বইমেলার কিছু বই

রাশেদ শাওন | ২৬ ফেব্রুয়ারি ২০১৩ ৯:৩৯ অপরাহ্ন

এবারের বইমেলায় প্রথম দশদিনে প্রকাশিত হয়েছে সহস্রাধিক বই। এর মধ্যে প্রকাশিত হয়েছে গল্প, উপন্যাস, কবিতা, ছড়া, ভ্রমণকাহিনী, আত্মজীবনী, প্রবন্ধসহ নানা রকমের বই। সেইসব বই থেকে কয়েকটি বাছাই করা বইয়ের পরিচিতি এখানে তুলে ধরা হলো। বইগুলো সম্পর্কে লিখেছেন রাশেদ শাওন।

book-3.jpg (সম্পূর্ণ…)

কবি ওমর শামসের কবিতা : মুগ্ধতার অভিব্যক্তি

মতিন বৈরাগী | ২৫ ফেব্রুয়ারি ২০১৩ ১১:৪৬ অপরাহ্ন

sams.jpgসময় বদলায়। সময়ের গতির মুখে মানুষও বদলায়– শারীরিক নয়; চিন্তায়, অভ্যেসে,ব্যাবহারিক রীতিতে। গত কালকের মানুষটি তাই হবহু আজকের মানুষ আর নয়। তাঁর পরিবর্তন ঘটেছে,তাঁর মাঝে ভাঙচূর হয়েছে,হয়ে চলেছে । এই পরিবর্তন সামাজিক তথা রাজনৈতিক, দৈশিক এবং আন্তদেশীয়। দর্শনের নতুন ভাবনা, বিজ্ঞানের নতুনতর আবিষ্কার পুঁজির নানা স্তরিক বিকাশ মনুষ্য জীবনে যে পরিবর্তন এনেছে তা’ প্রতিদিনই বদলে দিচ্ছে সমাজের অবস্থা ও অবস্থান। তবে তার অর্থ এই নয় যে এই বদলানোর মধ্য দিয়ে মানুষ প্রকৃত স্বাধীনতা করায়্ত্ব করতে পেরেছে বা শোষণমুক্ত সমাজে প্রবেশ করে মূক্ত চিন্তায় নিজেকে বদলে নিতে পারছে । সত্য এই যে শোষণের ধারাটি বদলাচ্ছে, নতুন কৌশল আরোপিত হচ্ছে । (সম্পূর্ণ…)

একুশ শতকে একুশের চেতনা

রাশেদ শাওন | ২১ ফেব্রুয়ারি ২০১৩ ১০:৫৯ পূর্বাহ্ন

ষাট বছর পেরিয়ে একষট্টিতম বছরে এসেও একুশের চেতনাই আমাদের প্রতিদিনে চলার পাথেয়। তাকে ধারণ করেই বাংলাদেশ প্রতি মুহূর্তে এগিয়ে চলছে । দীর্ঘপথ পেরিয়েও ‘বায়ান্নের একুশ’ এখনো জ্বলজ্বলে আমাদের চেতনায়। এমনটাই ইঙ্গিত দিলেন, ভাষাআন্দোলনের প্রজন্ম থেকে এই সময় পর্যন্ত আমাদের বিভিন্ন প্রজন্মের বিভিন্ন ক্ষেত্রের একুশজন বরেণ্য ব্যক্তিত্ব। তাঁদের সঙ্গে কথা বলে, তাঁদের কাছ থেকে প্রাপ্ত অভিমত নিয়ে এবারের অমর একুশে ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসে এই লেখাটি তৈরি করেছেন রাশেদ শাওন। (সম্পূর্ণ…)

