ক্ষমা করো বাংলাদেশ

সাইফুল্লাহ মাহমুদ দুলাল | ৩১ মে ২০১৩ ৯:৫৫ অপরাহ্ন

খুব ছোটবেলায় ভূগোল পড়তে পড়তে কানাডার অন্তর্নিহিত সৌন্দর্যের প্রতি আকৃষ্ট হই। মাল্টিকালচারাল কানাডা অপূর্ব এক শান্তিপূর্ণ দেশ। নিজের অজান্তেই জাদুর মতো সেই আশা পূর্ণ হল। দেখতে দেখতে বহুমাত্রিক কানাডায় কেটে গেল অনেক বছর। (সম্পূর্ণ…)

চিঙ্গিজ আইৎমাতভের স্তেপ ও পাহাড়ের আখ্যান

মনির ইউসুফ | ২৯ মে ২০১৩ ৮:৪৮ অপরাহ্ন

চিঙ্গিজ আইৎমাতভ তার লেখা দিয়ে মুগ্ধ করে রেখেছেন রাশিয়া ও বিশ্বের অবশিষ্ট পাঠককে। পাহাড় ও স্তেপের আখ্যান সে মুগ্ধতার অনমনীয় কাহিনি। ভাষার সুষম বিন্যাসের সঙ্গে জনজীবনের ঘনিষ্ঠ সংযোগ, হৃদয়ের বিগলিত অনুবেদনকে পরিপূর্ণভাবে প্রকাশ করার পাশাপাশি সৌন্দর্য আত্মায় পুলক তৈরি করে। সে আত্মার কথা বলতে বলতে পাহাড় ও স্তেপভূমির ঘ্রাণ আর জীবনের প্রথাগত বিশ্বাসকে ভেঙে চুরমার করে দেন তিনি। (সম্পূর্ণ…)

সাজজাদ আরেফিনের একগুচ্ছ কবিতা

সাজ্জাদ আরেফিন | ২৮ মে ২০১৩ ৮:৪০ অপরাহ্ন

স্মৃতি

সমুদ্রের কাছে গেলে
মানুষেরা ছেলেমানুষ হয়ে যায়
বালির ঘর বানায়–ছবি আঁকে-
জোয়ার আসে–বালির ঘর ভাঙে
বালিতে আঁকা ছবি জলে মিশে যায়
মনে আঁকা ঘর থেকে যায়– (সম্পূর্ণ…)

যাবার বেলায় ফেলে যেয়ো…

সোহেল হাসান গালিব | ২৬ মে ২০১৩ ১:১১ পূর্বাহ্ন

‘আমার আজ পর্যন্ত লেখা সমস্ত কবিতা ও গানের সর্বাপেক্ষা ভাল যেগুলি-সেইগুলি চয়ন করিয়া একখানা বই ছাপাইতেছি সঞ্চিতা নাম দিয়া।…
আপনি বাংলার মুসলিম নারীদের রানী। আপনার অসামান্য প্রতিভার উদ্দেশ্যে সামান্য কবির অপার শ্রদ্ধার নিদর্শনস্বরূপ সঞ্চিতা আপনার নামে উৎসর্গ করিয়া ধন্য হইতে চাই। আশা করি এজন্য আপনার আর সম্মতিপত্র লইতে হইবে না। আমি ক্ষুদ্র কবি, আমার জীবনের সঞ্চিত শ্রেষ্ঠ ফুলগুলি দিয়া পুষ্পাঞ্জলি অর্পণ করা ব্যতীত আপনার প্রতিভার জন্য কি সম্মান করিব?
সুদূর ভক্ত কবির এই একটি নমস্কারকে প্রত্যাখ্যান করিয়া পীড়া দিবেন না–এই আমার আকুল প্রার্থনা।’ (সম্পূর্ণ…)

