পত্রসাহিত্য

সিকদার আমিনুল হককে লেখা বিষ্ণু দে ও ‍সুনীল গঙ্গোপাধ্যায়ের চিঠি

সালমান তারিক মিশা | ১৭ মে ২০১৬ ৬:৩৭ অপরাহ্ন

sikder-aminul-hoque.jpgআমার বাবা কবি সিকদার আমিনুল হকের সাথে স্বাধীনতা-পূর্ববর্তী সময় থেকেই পশ্চিম বাংলার লেখকদের সাথে অত্যন্ত হৃদ্যতার সম্পর্ক ছিল। তখনও বাবার একটি কাব্যগ্রন্থও প্রকাশ হয়নি। তবে `স্বাক্ষর’ নামক সাহিত্যপত্রিকাটি সেখানে যথেষ্ট পরিচিতি পেয়েছিল। বাবার কলকাতা সফরের সুবাদে সেখানকার লেখকরা পূর্ব বাংলার সাহিত্য সম্পর্কে একটা ধারণা পেতেন। পূর্ব বাংলার পত্রিকা, কবিতার বইপত্র পেতেন। বাবার প্রচারবিমুখ স্বভাব ও নিজেকে আড়াল করে রাখাকে তাঁরা ভালবাসতেন, ভালবাসতেন সবার সাথে তাঁর আন্তরিক সম্পর্ককে। কবি বিষ্ণু দের সাথে বাবার ছিল মধুর এক সম্পর্ক, সেই সম্পর্ক আমার মা থেকে শুরু করে বাবার পরিবারের অন্যান্যদের সাথেও ছিল। কলকাতাতে বাবাকে কবি সাহিত্যিকরা সম্বোধন করতেন ‘আমিনুল’ বলে। সেখানে শক্তি চট্টোপাধ্যায়, অসীম রায়, সুজাতা প্রিয়ংবদা, কালীকৃষ্ণ গুহ, নীরেন্দ্রনাথ চক্রবর্তী, সমরেশ বসু, অলোকরঞ্জন দাশগুপ্ত, শিবনারায়ণ রায়, উমাশংকর বন্দোপাধ্যায়সহ আরো অনেকের সাথে পূর্ববাংলার ‘আমিনুল’-এর সখ্য গড়ে ওঠে। পরবর্তীকালে চিঠিপত্রে তাঁরা যোগাযোগ রেখেছিলেন। তাঁরা সবাই মনোকষ্টে ছিলেন ৭০-এর সাইক্লোনের ভয়াবহতায়। নির্বাচনের ফলাফল নিয়ে উদগ্রীব ছিলেন। বাবার চিঠির বিশাল ভাণ্ডার থেকে তাদের লেখা কিছু চিঠি দেয়া হলো এখানে। পরবর্তীকালে বাকি বেশ কিছু চিঠি ছাপা হবে কবির লেখা চিঠি ও কবিকে লেখা কবি সাহিত্যিকদের চিঠি নিয়ে নতুন এক গ্রন্থে। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর আর্টস বিভাগের প্রতি কৃতজ্ঞতা পাঠকের কাছে চিঠিগুলো পৌঁছে দেবার জন্য।–সালমান তারিক মিশা (সম্পূর্ণ…)

ওমর শামসকে লেখা আখতারুজ্জামান ইলিয়াস-এর চিঠি

ওমর শামস | ৫ জানুয়ারি ২০১৪ ১:০১ অপরাহ্ন

১০ জানুয়ারি, ১৯৯৩ ১২/৩ কে এম দাশ লেন
টিকাটুলি, ঢাকা ১২০৩
প্রিয় ওমর,
তোমার পাঠানো মিলান কুন্ডেরার উপন্যাস, উপন্যাসের ওপর লেখা, ওস্তাদ আলী আকবর খাঁ-র সঙ্গীত এবং সর্বোপরি তোমার অনূদিত কবিতা ও চিঠির জন্য সকৃতজ্ঞ ধন্যবাদ জানাই। আখতারের দেওয়া উপহার পেয়ে আমার স্ত্রী তুতুলও খুব খুশী হয়েছে। এই সঙ্গে ওর ধন্যবাদও জানিয়ে দিই। (সম্পূর্ণ…)