আলাউদ্দিন আল আজাদের কবিতা : ব্যাপ্তি ও দীপ্তি

মুহম্মদ নূরুল হুদা | ১৯ ফেব্রুয়ারি ২০১৩ ১২:১৭ অপরাহ্ন

সৃষ্টিশীল বাঙালির যে বিবর্তনাশ্রয়ী ইতিহাস, আলাউদ্দিন আল আজাদ তার এক বিরল যুগসেতুর সাক্ষী। কেননা বাংলাদেশের সাহিত্যের স্বাতন্ত্র্যনির্দেশী শুরু যে নতুন কবিতায় (১৯৫০), আলাউদ্দিন আল আজাদ তার একজন মুখ্য লেখক হলেও তাঁর সাহিত্যিক যাত্রা শুরু হয়েছিলো দেশবিভাগের আগে, অন্তত ১৯৪৬ সালে। শ্রাবণ ১৩৫৩ বঙ্গাব্দে (১৯৪৬ সাল) মোহাম্মদ নাসিরউদ্দিন সম্পাদিত ‘সওগাত’ পত্রিকায় প্রকাশিত হয়েছিলো তাঁর প্রবন্ধ ‘আবেগ’ ও গল্প ‘জানোয়ার’। অর্থাৎ কবিতা নয়, মননশীল রচনা ও কাহিনীমূলক গদ্যবয়ান দিয়েই তাঁর যাত্রা শুরু। তারপর গদ্যে-পদ্যে-সংলাপে তিনি অজস্র ধারায় বিচিত্র আঙ্গিকে লিখেছেন ও প্রকাশিত হয়েছেন। চব্বিশটি উপন্যাস, একশ আঠারোটি গল্প, বারোটি নাটক, এগারোটি কাব্যগ্রন্থ, পাঁচটি প্রবন্ধগ্রন্থ ও বেশ-কিছু সম্পাদিত গ্রন্থের জন্যে তিনি আমাদের অতিপ্রজ লেখকদের গোত্রভুক্ত। এই পরিসংখ্যান অবশ্য তাঁর সাতষট্টিতম জন্মবার্ষিকীতে প্রকাশিত সংবর্ধনা গ্রন্থে প্রাপ্ত। সারাজীবন সাহিত্যতত্ত্ব, অলঙ্কারশাস্ত্র ও নন্দনতত্ত্ব সম্পর্কে অধ্যয়নরত ও স্বশক্ষিত এই লেখক গদ্যপদ্যের মিশেল ঘটিয়ে একধরনের স্বকীয় মুক্ত-আঙ্গিকেরও প্রবর্তন করতে আগ্রহী ছিলেন। (সম্পূর্ণ…)

আর্থার শোপেনহাওয়ার প্রবন্ধ : পঠন ও পুস্তক

শিবব্রত বর্মন | ১৬ ফেব্রুয়ারি ২০১৩ ৪:২২ অপরাহ্ন

অজ্ঞতা তখনই অবমাননাকর, যখন অজ্ঞ ব্যক্তিটি ধনবান হইয়া থাকেন। অভাব নিঃস্বের হস্তপদ বাঁধিয়া ফেলে, চাকরিই তাহার জ্ঞান, চাকরিই ধ্যান। কিন্তু যে সকল ব্যক্তি ধনবান হইয়াও অজ্ঞ, তাহারা কেবল বাঁচিয়া থাকেন আনন্দ সম্ভোগের নিমিত্ত, শ্বাপদের ন্যায়; ইহার প্রমাণ সতত বিধৃত। তাহারা করুণার পাত্র, কেননা ধনসম্পদ আর অবসর তাহারা বিদ্যার্জনের নিমিত্ত ব্যয় করেন নাই।

আমরা যখন কোনো পুস্তক পাঠ করি, তখন ভিন্ন এক ব্যক্তি আমাদের হইয়া চিন্তা করিয়া দেন: আমরা কেবল তাহার মানসিক ক্রিয়াটির পুনরাবৃত্তি করি মাত্র। ইহা সেই অপরিণত শিক্ষার্থীর ন্যায়, লিখন শিখিবার জন্য যে শিক্ষকের আঁকিয়া দেওয়া অক্ষরের উপর দিয়া আপনকার কলম চালনা করে। (সম্পূর্ণ…)

শাহবাগ নেই শুধু শাহবাগ মোড়ে

মুহম্মদ নূরুল হুদা | ১৫ ফেব্রুয়ারি ২০১৩ ১১:৪১ পূর্বাহ্ন

চলো ভাই চলো বোন চলো শাহবাগ
মহানগরীর মুখ চলো শাহবাগ
মহাজনতার মুখ চলো শাহবাগ
প্রজন্মের জয়ী মুখ চলো শাহবাগ

পিজি আর জাদুঘর পাশে শাহবাগ
নজরুল জয়নুল পাশে শাহবাগ
জনকের বজ্রধ্বনি পাশে শাহবাগ
সার্বভৌম হে তর্জনী পাশে শাহবাগ (সম্পূর্ণ…)