নজরুলঃ দ্রোহের আলোকিত দূত

মানিক মোহাম্মদ রাজ্জাক | ২৫ মে ২০১৩ ১০:১৯ অপরাহ্ন

আজকের দিনে নজরুলকে নিয়ে আলোচনা করতে হলে, অবশ্যই সে সময়কার কালপর্বকে বিবেচনায় এনেই তাঁকে মূল্যায়ন করতে হবে। তিনি যে সময় সাহিত্য জগতে কলম চালিয়েছেন সে সময়কালটি ছিল ঔপনিবেশিক সময়কাল। ব্যক্তি স্বাধীনতা তথা মত প্রকাশের স্বাধীনতা তখন পুরোটাই ছিল নিয়ন্ত্রিত। এর উপর উপমহাদেশ জুড়ে বইছিল সাম্প্রদায়িকতার বিষবাষ্প। জাতীয় ঐক্যের প্রশ্নে পুরো উপমহাদেশ ছিল দ্বিধা বিভক্ত। বিদেশি শক্তি বিতাড়নের ক্ষেত্রেও ছিল নানা পথ নানা মত। (সম্পূর্ণ…)

নজরুলের মানবসত্তা

আহমাদ মাযহার | ২৫ মে ২০১৩ ৩:৫৩ অপরাহ্ন

কয়েকদিন আগে নজরুলের ‘নারী’ কবিতাটি পড়ছিলাম। কবিতাটি খুবই জনপ্রিয়। ভাবছিলাম এর জনপ্রিয়তার কারণ কী! বার বার পড়তে গিয়ে মনে হলো নজরুল আমাদের দৈনন্দিন জীবনধারায়, সেটা কেবল মধ্যবিত্তীয় জীবনধারায় নয়, আমাদের লোকায়তিক জীবনধারায় নারী সম্পর্কে যে ভাবনাগুলো বিচরমাণ তাকে অন্তর্ভুক্ত করে অখণ্ড মানবসত্তার অংশে পরিণত করবার ক্ষেত্রে ‘নারী’ কবিতাটি তাঁর একটি চাবিকবিতা হিশেবে বিবেচিত হতে পারে। তাঁর রেনেসাঁসমানসতার সম্পূরক অনুভব হিশেবে কবিতাটির গুরুত্ব অপরিসীম। (সম্পূর্ণ…)

নজরুলের কাগুজে চর্চা আর কতকাল?

সৈকত হাবিব | ২৫ মে ২০১৩ ২:৫৫ পূর্বাহ্ন

অপ্রিয় হলেও সত্য যে, কাজী নজরুল ইসলাম বহুকাল ধরে বিশেষণের জীর্ণ দেয়ালে আটকা পড়ে আছেন। সেখান থেকে তাকে উদ্ধারের কিছু চেষ্টা থাকলেও সাফল্য খুবই কম। এটা যেমন তার জীবদ্দশায় সত্য ছিল, তার মৃত্যুর পর আরো বেশি সত্য। অন্যদিকে নজরুলের কাছ থেকে এখনো আমাদের অনেক কিছু নেবার থাকলেও বাস্তবে কাগুজে চর্চা আর সাহিত্যবাণিজ্য ছাড়া তেমন কিছুই হচ্ছে না। (সম্পূর্ণ…)

অক্তাবিও পাসের চোখে বু্দ্ধ ও বুদ্ধবাদ:

‘তিনি হলেন সেই লোক যিনি নিজেকে দেবতা বলে দাবি করেননি ’

রাজু আলাউদ্দিন | ২৩ মে ২০১৩ ৭:০৩ অপরাহ্ন

মেহিকোর প্রথম সারির লেখিকা এলেনা পনিয়াতৌস্কার সাথে অক্তাবিও পাসের কথোপকথনভিত্তিক একটি বই হচ্ছে Octavio Paz : Las Palabras del arbol নামে । বইটি বেরিয়েছিলো ১৯৯৮ সালে মেহিকো থেকে। এ বইটিতে নানা প্রসঙ্গের সাথে আলোচিত হয়েছে বু্দ্ধ এবং বুদ্ধবাদ সম্পর্কেও । ভারতীয় ভাবুকতার যে অংশটি পাসকে সবচেয়ে বেশি আলোড়িত করেছে তা বুদ্ধবাদ। বুদ্ধ এবং বুদ্ধবাদের প্রতি তার গভীর অনুরাগ এবং শ্রদ্ধা অত্যন্ত গভীর। বিডিনিউজটোয়েন্টিফোরডটকম-এর পাঠকদের জন্য এখানে প্রাসঙ্গিক অংশটুকু অনুবাদ করা হল স্প্যানিশ থেকে । অনুবাদ করেছেন রাজু আলাউদ্দিন । বি. স. (সম্পূর্ণ…)