১৯৭১-এর দুর্লভ স্মৃতিময় চিঠি

শামিমা নাসরিন চৌধুরী লিলি | ১ এপ্রিল ২০১৩ ১২:৫৬ অপরাহ্ন

একাত্তুরের উন্মাতাল দিনগুলিতে লেখকের এই স্মৃতিচারণামূলক রচনাটি বিডিনিউজ২৪.কম-এর সমাজ বিষয়ক সম্পাদক ও মাননীয় সংসদ সদস্য বেবী মওদুদ-এর কাছ থেকে পাওয়া। লেখক শামিমা নাসরিন চৌধুরী লিলি আইসিডিডিআরবি-র প্রাক্তন কর্মকর্তা। রচনাটি প্রামাণ্য তথ্যে সমৃদ্ধ ও ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ বলে মনে হয়। তথ্য ও মতামতের সকল দায়-দায়িত্ব লেখকের। পত্রের ভাষা যথাসম্ভব অবিকৃত রাখার চেষ্টা করা হয়েছে। একাত্তর সম্পর্কে এ-ধরনের আরো প্রামাণ্য চিঠি বা উপাত্ত পেলে আমরা তা আপলোড করতে আগ্রহী। – বিভাগীয় সম্পাদক (সম্পূর্ণ…)

এজরা পাউন্ড – হ্যারিয়েট মনরো পত্রবিনিময়

আলম খোরশেদ | ১ মার্চ ২০০৮ ২:০০ পূর্বাহ্ন

ভূমিকা
আমেরিকা যুক্তরাষ্ট্রের শিকাগো শহর থেকে প্রকাশিত পোয়েট্রি পত্রিকাটি পৃথিবীর সবচেয়ে গুরুত্বপূর্ণ ইংরেজি কবিতার কাগজ হিসাবে প্রশ্নাতীতভাবে pound.jpg…..
এজরা পাউন্ড (১৮৮৫-১৯৭২)
……..
স্বীকৃত। ১৯১২ সালে শিকাগো ট্রিবিউন পত্রিকার চিত্রসমালোচক হ্যারিয়েট মনরো কালজয়ী এ-পত্রিকা প্রতিষ্ঠা করেন। টি এস এলিয়ট-এর বিখ্যাত কবিতা ‘দ্য লাভ সং অভ জে. আলফ্রেড প্রুফক’ এই পত্রিকাতেই প্রথম প্রকাশিত হয়। এজরা পাউণ্ড, ডব্লিউ বি ইয়েটস্, রবীন্দ্রনাথ ঠাকুর, উইলিয়াম কার্লোস উইলিয়ামস, কার্ল স্যান্ডবার্গ, মারিয়ান মুর, জন অ্যাশবেরি প্রমুখ বিশ্বখ্যাত কবির কবিতা এ-কাগজে নিয়মিত ছাপা হত। পোয়েট্রি প্রকাশের অব্যবহিত আগে হ্যারিয়েট মনরো প্রবাসী মার্কিন কবি এজরা পাউণ্ড-এর সঙ্গে যেসব পত্রবিনিময় করেন, সেখান থেকে প্রথম দুটো এখানে পত্রস্থ হল।
-অনুবাদক

অনুবাদ: আলম খোরশেদ

এজরা পাউন্ডকে হ্যারিয়েট মনরো

মহাশয়,
এলকিন ম্যাথিউস তার লন্ডন অফিসে আপনার কবিতার সঙ্গে আমার পরিচয় করিয়ে দেওয়ার পর থেকে তা আমাকে বিশেষ আনন্দ দিয়েছে, harriate-monroe.jpg…..
হ্যারিয়েট মন্রো (১৮৬০-১৯৩৬)
…….
যার কথা আমি পোয়েট্রি রিভিউ পত্রিকায় মার্কিন কবিতার ওপরে লেখা আমার একটি নিবন্ধে উল্লেখ করতে যাচ্ছি।

আমার প্রবল প্রত্যাশা, আপনি কবিতা বিষয়ক একটি পত্রিকার প্রকল্পে আগ্রহী হবেন এবং তাতে দ্রুত প্রকাশের জন্য আপনার একগুচ্ছ কবিতা পাঠাতেও ইচ্ছুক হবেন।

আপনার একান্ত বিশ্বস্ত,
হ্যারিয়েট মনরো

হ্যারিয়েট মনরোকে এজরা পাউন্ড

মহাশয়া,
আমি আগ্রহী এবং আপনার প্রকল্পটি, আমি যতটা বুঝতে পেরেছি, শুধু সঠিকই নয়, সম্ভাব্য একমাত্র উপায়। আমেরিকায় এমন কোনো পত্রিকা নেই, যা সৎ শিল্পী ও তার শিল্পের প্রতি অপমানস্বরূপ নয় । (সম্পূর্ণ…)


Disclaimer & Privacy Policy  |  About us  |  Contact us

© bdnews24.com