মুকাভিনয়

নীরবতার শিল্পীর সঙ্গে কিছুক্ষণ

পার্থ প্রতীম মজুমদার-এর সাক্ষাৎকার

আশীষ চক্রবর্ত্তী | ১ মার্চ ২০০৮ ৩:৪০ অপরাহ্ন

in-front-of-napoleons-gravy.jpg
ফ্রান্সে নেপোলিয়নের সমাধির সামনে মুকাভিনয়রত শিল্পী পার্থ প্রতীম মজুমদার

তখন ইন্টারভিউয়ে তাঁর মৃদু অনীহা। অনুরোধ এড়াতে বললেন, ‘আমার শুধু মরার সময়টা হাতে আছে, তুমি ভাই তখন এসো।’ তাঁকে হাসতে হাসতে partha.jpg
……
পার্থ প্রতীম মজুমদার
…….
বলতে হলো, ‘তার আগেই আসতে চাই। ব্যস্ততায় স্বস্তি দিয়ে আপনাকে উদ্ধার করতে। কখন আসতে পারি?’ অগত্যা ফোনালাপে সময় জেনে নেয়ার বিনীত অনুরোধ। বিনীতভাবেই তা রেখে, দু ঘাট ঘুরে তাঁকে নিয়েই অবশেষে পৌঁছালাম তার বন্ধু জানেসার ওসমানের বাসায়। সেখানেই সাড়ে তিন ঘণ্টায় মিনিট ত্রিশেকের কথাবার্তা। বাকি সময় কেটেছে সাড়ে তিন বছর পর দেশে আসা সুপরিচিত মুকাভিনেতার ব্যস্ততার সাক্ষী হয়ে। অতিথিসেবা, মুঠোফোনে হাই-হ্যালো, নিমন্ত্রণ গ্রহন-প্রত্যাখ্যানের ফাঁকে ফাঁকেই চলল পার্থ প্রতীম মজুমদারের কথা। শুরুতে ঝটপট প্রশ্ন করার তাগিদ দিয়েছিলেন। প্রশ্নকর্তার মনে তখন এক টিভি চ্যানেলে ক’দিন আগেই প্রচারিত টক শো’র অতি টক স্মৃতির উঁকি। সেখানে পার্থ প্রতীম মজুমদার ছিলেন প্রায় নীরব শ্রোতা আর সঞ্চালকসহ বাকিরা মুখর বক্তা। ১১ ফেব্রুয়ারির এই আলাপচারিতাকে উল্টো পথে চালানো হয়েছিল বলে-কয়েই…।

●●●

আশীষ চক্রবর্ত্তী : সে আমলে মুকাভিনয় তো এ দেশে অপ্রচলিত একটা শিল্প ছিল। এমন বিষয়ে কেন, কীভাবে এসেছিলেন তা একটু বলবেন?

পার্থ প্রতীম মজুমদার : আমি মুকাভিনয় শুরু করি চুয়াত্তর সালে। তখন এসব শেখা খুব কঠিন ছিল। আমি তখন গান গাই। মিউজিক কলেজে পড়ি। এর আগে ষাটের দশকে কলকাতায় গিয়ে পড়াশোনা করার সুযোগ পেয়েছিলাম। থাকতাম ফরাসী কলোনি চন্দন নগরে। ওখানে যোগেশ দত্ত নামে একজন মুকাভিনয় চর্চা সবে শুরু করেছেন। এমনিতে উনি কমিক করতেন। ব্রিটেন থেকে এসে কে যেন তাকে বলেছে, বিবিসিতে তিনি দেখেছেন মার্সেল মার্সো নামে এক ভদ্রলোক ‘মাইম’ করেন। কথা না বলে, অঙ্গভঙ্গি, এক্সপ্রেশন দিয়ে দারুণ পারফর্ম করেন। তা শুনেই মুকাভিনয়ের প্রতি আগ্রহী হয়ে পড়েন তিনি। তো ট্রায়াঙ্গুলার পার্কের কাছে উনি যে বাড়িতে থাকতেন সেখানে আমার এক আত্মীয়ও থাকতেন। সেইসূত্রে আমারও সেখানে যাতায়াত ছিল। ওপর তলায় দেবদুলাল (বন্দ্যোপাধ্যায়), নিচে উনি আর পাশে অশোকতরু বন্দ্যোপাধ্যায়। (সম্পূর্ণ…)


Disclaimer & Privacy Policy  |  About us  |  Contact us

© bdnews24.com