আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকা

সালাউদ্দীনের চিত্রকলা: বিহগদৃষ্টিতে মুঘল-ঢাকা

শিশির ভট্টাচার্য্য | ১০ নভেম্বর ২০১৫ ৫:৩৮ অপরাহ্ন

sisir-2.jpg২০১৫ সালের অক্টোবর মাসে ঢাকা আলিয়ঁস ফ্রঁসেজের লা গ্যালারিতে কাজি সালাউদ্দীন আহমেদের একক চিত্রপ্রদর্শনী হয়ে গেলো। এই প্রদর্শনীর বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে এই যে সবগুলো ছবিতেই ঢাকা শহরকে বিহগাবলোকনে (Bird’s eye view) দেখানো হয়েছে। একটি ছবিতে দেখা যাচ্ছে, বৃষ্টিস্নাত গাছপালার ঘন সবুজের ফাঁকে দুই একটি রাস্তা, অল্পবিস্তর বাড়িঘর। এক সময় ঢাকার বেশিরভাগ অংশ এরকম ছিল এবং এখনও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাটা বিহগ-দৃষ্টিতে এরকম মনে হতে পারে, জানালেন সালাউদ্দীন। প্রদর্শনীর আরও দুই একটি ছবিতেও সবুজ আছে, তবে তা ঢাকা শহরের দূষণকবলিত, ধূলিধুসরিত গাছপালার বিবর্ণ, ফিকে সবুজ।

সালাউদ্দীনের ছবিগুলোতে বিভিন্ন আকৃতির চতুর্ভূজের প্রাধান্য লক্ষ্য করা যাবে। বাড়ির ছাদের প্রতীক চতুর্ভূজগুলো এমন অগোছালোভাবে একটি আর একটির সাথে লেগে-লেপ্টে আছে যে বোঝাই যায় না কোথায় এক একটি মহল্লার শুরু, কোথায়ইবা তার শেষ। চতুর্ভূজগুলো সাদাকালো, কারণ পুরোনো ঢাকার বাড়িগুলোর বয়স হয়েছে। এককালে দেয়ালে-ছাদে রঙ থাকলেও কালের প্রবাহে সে রঙ সাদাটে হয়ে গেছে। চতুর্ভূজের ফাঁকে ফাঁকে কালো রঙের দাগগুলোকে দুই ভবনের মাঝের অপরিসর কালো পিচের রাস্তা বলে মনে করা যেতেই পারে। (সম্পূর্ণ…)

সাম্প্রতিক তিনটি চিত্র প্রদর্শনী

| ১৯ মে ২০১৫ ৬:১৩ অপরাহ্ন

সম্প্রতি ঢাকায় ভিন্নধর্মী তিনটি চিত্র প্রদর্শনী শুরু হয়েছে। গুরুত্বপূর্ণ এই প্রদর্শনীগুলো নিয়ে লিখেছেন অঞ্জন আচার্য এবং আব্দুল হালিম চঞ্চল।

শিল্পকলায় পক্ষকালব্যাপী ছাপচিত্র প্রদর্শনী

অঞ্জন আচার্য

গুরুশিল্পীরা কাজ করেছেন আর তার ছায়াতলে দীক্ষিত হয়েছে নবীন শিল্পীরা। তাই গুরুর কাজের শেষ রশ্মিটুকু নিয়ে আবার নতুন দিনের আলো জ্বালিয়েছে নবীন প্রজন্মের শিল্পীরা। আসলে সূর্যহীন অন্ধকারের কোন ইতিহাস নেই; ইতিহাস আছে শুধু সূর্যোদয়ের আর সূর্যের আলোয় উজ্জ্বল প্রহরের। এভাবে শেষ থেকে শুরু হতে হতে এদেশের শিল্পের প্রজন্মের পর প্রজন্ম পেরিয়ে শাখা প্রশাখায় প্রসারিত হয়ে পড়েছে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও শূণ্য আর্ট স্পেস যৌথভাবে একাডেমীর জাতীয় চিত্রশালায় ১৬ মে থেকে ৩০ মে “শেষ থেকে শুরু” শীর্ষক পক্ষকালব্যাপী ছাপচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে। এ উপলক্ষে গত শনিবার বেলা ১২টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পক্ষকালব্যাপী ছাপচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন বরেণ্য শিল্পী অধ্যাপক রফিকুন নবী। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্পেন-প্রবাসী বরেণ্য শিল্পী মনিরুল ইসলাম এবং শিল্পসমালোচক মইনুদ্দীন খালেদ। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন শূণ্য আর্ট স্পেস-এর প্রধান নির্বাহী জাফর ইকবাল। প্রদর্শনী প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে। (সম্পূর্ণ…)

ধারণা (দুই)

আর্টস-এর ওয়েব গ্যালারিতে শিল্পী সুব্রত দাশের ছবি

| ১ আগস্ট ২০০৮ ৫:৩৭ অপরাহ্ন

————————————
ছবির সংখ্যা: ২১
————————————

perception-26-a.jpg
পারসেপশন ২৬, অ্যাক্রেলিক অন বোর্ড, ৯০ সেমি. x ৭৭ সেমি., ২০০৬

ঢাকার ‘আলিয়ঁস ফ্রঁসেজে‌’-এ ২৫ জুলাই থেকে শুরু হয়েছে শিল্পী সুব্রত দাশের একক প্রদর্শনী: “পারসেপশন ২” (Perception II)। প্রদর্শনী চলবে আগস্টের ৬ তারিখ পর্যন্ত। এটি শিল্পীর দ্বিতীয় একক প্রদর্শনী। এর আগে ২০০৭ সালে চট্টগ্রামের ‘আলিয়ঁস ফ্রঁসেজে‌’ শিল্পীর প্রথম একক প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

এবারের প্রদর্শনীতে ছবির সংখ্যা ২১। আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকা-র সৌজন্যে আর্টস-এর ওয়েব গ্যালারিতে শিল্পীর আঁকা ছবি উপস্থাপন করা হলো। প্রদর্শনীর পরেও আর্টস-এর আর্কাইভে ছবিগুলি দেখা যাবে। প্রদর্শিত চিত্রকর্মের ছবি তুলেছেন সুব্রত দাশ নিজেই।

প্রদর্শনী বিষয়ে সুব্রত দাশের ভাষ্য

সাধারণ ভাষায় রূপ বা ফর্ম বলতে বস্তুর নিজস্ব বৈশিষ্ট্যের মধ্যে তার চরিত্রকে বোঝায়। কিন্তু যখন বস্তুর নিজস্ব বৈশিষ্ট্য থেকে তার উপর s-d-2.jpg
…….
সুব্রত দাশ, জন্ম: চট্টগ্রাম, ১/৬/১৯৮১
…….
আরোপিত সম্বন্ধগুলোকে বিচ্ছিন্ন করা হয় তখন সে উপস্থাপনে তার মধ্যে তৃতীয় একটি ধারণার উদয় ঘটে।

“পারসেপশন” বা “ধারণা” শীর্ষক ধারাচিত্রে তৃতীয় একটি বাস্তব ফর্মের অবাস্তব, বিকৃত ও অতিরঞ্জিত রূপায়ণ হিসেবে শিল্পীর “তুলি”কে বেছে নিয়েছি। শিল্পচর্চার একজন পথিক হিসেবে “তুলি” আমার মনের ভাব প্রকাশের প্রধান হাতিয়ার। (সম্পূর্ণ…)


Disclaimer & Privacy Policy  |  About us  |  Contact us

© bdnews24.com