ভালবাসার বিজ্ঞান

অভিজিৎ রায় | ১৪ ফেব্রুয়ারি ২০১৩ ১১:৪৩ পূর্বাহ্ন

কবিগুরু রবীন্দ্রনাথ যখন তার গানে প্রশ্ন করেছিলেন, ‘সখি, ভালবাসা কারে কয়?’ তখন কি তিনি একটি বারের জন্যও ভাবতে পেরেছিলেন, এর উত্তর লুকিয়ে আছে তার সমসাময়িক একজন শখের প্রকৃতিবিদের গবেষণার মাঝে? হ্যাঁ, প্রেম ভালবাসা, রাগ, অভিমান, ঈর্ষা কিংবা সৌন্দর্যের অস্তিত্ব ব্যাখ্যার জন্য সবচেয়ে আধুনিক তত্ত্বগুলোর জন্য আমরা যার কাছে ঋণী, তিনি প্রেম-পিরীতি বা মান অভিমান নিয়ে গবেষণা করা কোন কেউকেটা দার্শনিক, মনোবিজ্ঞানী বা আর্ট কালচারের বিশাল বোদ্ধা বা পোস্টমডার্নিস্ট সমালোচক নন, তিনি ছিলেন এক নিবিড় প্রকৃতিপ্রেমিক, যিনি বিশাল আকারের পারিবারিক বাগানে ঘণ্টার পর ঘণ্টা পড়ে থাকতেন- চরম আগ্রহ আর পরম বিস্ময় নিয়ে অবলোকন করতেন যত রাজ্যের ফুল,পাখি, ছোট বড় উদ্ভিদ আর পোকামাকড়, যত্ন করে পালতেন গুবরে পোকা, কেঁচো আর কবুতর। তিনি চার্লস ডারউইন। (সম্পূর্ণ…)

ফালগুনে মায়ের গান

বেবী মওদুদ | ১৩ ফেব্রুয়ারি ২০১৩ ২:৪৯ অপরাহ্ন

প্রদীপ হাতে দাঁড়িয়ে আছি তোদের অপেক্ষায়
সোনার ছেলে সোনার মেয়ে আয়রে কাছে আয়
যুদ্ধাপরাধের বিচার হবে এই বাংলায়।

রাজাকার আলবদর একাত্তরের খুনি
যাবজ্জীবন খালাস পেলো একি বিচার শুনি!
ক্ষোভ দু:খ অশ্রু লজ্জা কোথায় বলো রাখি?
সাক্ষী আছে গাছের পাতা ফুল নদী পাখি।
বিচারকের একি বিচার! তার কি মনে নাই?
হত্যা-ধর্ষণ-আগুন-লুট করেছিল কাদের মোল্লারাই।
সাক্ষী আছে বইয়ের পাতা-ছবি-সিনেমা সব
কেমন ছিল শেয়াল-কুকুর-শকুনের উৎসব। (সম্পূর্ণ…)

লেখকদের লেখক আখতারুজ্জামান ইলিয়াস

মাসুদুজ্জামান | ১২ ফেব্রুয়ারি ২০১৩ ১:৪২ অপরাহ্ন

elias.jpgআখতারুজ্জামান ইলিয়াস (১৯৪৩-৯৬) আমাদের প্রধান কথাসাহিত্যিক। শুধু আমাদের নয়, সমগ্র বাংলা সাহিত্যের প্রেক্ষাপটে যদি বিবেচনা করি, তাহলে তিন বন্দ্যোপাধ্যায়ের পর সৈয়দ ওয়ালীউল্লাহ্র পাশাপাশি তাঁর নাম সর্বাগ্রে উচ্চারণ করতে হবে। বাংলা কথাসাহিত্যে তাঁর স্থান এখন প্রায় শীর্ষে। অথচ ভাবতে অবাক লাগে, কটা উপন্যাস আর গল্পই-বা লিখেছিলেন তিনি? উপন্যাসের সংখ্যা মাত্র দুটি, গল্পের সংখ্যা সবমিলিয়ে ২৭/২৮টি। এর বাইরে ইলিয়াসের আছে একটি প্রবন্ধ সংকলন আর কিছু কবিতা। সবমিলিয়ে তাঁকে স্বল্পপ্রসূ লেখকই বলা যায়। কিন্তু সংখ্যায় নয়, গুণগত বিচারে তিনি সবাইকে প্রায় ছাড়িয়ে গেছেন। উপন্যাস রচনায় সমকালে তাঁর সমতুল্য একজন লেখককেও খুঁজে পাওয়া যাবে না- কী বাংলাদেশে, কী পশ্চিমবঙ্গে। গল্প রচনাতেও তিনি প্রথাগত পথ পরিত্যাগ করে একেবারেই নিজস্ব একটি ঘরানা তৈরি করে নিয়েছিলেন। (সম্পূর্ণ…)

