গ্যালারি কায়া

কাজী রকিব: “আমি মাথা দিয়ে চলি না, মন দিয়ে চলি”

চিন্তামন তুষার | ২৭ জানুয়ারি ২০১৫ ১:৪৬ অপরাহ্ন

kazi-rakib.gifগত ১৬ জানুয়ারি থেকে শিল্পী কাজী রকিব(জন্ম ৫ ফেব্রুয়ারি , ১৯৫৫)-এর প্রদর্শনী শুরু হয়েছে উত্তরায়, গ্যালারি কায়ায়; প্রদর্শনী চলবে ৩০ জানুয়ারি পর্যন্ত। তবে অবরোধ ও হরতাল অব্যাহত থাকায় প্রদর্শনীর সময়সীমা আরও এক সপ্তাহ ( ৬ ফেব্রুয়ারি পর্যন্ত) বাড়ানো হয়েছে। শিল্পীর একাদশতম এই একক প্রদর্শনীতে মোট ৭৫টি শিল্পকর্ম স্থান পেয়েছে। এর মধ্যে রয়েছে এক্রেলিক অন ক্যানভাস ১৭টি, ওয়াটার কালার ১৩টি, এক্রেলিক অন পেপার ৮টি, অয়েল অন ক্যানভাস ৪টি, পেন্সিল অন পেপার ৬টি, প্রিন্ট ৪টি, ড্রয়িং ২৩টি, কোলাজ ২টি, গ্লাসওয়ার্ক ২টি, প্যাস্টেল অন পেপার ১টি। মাধ্যম এবং বিষয়ের বৈচিত্র্যে শিল্পী কাজী রকিবের এই প্রদর্শনী এক গুরুত্বপূর্ণ ঘটনা। নানান ধরনের পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে শিল্পী নিজেকে বদলে নিয়েছেন বারবার। এমনকি, রংয়ের ক্ষেত্রেও তিনি কখনও একই ধারণায় বন্দী হয়ে থাকেননি। ‘ঢাকা পেইন্টার্স’(১৯৭৪-৭৭)-এর প্রতিষ্ঠাতা সদস্য কাজী রকিব সুররিয়ালিজমের মতো প্রকরণকেও আত্মস্থ করেছিলেন নিজের জন্য বহুবর্ণিল ও পরিব্যাপ্ত এক জগতকে নিশ্চিত করে তোলার লক্ষ্যে। এবং এই লক্ষ্যে তার সাফল্য তাকে আমাদের অগ্রগণ্য শিল্পীদের একজন করে তুলেছে। শিল্পকলার সাবেক শিক্ষক এই শিল্পী, শিল্পের দায়কে যে নিষ্ঠা ও সততার সঙ্গে উচ্চতর অবস্থানে নিয়ে গেছেন তা আমাদের কাছে অত্যন্ত গৌরবের– তাতে কোনো সন্দেহ নেই। চলমান এই প্রদর্শনী উপলক্ষে সম্প্রতি তার একটি দীর্ঘ সাক্ষাৎকার গ্রহণ করেছেন চিন্তামন তুষার। অডিওতে ধারণকৃত সাক্ষাৎকারের লিখিত রূপটি এখানে প্রকাশ করা হলো। বি.স. (সম্পূর্ণ…)

আমি আনন্দ ছাড়া আঁকতে পারি না, দুঃখ ছাড়া লিখতে পারি না

–মুতর্জা বশীর

রাজু আলাউদ্দিন | ২০ সেপ্টেম্বর ২০১৪ ১১:০৮ অপরাহ্ন

bashir.jpgগত ১২ সেপ্টেম্বর থেকে প্রবীণ শিল্পী মুর্তজা বশীর(জন্ম আগস্ট ১৭, ১৯৩২)-এর প্রদর্শনী শুরু হয়েছে উত্তরায়, গ্যালারিকায়ায়; প্রদর্শনী চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। প্রদর্শনীতে শিল্পীর ওয়েল প্যাস্টেল অন ক্যানভাসে আঁকা ১৭টি, ওয়েল অন ক্যানভাসে আঁকা ২টি, ৯টি কোলাজ এবং ১৯৫৪ থেকে ২০১৪ সালের মধ্যে প্যাপারে আঁকা ১৮টি ড্রয়িংসহ মোট ৪৬টি শিল্পকর্ম স্থান পেয়েছে। বিষয়বৈচিত্রে যেমন, তেমনি শৈলী ও মাধ্যমের দিক থেকেও তার এবারের প্রদর্শনী দর্শকদের জন্য এক স্মরণীয় অভিজ্ঞতা। শিল্পী বশীর পুরাণের সেই কাল্পনিক জীব প্রটিয়াসের মতো যিনি নিজেকে বদলে নিয়েছেন বারবার, কিন্তু বামপন্থী রাজনৈতিক বিশ্বাস আর গণমানুষের প্রতি অঙ্গীকারের জায়গায় তিনি নিজেকে রেখেছেন অপরিবর্তিত। চিরনতুন এই প্রবীণ শিল্পীর প্রদর্শনী উপলক্ষে সম্প্রতি তার একটি দীর্ঘ সাক্ষাৎকার গ্রহণ করেছেন কবি ও প্রাবন্ধিক রাজু আলাউদ্দিন। সাক্ষাৎকারের পূর্ণ ভিডিওসহ লিখিত রূপটি এখানে প্রকাশ করা হলো। বি.স. (সম্পূর্ণ…)

গ্যালারি কায়ায় মুখোশ প্রদর্শনী

| ২২ জানুয়ারি ২০০৯ ২:২৬ অপরাহ্ন

shj-2.jpg
…….
মুখোশ ২, সাইদুল হক জুইস
…….
১৬ জানুয়ারি থেকে উত্তরার গ্যালারি কায়ায় শুরু হয়েছে মুখোশ প্রদর্শনী। ‘মুখ ও মুখোশ ২’ নামের এই প্রদর্শনীতে অংশ নিয়েছেন সাইদুল হক জুইস, তরুণ ঘোষ, কাজী রকিব, মাসুদা কাজী, সাবিন শাহরিয়ার, বিশ্বজিৎ পাল, রতন কুমার সরকার, মুনির উদ্দিন আহমেদ টভেল, মো. আবদুর রহিম, নাসরীন শাহরিয়ার, সন্দীপ কুমার দেবনাথ, কনক কুমার পাঠক, মো. নূরুল ইসলাম, খোন্দকার নাসির আহম্মেদ, লাফিজা নাজমীন (অন্বেষা) এই ১৫ শিল্পী। প্রদর্শনী চলবে ২৫ জানুয়ারি পর্যন্ত। সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে প্রদর্শনী। কায়ার ঠিকানা: বাড়ি ২০, রাস্তা ১৬, সেক্টর ৪, উত্তরা, ঢাকা ১২৩০। ফোন: ৮৯৫৯৪৫৩।

গ্যালারি কায়ার সৌজন্যে প্রদর্শনীর ৯৮টি মুখোশ থেকে আর্টস-এ ৫০টি মুখোশের ছবি উপস্থাপিত হল। প্রদর্শনীশেষেও আগ্রহীরা মুখোশের ছবি এখানে দেখতে পাবেন।

প্রদর্শনীর ছবি
————————————
মুখোশের ছবির সংখ্যা: ৫০
————————————
ছবি বড় সাইজে দেখতে ছবিতে ক্লিক করুন।


Disclaimer & Privacy Policy  |  About us  |  Contact us

© bdnews24.com