, একটি উপন্যাস; কিন্তু প্রকাশের মুহূর্ত থেকেই এর অমোঘ অভিঘাতে সচকিত হয়ে উঠেছিল সাহিত্যবিশ্ব আর বিশ্বসাহিত্যের পাঠকেরা। এভাবেই কোনো কোনো রচনা– কবিতা, উপন্যাস কিংবা নাটক– বদলে দিতে পারে জাতীয় কিংবা বৈশ্বিক প্রচলিত সাহিত্যের মানচিত্র। দ্বিধাহীনভাবে বলা যায়, এরই শীর্ষে ইউলিসিস-এর অবস্থান। প্রখ্যাত ফরাসি সাহিত্য সমালোচক পাসকেল কাসানোভা– যাঁর প্রবল অনুরাগী ছিলেন আরেক বিশ্বখ্যাত সাহিত্য সমালোচক ও ভাবুক এডওয়ার্ড সাঈদ– ইউলিসিস সম্পর্কে বলেছেন যে এই উপন্যাসের মাধ্যমেই সাহিত্যে আধুনিকতার সূত্রপাত ঘটে। এটি, সেদিক থেকে বিবেচনা করলে, সাহিত্যে আধুনিকতার ভিত্ তৈরি করে দিয়েছিল। বিশ্বের নানা স্থানে সারা বছর ধরে এই উপন্যাসটি প্রকাশের [১৯২২] নব্বই বছর পূর্তি উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে, চলছে সেমিনার ও সিম্পোজিয়াম। (সম্পূর্ণ…)

অনার্য কোজাগরী

শান্তা মারিয়া | ১৯ অক্টোবর ২০১৩ ৪:৩১ অপরাহ্ন

বাংলার আকাশ জুড়ে বহমান কোজাগরী রাত
শিকড়ের গান গায় ভেজা মাটি, বকের পালক
কুমারীর হাতে জ্বলে কবেকার লক্ষ্মীর প্রদীপ।
স্তোত্রপাঠে মুখরিত আশ্বিনের প্রাচীন পূর্ণিমা।
রক্তের ভিতর ওড়ে দুধসাদা প্যাঁচার শাবক
ধূপের সুবাসে ভাসে শিশিরের নিভৃত আলাপ। (সম্পূর্ণ…)

অ্যালিস মুনরোর `দ্য প্রোগ্রেস অব লাভ’

জুলফিকার হায়দার | ১৪ অক্টোবর ২০১৩ ৮:৫১ অপরাহ্ন

দ্য নিউ ইয়র্ক টাইমস পত্রিকায় মার্কিন লেখক জয়েস ক্যারল ওটস আলোচনা করেছিলেন এবারের নোবেলজয়ী লেখক এলিস মুনরোর The Progress of Love বইটি নিয়ে। লেখাটি প্রকাশিত হয়েছিলো ১৯৮৬ সালের ১৪ সেপ্টেম্বর। অনুবাদক জুলফিকার হায়দারের তর্জমায় গুরুত্বপূর্ণ এই লেখাটি বিডিনিউজটোয়েন্টিফোর ডটকমের পাঠকদের জন্য উপস্খাপিত হলো। (সম্পূর্ণ…)

পরের পাতা »

Disclaimer & Privacy Policy  |  About us  |  Contact us

© bdnews24.com