বাংলাদেশের প্রকাশনা ও জ্ঞানের জগতের হালচাল

রাখাল রাহা | ১১ ফেব্রুয়ারি ২০১৩ ৭:৩৪ অপরাহ্ন

বাংলাদেশের প্রকাশনা ও জ্ঞানের জগৎ নিয়ে আলোচনার শুরুতে প্রকাশনা-শিল্পের বৈশিক অবস্থাটা বুঝে নেওয়ার জন্য প্রথমে একটি তথ্য বিশ্লেষণ করা যেতে পারে। এই শিল্পে সারা দুনিয়ায় যারা নেতৃত্ব দিচ্ছে তাদের শীর্ষ পর্যায়ের কয়েকটা প্রকাশনীকে একত্রে Big-Six বলা হয়। এই বিগ-সিক্সের মধ্যে আছে Simon and Schuster, Harper Collins, Random House, Macmillan, Penguin এবং Hachette। এদের মধ্যে আমাদের পাঠকদের কাছে তুলনামূলকভাবে অধিক পরিচিত প্রকাশনী পেঙ্গুইনের ওয়েবসাইটে দেওয়া গত বছরের হিসেবের একটি তথ্য নিম্নরূপ :

London, Monday 27th February 2012: Penguin, the international publishing company, today announced its 2011 results reporting sales of £1,062m and operating profit of £113m, representing underlying growth of 1% and 8% respectively. (সম্পূর্ণ…)

‘প্লিজ আমাকে আর জ্বালায়েন না।’

লীসা গাজী | ১০ ফেব্রুয়ারি ২০১৩ ১০:৪৩ অপরাহ্ন

গত ২০০৯ সালের জানুয়ারিতে দুই কিস্তিতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর আর্টস-এ প্রকাশিত হয়েছিলো লীসা গাজীর রৌরব উপন্যাসটি। সম্পতি এই উপন্যাসটির কাহিনী অবলম্বলে স্বপ্নের দিন শীর্ষক টেলিফিল্মের কাজ শেষ করেছেন পরিচালক পার্থিব রাশেদ। অনুমতি ছাড়াই তার উপন্যাস অবলম্বনে টেলিফিল্ম নির্মান করায় লীসা গাজী এ বিষয়ে তার প্রতিক্রিয়া জানিয়েছেন। এখানে তার প্রতিক্রিয়াটি হুবহু প্রকাশ করা হলো। বি.স.

এটা ছিলো তরুণ চিত্র-পরিচালক পার্থিব রাশেদের আমার প্রতি আকুল আবেদন। আমি তাকে জ্বালিয়েছি তো বটেই। কিন্তু কেন জ্বালিয়েছি সেই কারণটা ব্যক্ত করার তাড়না অনুভব করছি। (সম্পূর্ণ…)

দহনের রাত

মুস্তাফিজ শফি | ৯ ফেব্রুয়ারি ২০১৩ ১:১০ অপরাহ্ন

১. চন্দ্রগ্রস্ত

আজ তবে দহনের রাত। ধবল জ্যোৎস্নায় গাছের ছায়ায় বাতাসেরা খেলা করে। আর কানে বাজে মায়াহরিণীর অস্ফুট পদধ্বনি, বনমোরগের আর্তনাদ। শৈশবের সেই বেহালা বাদকের কথা মনে করতে করতে এখনও টের পাই প্রকৃতির ভায়োলিন। আকাশের নীল ধরবে বলে দিগন্তরেখা বরাবর ছুটতো সে। এভাবেই তবে শূন্যতার কাছাকাছি যাওয়া যায়? এভাবেই পুড়ে খাক হয় বধির স্তব্ধতা?

রক্তে ছেয়ে যাওয়া এই স্বপ্নময় চোখ, চর্যাপদ থেকে উঠে আসা এই প্রাগৈতিহাসিক হাত; আর চোখের দৃষ্টিসীমায় গজিয়ে ওঠা লাল আপেলের বাগানের কসম-বুকের ভেতর গুমরে কাঁদা সোনালী চড়–ইগুলোকে আমি আজ সত্যিই উড়িয়ে দেবো, আর সেই বেহালা বাদকের মতো অন্ধ বিষণ্ন ছায়াপথ ধরে হেঁটে যাবো দিগন্তরেখা বরাবর দূর বহুদূর। (সম্পূর্ণ…)

পরের পাতা »

Disclaimer & Privacy Policy  |  About us  |  Contact us

© bdnews24.com