প্রথম অধ্যায়

লোকনাট্য-গান সংগ্রহ ও উৎসব-নৃত্য প্রত্যক্ষণ

প্রণমহি বঙ্গমাতার ফিল্ডওয়ার্ক পদ্ধতি

সাইমন জাকারিয়া | ১৪ এপ্রিল ২০০৮ ১০:০০ পূর্বাহ্ন

আজ থেকে প্রায় দশ বছর আগে প্রথম আলো সাহিত্য সাময়িকীর পাতায় কবি সাজ্জাদ শরিফ pronomohi-4rth_covar.jpg
……
প্রণমহি বঙ্গমাতা (চতুর্থ পর্ব) ।। মাওলা ব্রাদার্স ।। ফেব্রুয়ারি ২০০৮ ।। পৃষ্ঠা ১৬০ ।। ২০০ টাকা ।। প্রচ্ছদ: কাইয়ুম চৌধুরী ।।
……
ও ব্রাত্য রাইসুর প্রশ্রয়ে একটি নিয়মিত কিন্তু অনিয়মিত কলাম হিসেবে প্রণমহি বঙ্গমাতা লিখতে শুরু করি। তারও প্রায় পাঁচ বছর আগে থেকে বাংলাদেশের ঐতিহ্যবাহী নাট্যধারার স্বরূপ অনুসন্ধানে গ্রামে গ্রামে ঘুরছিলাম। এই ঘুরাঘুরির মধ্যে বিশেষত এদেশের বহুবিধ উৎসব-নৃত্য, লোকনাট্য-গান প্রত্যক্ষণ এবং সে সম্পর্কে প্রয়োজনীয় তথ্যসংগ্রহের ভেতর দিয়ে নিজস্ব একটি ফিল্ডওয়ার্ক পদ্ধতি অনুসরণ করতে থাকি। উল্লেখ্য, নিজস্ব সেই পদ্ধতির উপর ভিত্তি করে বিগত পাঁচ বছরের মধ্যে পত্রিকার কলামের পাশাপাশি প্রণমহি বঙ্গমাতার চারটি খণ্ড গ্রন্থাকারে প্রকাশিত হয়। এখানে পাঠকদের জন্য প্রণমহি বঙ্গমাতার ফিল্ডওয়ার্ক পদ্ধতিটি ব্যক্ত করছি।

●●●


“বুদ্ধি আছে কিন্তু সাধনা নেই, এইটেই আমাদের দেশে সাধারণতঃ দেখতে পাই,
অধিকাংশ স্থলেই আমরা কম শিক্ষায় বেশী মার্কা পাবার অভিলাষী।”

–‘হরপ্রসাদ শাস্ত্রী’, রবীন্দ্রনাথ ঠাকুর, হরপ্রসাদ-সংবর্দ্ধন-লেখমালা (দ্বিতীয় খণ্ড),
শ্রীনরেন্দ্রনাথ লাহা ও শ্রীসুনীতিকুমার চট্টোপাধ্যায় (সম্পাদিত), কলিকাতা : বঙ্গীয়-সাহিত্য-পরিষদ, ১৩৩৯

আজ থেকে প্রায় পৌনে একশত বছর আগে রবীন্দ্রনাথ ঠাকুরের বলা কথাটা বাংলাদেশের ফোকলোর চর্চার ক্ষেত্রে খুব বেশি করে খাটে। ব্যক্তিগতভাবে 15.jpg
সিলেটের ধারাবহরে অজামিলচন্দ্রনাথ ও সুকৃতি দেবনাথের বিয়েতে ধামাইল গান ও নাচ শেষে শিল্পীদের কাছে নিয়ম-কানুন বুঝে নিচ্ছেন লেখক। ছবি: মাহবুবুর রহমান, ২১/১০/৭

প্রায় চৌদ্দ বছর ধরে নিতান্ত প্রেমের টানে ফোকলোর বিষয়ক ফিল্ডওয়ার্কে নেমে উপলব্ধি করেছি–আসলেই এ দেশে ফোকলোর চর্চায় ফিল্ডওয়ার্ক- কর্মীদের মাঝে নিষ্ঠা ও সাধনার যোগ খুব কম। (সম্পূর্ণ…)


Disclaimer & Privacy Policy  |  About us  |  Contact us

© bdnews24.com