ওম মনি পদ্মে হুম

শান্তা মারিয়া | ২৩ মে ২০১৩ ১:১৮ পূর্বাহ্ন

তারপর কোশলের প্রাচীন সড়কে
রাত্রি নেমে এলো।
আরতির প্রদীপ আর ধূপের ধোঁয়া
মিলিয়ে এলো শিশিরের জলজ সৌরভে। (সম্পূর্ণ…)

আন্তর্জাতিক গ্রন্থদিবসের গুরুত্ব ও তাৎপর্য

সুব্রত বড়ুয়া | ২১ মে ২০১৩ ৯:২৫ অপরাহ্ন

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক অঙ্গ সংগঠন ইউনেস্কো ১৯৯৫ সালে প্রতিষ্ঠানটির ২৮তম সাধারণ সম্মেলনে ২৩ এপ্রিল দিনটিকে ‘আন্তর্জাতিক গ্রন্থদিবস’ হিসেবে পালনের ঘোষণা দেয়। এই তারিখটি তারা বেছে নিয়েছিলেন কারণ ২৩ এপ্রিল তারিখটি ইউরোপের তিন কালজয়ী কবি ও কথাসাহিত্যিকের মৃত্যুদিবস। ১৬১৬ খ্রিস্টাব্দের এই দিনে ইংল্যান্ডের উইলিয়াম শেক্সপিয়ার, স্পেনের মিগেল দে সের্বান্তেস্ এবং ইনকা গার্সিলাসো দে লা ভেগা প্রয়াত হন। নিশ্চয়ই আমাদের বিনা বাক্যব্যয়ে স্বীকার করতে হয় যে, আন্তর্জাতিক গ্রন্থদিবস হিসেবে নির্বাচনের জন্য এমন তারিখের খুব কম বিকল্পই পাওয়া যাবে। ইউনেস্কোর অধিবেশনে এই তারিখ নির্ধারণ উপলক্ষে যে প্রস্তাবটি গৃহীত হয় তাতে প্রাসঙ্গিক বিষয় হিসেবে বলা হয়েছিল : (সম্পূর্ণ…)

যে কথা পুষিও জানে

মণীশ রায় | ১৯ মে ২০১৩ ৩:০৭ অপরাহ্ন

মাত্র কয়েক সেকেন্ড আগে আনন্দে মজেছিল লিজা, আম্মাকে জানাল,‘আম্মা , তাড়াতাড়ি টেলিভিশনটা খোল। লাইভ টেলিকাস্ট চলছে। আমাদেরও দেখাচ্ছে।’
বিকেলের দিকটায় বিউটি বেগম খানিকক্ষণ দিবানিদ্রা উপভোগ করেন। এসময় কেউ তাকে বিরক্ত করুক তা তিনি চান না। দেখতে কিঞ্চিৎ পৃথুলা , গায়ের রং ফর্সা। বয়স চল্লিশ না হলেও আচার-আচরণের ভারিক্কিয়ানার কারণে তাকে বয়স্ক লাগে সবার কাছে।
স্বামী বিদেশে থাকেন। পেশায় ইঞ্জিনীয়ার। বছরে একবার করে বাংলাদেশে বেড়িয়ে যান আর মাসে-মাসে সংসার খরচ পাঠান। (সম্পূর্ণ…)

ঢাকার কবিতা

মেসবা আলম অর্ঘ্য | ১৭ মে ২০১৩ ৪:২১ অপরাহ্ন

নিরানন্দের প্রশ্ন

নিরানন্দের প্রশ্ন বর্তুলাকার
এবং নিরানন্দের প্রশ্ন উদয়
কেন হে
বারান্দা টেনে লম্বা করো
আদি মাড়ের গন্ধ ভাসাও নতুন মাড় থেকে (সম্পূর্ণ…)

পরের পাতা »

Disclaimer & Privacy Policy  |  About us  |  Contact us

© bdnews24.com